কম্পিউটার

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

সময় এবং বছর ধরে, Ctrl + Alt + Del কী সমন্বয় আমাদেরকে সবচেয়ে জটিল পরিস্থিতি থেকে উদ্ধার করেছে। এটি উইন্ডোজের একটি দ্রুত কীবোর্ড শর্টকাট যা আমাদেরকে প্রতিক্রিয়াশীল এবং "হং" অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে দেয়৷ যত তাড়াতাড়ি আপনি এই কী সমন্বয় টিপবেন, আপনাকে একটি নতুন উইন্ডোতে পুনঃনির্দেশিত করা হবে যেখানে আপনি শাট ডাউন/রিবুট, স্ক্রীন লক, ব্যবহারকারীর প্রোফাইল স্যুইচ, টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করার মতো দরকারী বিকল্পগুলি দেখতে পাবেন।

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

কন্ট্রোল + Alt + Del Windows এ কাজ করছে না? ঠিক আছে, হ্যাঁ, এমন কয়েকটি উদাহরণ থাকতে পারে যেখানে এই সহজ কী সমন্বয়টি সঠিকভাবে কাজ নাও করতে পারে। এই সমস্যাটিকে ট্রিগার করতে পারে এমন কিছু সাধারণ কারণগুলির মধ্যে একটি তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবার হস্তক্ষেপ, পুরানো কীবোর্ড ড্রাইভার এবং ম্যালওয়্যারের উপস্থিতি অন্তর্ভুক্ত। 

এই সমস্যাটি কিভাবে ঠিক করবেন তা ভাবছেন? চিন্তা করবেন না। আমরা আপনাকে কভার করেছি। এই পোস্টে, আমরা বিভিন্ন ধরনের সমাধানের তালিকা করেছি যা আপনি এই প্রায়শই ব্যবহৃত কীবোর্ড শর্টকাটটি অল্প সময়ের মধ্যে ঠিক করতে ব্যবহার করতে পারেন।

কিভাবে Ctrl + Alt + ডিলিট কাজ করছে না এমন সমস্যার সমাধান করবেন

চল শুরু করি.

সমাধান 1:আপনার ডিভাইস পুনরায় বুট করুন

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

হ্যাঁ, এটি বেশ সহজ মনে হতে পারে তবে আপনার ডিভাইসটি পুনরায় চালু করা আপনাকে সাধারণ ত্রুটি এবং ত্রুটিগুলি কাটিয়ে উঠতে সহজেই সাহায্য করতে পারে৷ তাই, হ্যাঁ, আপনি জটিল সমস্যা সমাধান শুরু করার আগে, প্রথমে আপনার ডিভাইসটি রিবুট করুন এবং এটি এই সমস্যার সমাধানে সাহায্য করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 2:কীবোর্ড ড্রাইভার আপডেট করুন

পুরানো কীবোর্ড ড্রাইভারগুলি উইন্ডোজে "কন্ট্রোল + অল্ট + ডেল কাজ করছে না" সমস্যাটিকে ট্রিগার করতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য প্রথমে সমস্ত শারীরিক সংযোগ রয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি সবকিছু ভাল দেখায় এবং আপনার কীবোর্ডের বাকি কীগুলি সঠিকভাবে কাজ করে, তাহলে ড্রাইভারগুলি আপডেট করতে এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. রান ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন। টেক্সটবক্সে "Devmgmt.msc" টাইপ করুন এবং ডিভাইস ম্যানেজার অ্যাপ চালু করতে এন্টার টিপুন।

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

2. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, "কীবোর্ড" এ আলতো চাপুন৷ আপনার কীবোর্ড ডিভাইসে ডান-ক্লিক করুন এবং তারপরে "আপডেট ড্রাইভার" নির্বাচন করুন৷

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

3. "চালকদের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন" বিকল্পে আলতো চাপুন৷ অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার Windows 11 পিসিতে কীবোর্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন।

আপনার কম্পিউটার রিবুট করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 3:SFC স্ক্যান চালান

SFC (সিস্টেম ফাইল চেকার) হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা স্ক্যান করে এবং দূষিত সিস্টেম ফাইল পুনরুদ্ধার করে। Windows একটি সংকুচিত ফোল্ডারে সিস্টেম ফাইলগুলির একটি ক্যাশড কপি সঞ্চয় করে এবং SFC টুল এর পরিবর্তে একটি ক্যাশড কপি দিয়ে দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলিকে প্রতিস্থাপন করে৷ আপনার Windows 11 পিসিতে SFC স্ক্যান চালানোর জন্য, আপনাকে যা করতে হবে তা এখানে:

1. টাস্কবারে স্থাপিত অনুসন্ধান আইকনে আলতো চাপুন এবং "কমান্ড প্রম্পট" টাইপ করুন। অ্যাডমিন মোডে CMD চালু করতে "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷

2. টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

sfc/scannow

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

3. স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন। একবার SFC স্ক্যানটি তার কাজ শেষ করে, আপনার ডিভাইসটি রিবুট করুন এবং Ctrl + Alt + Del কী সংমিশ্রণটি ব্যবহার করে চেক করার চেষ্টা করুন যে এটি কোনও সমস্যা ছাড়াই সঠিকভাবে কাজ করছে কিনা।

আরও পড়ুন:ভুল অক্ষর টাইপিং কীবোর্ড কীগুলি কীভাবে ঠিক করবেন

সমাধান 4:কীবোর্ড ট্রাবলশুটার চালান

1. সেটিংস অ্যাপ চালু করুন এবং বাম মেনু ফলক থেকে "সিস্টেম" বিভাগে স্যুইচ করুন। নীচে স্ক্রোল করুন এবং "সমস্যা সমাধান" এ আলতো চাপুন। "অন্যান্য সমস্যা সমাধানকারী" নির্বাচন করুন৷

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

2. আপনি এখন উইন্ডোজ বিল্ট-ইন ট্রাবলশুটারগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ কীবোর্ড ট্রাবলশুটার সন্ধান করুন এবং তারপরে এটির পাশে রাখা "রান" বোতামটিতে আলতো চাপুন৷

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

3. কীবোর্ড ট্রাবলশুটার চালানোর জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন যাতে Windows অন্তর্নিহিত সমস্যাগুলি স্ক্যান, নির্ণয় এবং সমাধান করতে পারে।

এছাড়াও পড়ুন:কীবোর্ড ব্যাকলাইট উইন্ডোজ এবং ম্যাক চালু হবে না? এই হল ফিক্স!

সমাধান 5:সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্য ব্যবহার করুন

উপরে তালিকাভুক্ত সমাধান চেষ্টা করেছেন এবং এখনও কোন ভাগ্য ছিল? একটি শেষ অবলম্বন হিসাবে, আপনি সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি ব্যবহার করে আপনার ডিভাইসটিকে আগের চেকপয়েন্টে ফিরিয়ে আনতে সমস্ত সাম্প্রতিক পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন যা ত্রুটির কারণ হতে পারে৷ Windows 11: 

-এ আপনি কীভাবে "সিস্টেম পুনরুদ্ধার" বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে

1. টাস্কবারে স্থাপিত অনুসন্ধান আইকনে আলতো চাপুন এবং "রিস্টোর পয়েন্ট তৈরি করুন" টাইপ করুন। এন্টার টিপুন।

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

2. সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্য উইন্ডো এখন পর্দায় প্রদর্শিত হবে. "সিস্টেম পুনরুদ্ধার" এ আলতো চাপুন। "পরবর্তী" বোতামে টিপুন৷

Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

3. তালিকা থেকে সম্প্রতি তৈরি করা চেকপয়েন্টটি বেছে নিন এবং তারপরে "পরবর্তী" এ আলতো চাপুন৷ আপনার ডিভাইস পুনরুদ্ধার করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং নির্বাচিত তারিখ পর্যন্ত করা সাম্প্রতিক পরিবর্তনগুলি রোল ব্যাক করুন৷

আরও পড়ুন:উইন্ডোজ অন স্ক্রীন কীবোর্ড কাজ করছে না? এই হল ফিক্স!

উপসংহার

এখানে কয়েকটি সহজ সমাধান রয়েছে যা আপনি উইন্ডোজে "কন্ট্রোল + অল্ট + ডেল কাজ করছে না" সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারেন। সুতরাং, যদি একটি ছোটখাট বাগ বা ত্রুটি আপনাকে এই কী সংমিশ্রণটি ব্যবহার করতে বাধা দেয়, আপনি সমস্যা সমাধানের মাধ্যমে সমস্যাটি সমাধান করতে এই সমাধানগুলির যে কোনও একটি ব্যবহার করতে পারেন৷

কোন পদ্ধতিটি আপনার জন্য কৌশলটি করেছে তা আমাদের জানান। মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করার জন্য নির্দ্বিধায়.


  1. Microsoft Paint Windows 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  2. সাইন ইন বিকল্পগুলি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  3. DisplayPort Windows 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  4. দ্রুত অ্যাক্সেস উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!