কম্পিউটার

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

উইন্ডোজে প্রচুর বিনামূল্যের সফ্টওয়্যার রয়েছে এবং অবশ্যই, এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি এটি ডাউনলোড করতে পারেন। চ্যালেঞ্জ হল এই ফ্রিওয়্যার ডাউনলোড সাইটগুলির অনেকগুলি, প্রত্যেকটি সেরা বলে দাবি করে, নিয়মিতভাবে কাস্টম ইনস্টলার, অ্যাডওয়্যার, ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার দিয়ে সফ্টওয়্যারকে স্যাডল করে। প্রায়শই ফ্রিওয়্যার বিকাশকারীরা এমনকি জানেন না যে তাদের প্যাকেজটি অন্যান্য সমস্ত জিনিসের সাথে বান্ডিল করা হচ্ছে৷

যাইহোক, এখনও বেশ কয়েকটি নির্ভরযোগ্য সফ্টওয়্যার ডাউনলোড ওয়েবসাইট রয়েছে যা ক্র্যাপওয়্যারের সাথে মূল ইনস্টলারকে জটিল করে না। নিম্নলিখিত আপডেট করা তালিকায় এমন সাইটগুলির একটি সম্পূর্ণ সংগ্রহ রয়েছে যেখানে আপনি উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন, খারাপ জিনিসগুলিকে বাদ দিয়ে৷

1. Microsoft.com

যেহেতু এই তালিকাটি মূলত Windows সফ্টওয়্যারের, অফিসিয়াল Microsoft সাইটটি আপনার কলের প্রথম পোর্ট হওয়া উচিত। যেহেতু এটি বিশ্বস্ত মাইক্রোসফ্ট অ্যাপগুলির অফিসিয়াল উত্স, তাই আপনি 100 শতাংশ নিশ্চিত হতে পারেন যে কোনও ম্যালওয়্যার এবং অপ্রয়োজনীয় অ্যাড-অন থাকবে না, একটি পরিষ্কার ইনস্টলেশনের নিশ্চয়তা। ব্যক্তিগতভাবে, Windows, Office এবং অন্যান্য নেটিভ Microsoft প্রোগ্রামগুলির জন্য, আমি শুধুমাত্র অফিসিয়াল লিঙ্ক থেকে ডাউনলোড করতে পছন্দ করি।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

অফিসিয়াল মাইক্রোসফ্ট লিঙ্কে, আপনি কেবলমাত্র আপনার প্রয়োজনীয় সমস্ত সফ্টওয়্যার প্যাকেজই পাবেন না বরং .NET ফ্রেমওয়ার্ক, ড্রাইভার কিটস, ওয়েব ব্রাউজার, বিকাশকারী সরঞ্জাম এবং Xbox গেমগুলির জন্য পরিষেবা প্যাকগুলি সহ ঐচ্ছিক আপডেট এবং হটফিক্সগুলিও পাবেন, যেমন Microsoft কাল্পনিক বিমান চালনা. এছাড়াও, আপনার যদি পুরানো সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজন হয়, আপনি করতে পারেন। স্বাভাবিকভাবেই, আপনার অফিসিয়াল সাইটে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার খুঁজে পাওয়ার আশা করা উচিত নয়।

2. মাইক্রোসফট স্টোর

আমাদের "উৎসটির সাথে আপনি ভুল করতে পারবেন না" পদ্ধতির সাথে অব্যাহত রেখে, মাইক্রোসফ্ট স্টোর ঘন ঘন ব্যবহৃত এবং জনপ্রিয় উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য একটি প্রস্তাবিত উত্স। Microsoft.com-এ উপলব্ধ নেটিভ মাইক্রোসফ্ট অ্যাপ্লিকেশানগুলি ছাড়াও, আপনি উইন্ডোজ সিস্টেমের জন্য ডিজাইন করা বেশ কয়েকটি তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে অ্যাক্সেস পান৷ এর মধ্যে রয়েছে iTunes, Netflix, Amazon Prime, Hulu, Facebook, Spotify, VLC, Python, Adobe Lightroom, Pinterest, Microsoft এর জন্য Ubuntu, Slack, Screen Recorder Pro, Zoom for Microsoft Edge, এবং আরও অনেক কিছু।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

মাইক্রোসফ্ট স্টোর অন্যান্য সাইটের চেয়ে বেশি জনপ্রিয় হওয়ার একটি কারণ হল এটি উইন্ডোজ সিস্টেমের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, যা আপনার শেষ পিসি আপডেটের সাথে আপডেট হয়েছে। কোনো নন-নেটিভ অ্যাপ ডাউনলোড করা ম্যানুয়াল ইনস্টলার চালানোর চেয়ে অনেক সহজ এবং দ্রুত। মূলত, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বিকাশকারীরা Windows 10 পরিবেশের জন্য তাদের অফারটি অপ্টিমাইজ করার জন্য কাজ করেছিল। এর মানে একেবারে কোন সামঞ্জস্যের সমস্যা থাকবে না। যাইহোক, কিছু ব্যবহারকারী মাইক্রোসফ্ট স্টোরের সাথে সমস্যার কথা জানিয়েছেন, যার জন্য আমাদের কাছে একটি বিস্তৃত সমস্যা সমাধানের নির্দেশিকা রয়েছে৷

3. সোর্সফার্জ

SourceForge একটি নির্ভরযোগ্য ওপেন সোর্স এবং ব্যবসায়িক সফ্টওয়্যার ডাউনলোড সাইট হিসাবে এর খ্যাতি মূল্যবান। সোর্সফর্জ সম্পর্কে আমি যা পছন্দ করি তা হল এটি একটি গুরুত্বপূর্ণ ব্যবহারকারীর উদ্বেগকে সমাধান করার লক্ষ্য রাখে যে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি অফিসিয়াল নাও হতে পারে। এটি একটি টিকারের মাধ্যমে করা হয় যে সফ্টওয়্যারটি অফিসিয়াল সাইটে হোস্ট করা অফিসিয়াল প্রকল্পের একটি "সঠিক আয়না"। যদিও অন্যান্য ডাউনলোড সাইটগুলিও একই রকম ইঙ্গিত দেয়, সোর্সফর্জে এটি সম্পর্কে একটি অতিরিক্ত আশ্বস্ত "অনুভূতি" রয়েছে।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

ম্যালওয়্যারের জন্য সমস্ত ইনস্টলেশন স্ক্যান করে সাইটটি আমাদের নিরাপত্তার আশ্বাস দেয়। পতাকাঙ্কিত হলে, আপনি ডাউনলোডগুলিতে স্পষ্টভাবে প্রদর্শিত সতর্কতা দেখতে পারেন৷ একটি স্বজ্ঞাত অনুসন্ধান বোতাম থেকে, আপনি আপনার প্রয়োজনীয় যেকোন সফ্টওয়্যারকে শূন্য করতে পারেন, এর সর্বশেষ এবং উত্তরাধিকার সংস্করণ সহ। প্রত্যেকেরই সৎ ব্যবহারকারীর রিভিউ এবং স্ক্রিনশট রয়েছে, যা আপনাকে জানতে সাহায্য করে যে আপনি কী করছেন।

সফ্টওয়্যার সংগ্রহ একইভাবে চিত্তাকর্ষক. বর্তমানে, সোর্সফর্জ 64,500টি ব্যবসায়িক সফ্টওয়্যার সহ 500,000টিরও বেশি প্রকল্প হোস্ট করে। যদিও তাদের বেশিরভাগই ওপেন সোর্স প্রোগ্রাম, তবে খুব কমই কোনো উইন্ডোজ (এবং ম্যাক, লিনাক্স) প্রোগ্রাম আছে যা আপনি এখানে পাবেন না। ব্যবহারকারীর অভিজ্ঞতার দৃষ্টিকোণ থেকে, SourceForge আমাদের জন্য সহজে একটি শীর্ষ সুপারিশ৷

4. বিকল্পের জন্য

যেখানে আপনি আপনার বিদ্যমান কিছু সফ্টওয়্যার নিয়ে সন্তুষ্ট নন এবং আরও ভালো মানের বিকল্পের প্রয়োজন সেই পরিস্থিতিতে আমরা AlternativeTo-এর সুপারিশ করি৷ সফ্টওয়্যার আইটেমগুলিকে কীভাবে সাজানো হয়েছে সে সম্পর্কে AlternativeTo-এর একটি "সোর্সফোর্জ-এর মতো" অনুভূতি রয়েছে:সহজ অনুসন্ধান, স্ক্রিনশট, মন্তব্য এবং পর্যালোচনা এবং সংশ্লিষ্ট সমাধানের অফিসিয়াল ডাউনলোড লিঙ্ক সহ। তাদের মধ্যে প্রায় 100,000।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

তবে একটি সামান্য পার্থক্য রয়েছে:সাইটটি নিজেই কোনও আয়না হোস্ট করে না, শুধুমাত্র আপনার যা প্রয়োজন তা ডাউনলোড করার জন্য আপডেট করা লিঙ্কগুলি বজায় রাখে। AlternativeTo-এর প্রধান সেলিং পয়েন্ট হল একটি ক্রাউডসোর্সড রেটিং এবং তুলনা সিস্টেম যা আপনাকে এক নজরে প্রচুর বিকল্প দেয়। বিশদ ব্যবহারকারী-কেন্দ্রিক পর্যালোচনাগুলি আপনাকে নতুন পণ্যগুলি, যে কোনও UI এবং কাস্টমাইজেশন সমস্যা শিখতে সাহায্য করে এবং আপনাকে শেষ পর্যন্ত বিজ্ঞাপনের চেয়ে বেশি অর্থ প্রদান করতে হবে কিনা।

5. GitHub

শিখতে একটু জটিল হলেও, গিটহাব অত্যাধুনিক সফ্টওয়্যার সংস্করণগুলির জন্য ক্রমবর্ধমান একটি জনপ্রিয় বিকল্প, কারণ এটি মূল কোডের বৃহত্তম সংগ্রহস্থলগুলির মধ্যে একটি। প্রধানত ওপেন সোর্স সফ্টওয়্যার ছাড়াও, আপনি হাজার হাজার উইন্ডোজ রিপোজিটরি খুঁজে পেতে পারেন যেমন এর সর্বশেষ উইন্ডোজ টার্মিনাল, স্কাইপ ফর বিজনেস, ডকার, অ্যাজুর, পাওয়ারটয় এবং আরও অনেক কিছু। সমস্ত সফ্টওয়্যার সংস্করণগুলি ম্যালওয়্যার-মুক্ত এবং বিশ্বব্যাপী বিকাশকারীদের দ্বারা রিয়েল টাইমে আপডেট করা হয়।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

গিটহাব আজ উন্নত বিকাশকারীদের জন্য একটি প্রয়োজনীয় সরঞ্জাম হয়ে উঠেছে, তবে আপনি নৈমিত্তিক ব্যবহারকারীর জন্য অনেকগুলি সমাধান খুঁজে পেতে পারেন। একটি হোঁচট খাওয়া হল যে কোন সরাসরি ডাউনলোড লিঙ্ক নেই। GitHub ব্যবহার করার সর্বোত্তম উপায় হল একটি সংগ্রহস্থলের শীর্ষ স্তরে যাওয়া এবং একটি কোড পুল-ডাউন মেনু থেকে একটি ডাউনলোড জিপ বিকল্প বেছে নেওয়া। আমরা গিট এবং গিটহাব ব্যবহার করার জন্য এবং কীভাবে গিট ব্যাশ সফ্টওয়্যার দিয়ে শুরু করতে হয় সে সম্পর্কে নতুনদের গাইড আপডেট করেছি৷

6. বাষ্প

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

আপনি একটি উত্সাহী গেমার? আপনি যদি উইন্ডোজ পিসিতে নির্ভরযোগ্যভাবে কোনও গেম খেলতে চান তবে স্টিম মাইক্রোসফ্ট স্টোরকে তার অর্থের জন্য একটি রান দেয়। এটিতে শুধুমাত্র Windows এবং অন্যান্য OS-এর জন্য 30,000-এর বেশি গেমিং সফ্টওয়্যারের সংগ্রহই নয় বরং কিছু সেরা মূল্য ছাড়, ব্যবহারকারীর পর্যালোচনা এবং 100 মিলিয়ন শক্তিশালী সম্প্রদায়ও রয়েছে৷ আপনাকে অফিসিয়াল লিঙ্ক থেকে স্টিম সফ্টওয়্যারটি ইনস্টল করতে হবে এবং একটি স্টিম আইডি এবং লাইব্রেরি ম্যানেজার প্রয়োজন৷ একবার হয়ে গেলে, আপনি যে কোনও গেম ডাউনলোড করতে পারেন। স্টিমের সাথে কাজ করার সময় আপনি যদি কোনও সমস্যায় পড়ে থাকেন তবে এই সমাধানগুলি চেষ্টা করুন।

7. ফাইলপুমা

আমরা এখন পর্যন্ত সর্বশেষ সফ্টওয়্যার ডাউনলোড করার পরিবেশ নিয়ে আলোচনা করেছি। আপনি যদি একটি সংক্ষিপ্ত পদ্ধতির সাথে আরও ঐতিহ্যবাহী সাইট খুঁজছেন, ফাইলপুমা সহজেই আপনার প্রয়োজনগুলি পূরণ করবে। এটি পিসি সফ্টওয়্যারের সবচেয়ে বড় সংগ্রহস্থল নয় তবে অবশ্যই আপনার উপর বিজ্ঞাপন বা বোকা ইনস্টলার না করার ক্ষেত্রে পরিষ্কার এবং সর্বাধিক ব্যবহারকারী-বান্ধব একটি। ড্রপবক্সের মাধ্যমে স্কাইপ থেকে Google ড্রাইভ পর্যন্ত - এটিতে আপনার প্রত্যাশার সমস্ত মূলধারার জিনিস রয়েছে৷

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

এখানে আরও অনেক অনন্য সফ্টওয়্যার রয়েছে, এবং বাম দিকের ফলকে তালিকাভুক্ত বিভাগগুলি ব্যবহার করে এটি খুঁজে পাওয়া বেশ সহজ। বিভিন্ন বিভাগের সবচেয়ে জনপ্রিয় সফ্টওয়্যারগুলি মূল পৃষ্ঠায় তালিকাভুক্ত করা হয়েছে, এবং এটির মধ্যে এটিই রয়েছে। ন্যূনতম এবং মার্জিত, ফাইলপুমা আপনার সফ্টওয়্যার ডাউনলোডের জন্য একটি চমৎকার সহজ পছন্দ। শুধুমাত্র বিরক্তিকর প্রধান পৃষ্ঠার বিজ্ঞাপনগুলি (সফ্টওয়্যারে নয়), যা সহজেই বন্ধ করা যেতে পারে।

8. নাইনাইট

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

Ninite হল সেরা বিনামূল্যের সফ্টওয়্যার ডাউনলোড সাইটগুলির মধ্যে একটি যা কিছু জনপ্রিয় সফ্টওয়্যার প্রদান করে, যেমন Chrome, VLC, Gimp, Foxit Reader, এবং Spotify৷ Ninite ব্যবহার করার সময়, আপনাকে বান্ডিল করা ক্র্যাপওয়্যার সম্পর্কে চিন্তা করতে হবে না এবং সর্বোপরি, আপনি শুধুমাত্র একটি বা দুটি ক্লিকের মাধ্যমে আপনার পছন্দসই সমস্ত সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন। আপনাকে প্রতিটি সফ্টওয়্যার পৃথকভাবে ইনস্টল করতে হবে না - Ninite স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করে এবং এটি আপনার জন্য ইনস্টল করে। Ninite Pro সফ্টওয়্যার তার দুর্দান্ত নির্ভরযোগ্যতার জন্য হাজার হাজার কোম্পানি ব্যবহার করে। একমাত্র অসুবিধা:উপলব্ধ সফ্টওয়্যার সংখ্যা বরং সীমিত।

9. সফটপিডিয়া

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

Softpedia হল সবচেয়ে বড় এবং সবচেয়ে জনপ্রিয় বিনামূল্যের সফটওয়্যার ডাউনলোড সাইট যেখানে আপনি একাধিক প্ল্যাটফর্মের জন্য প্রয়োজনীয় প্রায় যেকোনো বিনামূল্যের এবং অর্থপ্রদানের সফ্টওয়্যার খুঁজে পেতে পারেন। Softpedia সম্পর্কে ভাল জিনিস আপনি সবসময় সফ্টওয়্যার আপনি চান সর্বশেষ সংস্করণ পাবেন. তাছাড়া, সফটপিডিয়া আপনাকে প্রায় সমস্ত জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত সফ্টওয়্যারগুলির জন্য সফ্টওয়্যার পর্যালোচনা এবং প্রকৃত স্ক্রিনশট সরবরাহ করে। আপনি যদি কখনো Softpedia ব্যবহার না করে থাকেন, তাহলে একবার চেষ্টা করে দেখুন।

10. ডাউনলোড ক্রু

DownloadCrew সম্প্রতি উইন্ডোজ এবং অন্যান্য প্ল্যাটফর্মে সফ্টওয়্যারে স্বজ্ঞাত অ্যাক্সেস প্রদানের জন্য তার নেভিগেশন মেনু এবং বৈশিষ্ট্য নির্বাচন আপডেট করেছে। এটি স্পষ্টভাবে সর্বশেষ ডাউনলোড লিঙ্কগুলি প্রদান করে, সর্বশেষ আপডেটের তারিখগুলি উল্লেখ করে এবং সফ্টওয়্যার ব্যবহার সম্পর্কে মন্তব্য দেয়৷

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

অনেক Windows-কেন্দ্রিক সমাধানের মধ্যে, DownloadCrew-এর কাছে VPN অ্যাপ, নিরাপত্তা এবং গোপনীয়তা টুলকিট, অডিও এবং ভিডিও টুল এবং সহযোগিতা/মিটিং সফ্টওয়্যারগুলির একটি দুর্দান্ত সংগ্রহ রয়েছে। একটি ঝরঝরে ইন্টারফেস এবং সহজে পড়া ফন্ট শৈলী সহ, আপনি সহজেই আপনার পছন্দসই সফ্টওয়্যারে শূন্য করতে পারেন। এটি উইন্ডোজ এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সমাধানগুলির একটি সম্পূর্ণ তালিকা সহ একটি ভাল সাইট৷

11. ফাইলহর্স

FileHorse Windows এবং macOS-এর জন্য উচ্চ-মানের সফ্টওয়্যার এবং অ্যাপগুলির একটি সহজ নির্বাচন অফার করে৷ সব সফ্টওয়্যার ঘন ঘন সর্বশেষ সংস্করণ সঙ্গে আপডেট করা হয়. ডাউনলোড লিঙ্কগুলির সাথে, আপনি সফ্টওয়্যারটি বিনামূল্যে বা বিনামূল্যে ট্রায়াল এবং আশা করা মূল বৈশিষ্ট্যগুলির একটি সম্পূর্ণ বিবরণ পাবেন৷ আপনি সফ্টওয়্যারের বিকল্পগুলির একটি সহজ তালিকাও পাবেন, যদিও Alternative.to এর মতো সম্পূর্ণ নয়, যা আমরা উপরে উল্লেখ করেছি।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

প্রতিটি সফ্টওয়্যার ডাউনলোডের পাশে একটি বিশিষ্ট নিরাপত্তা স্থিতি ব্যাজ আপনাকে ফাইল নিরাপত্তার আশ্বাস দেয়। আপনি যদি কোনো সফ্টওয়্যার ইনস্টল করতে না চান, তাহলে FileHorse একটি ক্লাউড ওয়েব সংস্করণও অফার করে যেখানে আপনি বিভিন্ন ক্লাউড-ভিত্তিক সফ্টওয়্যারের সাথে কাজ করতে পারেন৷

12. চকলেট

আমরা আমাদের তালিকাটি চকোলেটির সাথে রাউন্ড করব, একটি খুব সাধারণ কোডিং প্ল্যাটফর্ম যা উইন্ডোজ পিসিতে যেকোনো প্রোগ্রাম ডাউনলোড করতে সাহায্য করে। এটি বিকাশকারীদের জন্য দরকারী যারা PowerShell, Windows টার্মিনাল এবং কমান্ড লাইন সরঞ্জামগুলির সাথে কাজ করে। Chocolatey-এর মাধ্যমে যেকোনো সফ্টওয়্যার ডাউনলোড করতে, আপনাকে অ্যাডমিন মোডে PowerShell বা Windows Terminal চালাতে হবে এবং সাইটে প্রাসঙ্গিক রক্ষণাবেক্ষণ করা প্যাকেজ অনুসন্ধান করতে হবে। বর্তমানে, Adobe Acrobat Reader, Google Chrome, Python, Git এবং Windows টার্মিনাল সহ 8000 টিরও বেশি সফ্টওয়্যার রয়েছে৷ নিম্নলিখিত স্ক্রীনটি দেখায় কিভাবে চকোলেটী ইনস্টল করতে হয়।

উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য 12টি নিরাপদ ওয়েবসাইট

র্যাপিং আপ

আপনি যখন ওয়েব থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করছেন তখন আপনার সর্বদা সতর্ক হওয়া উচিত। কম্পিউটার ওয়ার্ম এবং ভাইরাস ছাড়াও, আপনাকে বান্ডিল অ্যাডওয়্যার এবং ক্র্যাপওয়্যার সম্পর্কেও সচেতন হতে হবে। এখানে তালিকাভুক্ত সাইটগুলি আপনার জন্য নিরাপদে উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য সেরা কিছু জায়গা। আপনার অবিলম্বে আনইনস্টল করা উচিত Windows 10 অ্যাপস সম্পর্কে জানতে পড়ুন।


  1. উইন্ডোজ 10, 8, 7 এর জন্য সেরা BIOS আপডেট সফ্টওয়্যার

  2. উইন্ডোজ পিসির জন্য সেরা স্যান্ডবক্সিং সফ্টওয়্যার [2022]

  3. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!

  4. উইন্ডোজের জন্য সেরা হাসপাতাল পরিচালনা সফ্টওয়্যার