কম্পিউটার

Windows 10 এ আপনার রাউটার পাসওয়ার্ড কিভাবে খুঁজে পাবেন

কি জানতে হবে

  • পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম, নেটওয়ার্ক নাম (SSID) এবং নেটওয়ার্ক কী খুঁজে পেতে আপনার রাউটারের পিছনে বা নীচে একটি স্টিকার পরীক্ষা করুন৷
  • কোন স্টিকার না থাকলে, রাউটার পাসওয়ার্ড সাইটে যান এবং আপনার রাউটারের প্রস্তুতকারক এবং মডেল অনুসন্ধান করুন৷
  • আপনার রাউটারের পাসওয়ার্ড কাজ না করলে, ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে আপনার রাউটারকে ফ্যাক্টরি রিসেট করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে Windows 10 এ আপনার রাউটারের পাসওয়ার্ড খুঁজে পাবেন। আপনার নেটওয়ার্ক সেটিংস অ্যাক্সেস করতে আপনার রাউটার পাসওয়ার্ড ব্যবহার করুন।

সবচেয়ে সাধারণ ডিফল্ট রাউটার পাসওয়ার্ড হল অ্যাডমিন এবং পাসওয়ার্ড . রাউটার লগইন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডগুলি কেস-সংবেদনশীল৷

Windows 10-এ আমার রাউটারের পাসওয়ার্ড কী আছে তা আমি কীভাবে খুঁজে পাব?

আপনার রাউটারের পিছনে বা নীচে একটি স্টিকার সন্ধান করুন। বেশিরভাগ রাউটার ব্যবহারকারীর নাম তালিকাভুক্ত করে এবং পাসওয়ার্ড নেটওয়ার্ক নাম (SSID) এবং নেটওয়ার্ক কী বরাবর।

আপনার রাউটারের পাসওয়ার্ড খোঁজা Windows 10 এর থেকে স্বাধীন। আপনি কোন অপারেটিং সিস্টেম চালাচ্ছেন তা বিবেচ্য নয়, আপনি যা ব্যবহার করছেন তা নির্বিশেষে নীচের সমস্ত পদক্ষেপ একই।

আপনি যদি একটি স্টিকার দেখতে না পান, আপনি ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড খুঁজে পেতে আপনার রাউটারের প্রস্তুতকারক এবং মডেলটি অনলাইনে দেখতে পারেন৷ ডিভাইসে ব্র্যান্ড এবং মডেল নম্বর খুঁজুন, অথবা ম্যানুয়াল চেক করুন।

Windows 10 এ আপনার রাউটার পাসওয়ার্ড কিভাবে খুঁজে পাবেন

যখন আপনার কাছে আপনার প্রয়োজনীয় তথ্য থাকে, তখন আপনার রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড খুঁজে পেতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি ওয়েব ব্রাউজারে, রাউটার পাসওয়ার্ড সাইটে যান৷

  2. ড্রপডাউন তালিকা থেকে আপনার রাউটার প্রস্তুতকারক চয়ন করুন, তারপর পাসওয়ার্ড খুঁজুন নির্বাচন করুন৷ .

    Windows 10 এ আপনার রাউটার পাসওয়ার্ড কিভাবে খুঁজে পাবেন
  3. আপনার রাউটার মডেল জন্য দেখুন. পাসওয়ার্ডটি ডানদিকের কলামে তালিকাভুক্ত করা হবে।

রাউটার পাসওয়ার্ড বনাম Wi-Fi পাসওয়ার্ড

আপনার রাউটারের পাসওয়ার্ড আপনার নেটওয়ার্ক কী হিসাবে একই নয়। নেটওয়ার্ক কী, বা Wi-Fi পাসওয়ার্ড হল সেই পাসওয়ার্ড যা আপনি আপনার রাউটারের ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে ব্যবহার করেন। আপনি Windows 10 এ আপনার Wi-Fi পাসওয়ার্ড খুঁজে পেতে পারেন যদি আপনি ইতিমধ্যেই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন৷

আপনার রাউটারের সেটিংস অ্যাক্সেস করতে রাউটারের পাসওয়ার্ড ব্যবহার করা হয়, যদি আপনাকে পোর্ট ফরওয়ার্ডিং সেট আপ করতে, আপনার আইপি ঠিকানা পরিবর্তন করতে বা আপনার নিরাপত্তা সেটিংস কনফিগার করতে হয়। আপনার রাউটারে লগ ইন করতে আপনাকে অবশ্যই আপনার রাউটারের ব্যবহারকারীর নাম এবং আইপি ঠিকানা জানতে হবে।

হ্যাকারদের থেকে আপনার হোম নেটওয়ার্ককে আরও ভালোভাবে রক্ষা করতে, আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং আপনার ডিফল্ট ওয়াই-ফাই কী পরিবর্তন করুন।

কেন আমার রাউটারের পাসওয়ার্ড কাজ করে না?

ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করা হতে পারে. ডিফল্ট পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম, Wi-Fi নেটওয়ার্কের নাম এবং নেটওয়ার্ক পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে আপনার রাউটারকে ফ্যাক্টরি রিসেট করুন।

FAQ
  • আমি কিভাবে Windows 10 এ আমার রাউটারের IP ঠিকানা খুঁজে পাব?

    আপনার রাউটারের জন্য ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানা খুঁজে পেতে, কমান্ড প্রম্পট খুলুন, ipconfig লিখুন , তারপর এন্টার টিপুন। ডিফল্ট গেটওয়ে এর পাশে দেখুন আইপি ঠিকানা খুঁজতে।

  • আমি কিভাবে Windows 10 এ আমার রাউটার সেট আপ করব?

    একটি Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করতে, উভয় ডিভাইসে একটি ইথারনেট কেবল এবং পাওয়ার দিয়ে আপনার মডেমের সাথে আপনার রাউটারটি সংযুক্ত করুন, তারপর ওয়্যারলেসভাবে আপনার পিসিকে নতুন নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন৷ আপনার রাউটার সেট আপ করার সময় অতিরিক্ত পদক্ষেপগুলি নেওয়া উচিত যার মধ্যে রয়েছে SSID পরিবর্তন করা এবং MAC ঠিকানা আপডেট করা৷


  1. Windows 10-এ হোমগ্রুপ পাসওয়ার্ড কীভাবে সন্ধান করবেন বা পরিবর্তন করবেন

  2. আপনার উইন্ডোজ 8 রক্ষা করার জন্য কীভাবে পাসওয়ার্ড তৈরি করবেন

  3. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন