কম্পিউটার

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

যারা সেলেনিয়াম আইডিই-এর উপর নির্ভরশীল তাদের জন্য, ক্যাটালন রেকর্ডার, যা আসলে একটি সেলেনিয়াম আইডিই সামঞ্জস্যপূর্ণ বিকল্প, তাজা বাতাসের শ্বাস। আরও ডেডিকেটেড ডেভেলপমেন্ট টিমের সাথে, প্রতিটি নতুন ক্রোম এবং ফায়ারফক্স ব্রাউজার রিলিজের সাথে আপডেট, এবং আরও শক্তিশালী বৈশিষ্ট্য, এটি ব্রাউজার অটোমেশন টুলে পরিণত হয়েছে। এই হ্যান্ডস-অন রিভিউতে এক্সটেনশনটি কতটা ভালো পারফর্ম করে তা আমরা দেখব।

এটি একটি স্পনসর করা নিবন্ধ এবং ক্যাটালন দ্বারা সম্ভব হয়েছে। প্রকৃত বিষয়বস্তু এবং মতামত হল লেখকের একমাত্র মতামত যিনি সম্পাদকীয় স্বাধীনতা বজায় রাখেন এমনকি যখন একটি পোস্ট স্পনসর করা হয়।

বৈশিষ্ট্যের ওভারভিউ

একটি জিনিস যা অবিলম্বে ক্যাটালন রেকর্ডারকে সেলেনিয়াম IDE থেকে আলাদা করে তা হল এটি Chrome, Firefox এবং Edge-এর জন্য উপলব্ধ৷ আমার পর্যালোচনার সময়, আমি এটি ক্রোমিয়াম-ভিত্তিক সাহসী ব্রাউজারে ইনস্টল করেছি, যা পুরোপুরি কাজ করেছে।

সম্পূর্ণ এক্সটেনশনটি পরীক্ষকদের সর্বোচ্চ সুবিধা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে। ওপেন সোর্স এবং ফাস্ট রেকর্ডার আপনাকে সহজেই সেলেনিয়াম স্ক্রিপ্ট রেকর্ড এবং রপ্তানি করতে দেয়। আপনি ব্রাউজার অটোমেশন এবং পরীক্ষায় নতুন হলেও সরাসরি UI দ্রুত এবং বেদনাদায়ক কাজ শুরু করে।

সেলেনিয়াম কোর 3 ইঞ্জিন পরীক্ষা এবং অটোমেশন বাজ দ্রুত সঞ্চালন করে। আপনি কল্পনা করতে পারেন, এটি আপনার ব্রাউজারে বিরক্তিকর পুনরাবৃত্তিমূলক কাজগুলিকে স্বয়ংক্রিয় করার জন্য তৈরি করা হয়েছে, যেমন গেমগুলিতে দৈনন্দিন কাজগুলি, প্রতিবেদন তৈরি করা এবং ফর্মগুলি পূরণ করা৷ কিন্তু, এটা সব থেকে অনেক দূরে।

CSV এবং JSON ফাইলগুলি আমদানি করে ডেটা-চালিত পরীক্ষা সম্পাদন করুন৷ এছাড়াও আপনি Katalon TestOps-এর সাথে একত্রিত হয়ে স্ক্রিনশট, লগ, বিশ্লেষণ এবং আরও অনেক কিছু থেকে সংগৃহীত ডেটা সহ একটি দৃশ্যমান ড্যাশবোর্ড ব্যবহার করে শেয়ারযোগ্য প্রতিবেদন তৈরি করতে পারেন৷

Python App Dynamics, Node New Relic Synthetics, Java JUnit, Java TestNG, Java WebDriver RC +JUnit, Typescript Potractor, Python unittest, C# MSTest, C# NUnit, রোবট ফ্রেমওয়ার্ক সহ বিভিন্ন ফ্রেমওয়ার্ক এবং ভাষায় পরীক্ষা রপ্তানি করাও সহজ। , Ruby Rspec, JavaScript WebDriver.io, XML, JavaScript Puppeteer, JSON Puppeteer, এবং JSON Dynatrace Synthetics.

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

আরেকটি চমৎকার বৈশিষ্ট্য হল ডার্ক মোড। আপনি যদি ইতিমধ্যেই আপনার OS এ ডার্ক মোড চালু করে থাকেন, ক্যাটালন রেকর্ডারও সুইচ করে। এটি আপনার চোখের উপর অনেক সহজ করে তোলে।

শুরু করা

আপনাকে যা করতে হবে তা হল ক্রোম, ফায়ারফক্স বা এজ-এ ক্যাটালন রেকর্ডার ইনস্টল করা। ব্যক্তিগতভাবে, আমি প্রভাবিত হয়েছিলাম এজ সমর্থিত ছিল, কারণ বেশিরভাগ এক্সটেনশন ফায়ারফক্স এবং ক্রোমের মধ্যে সীমাবদ্ধ। একবার ইনস্টল হয়ে গেলে, আপনি UI খুলতে পারেন এবং শুরু করতে পারেন।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

আমি আরও জটিল কিছু আশা করেছি। কিন্তু এটি একটি শক্তিশালী এক্সটেনশন হলেও, ইন্টারফেসটি নিজেই সহজলভ্য, এটির সাথে কাজ করা অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে। সর্বোপরি, আপনার শেষ যে জিনিসটি প্রয়োজন তা হল এমন কিছু জটিল যে আপনি নিজেরাই পুনরাবৃত্তিমূলক কাজগুলি করতে চান৷

পুনরাবৃত্ত ব্রাউজার টাস্ক স্বয়ংক্রিয়করণ

ব্রাউজার টাস্ক স্বয়ংক্রিয় করা ক্যাটালন রেকর্ডারের তিনটি প্রধান ফাংশনের মধ্যে একটি। গড় ব্যবহারকারীর জন্য, এটি সম্ভবত এমন বৈশিষ্ট্য যা আপনি সবচেয়ে বেশি ব্যবহার করবেন।

একটি সাধারণ পরীক্ষা হিসাবে, আমি বেশ কয়েকটি সামাজিক মিডিয়া নেটওয়ার্কে লগ ইন করা রেকর্ড করেছি। এগুলি গবেষণা এবং বিপণনের জন্য, তাই আমাকে বেশ কয়েকটি পৃষ্ঠা খুলতে হবে, প্রতিটি নেটওয়ার্কে আলাদাভাবে লগ ইন করতে হবে এবং আমার প্রয়োজনীয় নির্দিষ্ট পৃষ্ঠাগুলি লোড করতে হবে৷ এটি একটি দৈনন্দিন কাজ যা স্বয়ংক্রিয়ভাবে করা দুর্দান্ত হবে।

আমার ব্রাউজারে আইকন ব্যবহার করে ক্যাটালন রেকর্ডার খুলতে হবে। আপনি যদি একটি আইকন দেখতে না পান, তাহলে ধাঁধা আইকনে ক্লিক করুন এবং সহজে অ্যাক্সেসের জন্য আপনার ব্রাউজারে রেকর্ডার আইকনটি পিন করুন।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

আমি "রেকর্ড" টিপুন এবং পুরো প্রক্রিয়াটির মধ্য দিয়ে গিয়েছিলাম। কোন বিলম্ব ছাড়াই সবকিছু দ্রুত রেকর্ড করে। একবার আপনি হয়ে গেলে, আবার UI খুলুন এবং "স্টপ" এ ক্লিক করুন। এটি একটি পরীক্ষার কেস তৈরি করে যা আপনি যখনই কাজটি স্বয়ংক্রিয় করতে চান তখন আপনি চালাতে পারেন। আমি সত্যি বলতে পারি কাতালন আমার আগের চেয়ে অনেক দ্রুত প্রক্রিয়াটি অতিক্রম করেছে। এছাড়াও, হোম স্ক্রীন থেকে আমার আসলে কাজের জন্য যা প্রয়োজন তা লাফানোর সময় এটি সাম্প্রতিক পোস্টগুলি দ্বারা বিভ্রান্ত হয় না।

আমি যা ভালোবাসি তা হল প্রতিটি একক পদক্ষেপ স্পষ্টভাবে পাড়া। এছাড়াও, আপনি প্রয়োজন অনুসারে যেকোন পদক্ষেপ সহজেই সম্পাদনা করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি একটি পাসওয়ার্ড পরিবর্তিত হয় বা একটি ফর্মের একটি ঠিকানা, আপনি কেবল সেই ধাপটি সম্পাদনা করতে পারেন বনাম সমস্ত কিছু পুনরায় রেকর্ড করতে পারেন৷ আপনি যেকোনো কমান্ডকে অপসারণ করতে রাইট-ক্লিক করতে পারেন, একটি নতুন কমান্ড যোগ করতে পারেন বা সেই বিন্দু থেকে আপনার পরীক্ষা শুরু করতে পারেন।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

একটি নতুন কমান্ড সম্পাদনা বা যোগ করার সময়, ড্রপ-ডাউন বক্স আপনাকে স্ক্র্যাচ থেকে সবকিছু মনে না রেখে সঠিক কমান্ড বাছাই করতে সহায়তা করে। আপনি যদি সত্যিই আপনার পদক্ষেপগুলি রেকর্ড না করে একটি পরীক্ষা তৈরি করেন তবে এটিও আদর্শ।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

আরেকটি দুর্দান্ত বিকল্প হল আপনি একটি একক পরীক্ষা, একটি সম্পূর্ণ স্যুট (পরীক্ষা স্যুটগুলি অনুরূপ কাজগুলিকে গ্রুপ করা সহজ করে তোলে) বা প্রতিটি একক স্যুট খেলতে পারেন।

আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, টেমপ্লেটগুলি ব্যবহার করে দেখুন। আপনি মানানসই দেখতে তাদের সম্পাদনা করতে পারেন. ক্যাপচার স্ক্রিনশট টেমপ্লেট সহ আমি ব্যক্তিগতভাবে শর্তসাপেক্ষ এবং লুপ টেমপ্লেটগুলিকে বরং দরকারী বলে মনে করেছি।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

অ্যাকশনে ডেটা-চালিত পরীক্ষার ক্ষমতা

আমি অটোমেশন ক্ষমতার সাথে যথেষ্ট মুগ্ধ হব। সর্বোপরি, তারা গেমিং, ফর্ম পূরণ, সাইটে লগ ইন করা এবং এমনকি রেস্টুরেন্ট, হোটেল এবং আরও অনেক কিছুর জন্য উপযুক্ত। কিন্তু, ক্যাটালন রেকর্ডার ডেটা-চালিত পরীক্ষার ক্ষমতার সাথে আরও এক ধাপ এগিয়ে যায়।

যদিও একটি একক পরীক্ষা ভাল, আপনাকে প্রতিটি অনুরূপ আইটেমের জন্য একটি নতুন পরীক্ষা তৈরি করতে হবে না। উদাহরণস্বরূপ, আমাকে একবার পরীক্ষা করতে হয়েছিল যে নতুন লেখকরা অ্যামাজনের অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হচ্ছে কিনা। এটি একটি ক্লান্তিকর প্রক্রিয়া ছিল৷

এই সহজ টুলের সাহায্যে, আমি একটি দ্রুত সেটআপ প্রক্রিয়া সহ একটি ডেটা-চালিত পরীক্ষা চালাতে পারি। আমি এই পরীক্ষার জন্য একটি উদাহরণ হিসাবে জনপ্রিয় লেখকদের একটি দ্রুত তালিকা একসাথে রেখেছি।

একটি একক ডেটা পয়েন্টের জন্য প্রক্রিয়াটি রেকর্ড করে শুরু করুন। আমার ক্ষেত্রে, আমি অ্যামাজনে স্টিফেন কিং-এর জন্য অনুসন্ধান করেছিলাম যে তার নাম এসেছে কিনা, যা অবশ্যই তা করেছে।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

এর পরে, আমি বেশ কয়েকটি লেখকের সাথে একটি JSON ফাইল তৈরি করেছি যাতে আমি এটিকে আমার অটোমেশনে যুক্ত করতে পারি। আপনি একটি CSV ফাইল আপলোড করতে পারেন যদি আপনার পরীক্ষা করার জন্য অনেক আইটেম থাকে।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

তারপরে আমাকে যা করতে হয়েছিল তা হল টেস্ট ডেটাতে JSON ফাইলটি আপলোড করা, JSON ফাইলটি চালানোর জন্য আমার পরীক্ষার (লোডভার্স) শুরুতে একটি নতুন কমান্ড যোগ করা এবং স্টিফেন কিংকে আমার পরিবর্তনশীল "লেখক"-এ স্যুইচ করা। আমি শেষে endLoadVars কমান্ড যোগ করেছি।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

শুধুমাত্র একজন লেখককে যাচাই করার পরিবর্তে, আমার তালিকায় থাকা অন্যদের জন্য অনুসন্ধানটি পুনরাবৃত্তি করা হয়েছে। এটি ম্যানুয়ালি সবকিছু করার চেয়ে অনেক সহজ প্রক্রিয়া ছিল। এছাড়াও, দুর্ঘটনাক্রমে নাম ভুল টাইপ করার বিষয়ে আমাকে চিন্তা করতে হবে না।

পরিণাম দেখা

ফলাফল কল্পনা করার জন্য, আপনাকে অন্য একটি ক্যাটালন পণ্য, ক্যাটালন টেস্টঅপস-এর সাথে একীভূত করতে হবে। একটি প্রিমিয়াম সংস্করণ উপলব্ধ থাকলেও, আমি শুধুমাত্র আমার পর্যালোচনার জন্য বিনামূল্যে সংস্করণ ব্যবহার করেছি৷ TestOps-এ সাইন ইন করতে আপনি Katalon Recorder-এ আপনার তৈরি করা একই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

একবার আপনার TestOps সেট আপ হয়ে গেলে, যা বেশিরভাগই শুধুমাত্র একটি প্রকল্প এবং দলের নাম তৈরি করে, আপনাকে আপনার প্রতিবেদন লোড করতে হবে। আপলোড রিপোর্ট বৈশিষ্ট্যটি ব্যবহার করুন এবং সেটআপ প্রক্রিয়া চলাকালীন TestOps-এ আপনার তৈরি করা প্রকল্পটি নির্বাচন করুন৷

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

যখন এটি Katalon TestOps-এ লোড হয়, তখন আপনি দ্রুত দেখতে পারবেন কোন পরীক্ষাগুলো আপনি চালিয়েছেন, কতক্ষণ সময় নেয় এবং পরীক্ষা পাস বা ব্যর্থ হয়েছে কিনা। দ্রুত ভিজ্যুয়ালাইজেশনের জন্য বিভিন্ন চার্ট রয়েছে।

এটি ব্যবসার ডেটা পরীক্ষার জন্য আদর্শ। যদি একটি পরীক্ষা বেশি সময় নিতে শুরু করে বা ব্যর্থ হয় তবে এটি একটি স্পষ্ট ইঙ্গিত যে একটি সমস্যা আছে। এটি ডেটা উপলব্ধ কিনা, একটি ফর্ম সঠিকভাবে কাজ করছে কিনা এবং আরও অনেক কিছু পরীক্ষা করার সঠিক উপায়। কাউকে ম্যানুয়ালি ডেটা পরীক্ষা করার পরিবর্তে, ক্যাটালন রেকর্ডার এটি সময়ের একটি ভগ্নাংশে করে।

ক্যাটালন রেকর্ডার পর্যালোচনা:শক্তিশালী এবং সহজ ব্রাউজার অটোমেশন

চূড়ান্ত চিন্তা

আমি সহজেই দেখতে পাচ্ছি কেন ক্যাটালন রেকর্ডারের অর্ধ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। এটি সবচেয়ে সহজ ব্রাউজার অটোমেশন টুলগুলির মধ্যে একটি যা আমি ব্যক্তিগতভাবে ব্যবহার করেছি। এছাড়াও, CSV এবং JSON ফাইলগুলির সমর্থন সহ, আপনি পৃথক পরীক্ষা তৈরি না করে একবারে প্রচুর পরিমাণে ডেটা পরীক্ষা করতে পারেন।

TestOps-এর সাথে ইন্টিগ্রেশন করা হল টেস্ট রানগুলিকে কল্পনা করার জন্য একটি অতিরিক্ত বোনাস। সামগ্রিকভাবে, এটি একটি শক্তিশালী, দক্ষ এবং দরকারী এক্সটেনশন যে কেউ পুনরাবৃত্তিমূলক কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে চায় এবং এটি ঘটানোর জন্য একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস চায়৷ ক্যাটালন রেকর্ডার কীভাবে আপনার জীবনকে কিছুটা সহজ করে তুলতে পারে তা দেখতে নিজে চেষ্টা করুন৷


  1. ক্রোম এবং ফায়ারফক্সে ব্রাউজার এক্সটেনশনগুলি কীভাবে নিষ্ক্রিয় এবং আনইনস্টল করবেন

  2. MTE ব্যাখ্যা করে:ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং এবং কীভাবে এটি এড়ানো যায়

  3. CCleaner ব্রাউজার পর্যালোচনা:Windows 10 এর জন্য দ্রুত, ব্যক্তিগত এবং সুরক্ষিত ব্রাউজার

  4. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা