কম্পিউটার

গুগল ক্যালেন্ডারে চন্দ্র/চাঁদের পর্যায়গুলি কীভাবে দেখাবেন

গুগল ক্যালেন্ডারে চন্দ্র/চাঁদের পর্যায়গুলি কীভাবে দেখাবেন

বেশিরভাগ লোকেদের অনলাইনে তাদের জীবন সংগঠিত করার জন্য Google ক্যালেন্ডার হল গো-টু ক্যালেন্ডার অ্যাপ। যদিও আমাদের বেশিরভাগ মিথস্ক্রিয়ায় অ্যাপয়েন্টমেন্ট এবং অনুস্মারকগুলি রাখা জড়িত থাকে, আপনি Google ক্যালেন্ডারে চাঁদের পর্যায় বা চন্দ্র ক্যালেন্ডার সহ যে কোনও সংখ্যক বিভিন্ন ক্যালেন্ডার প্রদর্শন করতে পারেন, যা আপনাকে সারা বছর চাঁদের পর্যায়গুলি আপডেট করে রাখে৷

তাই এখানে আমরা আপনাকে দ্রুত দেখাতে যাচ্ছি কিভাবে গুগল ক্যালেন্ডারে অন্তর্নির্মিত চন্দ্র ক্যালেন্ডার প্রদর্শন করতে হয়।

প্রথমে, আপনার Google ক্যালেন্ডার খুলুন, তারপর কগ আইকনে ক্লিক করুন -> সেটিংস৷

গুগল ক্যালেন্ডারে চন্দ্র/চাঁদের পর্যায়গুলি কীভাবে দেখাবেন

বাম দিকের ফলকে, "ক্যালেন্ডার যোগ করুন" ক্লিক করুন তারপর "আগ্রহের ক্যালেন্ডারগুলি ব্রাউজ করুন"৷

গুগল ক্যালেন্ডারে চন্দ্র/চাঁদের পর্যায়গুলি কীভাবে দেখাবেন

প্রদর্শিত তালিকার নীচের দিকে, আপনাকে "চাঁদের পর্যায়" দেখতে হবে। বাক্সটি চেক করুন, এবং আপনি সেট!

ফোনে চাঁদের পর্বের ক্যালেন্ডার দেখান

এখন আপনি আপনার ফোনে একই কাজ করতে শুরু করার আগে, মনে হচ্ছে এই মুহুর্তে আপনি আপনার ফোনে Google ক্যালেন্ডারে চাঁদের পর্যায় ক্যালেন্ডার সক্ষম করতে পারবেন না।

গুগল ক্যালেন্ডারে চন্দ্র/চাঁদের পর্যায়গুলি কীভাবে দেখাবেন

পরিবর্তে, আপনি একটি অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন যেমন মাই মুন ফেজ বা চাঁদের ফেজ অ্যান্ড্রয়েড বা ক্যালেন্ডার মুন ফেজেস আইওএস-এ আকাশে সেই বড় পুরানো পাই ট্র্যাক রাখতে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

চাঁদের পর্যায় কি সব জায়গায় একই?

চাঁদের পর্যায়গুলি চাঁদ এবং সূর্যের মধ্যে একটি মহাজাগতিক ঘটনা, যা সূর্য দ্বারা কতটা চাঁদ আলোকিত হয় তার দ্বারা প্রভাবিত হয়। এর মানে হল যে আপনি পৃথিবীতে যেখানেই থাকুন না কেন আপনি একই চাঁদের পর্যায়গুলি অনুভব করবেন, যদিও উত্তর এবং দক্ষিণ গোলার্ধের লোকেরা এটিকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখতে পাবে। এর মানে হল যে উত্তর গোলার্ধে এটি ডান থেকে বামে এবং দক্ষিণ গোলার্ধে বাম থেকে ডানে তার পর্যায় বৃদ্ধি করে।

চাঁদের পর্যায় কি চক্রাকার?

হ্যাঁ, পৃথিবীকে প্রদক্ষিণ করতে চাঁদের প্রায় এক মাস (২৯.৫ দিন) সময় লাগে, এই সময়ের মধ্যে এটি অমাবস্যা থেকে পূর্ণিমা থেকে অর্ধচন্দ্রাকারে এবং অমাবস্যায় ফিরে আসার চক্রটি সম্পূর্ণ করে।

চাঁদের পর্যায় কতক্ষণ?

এই নির্ভর করে। প্রযুক্তিগতভাবে, চাঁদের আটটি পর্যায় সত্যিই নির্বিচারে চিহ্নিতকারী কারণ চাঁদ ক্রমাগত পৃথিবীকে প্রদক্ষিণ করছে এবং এর 'ফেজ' সত্যিই তার চক্র জুড়ে প্রতি এক সেকেন্ডে পরিবর্তিত হয়। কিন্তু যদি আমরা বৃত্তিমূলক না হই এবং শুধুমাত্র আটটি পর্যায় গণনা করি, তাহলে প্রত্যেকটি প্রায় 3.69 দিন স্থায়ী হয়।

চাঁদের পর্যায়গুলি কি পৃথিবীর ছায়া দ্বারা সৃষ্ট?

না, চাঁদের পর্যায়গুলি সূর্য দ্বারা আলোকিত চাঁদের পরিমাণ এবং এর সাথে আমাদের অবস্থানের কারণে ঘটে। পৃথিবী ছায়ায় থাকা চাঁদের পরিমাণকে প্রভাবিত করে না, কিন্তু সূর্যকে প্রভাবিত করে (এবং যখন গ্রহন হয়, তখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মধ্যে নিখুঁতভাবে অবস্থান করার কারণে এটি ঘটে)।

আপনি কি Google-এর স্নুপিং দেখে বিরক্ত এবং একটি ভিন্ন ক্যালেন্ডার অ্যাপ খুলতে পেরেছেন? Google ক্যালেন্ডারের এই বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন। অথবা আপনি যদি এর পরিবর্তে Google ক্যালেন্ডারে গভীরভাবে খনন করতে চান, তাহলে আপনার Chrome ঠিকানা বার থেকে সরাসরি ক্যালেন্ডার ইভেন্টগুলি কীভাবে যোগ করবেন তা দেখুন৷


  1. আউটলুকে Google ক্যালেন্ডার কীভাবে যুক্ত করবেন

  2. কিভাবে একটি Google ক্যালেন্ডার শেয়ার করবেন

  3. একাধিক গুগল ক্যালেন্ডার কিভাবে একত্রিত করবেন

  4. কিভাবে আউটলুক এবং গুগল ক্যালেন্ডার সিঙ্ক করবেন