কম্পিউটার

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

মার্ক জুকারবার্গ নাটকীয় এবং রহস্যময় হতে পছন্দ করেন, যা হঠাৎ করে ফেসবুক মেটাতে রিব্র্যান্ডিং কম আশ্চর্যজনক করে তোলে। যাইহোক, এটি বেশিরভাগ মানুষের জন্য যেকোনো কিছুর চেয়ে বেশি বিভ্রান্তিকর। মেটাভার্স কী এবং এটি কীভাবে ফেসবুকের সাথে সম্পর্কিত? আপনি যতটা বিশ্বাস করতে পারেন তার চেয়েও বেশি দুটি একত্রে বাঁধা, কিন্তু প্রথমে, আসুন "মেটাভার্স" এর অর্থ কী এবং কীভাবে আপনি ইতিমধ্যেই এর একটি অংশ হতে পারেন তা নিয়ে আসি।

মেটাভার্স কি?

নিল স্টিফেনসনকে সাধারণত তার 1992 সালের জনপ্রিয় সাই-ফাই উপন্যাস "স্নো ক্র্যাশ"-এ মেটাভার্স শব্দটি নিয়ে আসার কৃতিত্ব দেওয়া হয়। তার উপন্যাসে, তিনি একটি ভবিষ্যত জগতের কল্পনা করেছিলেন যেখানে মানুষ অবতার ব্যবহার করে ভার্চুয়াল জগতে যোগাযোগ করে। যদি সেই ভবিষ্যতটি এখনকার মতো শোনায়, তাহলে আপনি সঠিক হবেন।

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

মেটাভার্সের চূড়ান্ত উদ্দেশ্য হল ভার্চুয়াল রিয়েলিটি (VR), অগমেন্টেড রিয়েলিটি (AR), ভিডিও/ভয়েস কমিউনিকেশন, 3D অবতার এবং আরও অনেক কিছুর সমন্বয় ব্যবহার করে বাস্তবতার বিকল্প হিসেবে কাজ করা।

উদাহরণস্বরূপ, আপনি যদি বন্ধুদের সাথে আড্ডা দিতে চান তবে আপনি কখনই বাড়ি ছেড়ে যাবেন না। পরিবর্তে, আপনি একটি বাস্তবসম্মত ভার্চুয়াল জগতে পা রাখতে প্রযুক্তি ব্যবহার করবেন যেখানে আপনি এবং আপনার বন্ধুরা অবতার আকারে আড্ডা দেবেন। আপনি একটি কনসার্টে যেতে পারেন, একসাথে একটি মুভি দেখতে পারেন, গেম খেলতে পারেন বা শুধু বসে বসে কথা বলতে পারেন। এটি বাস্তব জীবনের মতই হবে কিন্তু অনেক উপায়ে আরও সুবিধাজনক হবে, বিশেষ করে যদি আপনি দূরে থাকেন।

মেটাভার্স কি এই প্রশ্নের উত্তর দিতে:এটি একটি ডিজিটাল মহাবিশ্ব যেখানে আপনি বাস করেন, খেলা করেন, ইন্টারঅ্যাক্ট করেন এবং এমনকি কাজ করেন। প্রকৃতপক্ষে, জনপ্রিয় ভার্চুয়াল সম্প্রদায়/গেম সেকেন্ড লাইফ-এ, অনেক ব্যবহারকারী ডিজিটাল পণ্য তৈরি এবং বিক্রি করে ফুল-টাইম চাকরি করে।

আপনি ইতিমধ্যেই মেটাভার্সের একটি অংশ

যদিও সবাই প্রযুক্তিগতভাবে মেটাভার্সের একটি অংশ নয়, লক্ষ লক্ষ ইতিমধ্যেই রয়েছে, এবং আপনি সম্ভবত এটি বুঝতেও পারেননি। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন iPhone ব্যবহারকারী হন, তাহলে আপনি কত ঘন ঘন আপনার কাস্টম মেমোজি ব্যবহার করে যোগাযোগ করেছেন? যদিও এটি একটি সরল উদাহরণ, আপনি ডিজিটালভাবে যোগাযোগ করতে নিজের একটি অবতার সংস্করণ ব্যবহার করছেন।

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

আপনি যদি ভিডিও গেম খেলতে ভালোবাসেন, তাহলে সম্ভবত আপনার কাছে ইতিমধ্যেই নিজের অবতার সংস্করণ রয়েছে যা অন্যান্য চরিত্রের সাথে ইন্টারঅ্যাক্ট করে (প্রকৃত মানুষ, NPC নয়)। এই কর্মের মেটাভার্স. Minecraft, Fortnite এবং Roblox হল তিনটি অত্যন্ত জনপ্রিয় উদাহরণ যেখানে ব্যবহারকারীরা মেটাভার্সে বাস করছেন এবং খেলছেন।

আপনি এমনকি কিছু ধরণের অনলাইন মিটিংকে মেটাভার্সের অংশ হিসাবে বিবেচনা করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি একটি দল একটি ভার্চুয়াল মিটিং স্পেস ব্যবহার করে যেখানে প্রত্যেকের অবতাররা চ্যাট করার জন্য একত্রিত হয়, এটি মেটাভার্স। ধারণাটি হল আপনার স্ট্যান্ডার্ড ভিডিও চ্যাটের চেয়ে আরও বেশি নিমগ্ন অভিজ্ঞতা।

এটি সম্পর্কে দুর্দান্ত জিনিস হল এই ভার্চুয়াল মহাবিশ্বে পা রাখা এবং যোগাযোগ করা এত সহজ যেন আপনি কেবল রাস্তায় হাঁটছেন। অনেক ক্ষেত্রে, এটা তেমন আলাদা মনে হয় না।

গেমস, সোশ্যাল নেটওয়ার্ক এবং অনলাইন সম্প্রদায়গুলি বাস্তবতা এবং ডিজিটাল একত্রিত করতে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা শুরু করলে, আপনি নিজেকে বাস্তব জগত থেকে সহজে মেটাভার্সে ঝাঁপিয়ে পড়তে দেখতে পাবেন৷

এটি ভার্চুয়াল বাস্তবতার চেয়েও বেশি কিছু

আপনি যদি ভাবছেন যে মেটাভার্সটি কেবল ভার্চুয়াল বাস্তবতা, আপনি কেবল আংশিকভাবে সঠিক। VR মেটাভার্সের একটি অবিচ্ছেদ্য অংশ। তবে, এটিই সব নয়। VR-এর মধ্যে শুধু নিজেকে অন্য বাস্তবতার অংশ মনে করা বা ঝুঁকিমুক্ত পরিবেশে কিছু অনুভব করা জড়িত।

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

উদাহরণস্বরূপ, স্বাস্থ্যসেবা পেশাদাররা নতুন সার্জারি পরীক্ষা করার জন্য বা লাইভ রোগীদের সাথে কাজ করার আগে অভিজ্ঞতা পেতে প্রশিক্ষণের সময় ভিআর ব্যবহার করেন। উদ্বেগ বা PTSD-এর মতো মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা নিয়ে কাজ করে এমন লোকেরা VR ব্যবহার করে শান্ত জগতে পা রাখার জন্য যেখানে তাদের ভয় বা চিন্তিত বোধ করতে হয় না।

মেটাভার্সের সাথে, আপনি একটি সামাজিক উপাদান যোগ করুন। এটি কেবল আপনার সম্পর্কে নয় - এটি একটি সমগ্র বিশ্ব বা মহাবিশ্ব। স্বাস্থ্যসেবার উদাহরণ ব্যবহার করে, একটি পূর্ণ দল একসাথে অস্ত্রোপচারের অনুশীলন করতে পারে বা সারা বিশ্বের PTSD রোগীরা কথা বলতে, আড্ডা দিতে এবং তাদের ট্রমা একসাথে মোকাবেলা করার জন্য একটি ভার্চুয়াল রুমে একসাথে মিলিত হতে পারে।

এই মহাবিশ্ব আপনার দৈনন্দিন জীবন নেয় এবং এটি অনলাইনে নিয়ে আসে। প্রযুক্তির উন্নতির সাথে সাথে, আপনি দেখতে পাবেন যে অবতারগুলি কার্টুনিশ এবং স্পষ্টতই ডিজিটাল থেকে হলোগ্রাফিক সংস্করণে রূপান্তরিত হচ্ছে যা দেখতে প্রায় বাস্তব।

ফেসবুক মেটা হয়ে গেছে

উপরোক্ত সবকিছু বিবেচনা করে, কেন জাকারবার্গ হঠাৎ সিদ্ধান্ত নিলেন ফেসবুককে মেটা বলা উচিত? প্রথম কারণ যথেষ্ট সহজ:আরো কাটিয়া প্রান্ত শব্দ. দ্বিতীয় কারণ হল Facebook এই বছরেই 10 বিলিয়ন ডলারের বেশি দিয়ে মেটাভার্স ভবিষ্যতে প্রচুর বিনিয়োগ করছে। প্রকৃতপক্ষে, কোম্পানি নতুন মেটা বাস্তবতা তৈরির জন্য নির্মাতাদের প্রস্তুত করতে নিমজ্জিত শিক্ষায় $150 মিলিয়ন বিনিয়োগ করেছে।

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

নামটি একটি ব্র্যান্ডের অধীনে Facebook-এর সমস্ত অ্যাপ এবং প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। উদ্দেশ্য হল সত্যিকারের মেটাভার্স কোম্পানি হয়ে ওঠা। সাধারণ মানুষের ভাষায়, আপনি একটি ফেসবুক জগতে বাস করতে সক্ষম হবেন। পোস্টগুলির মাধ্যমে স্ক্রোল করার পরিবর্তে, আপনি আসলে বন্ধুদের সাথে কার্যত আড্ডা দিতে চান, কাজের মিটিংয়ে যেতে পারেন (হরাইজন ওয়ার্করুম ব্যবহার করে), একসাথে সিনেমা দেখতে, ইভেন্টে যোগ দিতে এবং আরও অনেক কিছু। জুকারবার্গ চান আপনি যেখানে মেটাভার্সে পা রাখতে যান সেই হিসাবে Facebook পরিচিত হোক৷

যেহেতু ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম সবই তাদের নাম রাখছে, মেটা মানে কি? আসল ফেসবুক ব্র্যান্ডটিতে ডিভাইস এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলি অন্তর্ভুক্ত ছিল, যেমন পোর্টাল এবং ওকুলাস কোয়েস্ট, ভবিষ্যতের ডিভাইসগুলি কাজ করছে। বর্তমানে, কোম্পানিটি একটি সার্বজনীন অ্যাকাউন্ট সিস্টেম তৈরি করছে যা সমস্ত মেটা বৈশিষ্ট্যের সাথে কাজ করবে, তাই আপনার একটি Facebook অ্যাকাউন্টের প্রয়োজন হবে না৷

প্রজেক্ট ক্যামব্রিয়া, যা একটি মিশ্র-বাস্তবতার হেডসেট এবং নাজারে, যা আবার এআর চশমা, মেটা যে দুটি নতুন প্রকল্পে কাজ করছে তার মধ্যে মাত্র দুটি। যদিও AR চশমার ধারণাটি নতুন নয়, মেটা কীভাবে এটিকে Google Glass এর চেয়ে অনেক বেশি জনপ্রিয় করে তুলতে পারে তা দেখতে আকর্ষণীয় হবে৷

এটি এখন বাস্তবের চেয়ে বেশি ধারণাগত। মেটাতে রিব্র্যান্ডিং করা মাত্র শুরু। যদিও কেউ কেউ মনে করেন যে এটি গত কয়েক বছরে Facebook সম্পর্কে সমস্ত নেতিবাচক খবর থেকে বিভ্রান্ত করার একটি উপায়, এটি হতে পারে যে জুকারবার্গ একটি উদীয়মান এবং ইতিমধ্যে জনপ্রিয় বাজার মিস করতে চান না। জুকারবার্গ কী কল্পনা করছেন তা দেখার জন্য অফিসিয়াল ঘোষণার দিকে নজর দেওয়া মূল্যবান৷

মেটাভার্সে বিনিয়োগ করার ক্ষেত্রে ফেসবুক একা নয়

ফেসবুক মেটাভার্স ধারণায় বিনিয়োগকারী একমাত্র বা এমনকি প্রথম থেকে অনেক দূরে। যেমন আগে উল্লেখ করা হয়েছে, Minecraft, Roblox এবং Fortnite ইতিমধ্যেই ভবিষ্যতে বিনিয়োগ করেছে এবং খেলোয়াড়রা ইতিমধ্যেই নিজেদের জন্য মেটাভার্সের অভিজ্ঞতা লাভ করেছে৷

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

এপিক গেমস, যেটি ফোর্টনাইটের পিছনে কোম্পানি, ব্যবহারকারীদের ট্র্যাভিস স্কট এবং আরিয়ানা গ্র্যান্ডের মতো শিল্পীদের সাথে কার্যত কনসার্টে যোগ দিতে সহায়তা করেছে। এমনকি মার্টিন লুথার কিং জুনিয়রের আইকনিক "আই হ্যাভ এ ড্রিম" বক্তৃতা উপভোগ করার জন্য আপনি সময়মতো পিছিয়ে যেতে পারেন।

গেমিংকে আরও বাস্তবসম্মত করতে, এপিক মেটাহিউম্যান ক্রিয়েটর ব্যবহার করে ফটোরিয়েলিস্টিক অবতার তৈরিতে কাজ করছে। 2021 সালের এপ্রিলে বিটা চালু হয়েছে। টুলটি প্ল্যাটফর্মকে প্রায় এক ঘণ্টার মধ্যে "ডিজিটাল মানুষ" তৈরি করতে সাহায্য করে। কল্পনা করুন যে আপনার বাড়ি ছাড়াই কিছু বন্ধুদের সাথে একটি কনসার্টে যেতে সক্ষম হচ্ছেন, তবুও আপনি সকলেই দেখতে ঠিক আপনার মতো এবং সাধারণ কার্টুনিশ অ্যানিমেটেড অবতার নয়৷ এটিই এপিকের বিনিয়োগ।

স্পষ্টতই, মাইক্রোসফ্ট মেটাভার্স থেকে বাদ যাবে না। টেক জায়ান্টটি 2022 সালের প্রথম দিকে মাইক্রোসফ্ট টিমগুলিতে মেটাভার্স বৈশিষ্ট্য যুক্ত করছে৷ এতে ভার্চুয়াল অবতার এবং হলোগ্রাম অন্তর্ভুক্ত থাকবে, যা টিমগুলিকে একটি ভার্চুয়াল অফিস বা অন্যান্য ভার্চুয়াল অবস্থানে রিয়েল টাইমে দেখা করার অনুমতি দেবে৷

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

মাইক্রোসফ্ট সম্পূর্ণ 3D কর্মক্ষেত্র এবং খুচরা পরিবেশ তৈরিতেও কাজ করছে। এটি কর্মচারী এবং গ্রাহকদের আরও বাস্তবসম্মত পরিবেশে একসাথে যোগাযোগ করার অনুমতি দেবে তবে বাড়ির আরাম, একটি স্থানীয় কফি শপ বা একটি ভাল ইন্টারনেট সংযোগ সহ যে কোনও জায়গায়।

অবশ্যই, মাইনক্রাফ্ট ইতিমধ্যেই ফেসবুক বা এপিক গেমসের অনেক আগে মেটাভার্স তৈরি করেছিল। ভিআর, এআর এবং হেডসেট ডিভাইসের উপর নির্ভর করার পরিবর্তে, আপনি যেকোন সামঞ্জস্যপূর্ণ ডিভাইসে খেলতে পারেন। এছাড়াও, গেমটি একটি ভিন্ন পদ্ধতি নিয়েছিল। আপনি একটি বিদ্যমান মেটাভার্স তৈরি বা যোগদান করুন। শুধুমাত্র একটি একক মেটাভার্স বিশ্ব নেই - এটি মেটাভার্সের একটি ক্রমাগত ক্রমবর্ধমান সংগ্রহ।

মেটাভার্সে পা দেওয়া

আরও অনেক কোম্পানি মেটাভার্স ট্রেনে ঝাঁপ দিচ্ছে। প্রত্যেকেই সম্ভাব্য সর্বাধিক নিমগ্ন, মজাদার এবং দরকারী অভিজ্ঞতা অফার করার জন্য প্রথম হতে চায়৷ কিন্তু, আপনি আসলে মেটাভার্সে কি করতে পারেন?

কিছু শীর্ষ উদাহরণ এই মুহূর্তে ভিডিও গেম বা গেম ডেভেলপারদের জড়িত। কিন্তু আপনি বিশ্বজুড়ে বন্ধু বা এলোমেলো অপরিচিতদের সাথে গেম খেলার চেয়ে অনেক বেশি কিছু করতে পারেন।

2020 সালে দূরবর্তী কাজ লক্ষ লক্ষ মানুষের জন্য নতুন আদর্শ হয়ে উঠার পরে, আপনি ইতিমধ্যে বুঝতে পারেন যে আপনি যদি সারাদিন অন্যদের সাথে কাজ করতে অভ্যস্ত হন তবে অভিজ্ঞতাটি কতটা একাকী এবং অদ্ভুত হতে পারে। একটি মেটাভার্স বিশ্বে, দূরবর্তী কাজের অর্থ হতে পারে আপনি বাড়িতে থাকেন তবে এখনও মিটিংয়ে যান, বিরতির সময় ওয়াটারকুলারে জড়ো হন, কাজের পরে সহকর্মীদের সাথে হ্যাংআউটে একসাথে যান এবং এমনকি বড় প্রকল্পগুলিতে পাশাপাশি কাজ করুন৷ স্বাভাবিকভাবেই, এটি সবই ভার্চুয়াল, তবে আপনি দূরবর্তী কাজ এবং একই সময়ে কাজ করার সুবিধাগুলি পান৷

যদিও VR এবং AR ইতিমধ্যেই বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়েছে, সম্পূর্ণ ভার্চুয়াল জগতের জন্য প্রশিক্ষণ অনেক বেশি গভীরতা এবং বাস্তবসম্মত হয়ে উঠেছে। সৈন্যরা একসাথে প্রশিক্ষণ দিতে পারে এবং নিরাপদে পরিস্থিতি অনুশীলন করতে পারে, উদাহরণস্বরূপ।

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

আপনি কিভাবে ব্যায়াম করেন তা সহ মেটাভার্স প্রায় যেকোনো অভিজ্ঞতাকে রূপান্তরিত করতে পারে। জিম ঘৃণা? সমস্যা নেই. বাড়ি থেকে বের না হয়ে ফিটনেস ক্লাসে যোগ দিতে ভার্চুয়াল স্টুডিওতে যান এবং প্রশিক্ষকদের কাছ থেকে রিয়েল-টাইম প্রতিক্রিয়া পান। যেকোন বিশ্ববিদ্যালয়ে ক্লাসে যোগ দিন এবং এমনকি ক্যাম্পাসে না গিয়েও স্টাডি গ্রুপে জড়ো হন।

মেটাভার্স কার্যত প্রায় কিছু করার সুযোগ দেয়। কনসার্টে যোগ দিন, জাদুঘর অন্বেষণ করুন, বিশ্ব ভ্রমণ করুন, ছুটির দিনগুলি উদযাপন করুন, ইতিহাসের প্রধান ইভেন্টগুলি উপভোগ করুন, স্টোরের তাকগুলি ব্রাউজ করুন এবং আরও অনেক কিছু করুন৷

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

ক্রিপ্টোকারেন্সি হল মেটাভার্স দ্বারা প্রভাবিত আরেকটি এলাকা। গ্রেস্কেল, একটি ক্রিপ্টো কোম্পানি, অনুমান করে যে মেটাভার্স আগামী বছরগুলিতে $1 ট্রিলিয়ন শিল্প হতে পারে। আপিলের অংশ ক্রিপ্টোকারেন্সি আকারে আসতে পারে। উদাহরণস্বরূপ, অন্যান্য বাস্তব খেলোয়াড়দের সাথে ভার্চুয়াল ক্যাসিনোতে আপনার ভাগ্য চেষ্টা করুন। জিতুন এবং আসল ক্রিপ্টো হারান।

আর্ট গ্যালারী, সেলিব্রিটি এবং ব্র্যান্ডগুলি সকলেই NFT চালু করছে, ব্যবহারকারীদের অনন্য ডিজিটাল পণ্য কিনতে দেয়৷ প্রকৃত আইটেমগুলির মতোই, সময়ের সাথে সাথে মান বৃদ্ধি পেতে পারে, যা মানুষের জন্য এই জনপ্রিয় বিনিয়োগগুলি তৈরি করে৷ পেমেন্ট হিসাবে ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করে যে কেউ কনসার্ট করতে পারে।

অবশ্যই, ভার্চুয়াল প্ল্যাটফর্মগুলির প্রায়শই তাদের নিজস্ব মুদ্রা থাকে, যা ব্যবহারকারীরা প্রকৃত অর্থের জন্য ট্রেড করতে পারে বা বিভিন্ন ক্রিপ্টো গ্রহণ করে এমন অন্যান্য প্ল্যাটফর্মে ব্যবহার করতে পারে। ব্লকচেইন স্পেসে বিভিন্ন ধরনের মেটাভার্স গেম রয়েছে যা আপনি এখনই খেলতে পারেন।

কিছু মেটাভার্স প্ল্যাটফর্মও ক্রিপ্টোকারেন্সি থেকে শিক্ষা নিচ্ছে এবং বিকেন্দ্রীভূত প্ল্যাটফর্ম তৈরি করছে যেখানে ব্যবহারকারীরা সবকিছুর মালিক বনাম একটি একক কোম্পানির মালিক, যেমন মেটা তার মেটাভার্সের মালিক হবে।

মেটাভার্স কি এবং ফেসবুকের সাথে এর কি সম্পর্ক

উদাহরণস্বরূপ, ডিসেন্ট্রাল্যান্ড হল খেলোয়াড়দের মালিকানাধীন একটি ভার্চুয়াল বিশ্ব। আপনি MANA ব্যবহার করে ভার্চুয়াল জমির প্লট কিনতে এবং বিক্রি করতে পারেন, NFT এর একটি ফর্ম, যা Ethereum ব্লকচেইনের উপর ভিত্তি করে ক্রিপ্টোকারেন্সি। প্রকৃতপক্ষে, একটি জমি 2.43 মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। এটি দেখায় যে কতটা মূল্যবান মেটাভার্স সম্পত্তি হয়ে উঠছে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. মেটাভার্সের অংশ হতে আমার কি বিশেষ সরঞ্জাম বা সফ্টওয়্যার দরকার?

এটি সব নির্ভর করে মেটাভার্সের কোন অংশ বা কোন কোম্পানি এটির মালিক। উদাহরণস্বরূপ, মেটার সাথে, আপনার কোম্পানির বিশেষ হেডসেট বা চশমাগুলির একটির প্রয়োজন হতে পারে৷

অন্যদিকে, আপনি Fortnite খেলতে পারেন, Roblox-এ আপনার নিজস্ব গেম তৈরি করতে পারেন, Minecraft-এ আপনার নিজস্ব ব্যক্তিগত মেটাভার্স তৈরি করতে পারেন, অথবা কম্পিউটার, মোবাইল ডিভাইস বা গেমিং কনসোলের বাইরে কোনো বিশেষ সরঞ্জাম ছাড়াই সেকেন্ড লাইফে ভার্চুয়াল জীবনে পা রাখতে পারেন।

প্রধানত, আপনার একটি শক্তিশালী উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

2. মিশ্র-বাস্তবতা কি?

যদিও মেটাভার্স VR এবং AR এর উপর অনেক বেশি নির্ভর করে, মিশ্র-বাস্তবতা অনেক মেটাভার্স অভিজ্ঞতার জন্য একটি সাধারণভাবে ব্যবহৃত শব্দ। এখানেই ভার্চুয়াল এবং বাস্তব জগতের মিলন। উদাহরণস্বরূপ, ইনস্টাগ্রাম ফিল্টারের মতো সহজ কিছুকে মিশ্র-বাস্তবতা হিসাবে বিবেচনা করা হয়।

একটি আরো চরম উদাহরণ হলোগ্রাফিক 3D অবতার। উদাহরণস্বরূপ, একজন বন্ধু আপনার লিভিং রুমে নিজেদের একটি হলোগ্রাফিক সংস্করণ হিসাবে "আবির্ভূত" হতে পারে। অথবা একটি স্কুল ছাত্রছাত্রীদের যন্ত্রপাতির উপর কাজ শিখতে সাহায্য করার জন্য হলোগ্রাফিক মডেল ব্যবহার করতে পারে।

3. আমি কি মেটাভার্সে থাকতে এবং কাজ করতে পারি?

প্রযুক্তিগতভাবে, হ্যাঁ। প্রকৃতপক্ষে, কিছু কোম্পানি ভবিষ্যতের কল্পনা করে। অফিসে যেতে বা বন্ধুদের সাথে দেখা করার জন্য আপনাকে বাড়ি ছেড়ে যেতে হবে না। বাস্তবে, আপনাকে সর্বদা অন্তত কিছু সময় বাস্তব জগতে বাস করতে হবে।

যাইহোক, দূরবর্তী ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট, ভার্চুয়াল থেরাপি সেশন এবং ভার্চুয়াল মিটিং করা আরও স্বাভাবিক হয়ে উঠছে।

এই নিবন্ধটি জুড়ে উদাহরণগুলিতে দেখানো হয়েছে, কিছু লোক ডিজিটাল পণ্য তৈরি করে বা ভার্চুয়াল অভিজ্ঞতা, যেমন কনসার্ট এবং স্পিকিং এঙ্গেজমেন্টগুলি হোস্ট করে শুধুমাত্র মেটাভার্স ওয়ার্ল্ডে একটি পূর্ণকালীন জীবনযাপন করে।

4. কখন মেটাভার্স আদর্শ হয়ে উঠবে?

এর উত্তর দেওয়া কঠিন। এটি ইতিমধ্যেই অনেক উপায়ে স্বাভাবিক, যেমন গেমিং। তবে, ব্যক্তিগত কনসার্টের মতো ভার্চুয়াল কনসার্টে যাওয়া ঠিক ততটা স্বাভাবিক হওয়ার আগে এটি এখনও কয়েক বছর হতে পারে। মেটাভার্সের পিছনের প্রযুক্তি পরিবর্তনের সাথে সাথে মেটাভার্সের অভিজ্ঞতাগুলি আরও বাস্তব মনে হবে, যা উচ্চতর গ্রহণের হারের দিকে নিয়ে যাবে।

ইমেজ ক্রেডিট:Flickr/BrotherUK, Microsoft


  1. ওয়েব ডিআরএম কী এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

  2. NVIDIA ভার্চুয়াল অডিও কী এবং এটি কী করে?

  3. HTTP/2 কি এবং এটি কি করে?

  4. runtimebroker.exe কি এবং এটা কি করে?