কম্পিউটার

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

আপনি যদি গান শুনতে পছন্দ করেন তবে আপনি সম্ভবত সেখানে থাকা অনেকগুলি মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম সম্পর্কে অবগত আছেন। সবচেয়ে জনপ্রিয় কয়েকটি হল স্পটিফাই এবং অ্যাপল মিউজিক। এই প্ল্যাটফর্মগুলির সাথে, আপনি সাবস্ক্রিপশনগুলি পেতে পারেন যা আপনাকে তাদের প্রত্যেকটি সরবরাহ করা সঙ্গীতের বিশাল লাইব্রেরিতে সীমাহীন অ্যাক্সেস দেবে।

যাইহোক, এই দুটি স্ট্রিমিং পরিষেবার মধ্যে অনেকগুলি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। আপনি যদি সম্ভবত তাদের মধ্যে একটিতে সদস্যতা নেওয়ার বিষয়ে খোঁজ করেন, তাহলে স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে পার্থক্যগুলি জেনে আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে কোন প্ল্যাটফর্ম আপনার শোনার প্রয়োজনের জন্য সবচেয়ে ভাল কাজ করবে।

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

1. উপলব্ধ সামগ্রীর পরিমাণ

যেকোন মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল এতে কতটা কন্টেন্ট পাওয়া যায়। এটি পরিষেবাগুলির মধ্যে পরিবর্তিত হতে পারে, তাই আপনি প্রতিটি থেকে কী পেতে পারেন তা দেখতে সহায়ক৷

অ্যাপল মিউজিক এই বিষয়ে স্পটিফাইকে পরাজিত করে, তার লাইব্রেরির মধ্যে 70 মিলিয়নেরও বেশি গান সহ, যেখানে স্পটিফাই 50 মিলিয়নেরও বেশি অফার করে। সুতরাং আপনি যদি প্রচুর নতুন শিল্পী আবিষ্কার করেন, অ্যাপল মিউজিক আপনাকে প্রচুর সন্ধান দেবে।

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

Spotify, তবে, শুধুমাত্র তাদের নিজস্ব মিউজিক লাইব্রেরিই নয়, 700,000 টিরও বেশি পডকাস্টের একটি ক্যাটালগও অফার করে। সুতরাং আপনি যদি সঙ্গীত ছাড়াও এগুলি শুনতে পছন্দ করেন তবে Spotify আপনার জন্য আরও ভাল বিকল্প হতে পারে।

2. মূল্য 

এই অ্যাপগুলির প্রতিটির সমস্ত বৈশিষ্ট্য অ্যাক্সেস করার জন্য, আপনাকে Apple Music-এর প্ল্যান বা Spotify-এর প্রিমিয়াম সদস্যতার সদস্যতা নিতে হবে। বিশেষ করে স্পটিফাইয়ের সাথে, যদিও, আপনার সম্পূর্ণ লাইব্রেরিতে অ্যাক্সেস সহ বিনামূল্যে অ্যাপটি ব্যবহার করার ক্ষমতা রয়েছে। যাইহোক, আপনাকে গানগুলির মধ্যে বিজ্ঞাপনগুলি শুনতে হবে, অফলাইনে খেলার জন্য কিছু ডাউনলোড করতে পারবেন না এবং কিছু অন্যান্য সীমাবদ্ধতার মধ্যে ঘন্টায় 6 বারের বেশি গানগুলি এড়িয়ে যেতে পারবেন না৷

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

এই উভয় প্ল্যাটফর্মের জন্য, একটি পৃথক পরিকল্পনার প্রারম্ভিক মূল্য হল $9.99/মাস। তদ্ব্যতীত, পরিকল্পনা এবং মূল্য কিছুটা আলাদা। অ্যাপল মিউজিকের সাথে, $14.99/মাসের জন্য একটি পারিবারিক পরিকল্পনা রয়েছে যা আপনাকে একটি পৃথক অ্যাকাউন্টের সুবিধা দেয়, তবে আপনি প্ল্যানের সাথে সংযুক্ত অন্য ছয়টি অ্যাকাউন্ট থাকতে পারেন। $4.99/মাস ছাড়ের মূল্যে Apple Music-এর সাথে একটি স্টুডেন্ট বিকল্পও রয়েছে।

Spotify আরো কিছু জিনিস অফার করে। এটির একটি Duo প্ল্যান রয়েছে প্রতি মাসে $12.99 যা অ্যাপের মধ্যে দুটি পৃথক অ্যাকাউন্ট এবং একটি Duo মিক্স প্লেলিস্টের অনুমতি দেয় যা উভয় অ্যাকাউন্টের সঙ্গীতকে একটি প্লেলিস্টে সংযুক্ত করে। অ্যাপল মিউজিকের মতো স্পটিফাই প্রিমিয়াম ফ্যামিলি প্ল্যানটি $14.99/মাস, তবে আপনি স্পটিফাই কিডস এবং একটি ফ্যামিলি মিক্স প্লেলিস্টেও অ্যাক্সেস পাবেন।

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

Spotify এছাড়াও $4.99/মাসে স্টুডেন্ট প্ল্যান ডিসকাউন্ট মূল্য অফার করে এবং Spotify প্রিমিয়াম ছাড়াও আপনি একটি Hulu প্ল্যান এবং শোটাইম পাবেন। দুটি অ্যাপের মধ্যে, আপনি সত্যিই Spotify থেকে আপনার অর্থের জন্য আরও বেশি ধাক্কা পাবেন।

3. প্রস্তাবিত অ্যালগরিদম

আপনার রুচির উপর ভিত্তি করে নতুন সঙ্গীত খোঁজার জন্য, Spotify এর একাধিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে এটি করতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে। আপনার প্রধান Spotify পৃষ্ঠায়, আপনি অ্যাপে যা শুনছেন তার উপর ভিত্তি করে আপনাকে দেখানো একাধিক বিভাগ এবং প্লেলিস্ট পাবেন। স্পটিফাই একটি ডিসকভারি প্লেলিস্ট তৈরি করে যা আপনি শোনেননি এমন গানগুলি দেখাতে যা আপনি উপভোগ করতে পারেন।

অ্যাপল মিউজিকের স্পটিফাই-এর মতো সঙ্গীতের সুপারিশের জন্য প্রায় একই বৈশিষ্ট্য নেই, তবে এখনও কিছু অনুরূপ বৈশিষ্ট্য রয়েছে যেমন Listen Now পৃষ্ঠা বা শিল্পী স্টেশন যা আপনাকে নতুন গান বা শিল্পীদের সাথে পরিচয় করিয়ে দিতে পারে।

4. অডিও বৈশিষ্ট্য এবং বিকল্পগুলি

আপনি যদি সেরা সাউন্ড পেতে আপনার মিউজিকের অডিও প্লেব্যাকের সাথে বাজতে চান, তাহলে এই দুটি অ্যাপেই মিউজিক ইকুয়ালাইজেশনের জন্য কিছু বিকল্প রয়েছে। তবে আরও বিকল্প সহ অ্যাপটি হল স্পটিফাই।

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

আপনি ম্যানুয়ালি অ্যাপে সরাসরি EQ পরিবর্তন করতে পারেন, অথবা ইতিমধ্যে তৈরি করা বেশ কয়েকটি প্রিসেট থেকে বেছে নিতে পারেন। এছাড়াও Spotify-এর সেটিংস জুড়ে উপলব্ধ আরও কিছু অডিও-বর্ধিত বিকল্প রয়েছে।

অ্যাপল মিউজিকের সাথে, আপনি এখনও EQ পরিবর্তন করতে পারেন, তবে আপনার কাছে ততটা ম্যানুয়াল নিয়ন্ত্রণ নেই যতটা আপনি শুধুমাত্র বিদ্যমান প্রিসেটগুলি থেকে বেছে নিতে পারেন।

5. প্লেলিস্ট

প্লেলিস্ট তৈরি করার ক্ষমতা হল যেকোনো সার্থক সঙ্গীত প্ল্যাটফর্মের আরেকটি অবিচ্ছেদ্য কাজ। এই দুটি অ্যাপেই ব্যবহার করা সহজ প্লেলিস্ট তৈরি করা হয়েছে, তবে প্রতিটির কিছু বৈশিষ্ট্য আলাদা।

উদাহরণস্বরূপ, Spotify-এ, আপনি সহযোগী প্লেলিস্ট তৈরি করতে পারবেন, যার অর্থ একাধিক ব্যক্তি গান যোগ করতে পারবেন। স্পটিফাই আপনাকে প্লেলিস্টের সাথে সরাসরি লিঙ্ক করে এমন স্পটিফাই কোডগুলি দিয়ে সহজেই আপনার প্লেলিস্টগুলিকে অন্যদের সাথে শেয়ার করতে দেয়৷ Spotify প্লেলিস্টের আরেকটি সুবিধা হল যে আপনি একবার কয়েকটি গান যোগ করলে, আপনার প্লেলিস্টের নীচে আপনি প্লেলিস্টে ইতিমধ্যে যা আছে তার উপর ভিত্তি করে যোগ করার জন্য একাধিক প্রস্তাবনা দেখতে পাবেন।

অ্যাপল মিউজিকের সাথে, আপনার কাছে সাধারণ শেয়ারিং রুট যেমন সোশ্যাল মিডিয়াতে আপনার মিউজিক শেয়ার করার ক্ষমতা রয়েছে। যাইহোক, এই অ্যাপে প্লেলিস্টের জন্য কোনো সহযোগী ফাংশন নেই।

6. সঙ্গীতের জন্য অনুসন্ধান করা হচ্ছে

আপনি শুনতে চান এমন একটি নির্দিষ্ট গান খুঁজে পাওয়া কঠিন হতে পারে যদি আপনি শিরোনাম বা শিল্পীর মতো জিনিসগুলি মনে না রাখেন। উভয় অ্যাপের একটি মনোনীত অনুসন্ধান ফাংশন রয়েছে, তবুও অ্যাপল মিউজিক জিনিসগুলিকে অনেক সহজ করে তোলে কারণ আপনি গানের কথা টাইপ করে গানগুলি অনুসন্ধান করতে পারেন।

স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

Spotify এর সাথে, আপনাকে গানের শিরোনাম, শিল্পী বা অ্যালবামের শিরোনাম দ্বারা অনুসন্ধান করতে হবে, তবে আপনি যা টাইপ করছেন তার জন্য তারা আপনাকে রিয়েল-টাইম ফলাফল দিয়ে সাহায্য করার চেষ্টা করে।

স্পটিফাই এবং অ্যাপল মিউজিক কতটা আলাদা?

অ্যাপল মিউজিক এবং স্পটিফাই কতটা আলাদা, এবং একটি অন্যটির চেয়ে উল্লেখযোগ্যভাবে ভাল? নির্দিষ্ট সূক্ষ্ম পার্থক্য রয়েছে যা আপনার জন্য অ্যাপগুলির মধ্যে একটি তৈরি বা ভাঙতে পারে, তাই আপনি যদি উপরের পার্থক্যগুলির মধ্যে এইগুলির মধ্যে একটি লক্ষ্য করেন তবে আপনি অ্যাপটি ব্যবহার করে উপকৃত হতে পারেন বলে আপনি মনে করেন যে আপনি সবচেয়ে আগে পছন্দ করবেন।

সামগ্রিকভাবে, প্রতিটি অ্যাপের বেশিরভাগ কার্যকারিতা যতদূর মিউজিক স্ট্রিমিং অ্যাপস যায় সেই কোর্সের সমান। আপনি যদি এখনও নিশ্চিত না হন যে আপনি কোনটি ভাল চান, উভয় অ্যাপই তাদের অর্থপ্রদানের পরিষেবার বিনামূল্যে ট্রায়াল অফার করে যাতে আপনি সেগুলি নিজের জন্য অনুভব করতে পারেন।


  1. Su, Sudo Su, Sudo -s এবং Sudo -i এর মধ্যে পার্থক্য

  2. বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

  3. অ্যাপল ওয়ান কি, এবং আপনার কি সদস্যতা নেওয়া উচিত?

  4. কিভাবে অ্যাপল মিউজিকে স্পটিফাই প্লেলিস্ট স্থানান্তর করবেন