কম্পিউটার

কিভাবে আপনার ম্যাকের গতি এবং কর্মক্ষমতা বেঞ্চমার্ক করবেন

বেশিরভাগ লোক মনে করে যে ম্যাকগুলি পিসিগুলির চেয়ে দ্রুত, তবে প্রকৃত সংখ্যা ছাড়া বলা কঠিন। আপনি যদি আপনার সাইটের গতি উন্নত করতে চান, তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে। আমার জন্য যা দ্রুত, অন্যের জন্য দ্রুত নাও হতে পারে। আপনি কিভাবে দুটি কম্পিউটার বা অপারেটিং সিস্টেমের মধ্যে গতির তুলনা করবেন? এই সমস্যার উত্তর হল বেঞ্চমার্কিং। বেঞ্চমার্কিং মানে আপনার ডিভাইসের পারফরম্যান্সকে বেঞ্চমার্ক করতে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করা। এটি বিশেষভাবে আপনার কম্পিউটারের পৃথক উপাদানের কর্মক্ষমতা পরিমাপ করে। তাই আপনি যদি আপনার কম্পিউটারের CPU, GPU, এবং/অথবা হার্ড ড্রাইভ ভাল চলমান অবস্থায় আছে কিনা তা পরীক্ষা করতে চান, নীচে পড়ুন।

আপনি কেন একটি ম্যাক স্পিড টেস্ট পরিচালনা করবেন?

কর্মক্ষমতা পরিমাপ করা কঠিন কারণ এটি একটি খুব বিষয়গত বিষয়। বেঞ্চমার্কিং আপনাকে এমন সংখ্যা সরবরাহ করে যা আপনি অন্যান্য ডিভাইস বা মেশিনের সাথে তুলনা করতে পারেন। এইভাবে, আপনি দেখতে পারবেন যে আপনার ডিভাইসটি অন্য ডিভাইসের পারফরম্যান্স থেকে পিছিয়ে আছে কিনা।

অন্য কথায়, বেঞ্চমার্কিং হল আপনার ডিভাইসের কর্মক্ষমতা মূল্যায়ন করার একটি পদ্ধতি। ম্যাক পারফরম্যান্স পরীক্ষা আপনাকে একটি ল্যাপটপ কিনতে বা আপনার কম্পিউটারের হার্ডওয়্যার আপগ্রেড করতে হবে কিনা তা সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে হার্ডওয়্যারের বিভিন্ন অংশগুলি কীভাবে কার্য সম্পাদন করছে এবং কীভাবে আপনি পৃথক টুকরাগুলিকে উন্নত করতে পারেন৷

সাধারণ ম্যাক পারফরম্যান্স টেস্ট

বাজারে এমন অ্যাপ পাওয়া যায় যেগুলো মূলত ম্যাক স্পিড টেস্টের জন্য ব্যবহার করা হয়। যাইহোক, প্রাইমেট ল্যাবস দ্বারা ব্যবহার করা সবচেয়ে সহজ এবং সবচেয়ে ব্যাপকভাবে সুপারিশ করা হল Geekbench 4 বা GB4। ম্যাক ছাড়াও, আপনি আইফোন এবং আইপ্যাডের বেঞ্চমার্কে এটি ব্যবহার করতে পারেন। এটি উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাকওএস এবং আইওএসের মতো বিভিন্ন প্ল্যাটফর্মে কাজ করে। Geekbench হল একটি অর্থপ্রদানের অ্যাপ কিন্তু আপনি সাধারণ বেঞ্চমার্কিংয়ের জন্য Tryout সংস্করণ ব্যবহার করেন। ম্যাক স্পিড টেস্টের জন্য আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ প্রয়োজন কারণ GB4 স্বয়ংক্রিয়ভাবে বেঞ্চমার্কিং ফলাফলগুলিকে এর ওয়েবসাইটে আপলোড করবে যাতে আপনি অন্যদের সাথে তুলনা করতে পারেন। GB4 ব্যবহার করার প্রধান সুবিধা হল এটি ব্যবহার করা খুবই সহজ এবং অ্যাপটি চালানোর জন্য আপনার প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। Mac এর জন্য একটি কম্পিউটার গতি পরীক্ষা চালানোর জন্য:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. আপনি বর্তমানে যে সমস্ত অ্যাপ ব্যবহার করছেন তা বন্ধ করুন এবং GB4 খুলুন।
  2. 'CPU বেঞ্চমার্ক চালান'-এ ক্লিক করুন। GB4 তারপরে "বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশনগুলিকে অনুকরণ করার জন্য ডিজাইন করা দৈনন্দিন কাজগুলি" করার সময় আপনার CPU-এর কর্মক্ষমতা মূল্যায়ন করবে। আপনার CPU এর গতির উপর নির্ভর করে বেঞ্চমার্কিং সম্পূর্ণ হতে প্রায় 20 মিনিট সময় নেয়৷
  3. একবার গতি পরীক্ষা হয়ে গেলে, আপনার ফলাফল আপনার নির্বাচিত ব্রাউজারে লোড করা হবে। সংখ্যাগুলি বিভ্রান্তিকর এবং ভীতিজনক হতে পারে, বিশেষ করে যদি এটি আপনার প্রথমবার অ্যাপটি চালাচ্ছে। যাইহোক, আপনাকে শুধুমাত্র উপরের দিকে দুটি সংখ্যা দেখতে হবে - একক-কোর স্কোর এবং মাল্টি-কোর স্কোর।
    • একক-কোর স্কোর দেখায় যে আপনার Mac কত দ্রুত কাজ করছে যখন একটি একক কোর সবকিছুর যত্ন নিচ্ছে।
    • অন্যদিকে, মাল্টি-কোর স্কোর আপনার ম্যাকের কর্মক্ষমতা পরিমাপ করে যখন এটি প্রক্রিয়াগুলি পরিচালনা করতে একাধিক কোর ব্যবহার করে।
  4. আপনার স্কোর হয়ে গেলে, আপনি এটিকে অন্যান্য ব্যবহারকারীদের সাথে তুলনা করতে পারেন এবং অন্যান্য Macs বা PC-এর সাথে আপনার ডিভাইসের ভাড়া কেমন তা ধারণা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল গিকবেঞ্চ ব্রাউজারে গিয়ে সারা বিশ্বের অন্যদের সাথে আপনার GB4 ফলাফলগুলি সংগঠিত করতে এবং শেয়ার করতে৷

এখানে একটি টিপ রয়েছে – আপনি Outbyte macAries-এর মতো তৃতীয় পক্ষের পরিষ্কারের সরঞ্জামগুলি ব্যবহার করে নিয়মিত আপনার কম্পিউটার পরিষ্কার করার মাধ্যমে আপনার CPU-এর গতি এবং কর্মক্ষমতা উন্নত করতে পারেন৷ অ্যাপটি শুধুমাত্র আপনার সমস্ত ট্র্যাশ এবং অবাঞ্ছিত ফাইল মুছে দেয় না, এটি আপনার RAM কে অপ্টিমাইজ করে আপনার ম্যাকের গতি বাড়ায়।

হার্ড ড্রাইভ এবং SSD বেঞ্চমার্কিং

হার্ড ড্রাইভ বেঞ্চমার্কিং আপনাকে মূল্যায়ন করতে দেয় যে আপনি কত দ্রুত আপনার হার্ড ড্রাইভ বা এসএসডি পড়তে এবং লিখতে পারেন। এই পরীক্ষার জন্য, আপনি BlackMagic Disk Speed ​​Test-এর বিনামূল্যের সংস্করণ ব্যবহার করতে পারেন। অ্যাপটি ভিডিও এডিটরদের জন্য ডিজাইন করা হয়েছে যাতে তারা তাদের হার্ড ড্রাইভগুলি বড় ফাইলগুলি পরিচালনা করতে সক্ষম কিনা তা পরীক্ষা করতে সাহায্য করে, তবে আপনি এটি আপনার হার্ড ড্রাইভের পড়ার/লেখার গতি পরীক্ষা করতেও ব্যবহার করতে পারেন। ব্ল্যাকম্যাজিক ডিস্ক স্পিড টেস্ট ব্যবহার করতে:

  1. অ্যাপটি ডাউনলোড করুন এবং খুলুন, তারপর আপনার টার্গেট হার্ড ড্রাইভ নির্বাচন করুন।
  2. আপনার যদি একাধিক ড্রাইভ থাকে, আপনি কোন ড্রাইভটি পরীক্ষা করতে চান তা নির্বাচন করতে গিয়ার কগ আইকনে ক্লিক করুন৷
  3. শুরুতে ক্লিক করুন। নিশ্চিত করুন যে আরও সঠিক ফলাফলের জন্য অন্য কোনও অ্যাপ চলছে না৷

একবার পরীক্ষা হয়ে গেলে, 'এটা কি কাজ করবে?' এবং 'কত দ্রুত?' চার্টের তথ্য দেখে অভিভূত হবেন না। আপনি শুধুমাত্র উপরের বড় গেজ চেক আউট প্রয়োজন. বাম গেজ আপনাকে লেখার গতি দেখাবে এবং এটি আপনাকে ড্রাইভে কত দ্রুত ডেটা লেখা হবে তার একটি ধারণা দেবে। অন্যদিকে, ডান গেজটি পড়ার গতি দেখায়, যা আপনাকে বলে যে আপনার কম্পিউটারে অ্যাপ এবং ফাইল লোড হতে কত দ্রুত লাগবে৷

GPU বেঞ্চমার্কিং

আরেকটি দিক যা আপনাকে আপনার কম্পিউটারে পরীক্ষা করতে হবে তা হল আপনার গ্রাফিক্স কার্ডের কর্মক্ষমতা। আপনি ম্যাক্সনের সিনেবেঞ্চ ব্যবহার করতে পারেন কারণ এটি ব্যবহার করা কতটা সহজ। Cinebench আপনার CPU-এর গতিও পরিমাপ করে, যেমন Geekbench করে, কিন্তু এতে ফলাফল শেয়ার করার ক্ষমতা নেই তাই আপনি অন্যদের সাথে আপনার ফলাফল তুলনা করতে পারবেন না। যাইহোক, এর একটি দরকারী বৈশিষ্ট্য হল গ্রাফিক্স কার্ডের কর্মক্ষমতা পরিমাপ করার ক্ষমতা। পাঠ্যটি চালানোর জন্য:

  1. শুধু অ্যাপটি খুলুন
  2. অ্যাপের উপরের বাম কোণে OpenGL পরীক্ষার পাশে Run-এ ক্লিক করুন। আপনার GPU বিশেষ প্রভাবগুলি কীভাবে পরিচালনা করে তা দেখতে একটি খারাপ আলোযুক্ত রাস্তায় চলমান 3D গাড়িগুলি পরীক্ষাটি ব্যবহার করে৷
  3. পরীক্ষা শেষ হলে, আপনি রান বোতামের পাশে আপনার চূড়ান্ত স্কোর দেখতে পাবেন।

ম্যাকের পুরানো সংস্করণগুলি প্রায় 40-50fps স্কোর করে যখন নতুন সংস্করণগুলি 70-80fps এর মধ্যে গতিতে আঘাত করতে পারে৷ এবং অন্যান্য কম্পিউটারের বিপরীতে, ম্যাক গ্রাফিক্স কার্ড বেশিরভাগ ম্যাকে আপগ্রেড করা যায় না। তাই আপনি যদি মনে করেন আপনার কম্পিউটারের জন্য আরও ভালো গ্রাফিক্স কার্ড দরকার, তাহলে সম্ভবত আপনাকে একটি নতুন Mac কিনতে হবে।

এই পরীক্ষাগুলি গুরুত্বপূর্ণ, শুধুমাত্র কারণ এটি দেখায় যে আপনার ম্যাক কীভাবে কাজ করছে, তবে এটি আপনাকে দেখায় যে আপনার ম্যাকের উপাদানগুলি আপগ্রেড করতে হবে নাকি আরও খারাপ, আপনাকে একটি নতুন কিনতে হবে৷


  1. কিভাবে 20 মিনিটেরও কম সময়ে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়?

  2. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  3. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  4. মাইনক্রাফ্ট ধীর গতিতে চলছে? কিভাবে আপনার ম্যাক