কম্পিউটার

অ্যাপল লসলেস মিউজিক কি এবং কোন ডিভাইস সমর্থিত?

অ্যাপল লসলেস মিউজিক কি এবং কোন ডিভাইস সমর্থিত?

অ্যাপল মিউজিক এবং স্পটিফাই শীর্ষস্থানীয় স্ট্রিমিং মিউজিক স্পটগুলির সাথে লড়াই চালিয়ে যাওয়ার সাথে, কোনও সংস্থাই নতুন বৈশিষ্ট্যগুলি থেকে পিছিয়ে নেই। অ্যাপলের লসলেস এবং হাই-রেজ মিউজিক লঞ্চ করা অ্যাপেল মিউজিক গ্রাহকদের জন্য গেমটিকে উন্নত করে যারা কোনো অতিরিক্ত মূল্য বৃদ্ধি ছাড়াই মিউজিকের গুণমানে এই লাফালাফি পান। এটি কিছু সঙ্গীত শ্রোতাদের জন্য সিদ্ধান্তকে প্রভাবিত করবে না, তবে অনেক অডিওফাইলের জন্য, এই অতিরিক্ত অভিজ্ঞতার বিশাল মূল্য রয়েছে। আসুন অ্যাপল লসলেস মিউজিক এবং আপনি কীভাবে শোনা শুরু করতে পারেন তা দেখে নেওয়া যাক।

অ্যাপল মিউজিক লসলেস কি?

আপনি যখন স্ট্রিমিং মিউজিক শোনেন, তখন আপনার কাছে ট্রান্সমিশনকে আরও নির্বিঘ্ন করতে সাহায্য করার জন্য অডিও ফাইলটি সংকুচিত হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে। এটি করার মাধ্যমে, প্রতিটি স্ট্রিমিং পরিষেবা জানে যে মূল রেকর্ডিং মান থেকে কিছুটা অডিও গুণমান বলি দেওয়া হয়। লসলেস কম্প্রেশনের ক্ষেত্রে, সমস্ত আসল ডেটা বা আসল অডিও ফাইল ফরম্যাট সংরক্ষিত থাকে। আরেকটি উপায় বলেছে, এটি অ্যাপলের উচ্চ-রেজোলিউশন অডিও সম্পূর্ণরূপে গ্রহণ করার সুযোগ। এর মালিকানা "অ্যাপল লসলেস অডিও কোডেক," সংক্ষেপে ALAC ব্যবহার করে, আপনি প্রতিটি গানের সাথে আরও বিশদ উপভোগ করবেন।

অ্যাপল লসলেস মিউজিক কি এবং কোন ডিভাইস সমর্থিত?

অবশেষে (কখনও 2021 সালের জুনে), অ্যাপল মিউজিকের প্রত্যেক ব্যবহারকারী "সেটিংস -> মিউজিক -> অডিও কোয়ালিটি"-এ যেতে এবং তারা কী ধরনের গুণমান চান তা নির্বাচন করতে পারবেন। এটি জানা গুরুত্বপূর্ণ যে উচ্চ-রেজোলিউশনের জন্য আরও ডেটা ব্যবহারের প্রয়োজন হবে, তাই যে কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় এটিকে বিবেচনা করুন। এটি একটি সত্যিই গুরুত্বপূর্ণ বিবেচনা যা উপেক্ষা করা উচিত নয়, কারণ আপনার ফোনে লসলেস অডিও ডাউনলোড করা আরও বেশি জায়গা নেয়। শেষ পর্যন্ত, সিডি কোয়ালিটি বা ALAC এর বিকল্প থাকা গড় মিউজিক শ্রোতা এবং অডিওফাইল উভয়কেই খুশি করতে অনেক দূর এগিয়ে যায়।

অবশ্যই, অ্যাপল এই অফারে একা নয়, কারণ TIDAL এবং Amazon Music HD এর মতো বিকল্প পরিষেবাগুলি ইতিমধ্যে এই পরিষেবাটি অফার করা শুরু করেছে। অ্যামাজন অ্যাপলের ঘোষণাকে মাত্র কয়েকদিন পরাজিত করেছে, যখন TIDAL বছরের পর বছর ধরে উচ্চ-রেজোলিউশনের সঙ্গীত অফার করছে। আলাদাভাবে, অ্যাপলের সবচেয়ে বড় প্রতিযোগী, স্পটিফাই, এই বছরের শেষের দিকে তার নিজস্ব ক্ষতিহীন স্তরে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। একটি অতিরিক্ত বিবেচনা হল যে অ্যাপল মিউজিক-এ যেকোন লাইভ রেডিও - যেমন অ্যাপল মিউজিক 1, অ্যাপল মিউজিক হিটস বা অ্যাপল মিউজিক কান্ট্রি - লসলেস সক্ষম করবে না এবং কোনও মিউজিক ভিডিওও করবে না।

কোন ডিভাইস লসলেস সমর্থন করে?

প্রথম কয়েকটি এয়ারপড প্রকাশের অনেক পরে ALAC প্রকাশের সাথে সাথে, একটি বড় সতর্কতা রয়েছে, কারণ AirPods, AirPods Pro এবং AirPods Max (এমনকি তারযুক্ত থাকা সত্ত্বেও) ক্ষতিহীন সঙ্গীত সমর্থন করবে না। যদিও নামযুক্ত প্রতিটি ডিভাইস অ্যাপলের বর্তমান AAC ব্লুটুথ কোডেককে সমর্থন করে, ব্লুটুথ সংযোগগুলি ক্ষতিহীন নয়, যা এই উন্নত অডিও অভিজ্ঞতার সাথে কাজ করে ভবিষ্যতের এয়ারপডগুলির দিকে সবচেয়ে বড় বাধা। একই Beats বেতার হেডফোন জন্য যায়. যাইহোক, Apple বলেছে যে AirPods Max দুর্দান্ত অডিও মানের সাথে লসলেস এবং হাই-রেস লসলেস রেকর্ডিংয়ের সাথে সংযোগ করতে পারে। এনালগ-থেকে-ডিজিটাল রূপান্তরটি লাইটনিং থেকে 3.5 মিমি অডিও কেবলের মধ্যে হয়, তাই যেকোনো প্লেব্যাক সত্যিই ক্ষতিহীন হবে না।

অ্যাপল লসলেস মিউজিক কি এবং কোন ডিভাইস সমর্থিত?

অন্যদিকে, iOS 14.6 এবং তার উপরে চালিত যেকোন আধুনিক iPhone, iPadOS 14.6 (এবং তার উপরে) চালিত iPads, 11.4 এবং তার উপরে ব্যবহার করা Macs এবং tvOS 14.6 চালিত Apple TVগুলি সবই ক্ষতিহীন সঙ্গীত ব্যবহার করতে পারে। একটি ম্যাকে সক্রিয় করতে, অ্যাপল মিউজিক অ্যাপটি খুলুন এবং মেনু বার থেকে "পছন্দগুলি" নির্বাচন করুন, তারপরে "প্লেব্যাক" এবং অডিও গুণমান সন্ধান করুন৷ এই মেনুতে, আপনি লসলেস নির্বাচন করতে এবং এটি চালু এবং বন্ধ করতে সক্ষম হবেন। আপনার Apple TV 4K-এ, "সেটিংস -> মিউজিক -> অডিও কোয়ালিটি" এ যান এবং "লসলেস।;"

নির্বাচন করুন।

সর্বশেষ কিন্তু অবশ্যই অন্তত নয়, অ্যাপল বলেছে যে ভবিষ্যতের সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে হোমপড এবং হোমপড মিনি উভয়ের জন্য ক্ষতিহীন অডিওর জন্য সমর্থন যোগ করা হবে।

স্থানীয় অডিও এবং ডলবি অ্যাটমোস ভুলে যাবেন না

অ্যাপল লসলেস মিউজিক কি এবং কোন ডিভাইস সমর্থিত?

লসলেস ঘোষণার সময় আচ্ছন্ন থাকাকালীন, অ্যাপল আরও ঘোষণা করেছে যে তার সম্পূর্ণ সঙ্গীত ক্যাটালগ ডলবি অ্যাটমোসে উপলব্ধ হবে যা স্থানিক অডিও সক্ষম করে। এর মানে হল যে আপনি যখন সামঞ্জস্যপূর্ণ হেডফোনে গান শুনবেন, তখন আপনি অনুভব করবেন যেন সঙ্গীত আপনাকে ঘিরে আছে। AirPods এবং Beats বা W1 বা H1 চিপ সহ যেকোন হেডফোনে স্বয়ংক্রিয়ভাবে এই কার্যকারিতা সক্ষম হবে। যেকোনো আধুনিক আইফোন, আইপ্যাড এবং ম্যাকের স্পিকারগুলি ভবিষ্যতের সফ্টওয়্যার আপডেটের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। থার্ড-পার্টি হেডফোনগুলি ব্লুটুথের মাধ্যমে ডিভাইস সেটিংসে ডলবি অ্যাটমোস চালু করতে সক্ষম হবে।

চূড়ান্ত চিন্তা

প্রথাগত সঙ্গীত শ্রোতাদের জন্য যারা তাদের প্লেলিস্টকে সঙ্গীত মানের চেয়ে বেশি মূল্য দেয়, পার্থক্যটি অবিলম্বে স্পষ্ট হবে না। অডিওফাইল বা যারা সত্যই বিভিন্ন ধরণের গুণমানের মধ্যে পার্থক্য করতে পারে তাদের জন্য, এটি অ্যাপল মিউজিক অভিজ্ঞতায় একটি স্বাগত সংযোজন। এটি আমাদের কানে সঙ্গীতের জন্য কোন অতিরিক্ত খরচ হবে না।


  1. অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

  2. ডিএনএস লিক কী এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

  3. অ্যাপল ওয়ান কি, এবং আপনার কি সদস্যতা নেওয়া উচিত?

  4. স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য