কম্পিউটার

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

কখনও কখনও একটি পুরানো ল্যাপটপ বা পিসি ব্যবহার করার সময়, মাউসের ক্লিক সময়মতো সাড়া দিতে ব্যর্থ হয় এবং টাচপ্যাড বোতামটি জ্যাম হয়ে যেতে পারে। আপনার এমন পরিস্থিতিতে আটকে থাকা বোধ করা উচিত নয়, কারণ পাঠ্য নির্বাচন এখনও খুব সহজে অর্জন করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হ'ল ক্যারেট ব্রাউজিং মোড সক্ষম করুন এবং এটি আপনাকে কার্যত মাউস/ট্র্যাকপ্যাড পয়েন্টারটি দূর করতে সহায়তা করবে। এখানে আপনি ক্যারেট ব্রাউজিং কি এবং কিভাবে আপনি বিভিন্ন ব্রাউজারে এটি সক্ষম করতে পারেন সে সম্পর্কে শিখবেন।

ক্যারেট ব্রাউজিং কি?

ক্যারেট ব্রাউজিং হল একটি দরকারী ব্রাউজিং পদ্ধতি যা Shift ব্যবহার করে ওয়েবসাইট নেভিগেশন এবং পাঠ্য নির্বাচনের অনুমতি দেয় এবং তীর আপনার কীবোর্ডে কী। আপনি যখন আপনার ব্রাউজারে এই মোডটি সক্ষম করবেন, তখন পাঠ্য নির্বাচন এবং স্ক্রোলিং গতি একটি মাউস বা ট্র্যাকপ্যাড পয়েন্টারের পরিবর্তে একটি জ্বলজ্বলে "উল্লম্ব লাইন" কার্সার (এটিকে "ক্যারেট"ও বলা হয়) দ্বারা নিয়ন্ত্রিত হবে৷ স্পষ্টতই, ভারী কীবোর্ড-কেন্দ্রিক ব্যবহারকারীদের জন্য ক্যারেট ব্রাউজিং অন্যতম সেরা অ্যাক্সেসিবিলিটি টুল।

ক্যারেট ব্রাউজিং সক্ষম করার কৌশলটি বেশ সহজ। [আপনাকে যা করতে হবে তা হল F7 টিপুন ক্যারেট ব্রাউজিং মোড চালু/বন্ধ করার কী। এটি অপারেটিং সিস্টেম-অজ্ঞেয়বাদী এবং Windows, Linux, এবং macOS-এ সমর্থিত ব্রাউজারগুলিতে সমানভাবে ভাল কাজ করে।

আপনার ব্রাউজারে ক্যারেট ব্রাউজিং কীভাবে সক্ষম করবেন

আপনি Google Chrome, Microsoft Edge বা Mozilla Firefox ব্যবহার করুন না কেন, ক্যারেট ব্রাউজিং সক্ষম করার পদ্ধতিটি ঠিক একই। আপনাকে শুধুমাত্র F7 লিখতে হবে কী এবং, কার্সার নেভিগেশন মোড চালু আছে। এটি অবশ্য অপেরা এবং অন্যান্য অনেক ব্রাউজারে সমর্থিত নয়৷

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

ক্যারেট ব্রাউজিং বন্ধ করা F7 টিপানোর মতোই সহজ আবার চাবি।

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

একবার ক্যারেট ব্রাউজিং মোড সক্ষম হয়ে গেলে, আপনাকে মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করে কোনো পাঠ্য নির্বাচন করতে হবে না। শুধু একটি লাইনের শুরুতে তীর কী ব্যবহার করে কার্সারটি অবস্থান করুন। সেখান থেকে, আপনি Shift ব্যবহার করে পাঠ্য নির্বাচন করতে পারেন এবং ডান তীর চাবি

ব্যাকস্পেস পাঠ্য অপসারণের জন্য, কেবল Shift ব্যবহার করুন এবং বাম তীর কী।

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

Shift ব্যবহার করা হচ্ছে উপরের তীর সহ বিদ্যমান কার্সার অবস্থানের উপরে বারবার পূর্ববর্তী লাইন নির্বাচন করবে। এর পরিবর্তে, আপনি যখন Shift ব্যবহার করেন নিম্ন তীর সহ , এটি পরবর্তী পাঠ্য লাইন নির্বাচন করবে।

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

আপনি যখন Shift ব্যবহার করেন ডানদিকের কোণায় মাউস ক্লিকের মাধ্যমে, এটি প্রতিটি লাইনকে একের পর এক নির্বাচন করবে।

ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

ক্যারেট ব্রাউজিং এর অ্যাপ্লিকেশনগুলি

এর বহুমুখী ব্যবহার সত্ত্বেও, ক্যারেট ব্রাউজিং অনেকের কাছে তেমন পরিচিত নয়। এটি একটি চমত্কার উত্পাদনশীলতা কৌশল এবং পাঠ্য নির্বাচনে অনেক সময় এবং প্রচেষ্টা বাঁচাতে পারে। আপনি নিম্নলিখিত সেটিংসে ক্যারেট ব্রাউজিং দরকারী খুঁজে পাবেন।

  • যখন মাউস বা ট্র্যাকপ্যাড আটকে থাকে :কখনও কখনও মাউস বা ট্র্যাকপ্যাড অকারণে জমে আছে বলে মনে হয়। ক্যারেট ব্রাউজিং মোড সক্ষম করার মাধ্যমে, আপনি একটি ওয়েবপৃষ্ঠা স্ক্রোল করা এবং কীবোর্ডের সাথে পাঠ্য নির্বাচন করা চালিয়ে যেতে পারেন।
  • অক্ষম সাইটগুলিতে ডান-ক্লিক করুন :কিছু সাইট কপিরাইট বা নিরাপত্তা/গোপনীয়তার কারণে ডান-ক্লিক নির্বাচন অক্ষম করে। আপনি যদি পাঠ্যটি নির্বাচন করতে চান তবে আপনি একটি সতর্কতা পাবেন যে ওয়েবপেজে ডান-ক্লিক করা অনুমোদিত নয়।
ক্যারেট ব্রাউজিং কি এবং আপনার ব্রাউজারে এটি কীভাবে সক্ষম করবেন

ক্যারেট ব্রাউজিং সক্ষম করে, আপনি একা আপনার কীবোর্ড ব্যবহার করে এই সীমাবদ্ধতাটি ওভাররাইড করতে পারেন।

যখন F7 কী কাজ না করে তখন ক্যারেট ব্রাউজিং কীভাবে সক্ষম করবেন?

এটি একটি অত্যন্ত বিরল সমস্যা। কিছু কীবোর্ডে, F7 কী আটকে আছে বা কাজ করছে না। আপনি পরিবর্তে একবার ক্যারেট ব্রাউজিং সেটিং সক্ষম/অক্ষম করতে অনস্ক্রিন কীবোর্ড ব্যবহার করতে পারেন। অথবা আপনি "ক্যারেট ব্রাউজিং" নামে একটি ক্রোম এক্সটেনশন ব্যবহার করতে পারেন যা কী-এর পরিবর্তে একই নির্বাচন করে। এই এক্সটেনশনটি এজ ব্রাউজারেও সমর্থিত কিন্তু ফায়ারফক্সের সাথে নয়৷

ক্যারেট ব্রাউজিং একটি স্মার্ট বিকল্প পাঠ্য নির্বাচন কৌশল, যা ব্যবহার করা মজাদার এবং কীবোর্ড-কেন্দ্রিক ব্যবহারকারীদের জন্য অত্যন্ত নির্ভরযোগ্য। আপনি কি জানেন আপনি Microsoft Edge এ ভয়েস টাইপিংও ব্যবহার করতে পারেন? এটি বেশ ভাল কাজ করে, এবং আপনাকে কিছু বানান ত্রুটি ঠিক করার বাইরে কীবোর্ডে টাইপ করার দরকার নেই।


  1. কিভাবে ফায়ারফক্স এবং ক্রোমে অফলাইন ব্রাউজিং সক্ষম করবেন

  2. ইউটিউব ছদ্মবেশী মোড কী এবং কীভাবে এটি সক্ষম করবেন

  3. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন

  4. ওয়েক-অন-ল্যান কী, এবং কীভাবে এটি সক্ষম করবেন?