কম্পিউটার

আইটিউনস-এ আপনার সঙ্গীতের জন্য গানের নাম না থাকলে কী করবেন

আপনি যখন একটি সিডি আমদানি করেন তখন ডিজিটাল মিউজিক ফাইলগুলিই আইটিউনসে যোগ করা হয় না। এছাড়াও আপনি প্রতিটি MP3 বা AAC-এর জন্য গান, শিল্পী এবং অ্যালবামের নাম পাবেন। কখনও কখনও, যদিও, আপনি আইটিউনসে একটি সিডি ছিঁড়ে দেখেন যে আপনি চির-জনপ্রিয় "অজানা শিল্পী" এর একটি নামবিহীন অ্যালবামে সবেমাত্র "ট্র্যাক 1" এবং "ট্র্যাক 2" পেয়েছেন (আমি ব্যক্তিগতভাবে তাদের আগের কাজ পছন্দ করি)। কখনও কখনও আপনি এমনকি একটি ফাঁকা জায়গা পান যেখানে শিল্পী বা অ্যালবামের নাম হওয়া উচিত৷

আপনি যদি কখনও এটি ঘটতে দেখে থাকেন তবে আপনি ভাবতে পারেন যে আইটিউনসের গানের নাম না থাকার কারণ এবং কীভাবে এটি ঠিক করা যায়। এই নিবন্ধে উভয় প্রশ্নের উত্তর আছে।

কিভাবে iTunes সিডি এবং গান সনাক্ত করে

গান এবং অ্যালবামের নাম সিডিতে এনকোড করা হয় না। সেই সমস্ত তথ্য আসলে ইন্টারনেটে থাকে।

আপনি যখন একটি সিডি রিপ করেন, আইটিউনস সিডি সনাক্ত করতে এবং প্রতিটি ট্র্যাকের জন্য গান, শিল্পী এবং অ্যালবামের নাম যুক্ত করতে গ্রেসনোট (পূর্বে CDDB বা কমপ্যাক্ট ডিস্ক ডেটা বেস নামে পরিচিত) নামে একটি পরিষেবা ব্যবহার করে৷ গ্রেসনোট হল অ্যালবামের তথ্যের একটি বিশাল ডাটাবেস যা প্রতিটি সিডির জন্য অনন্য কিন্তু ব্যবহারকারীদের কাছ থেকে লুকানো ডেটা ব্যবহার করে একটি সিডি থেকে অন্য একটি সিডি বলতে পারে। আপনি যখন আপনার কম্পিউটারে একটি সিডি ঢোকান, আইটিউনস সিডি সম্পর্কে ডেটা গ্রেসনোটে পাঠায়। GraceNote তারপর সেই সিডিতে থাকা গানগুলির তথ্য আইটিউনসে সরবরাহ করে৷

কেন iTunes-এ গানগুলি মাঝে মাঝে তথ্য হারিয়ে যায়

আপনি যখন আইটিউনসে কোনো গান বা অ্যালবামের নাম পান না, তার কারণ গ্রেসনোট আইটিউনসে কোনো তথ্য পাঠায়নি। এটি কয়েকটি কারণে ঘটতে পারে:

  • সিডিটি একটি খুব ছোট রেকর্ড লেবেল থেকে এসেছে, অস্পষ্ট, অথবা স্ব-প্রকাশিত। এই ধরনের অ্যালবামগুলি গ্রেসনোটের ডাটাবেসে অন্তর্ভুক্ত নাও হতে পারে৷
  • আপনি একটি মিক্স সিডি আমদানি করছেন যেটি তৈরি করার সময় এতে এই তথ্যটি অন্তর্ভুক্ত ছিল না।
  • আপনি আইটিউনসে সিডি রিপ করার সময় আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে না। GraceNote এর সাথে যোগাযোগ করতে এবং আপনাকে ট্র্যাক তথ্য পাঠাতে iTunes-এর জন্য আপনার একটি ওয়েব সংযোগ প্রয়োজন৷

iTunes এ GraceNote থেকে কিভাবে CD তথ্য পাবেন

আইটিউনস-এ আপনার সঙ্গীতের জন্য গানের নাম না থাকলে কী করবেন

আপনি একটি সিডি ঢোকানোর সময় কোনো গান, শিল্পী বা অ্যালবামের তথ্য না পেলে, আইটিউনসে এখনও সিডি আমদানি করবেন না। আপনার ইন্টারনেট সংযোগ যাচাই করুন. যদি এটি কাজ না করে, সংযোগটি পুনরায় স্থাপন করুন, আবার সিডি ঢোকান এবং আপনার কাছে গানের তথ্য আছে কিনা তা দেখুন। যদি আপনি করেন, সিডি ছিঁড়ে এগিয়ে যান।

আপনি যদি ইতিমধ্যেই সিডি আমদানি করে থাকেন তবে এর সমস্ত তথ্য অনুপস্থিত থাকে, আপনি এখনও এটি গ্রেসনোট থেকে পেতে সক্ষম হতে পারেন৷ এটি করতে:

  1. আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন তা নিশ্চিত করুন।

  2. আইটিউনস খুলুন, যদি এটি ইতিমধ্যে চালু না হয়।

  3. আপনি যে গানগুলির জন্য তথ্য পেতে চান সেগুলিকে একক ক্লিক করুন৷

  4. ফাইল ক্লিক করুন মেনু।

  5. লাইব্রেরি-এ ক্লিক করুন .

  6. ট্র্যাকের নাম পান ক্লিক করুন৷ .

  7. এই মুহুর্তে, iTunes GraceNote এর সাথে যোগাযোগ করবে। যদি এটি গানের সাথে মেলে তবে এটি স্বয়ংক্রিয়ভাবে যা কিছু তথ্য আছে তা যোগ করে। যদি এটি অবশ্যই গানের সাথে মেলে না, একটি পপ-আপ উইন্ডো পছন্দের একটি সেট অফার করতে পারে। সঠিকটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ .

যদি সিডিটি এখনও আপনার কম্পিউটারে থাকে, তাহলে আপনি বিকল্পগুলি ক্লিক করতে পারেন সিডি ইম্পোর্ট স্ক্রিনের উপরের ডানদিকে মেনু এবং তারপরে ট্র্যাকের নাম পান ক্লিক করুন .

কিভাবে iTunes এ আপনার নিজের সিডি তথ্য যোগ করবেন

যদি সিডি গ্রেসনোটে তালিকাভুক্ত না থাকে, তাহলে আপনাকে ম্যানুয়ালি আইটিউনসে তথ্য যোগ করতে হবে। যতক্ষণ আপনি এই বিবরণ জানেন, এটি বেশ সহজ। কিভাবে iTunes গান তথ্য সম্পাদনা এই টিউটোরিয়ালে শিখুন.

কিভাবে গ্রেসনোটে সিডি তথ্য যোগ করবেন

আপনি GraceNote এর তথ্য উন্নত করতে এবং সিডি তথ্য জমা দিয়ে অন্য লোকেদের এই সমস্যা এড়াতে সাহায্য করতে পারেন। আপনি যদি এমন সঙ্গীত পেয়ে থাকেন যা GraceNote চিনতে পারেনি, তাহলে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে তথ্য জমা দিতে পারেন:

  1. নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে৷

  2. আপনার কম্পিউটারে সিডি ঢোকান।

  3. iTunes চালু করুন৷

  4. সিডি ইম্পোর্ট স্ক্রিনে যেতে উপরের বাম কোণে সিডি আইকনে ক্লিক করুন।

    যখন সিডি আপনার ড্রাইভে ঢোকানো হয় এবং আইটিউনসে প্রদর্শিত হয়, করবেন না৷ এখনও আইটিউনসে সিডি আমদানি করুন৷

  5. শেষ বিভাগে লিঙ্ক করা নিবন্ধের ধাপগুলি ব্যবহার করে আপনি যে সিডি জমা দিতে চান তার সমস্ত গান, শিল্পী এবং অ্যালবাম তথ্য সম্পাদনা করুন৷

  6. বিকল্পগুলিতে ক্লিক করুন৷ আইকন৷

  7. সিডি ট্র্যাক নাম জমা দিন ক্লিক করুন ড্রপ ডাউনে।

  8. তারপর iTunes আপনার ডাটাবেসে অন্তর্ভুক্ত করার জন্য এই গানটি সম্পর্কে আপনার যোগ করা তথ্য GraceNote-এ পাঠাবে৷


  1. আপনার ম্যাক ক্যামেরা কাজ না করলে কী করবেন

  2. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

  3. আপনার ল্যাপটপ ক্রমাগত হ্যাং হলে কী করবেন

  4. আপনার Windows 10 পরিষেবা শেষ হওয়ার কাছাকাছি হলে কী করবেন