কম্পিউটার

কিভাবে নেটগিয়ার রাউটার রিসেট করবেন

কি জানতে হবে

  • রিসেট টিপতে রাউটারের পিছনের ছোট গর্তে একটি সোজা করা পেপারক্লিপের শেষ ঢোকান সাত সেকেন্ডের জন্য বোতাম।
  • একটি হার্ড রিসেট সমস্ত কাস্টম পাসওয়ার্ড, পিতামাতার নিয়ন্ত্রণ এবং আপনার সেট আপ করা গেস্ট নেটওয়ার্কগুলিকে সরিয়ে দেবে৷
  • আপনি যদি রিবুট করতে চান, আপনার রাউটার এবং মডেম আনপ্লাগ করুন, 30 সেকেন্ড অপেক্ষা করুন, তারপর মডেম প্লাগ ইন করুন, রাউটার অনুসরণ করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে একটি নেটগিয়ার রাউটারকে ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করতে হয় এবং কীভাবে একটি সাধারণ রিবুট করতে হয় এবং আপনার রাউটার কাজ না করার সময় আপনি চেষ্টা করতে পারেন এমন অন্যান্য সমাধানগুলি।

নেটগিয়ার রাউটার কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

আপনার রাউটার চালু করে, পিছনে একটি ছোট গর্ত সন্ধান করুন। রিসেট টিপতে একটি পেপারক্লিপের সোজা করা প্রান্তটি ব্যবহার করুন৷ সাত সেকেন্ডের জন্য অবকাশের ভিতরে বোতাম।

রাউটারের ফ্যাক্টরি সেটিংস দিয়ে রিস্টার্ট হওয়ার জন্য প্রায় 30 সেকেন্ড অপেক্ষা করুন। তারপরে আপনি রাউটারের নীচে পাওয়া ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার Netgear রাউটারে লগ ইন করতে পারেন৷

কিভাবে নেটগিয়ার রাউটার রিসেট করবেন

রিসেটটি রিবুটের মতো নয়, যা রাউটারকে সেটিংস প্রভাবিত না করেই রিস্টার্ট করে।

আমি কিভাবে আমার Netgear রাউটার রিবুট করব?

একটি রাউটার রিবুট করা কোনো সেটিংস প্রভাবিত না করেই ডিভাইসটি পুনরায় চালু করে। আপনি যদি রাউটার রিবুট করেন, তাহলে আপনার মডেমও রিবুট করা উচিত।

উভয় ডিভাইসের জন্য পাওয়ার সাপ্লাই আনপ্লাগ করুন, 30 সেকেন্ড অপেক্ষা করুন এবং তারপরে রাউটারের পরে মডেম প্লাগ করুন। কয়েক মিনিট পরে, এটি করার ফলে আপনার সংযোগ সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

কিভাবে নেটগিয়ার রাউটার রিসেট করবেন

রাউটার রিসেট করার পর কি করবেন?

যেহেতু একটি হার্ড রিসেট সমস্ত কাস্টম সেটিংস মুছে ফেলবে, তাই আপনাকে আপনার সেট আপ করা অভিভাবকীয় নিয়ন্ত্রণ বা গেস্ট নেটওয়ার্কগুলিকে পুনরায় কনফিগার করতে হবে৷ ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার Netgear রাউটারে লগ ইন করুন, তারপর আপনার পছন্দ অনুযায়ী সেটিংস কাস্টমাইজ করুন।

আপনি যদি রাউটার ফ্যাক্টরি রিসেট করেন তাহলে কি হবে?

রাউটার রিসেট করা পাসওয়ার্ড সহ সমস্ত সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার করে (যেমন আপনি এটিকে বাক্সের বাইরে নিয়ে গিয়েছিলেন)। একটি হার্ড রিসেট সমস্যাগুলি দূর করতে পারে যা আপনার রাউটারকে সঠিকভাবে কাজ করতে বাধা দেয়, তবে আপনাকে প্রথমে রিবুট করার চেষ্টা করতে হবে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে৷

বেশিরভাগ ক্ষেত্রে, Netgear রাউটারগুলির জন্য ডিফল্ট ব্যবহারকারীর নাম হল অ্যাডমিন, এবং পাসওয়ার্ড হল পাসওয়ার্ড , সব ছোট হাতের।

কেন আমার নেটগিয়ার রাউটার কাজ করছে না?

আপনার রাউটার রিবুট করা এবং রিসেট করা বেশিরভাগ সংযোগ সমস্যার সমাধান করা উচিত, কিন্তু আপনি যদি এখনও আপনার রাউটারের Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে না পারেন তবে সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা রয়েছে। একটি কর্ড বা পোর্টের ক্ষতি হতে পারে, অথবা আপনার একটি নতুন রাউটারের প্রয়োজন হতে পারে।

নিশ্চিত করুন যে সমস্ত সংযোগ নিরাপদ, এবং একটি ভিন্ন ইথারনেট পোর্টে মডেম প্লাগ করার চেষ্টা করুন, বা অন্য ইথারনেট তার ব্যবহার করার চেষ্টা করুন৷ যদি আপনার কোনো সমস্যা সমাধানের প্রচেষ্টা কাজ না করে, তাহলে সম্ভবত রাউটার প্রতিস্থাপন করার সময় এসেছে।

আপনি যদি আপনার Wi-Fi নেটওয়ার্কে সংযোগ করতে পারেন, কিন্তু আপনি এখনও ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারেন, তাহলে আপনার মোডেমের সমস্যা সমাধানের চেষ্টা করা উচিত।

কিভাবে একটি Netgear রাউটারে লগ ইন করবেন FAQ
  • আমি কিভাবে একটি Netgear রাউটারের পাসওয়ার্ড পুনরায় সেট করব?

    একটি Netgear রাউটারের পাসওয়ার্ড পুনরায় সেট করতে, একটি ব্রাউজার খুলুন এবং www.routerlogin.net টাইপ করুন , তারপর বাতিল করুন ক্লিক করুন৷ যখন লগইন উইন্ডো প্রদর্শিত হবে। আপনাকে রাউটারের সিরিয়াল নম্বর লিখতে বলা হবে; এটি লিখুন, চালিয়ে যান ক্লিক করুন , তারপর নিরাপত্তা প্রশ্নের উত্তর সরবরাহ করুন। অনুরোধ করা হলে, নতুন পাসওয়ার্ড লিখুন এবং নিশ্চিত করুন ক্লিক করুন৷ .

  • আমি কিভাবে একটি Netgear Nighthawk রাউটার রিসেট করব?

    আপনার Netgear Nighthawk রাউটারে ফ্যাক্টরি রিসেট করতে, একটি সোজা কাগজের ক্লিপ ব্যবহার করুন বা রিসেট টিপুন এবং ধরে রাখুন প্রায় 30 সেকেন্ডের জন্য রাউটারের পিছনে বোতাম। বোতামটি ছেড়ে দিন এবং আপনার রাউটার রিসেট হবে। অথবা, www.routerlogin.net লিখুন একটি ব্রাউজারে, লগইন তথ্য লিখুন, এবং সেটিংস এ যান৷> প্রশাসন > ব্যাকআপ সেটিংস মুছুন৷ .

  • আমি কিভাবে একটি Netgear রাউটারের এক্সটেন্ডার রিসেট করব?

    আপনি যদি একটি নেটগিয়ার ওয়াই-ফাই এক্সটেন্ডার সেট আপ করে থাকেন এবং এটি পুনরায় সেট করতে চান তবে নিশ্চিত করুন যে ডিভাইসটি প্লাগ ইন করা আছে এবং চালু আছে, তারপরে রিসেট লেবেলযুক্ত একটি বোতাম খুঁজুন অথবা ফ্যাক্টরি রিসেট (এটি সাধারণত পাশে বা নীচের প্যানেলে থাকে)। একটি সোজা কাগজের ক্লিপ বা অনুরূপ কিছু ব্যবহার করে, রিসেট টিপুন এবং ধরে রাখুন প্রায় 10 সেকেন্ডের জন্য বোতাম, যখন পাওয়ার LED জ্বলে তখন এটি ছেড়ে দেয়।


  1. কীভাবে অ্যাপল আইডি রিসেট করবেন

  2. কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

  3. কিভাবে উইন্ডোজ 11 রিসেট করবেন

  4. Windows 10-এ Netgear রাউটারে VPN কিভাবে সেটআপ করবেন?