কম্পিউটার

অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

Apple Music-এ লসলেস অডিও কম্প্রেশন অ্যাক্সেস করার জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে। একটি সমর্থিত ডিভাইস ছাড়াও, অ্যাপল মিউজিক-এ লসলেস গান উপভোগ করার জন্য বিল্ট-ইন স্পিকার, তারযুক্ত হেডফোন বা এক্সটার্নাল ডিজিটাল-টু-অ্যানালগ (DAC) কনভার্টার প্রয়োজন।

মিউজিক অ্যাপে লসলেস অডিও অ্যাপল মিউজিক সাবস্ক্রাইবারদের জন্য 17 মে, 2021 তারিখে চালু করা হয়েছে।

লসলেস শব্দের গুণমান বাড়ানোর প্রতিশ্রুতি দেয়, যদি আপনি পার্থক্য শুনতে পান। এটি আপনার এয়ারপডের মতো ব্লুটুথ আনুষাঙ্গিকগুলির সাথে কাজ করে না এবং আপনি অ্যাপল থেকে ক্ষতিহীন মানের সঙ্গীত কিনতে পারবেন না৷

অ্যাপল মিউজিক-এ উন্নত অডিও গুণমান উপভোগ করতে লসলেস অডিও বিকল্পের জন্য যেকোনো সমর্থিত অ্যাপল বা অ্যান্ড্রয়েড ডিভাইস কনফিগার করতে আমাদের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

অ্যাপল মিউজিকে কীভাবে ক্ষতিহীন অডিও কাজ করে

লসলেস অডিও হল একটি কম্প্রেশন কৌশল যা ফাইলের আকার উল্লেখযোগ্যভাবে হ্রাস করার সময় মূল রেকর্ডিংয়ের প্রতিটি বিবরণ সংরক্ষণ করে। বিপরীতে, ক্ষতিকারক কম্প্রেশন অডিও ফাইলটিকে অনেক ছোট করতে গড় শ্রোতা সবেমাত্র শুনতে পায় এমন গুণমানের একটি অংশ হারায়।

অ্যাপল মিউজিক কোনো অতিরিক্ত খরচ ছাড়াই লসলেস অডিও সমর্থন করে, যা পরিষেবার একটি চমৎকার সুবিধা।

অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

অ্যাপল মিউজিকের লসলেস অডিও মালিকানাধীন ALAC ফর্ম্যাট ব্যবহার করে, যা অ্যাপল লসলেস অডিও কোডেককে বোঝায়। ALAC হল অ্যাপলের অ্যাডভান্সড অডিও কোডেক (AAC) এর বাস্তবায়ন যা কোম্পানিটি iPod দিন থেকে তার পছন্দের অডিও ফর্ম্যাট হিসেবে ব্যবহার করে আসছে।

সমগ্র অ্যাপল মিউজিক ক্যাটালগ ALAC ব্যবহার করে এনকোড করা হয়েছে। এটি সিডি কোয়ালিটি থেকে শুরু করে, যা 44.1kHz এ 16 বিট, স্টুডিও কোয়ালিটি পর্যন্ত (192kHz এ 24 বিট)।

অ্যাপল মিউজিক লসলেস অডিওর জন্য সমর্থিত ডিভাইসগুলি

ALAC এই ডিভাইসগুলি জুড়ে কাজ করে, অন্তত নিম্নলিখিত সফ্টওয়্যার সংস্করণগুলি চালায়:

  • iOS 14.6+ সহ iPhone
  • iPadOS 14.6+ সহ iPad
  • tvOS 14.6+ সহ Apple TV
  • macOS Big Sur 11.4+ সহ Mac
  • Apple Music অ্যাপ 3.6+ সহ Android ফোন

হোমপডস বর্তমানে লসলেস অডিও সমর্থন করে না, তবে অ্যাপল নিশ্চিত করেছে যে লসলেস অডিওর জন্য সমর্থন ভবিষ্যতে হোমপড সফ্টওয়্যার আপডেটে আসছে।

ALAC ফরম্যাটটি শুধুমাত্র এতে প্লে করা যায়:

  • তারযুক্ত হেডফোন
  • অন্তর্নির্মিত ডিভাইস স্পিকার
  • বহিরাগত স্পিকার

আপনার হাই-ফাই সরঞ্জামে লসলেস মিউজিক রুট করতে, আপনার একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হবে যা 24-বিট/48kHz লসলেস অডিও সমর্থন করে এমন একটি ডিজিটাল-টু-অ্যানালগ রূপান্তরকারীকে সংহত করে। অ্যাপলের নিজস্ব লাইটনিং থেকে 3.5 মিমি হেডফোন জ্যাক অ্যাডাপ্টার কৌশলটি করে।

অ্যাপল মিউজিকে কীভাবে ক্ষতিহীন অডিও সেটিংস পরিচালনা করবেন

ক্ষতিহীন অডিওর প্রশংসা করার আগে, আপনাকে অবশ্যই অ্যাপের সেটিংসে এই বিকল্পটিকে ম্যানুয়ালি সক্ষম করতে হবে, যেহেতু এটি ডিফল্টরূপে বন্ধ থাকে৷ এটি চালু হওয়ার সাথে সাথে, লসলেস মিউজিক স্ট্রিমিং এবং ডাউনলোড করার সময় আপনাকে আপনার পছন্দের মানের স্তরটিও বেছে নিতে হবে। আসলে একটি ট্র্যাক চালানোর আগে অ্যাপল মিউজিকের কোন গানগুলি ক্ষতিহীন মানের পাওয়া যায় তা দেখার কোন উপায় নেই৷

যখন একটি গান লসলেস কোয়ালিটিতে বাজানো হয়, "লসলেস" এখন চলছে স্ক্রিনে উপস্থিত হয়৷

অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

আপনার iPhone বা iPad এ লসলেস মিউজিক শুরু করতে, সেটিংস খুলুন অ্যাপ এবং সঙ্গীত নির্বাচন করুন তালিকা থেকে এখন অডিও গুণমান নির্বাচন করুন , তারপর ক্ষতিহীন অডিও টিপুন বৈশিষ্ট্যটি টগল করতে। আপনি এখন স্ট্রিমিং এবং অডিও ডাউনলোড করার জন্য ক্ষতিহীন অডিও গুণমান চয়ন করতে পারেন৷

অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

macOS-এ লসলেস মিউজিক চালু করতে, মিউজিক খুলুন ডক থেকে অ্যাপ (অথবা Cmd + Space টিপুন স্পটলাইট দিয়ে অনুসন্ধান করতে), তারপর পছন্দ বেছে নিন সঙ্গীত মেনু থেকে। এখন প্লেব্যাক ক্লিক করুন ট্যাব করুন এবং ক্ষতিহীন অডিও এর পাশের বাক্সে টিক দিন , অডিও কোয়ালিটির নিচে শিরোনাম আপনি এখন স্ট্রিমিং এবং অফলাইন ডাউনলোডের জন্য আলাদাভাবে পছন্দের অডিও রেজোলিউশন সামঞ্জস্য করতে পারেন৷

অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

আপনার Apple TV 4K বা তার পরবর্তীতে লসলেস অডিও সক্ষম করতে, সেটিংস খুলুন অ্যাপ এবং অ্যাপস বেছে নিন তালিকা থেকে, তারপর সঙ্গীত নির্বাচন করুন৷ . এখন অডিও গুণমানে ক্লিক করুন লসলেস প্লেব্যাক টগল করার বিকল্প। সতর্কতার একটি শব্দ:হাই-রেস লসলেস বর্তমানে Apple TV 4K-এ অসমর্থিত। এছাড়াও, লসলেস অডিওর জন্য আপনার Apple TV একটি HDMI তারের মাধ্যমে একটি AV রিসিভারের সাথে সংযুক্ত থাকতে হবে৷

আপনার Android ডিভাইসে ক্ষতিহীন অডিও উপভোগ করতে, Apple Music খুলুন অ্যাপ এবং আরো টিপুন বোতাম, তারপর সেটিংস নির্বাচন করুন . এখন অডিও গুণমান নির্বাচন করুন এবং ক্ষতিহীন স্পর্শ করুন বৈশিষ্ট্যটি চালু বা বন্ধ করার বিকল্প। একবার এটি চালু হলে, আপনি আপনার ক্ষতিহীন অডিও মানের সেটিংস সামঞ্জস্য করতে পারেন৷

কেন এয়ারপড এবং ব্লুটুথ লসলেস অডিও সমর্থন করে না

ব্লুটুথ সংযোগের মাধ্যমে সেই লোভনীয় ক্ষতিহীন অভিজ্ঞতা পাওয়া কার্যত অসম্ভব। কারণ ব্লুটুথ প্রোটোকল উচ্চ পরিমাণে ডেটা প্রেরণ করতে পারে না। ফলস্বরূপ, অ্যাপলের কোনো ওয়্যারলেস হেডফোন অ্যাপল মিউজিকে লসলেস অডিও সমর্থন করে না।

আপনার যদি AirPods বা অনুরূপ ব্লুটুথ হেডফোন থাকে, তাহলে আপনি নিয়মিত-মানের প্লেব্যাক পাবেন, ক্ষতিহীন নয়। অ্যাপল অ্যাপল মিউজিক পেজে তার লসলেস অডিওতে স্পষ্টভাবে বানান করে:

"AirPods, AirPods Pro, AirPods Max, এবং Beats ওয়্যারলেস হেডফোনগুলি চমৎকার অডিও গুণমান নিশ্চিত করতে Apple AAC ব্লুটুথ কোডেক ব্যবহার করে।"

দুর্ভাগ্যবশত, AirPods Max মালিকদের জন্য কোন সরাসরি তারযুক্ত বিকল্প নেই। এবং না, অ্যাপলের ছোট 3.5 মিমি হেডফোন জ্যাক অ্যাডাপ্টার ব্যবহার করাও কাজ করবে না। আপনার AirPods Max একটি 3.5 মিমি হেডফোন সকেটের পরিবর্তে একটি অন্তর্নির্মিত লাইটনিং সংযোগকারীর বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, পোর্টটি শুধুমাত্র অ্যানালগ উত্সগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। এছাড়াও, এটি তারযুক্ত মোডে ডিজিটাল অডিও সমর্থন করে না৷

অ্যাপল মিউজিকে লসলেস অডিও কীভাবে শুনবেন

অ্যাপলের লাইটনিং থেকে 3.5 মিমি অডিও ক্যাবলের সাথেও আপনার ভাগ্য হবে না, যদিও এটি ডিজাইন করা হয়েছিল যাতে AirPods Max-কে অ্যানালগ উৎসের সাথে সংযোগ করতে দেওয়া হয়।

উপরে লিঙ্ক করা একই পৃষ্ঠায়, Apple নোট করেছে যে "AirPods Max ব্যতিক্রমী অডিও মানের সাথে লসলেস এবং হাই-রেস লসলেস রেকর্ডিং চালানোর ডিভাইসগুলির সাথে সংযুক্ত হতে পারে।" কিন্তু কেবলে ডিজিটাল রূপান্তরকে অ্যানালগ দেওয়া হলে, প্লেব্যাক "সম্পূর্ণ ক্ষতিহীন হবে না।"

অ্যাপলের লাইটনিং থেকে 3.5 মিমি অডিও কেবল ব্যবহার করে AirPods Max-এ একটি 24-bit/48kHz লসলেস ট্র্যাক শোনার সময় কিছু রি-ডিজিটাইজেশন অনিবার্যভাবে ঘটে। কারণ আউটপুটের জন্য 24-বিট/48kHz তে পুনরায় ডিজিটাইজ করার আগে লসলেস অডিও প্রথমে অ্যানালগে রূপান্তরিত হয়।

লসলেস অডিওর সুবিধা পেতে, আপনাকে এইভাবে আপনার ডিভাইসের অন্তর্নির্মিত স্পিকার বা বহিরাগত স্পিকার থেকে সঙ্গীত চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে৷

কিন্তু আপনি কি ক্ষতিহীন অডিওতে পার্থক্য শুনতে পাচ্ছেন?

ALAC-এনকোডেড অডিও মূলের প্রতিটি বিশদ বিবরণ সংরক্ষণ করে। মজার বিষয় হল, অ্যাপলের ওয়েবসাইটে উপরে লিঙ্ক করা সমর্থন পৃষ্ঠাটি স্বীকার করে যে আপনি পার্থক্য শুনতে পাচ্ছেন না। "যদিও AAC এবং লসলেস অডিওর মধ্যে পার্থক্য কার্যত আলাদা করা যায় না, আমরা অ্যাপল মিউজিক সাবস্ক্রাইবারদের লসলেস অডিও কম্প্রেশনে মিউজিক অ্যাক্সেস করার বিকল্প অফার করছি।"

অবশ্যই, কারও কাছে যা ভাল শোনায় তা অন্যদের জন্য ভাল বা খারাপ শোনাতে পারে। এমইউও যে পরীক্ষাগুলি করেছে, আমরা দেখতে পাচ্ছি যে অ্যাপল মিউজিকের ক্ষতিহীন অডিও সত্যিই ভাল পারফর্ম করে। কারো কারো জন্য, লসলেস অডিও আপনার গান শোনাকে পরবর্তী স্তরে উন্নীত করতে পারে।

ফাইলের আকার:ক্ষতিকর বনাম ক্ষতিহীন

লসলেস অডিও প্রাথমিকভাবে অডিওফাইলের জন্য ডিজাইন করা হয়েছে। কোনো কম্প্রেশন আর্টিফ্যাক্ট ছাড়াই লসলেস মিউজিক স্ট্রিম করা ফাইল সাইজের খরচে অডিও কোয়ালিটি বাড়ায়, বনাম স্ট্যান্ডার্ড ক্ষতিকর AAC কম্প্রেশন। আপনি যদি অফলাইনে লসলেস মিউজিক শোনার পরিকল্পনা করেন, তাহলে জেনে রাখুন যে লসলেস অডিও ডাউনলোড করতে আপনার ডিভাইসে উল্লেখযোগ্যভাবে বেশি জায়গা ব্যবহার করা হয়।

কোম্পানির মতে, তিন মিনিটের একটি গান প্রায়:

  • উচ্চ দক্ষতা:1.5MB
  • উচ্চ গুণমান (256 kbps):6MB
  • ক্ষতিহীন (24-বিট/48 kHz):36MB
  • হাই-রেস লসলেস (24-বিট/192 kHz):145MB

বিভিন্ন রেজোলিউশনে 10GB স্পেসে কতগুলি গান ফিট হতে পারে তা এখানে:

  • উচ্চ গুণমান:3,000 গান
  • ক্ষতিহীন:1,000 গান
  • Hi-Res Lossless (24-bit/192 kHz):200টি গান

লসলেস অডিও কি প্রচেষ্টার যোগ্য?

অ্যাপল ডিজিটাল মিউজিকের জন্য ব্যবহার করে ক্ষতিকর এবং ক্ষতিহীন কোডেকগুলির মধ্যে পার্থক্য বলতে না পারলেও, যারা পারেন তাদের জন্য বিকল্পটি রয়েছে। আপনি যদি একজন অডিওফাইল হন যিনি আদি মানের সঙ্গীত উপভোগ করার জন্য একটি হোম A/V রিসিভার ব্যবহার করেন, তাহলে আপনি একটি বহিরাগত ডিজিটাল-টু-অ্যানালগ কনভার্টার ব্যবহার করে আপনার ডিভাইসটিকে হাই-ফাই সরঞ্জামের সাথে সংযুক্ত করতে এবং অ্যাপল মিউজিক ট্র্যাকগুলি শুনতে প্রলুব্ধ হতে পারেন আদি গুণমান।

কিন্তু আপনি যদি শুধুমাত্র একজন নিয়মিত সঙ্গীত প্রেমিক হন, তাহলে আপনি সম্ভবত ক্ষতিহীন সক্ষম না করেই ভালো থাকবেন। প্রথমত, আপনি যাইহোক শব্দ মানের পার্থক্য শুনতে সক্ষম হবেন না। দ্বিতীয়ত, লসলেস অডিও স্ট্রিম করা হল একটি ডেটা-ভারী কার্যকলাপ—আপনি লসলেস ব্যবহার করে আপনার ব্যাটারি মেরে ফেলতে এবং সেলুলার ডেটা নষ্ট করতে চান না৷

আপনি যদি লসলেস ব্যান্ডওয়াগনের উপর ছুটতে চান তবে, অ্যাপল মিউজিক-এ ক্ষতিহীন অডিও থেকে সর্বাধিক লাভ করার জন্য একটি শালীন জোড়া হেডফোন এবং একটি DAC কনভার্টারে বিনিয়োগ করা একটি ভাল ধারণা৷


  1. আপনার সোনোস সিস্টেমে অ্যাপল মিউজিক কীভাবে শুনবেন

  2. কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

  3. উইন্ডোজ পিসিতে Apple AirPods কিভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে অ্যাপল মিউজিকে স্পটিফাই প্লেলিস্ট স্থানান্তর করবেন