কম্পিউটার

ওয়েব ডিআরএম কী এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

ওয়েব ডিআরএম কী এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

সম্প্রতি ওয়েবের স্ট্যান্ডার্ড বডি ওয়েব-ভিত্তিক ডিআরএম-এর একটি নতুন ফর্ম অনুমোদন করেছে। এই সিস্টেমটি, বিশেষভাবে ডিআরএম-সুরক্ষিত ভিডিও পরিচালনার জন্য নির্মিত, এই ধরনের সিস্টেমের প্রযুক্তিগত এবং নৈতিক মূল্য নিয়ে বিতর্কিত বিতর্কের পর W3C দ্বারা অনুমোদিত হয়েছিল। এই ওয়েব ডিআরএম আপনার জন্য কী বোঝায়?

ওয়েব DRM কি?

নতুন স্ট্যান্ডার্ড, কথোপকথনে ওয়েব ডিআরএম নামে পরিচিত, আনুষ্ঠানিকভাবে ইএমই বা এনক্রিপ্টেড মিডিয়া এক্সটেনশন নামে পরিচিত। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (W3C) নেক্সটফ্লিক্সের মতো ডিজিটাল মিডিয়া জায়ান্টদের নির্দেশে কাঠামোটি অনুমোদন করেছে যারা তাদের শেষ ব্যবহারকারীদের জন্য ডিআরএম-ভারপ্রাপ্ত ভিডিও বিতরণ করা আরও সহজ করতে চায়। এটি একটি প্রশংসনীয় লক্ষ্য, এবং আমরা সবাই উপকৃত হতে পারি।

এই মুহূর্তে নেটফ্লিক্সকে তাদের গ্রাহকদের ব্রাউজারে ডিআরএম-সুরক্ষিত ভিডিও স্ট্রিম করার জন্য মাইক্রোসফটের সিলভারলাইট প্লাগইন ব্যবহার করতে হবে। এটি আদর্শ নয়:পরিষেবাটি ব্যবহার করার আগে ব্যবহারকারীকে শুধুমাত্র সফ্টওয়্যার ইনস্টল করতে হবে তা নয়, এটি মোটামুটি অনিরাপদও। সিলভারলাইট এবং ফ্ল্যাশের মতো প্লাগইনগুলি ওয়েবে সবচেয়ে কম সুরক্ষিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, যা হ্যাকারদের জন্য বিশাল আক্রমণের সারফেস প্রদান করে যেগুলি তাদের অনেকগুলি সুরক্ষা গর্ত থেকে এগিয়ে থাকার জন্য ক্রমাগত আপডেটের প্রয়োজন৷ এবং যেহেতু Netflix-এর সিলভারলাইটের বিকাশের উপর খুব বেশি নিয়ন্ত্রণ নেই, তাই তারা এই সমস্যাগুলি সরাসরি সমাধান করতে অনেক কিছু করতে পারে না।

ওয়েব ডিআরএম স্ট্যান্ডার্ড প্রতিটি ব্রাউজারে একটি স্ট্যান্ডার্ড ডিআরএম সিস্টেম তৈরি করে খারাপ সফ্টওয়্যারটির এই স্নার্লটি ঠিক করতে চায়। তারপর, Netflix ব্যবহারকারীদের কাছে DRM-সুরক্ষিত ভিডিও বিতরণ করতে সেই এখন-প্রমিত চ্যানেলটি ব্যবহার করতে পারে। এবং এটি একটি ভাল জিনিস:আমরা সবাই উন্নত ব্যবহারের সহজতা এবং কম প্লাগইনগুলির জন্য। কিন্তু নিরাপত্তা ভাষ্যকার এবং গবেষণা নতুন স্ট্যান্ডার্ডের নিরাপত্তা এবং ব্যবহারযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

ওয়েব ডিআরএম এর সাথে কি ভুল?

ওয়েব ডিআরএম কী এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

DRM এর খারাপ খ্যাতি অর্জনের জন্য অনেক কাজ করেছে। অনেক ডিজিটাল রাইট ম্যানেজমেন্ট সমাধান বৈধ ব্যবহারকারীদের জীবনকে কঠিন করে তোলে, যার জন্য বগি এবং অনিরাপদ সফ্টওয়্যার প্রয়োজন বা আইনত-ক্রয়কৃত সামগ্রীর উপর আপত্তিকর সীমাবদ্ধতা আরোপ করে। এমনকি কার্যকরী DRM অন্যায্য বলে মনে হতে পারে কারণ বিষয়বস্তুর উপর বিধিনিষেধগুলি প্রায়শই অস্পষ্ট থাকে যতক্ষণ না সামগ্রী কেনা হয়। বিনামূল্যের ওয়েব অ্যাডভোকেটরা অভিযোগ করেন যে DRM শেষ ব্যবহারকারীর সাথে একজন প্রতিপক্ষের মতো আচরণ করে, খারাপ অভিপ্রায় ধরে নিয়ে এবং ব্যবহারকারীদেরকে কঠিন হুপ্সের মধ্য দিয়ে ঝাঁপিয়ে পড়তে বাধ্য করে এবং প্রকৃত খারাপ অভিনেতাদের আটকানোর জন্য কিছুই না করে৷

তাই যখন লোকেরা DRM-এর জন্য একটি ওয়েব স্ট্যান্ডার্ড সম্পর্কে কথা বলা শুরু করে, তখন এতে অবাক হওয়ার কিছু নেই যে প্রচুর প্রযুক্তি প্রচারক সন্দেহজনক ছিল। ওয়েবে DRM সক্ষম করার জন্য অনেক মাঝারি-সর্বোত্তম প্রচেষ্টার পরে, প্রতিটি ওয়েব ব্রাউজারে DRM এম্বেড করা কি সত্যিই একটি ভাল ধারণা হবে?

EFF-এর জন্য লেখা, ওপেন ওয়েব অ্যাডভোকেট কোরি ডক্টরো বলেছেন যে স্ট্যান্ডার্ড "অভিগম্যতা, নিরাপত্তা গবেষণা বা প্রতিযোগিতার জন্য কোন সুরক্ষা প্রদান করে না," বিদ্যমান শিল্প নেতাদের হাতে অযথা ক্ষমতা একত্রিত করে। যেমন লেখা হয়েছে, স্ট্যান্ডার্ডটিতে নিরাপত্তা গবেষকদের DRM-এ নিরাপত্তা ছিদ্র আবিষ্কার করার চেষ্টা করার জন্য কোনো বিধান অন্তর্ভুক্ত নেই, যা এই ধরনের গুরুত্বপূর্ণ নিরাপত্তা কাজকে স্ট্যান্ডার্ডের বিকাশকারী বা ব্ল্যাক-হ্যাট হ্যাকারদের মধ্যে সীমাবদ্ধ করে। এটি প্রতিবন্ধীদের জন্য সামগ্রী অ্যাক্সেস করা আরও কঠিন করে তুলতে পারে এবং নতুন প্রতিযোগীদের জন্য মিডিয়া-ভিত্তিক বাজারে প্রবেশকে কঠিন করে তুলতে পারে।

ব্যাপক মতবিরোধ সত্ত্বেও W3C মান অনুমোদন করেছে। এটি EFF, Archive.org, জাতিসংঘের একজন আধিকারিক, নিরাপত্তা গবেষক এবং অন্যান্য উন্মুক্ত ওয়েব অ্যাডভোকেটদের দ্বারা চ্যাম্পিয়ন করা একটি আপস চুক্তিকে উপেক্ষা করেছে। পরিবর্তে, তারা DRM স্ট্যান্ডার্ডের একটি কঠোর সংস্করণ অনুমোদন করেছে যার মধ্যে "কোনও সুরক্ষা এবং কোনও আপস নেই," ডক্টরো লিখেছেন৷

অ্যাডভোকেটদের জন্য, ওয়েব অগ্রগামী এবং WC3 বোর্ডের সদস্য টিম বার্নার্স-লি একটি বিস্তারিত প্রতিক্রিয়া পোস্ট করেছেন যে বলেছেন যে EME স্পেক "অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় ব্যবহারকারীদের জন্য একটি ভাল বিকল্প হিসাবে রয়ে গেছে" এবং উল্লেখ করেছেন যে EFF এবং অন্যদের দ্বারা উত্থাপিত উদ্বেগগুলি ইতিমধ্যেই সমাধান করা হয়েছে৷

আপনার জন্য ওয়েব DRM মানে কি?

যদিও EME আকারে ওয়েব DRM শীঘ্রই আসছে, এটি এখনও এখানে নেই। স্ট্যান্ডার্ডটি ডিআরএম ব্রাউজার এক্সটেনশনের ডিজাইনকে মানসম্মত করতে চায়, যা কোম্পানিগুলির জন্য তাদের ভিডিও সামগ্রীতে ডিআরএম প্রয়োগ করা সহজ করে তুলতে পারে। এটি ওয়েব ব্রাউজারগুলিকে ডিআরএম প্রয়োগ করতে বাধ্য করে না এবং এটি এখনও ডিআরএম ছাড়াই ভিডিও ব্যবহারের অনুমতি দেয়। এটি যদি পুরোপুরি কাজ করে তবে ওয়েব ডিআরএম ব্যবহারকারীর কাছে স্বচ্ছ হতে পারে, তবে এটি অসম্ভাব্য বলে মনে হচ্ছে। পরিবর্তে, EME-এর সুদূরপ্রসারী প্রভাব থাকতে পারে, যার ফলে সামগ্রী ব্যবহার করা আরও কঠিন, ব্যবহারকারী-প্রতিকূল অভিজ্ঞতা তৈরি হয়। এবং DRM-এর সাফল্যের দুর্বল ট্র্যাক রেকর্ডের সাথে, সন্দেহজনক ছাড়া অন্য কিছু হওয়া কঠিন৷


  1. "পিং" কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করে?

  2. ড্রপবক্স পেপার কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  3. "ম্যালভার্টাইজিং" কী, এটি কীভাবে আপনাকে প্রভাবিত করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

  4. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?