কম্পিউটার

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

ভেনমো একটি জনপ্রিয় পিয়ার-টু-পিয়ার পেমেন্ট অ্যাপ। এটির লক্ষ্য হল বিলটি বিভক্ত করা সহজ করা বা যৌথ উদ্যোগের জন্য অর্থ প্রদানকারী কাউকে ফেরত দেওয়া। যদিও ভেনমো সুবিধাজনক, সেখানে সম্ভাব্য গুরুতর গোপনীয়তা সমস্যা রয়েছে যা অ্যাপটি ব্যবহার করার সাথে সাথে আসে। ভেনমো প্রথম এবং সর্বাগ্রে একটি পেমেন্ট অ্যাপ হতে পারে; যাইহোক, এটি একটি "সামাজিক নেটওয়ার্ক" হতে চায়। দুর্ভাগ্যবশত, অনেক সামাজিক নেটওয়ার্কের মতো, এর মানে ব্যবহারকারীর গোপনীয়তা প্রায়শই দ্বিতীয় চিন্তা। এখানে আমরা আপনাকে দেখাচ্ছি কিভাবে আপনার গোপনীয়তা রক্ষা করতে ভেনমোকে ব্যক্তিগত করতে হয়।

ভেনমোর গোপনীয়তার সমস্যা কী?

আপনি যদি প্রশ্ন করেন যে কেন ভেনমো ব্যবহার করে গোপনীয়তার সমস্যা হতে পারে, তবে জেনে রাখুন যে অ্যাপটি ডিফল্টরূপে তার ব্যবহারকারীদের সম্পর্কে ভীতিকর পরিমাণে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে, প্রায়শই তারা এটি উপলব্ধি না করে।

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

প্রথমত, সমস্ত লেনদেন ডিফল্টরূপে সর্বজনীন। এর মানে আক্ষরিক অর্থে যে কেউ দেখতে পারে যে আপনি অ্যাপের অনুসন্ধান ফাংশন ব্যবহার করে রেঞ্জার্স টিকিটের জন্য আপনার বন্ধুকে কত টাকা দিয়েছেন। উপরন্তু, Venmo আক্রমনাত্মকভাবে ব্যবহারকারীদের তাদের ফেসবুক প্রোফাইল এবং তাদের ফোনের পরিচিতি সেটআপ প্রক্রিয়ার সময় লিঙ্ক করতে উত্সাহিত করে। যদিও এটি বন্ধু এবং পরিবারের কাছ থেকে অর্থ পাঠানো এবং গ্রহণ করা সহজ করে তোলে, এই বন্ধু তালিকাগুলিও সর্বজনীন৷ কারও বন্ধুর তালিকা দেখার ক্ষমতা এবং তাদের সমস্ত লেনদেন তাদের ব্যক্তিগত জীবনের একটি বিশদ ছবি আঁকতে পারে। এই তথ্যটি তখন যে কেউ ব্যবহার করতে পারে – তা সে স্টকার বা ডেটা মাইনিং কর্পোরেশনই হোক।

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

এই সবের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর অংশ হল যে সম্প্রতি পর্যন্ত (জুন 2021), এই তথ্যগুলির কোনওটিই ব্যক্তিগত করার কোনও উপায় ছিল না। এমনকি মার্কিন রাষ্ট্রপতি জো বিডেন, তার বন্ধু তালিকা এবং লেনদেনের ইতিহাস সহ, 10 মিনিটেরও কম সময়ে পাওয়া যেতে পারে। সৌভাগ্যক্রমে, পেপ্যালের মালিকানাধীন ভেনমো গোপনীয়তা আইনজীবীদের যাচাই-বাছাইয়ের অধীনে আটকে গেছে এবং ব্যবহারকারীদের কোন তথ্য ভাগ করা যেতে পারে তা চয়ন করার অনুমতি দেওয়ার জন্য অ্যাপটি আপডেট করেছে। বলা হচ্ছে, সবকিছু এখনও ডিফল্টরূপে সর্বজনীন, তাই আপনাকে ম্যানুয়ালি অ্যাপের গোপনীয়তা সেটিংস সক্রিয় করতে হবে।

সমস্ত (অতীত এবং ভবিষ্যৎ) লেনদেন ব্যক্তিগত করুন

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

আপনার সমস্ত ভবিষ্যত লেনদেন ব্যক্তিগত করতে - যার অর্থ হল কোন এলোমেলো ব্যক্তি সেগুলি দেখতে সক্ষম হবে না:

1. ভেনমো খুলুন এবং হ্যামবার্গার মেনু আইকনে আলতো চাপুন (তিনটি লাইন একে অপরের উপরে স্তুপীকৃত)।

2. "সেটিংস -> গোপনীয়তা" আলতো চাপুন৷ এখানে আপনি আপনার ডিফল্ট গোপনীয়তা সেটিংস "ব্যক্তিগত" এ সেট করতে পারেন। এটি করা নিশ্চিত করবে যে ভবিষ্যতের সমস্ত লেনদেন ব্যক্তিগত হবে৷

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

এই মুহুর্তে, আপনি সম্ভবত আপনার আগের সমস্ত লেনদেনকেও ব্যক্তিগত করতে চাইবেন। এটি বিশেষভাবে তাদের জন্য সত্য যারা বন্ধুদের সাথে যারা অর্থপ্রদানের বিবরণের ক্ষেত্রে বিব্রতকর জিনিস রাখতে পছন্দ করেন। সৌভাগ্যবশত, এটা করা সহজ।

3. গোপনীয়তা মেনুর নীচে, "অতীত লেনদেন" লেবেলযুক্ত বিকল্পটি খুঁজুন এবং এটিতে আলতো চাপুন৷

4. আপনার কাছে দুটি ভিন্ন বিকল্প থাকবে:"অলকে প্রাইভেটে পরিবর্তন করুন" এবং "বন্ধুদের সাথে পরিবর্তন করুন।" পরবর্তীটি বেছে নেওয়ার অর্থ হল আপনার বন্ধুদের তালিকায় থাকা যে কেউ এখনও আপনার লেনদেন দেখতে সক্ষম হবেন৷ আমরা "অলকে ব্যক্তিগত থেকে পরিবর্তন করুন" বিকল্পটি সুপারিশ করি৷ সর্বোপরি, কারও কি সত্যিই জানা দরকার যে আপনি ডেভের সাথে একটি পিজা বিভক্ত করেছেন?

কিভাবে আপনার বন্ধুর তালিকা ব্যক্তিগত করবেন

2021 সালের জুনের আগে, আপনার বন্ধু তালিকাকে ব্যক্তিগত করার কোনো উপায় ছিল না। সৌভাগ্যবশত, অ্যাপটির সর্বশেষ আপডেট ব্যবহারকারীদের তাদের বন্ধু তালিকা লুকানোর ক্ষমতা দেয়। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে আপনার সমস্যা হলে, iOS অ্যাপ স্টোর বা Google Play এর মাধ্যমে ভেনমো অ্যাপ আপডেট করার চেষ্টা করুন।

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

আপনার ভেনমো বন্ধু তালিকাকে ব্যক্তিগত করতে:

1. অ্যাপের উপরের বাম দিকে হ্যামবার্গার আইকনে আলতো চাপুন।

2. এখান থেকে, "সেটিংস -> গোপনীয়তা" এ আলতো চাপুন৷

3. গোপনীয়তা মেনুতে, নীচে স্ক্রোল করুন এবং "বন্ধুদের তালিকা" এ আলতো চাপুন। এটি আপনাকে "বন্ধুদের তালিকা" লেবেলযুক্ত একটি নতুন স্ক্রিনে নিয়ে আসবে৷

4. এটি তৈরি করতে "ব্যক্তিগত" বিকল্পে আলতো চাপুন যাতে আপনার বন্ধু তালিকা শুধুমাত্র আপনার কাছে দৃশ্যমান হয়৷ তালিকাটি এখন ব্যক্তিগত তা নির্দেশ করতে একটি নীল চেকমার্ক "ব্যক্তিগত" ক্ষেত্রে উপস্থিত হওয়া উচিত৷

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

সরাসরি এই বিকল্পের নীচে আপনি "অন্য ব্যবহারকারীর বন্ধুদের তালিকায় উপস্থিত হবেন" লেবেলযুক্ত একটি টগল সুইচ দেখতে পাবেন। এটি ডিফল্টরূপে চালু থাকে, যার অর্থ আপনার নাম যে কেউ আপনাকে যুক্ত করেছে তাদের বন্ধু তালিকায় উপস্থিত হবে৷ যেহেতু অন্যরা কোন গোপনীয়তা সেটিংস প্রয়োগ করে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না, তাই আমরা সেই সুইচটিকে "বন্ধ" অবস্থানে ফ্লিক করার পরামর্শ দিই। এটি নিশ্চিত করে যে আপনার নাম কোনো পাবলিক বন্ধু তালিকায় উপস্থিত হবে না।

ফেসবুক এবং ফোন পরিচিতির মাধ্যমে খুঁজে পাওয়া রোধ করুন

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

একটি ভেনমো অ্যাকাউন্ট সেট আপ করার সময়, ব্যবহারকারীদের তাদের ফোনের পরিচিতিগুলির পাশাপাশি তাদের ফেসবুক বন্ধুদের তালিকা লিঙ্ক করতে উত্সাহিত করা হয়। বেশীরভাগ লোকই এই কাজটি বেছে নেয়, কারণ এটি তাদের দ্রুত কাজ করে এবং তাদের কাছে অর্থ পাঠাতে বা তাদের কাছ থেকে অর্থ গ্রহণ করতে চায় এমন প্রত্যেক ব্যক্তির কাছে ম্যানুয়ালি প্রবেশ করার ঝামেলা বাঁচায়। আপনি যদি কারও ভেনমো বন্ধুদের তালিকায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হতে না চান তবে আপনি কয়েকটি ট্যাপ দিয়ে এটি হওয়া থেকে আটকাতে পারেন।

কীভাবে ভেনমোকে ব্যক্তিগত করবেন এবং আপনার গোপনীয়তা রক্ষা করবেন

1. ভেনমো অ্যাপটি খুলুন এবং উপরের ডানদিকে হ্যামবার্গার মেনু আইকনে আলতো চাপুন৷

2. "সেটিংস" এ আলতো চাপুন৷

3. সেটিংস মেনুতে, নীচে স্ক্রোল করুন এবং "বন্ধু ও সামাজিক" লেবেলযুক্ত বিকল্পটিতে আলতো চাপুন।

4. প্রদর্শিত "বন্ধু ও সামাজিক" মেনুতে, আপনি তিনটি টগল সুইচ দেখতে পাবেন। "Facebook Connect," "Phone Contacts" এবং "Facebook Contacts" লেবেলযুক্ত বিকল্পগুলির পাশের সুইচগুলিতে আলতো চাপুন৷ এটি ভেনমোকে আপনার ভেনমো বন্ধুদের তালিকা তৈরি করতে Facebook বা আপনার ফোন থেকে আপনার পরিচিতিগুলি ব্যবহার করতে বাধা দেয়।

আপনি যদি ভেনমো-এর গোপনীয়তা সংক্রান্ত সমস্যা নিয়ে বিরক্ত হন, তাহলে আপনার হয় গোপনীয়তা সেটিংস সামঞ্জস্য করা উচিত অথবা আপনার অর্থ পরিচালনা করতে Google Pay-এর মতো অন্য অ্যাপে স্যুইচ করার কথা বিবেচনা করা উচিত। আপনি কি ভেনমোর গোপনীয়তা সেটিংস নিয়ে উদ্বিগ্ন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে DuckDuckGo আপনার গোপনীয়তা রক্ষা করে

  2. ফায়ারফক্স কন্টেইনারগুলি কী এবং কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করতে ব্যবহার করবেন

  3. আপনার গোপনীয়তা রক্ষা করুন এবং Betternet দিয়ে ওয়েবসাইটগুলিকে অবরোধ মুক্ত করুন৷

  4. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন