কম্পিউটার

ইন্টারনেট মডেম কি?

মডেম কম্পিউটার, রাউটার এবং অন্যান্য ডিভাইসগুলিকে ইন্টারনেটের সাথে সংযোগ করার অনুমতি দেয়। ইন্টারনেট মডেম কী, তারা কীভাবে কাজ করে এবং বিভিন্ন ধরনের মডেমের সুবিধা ও অসুবিধা সম্পর্কে আরও জানুন।

ইন্টারনেট মডেম কি?

একটি মডেম একটি ডিভাইস যা আপনার দেয়ালে প্লাগ করে এবং আপনার বাড়িতে ইন্টারনেট নিয়ে আসে। বেশিরভাগ মডেম আজ কোঅক্সিয়াল ক্যাবল ব্যবহার করে, নলাকার কর্ড যা দেয়ালে স্ক্রু করে। আপনি একটি ইথারনেট তারের সাথে আপনার কম্পিউটার সংযোগ করে ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম হতে পারেন; যাইহোক, আপনি যদি একটি Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করতে চান এবং একাধিক ডিভাইসকে ওয়্যারলেসভাবে ওয়েবে লিঙ্ক করতে চান তবে আপনার একটি রাউটারও লাগবে৷

একটি ইন্টারনেট মডেম কি করে?

মডেমগুলি এনালগ সংকেতগুলিকে রূপান্তর করে (টেলিফোন, ডিএসএল, বা তারের লাইন থেকে) এবং সেগুলিকে ডিজিটাল সিগন্যালে (এবং এর বিপরীতে) পরিবর্তন করে যাতে ডিভাইসগুলি ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে। প্রযুক্তিগত পরিভাষায়, ইনকামিং এনালগ সিগন্যাল মড্যুলেট করা হয় এবং বহির্গামী সিগন্যাল ডিমড্যুলেট করা হয়। তাই মডেম মানে মডুলেটর-ডিমডুলেটর।

আপনি একটি Wi-Fi নেটওয়ার্ক তৈরি করতে একটি ইথারনেট কেবল ব্যবহার করে আপনার মডেমকে একটি রাউটারের সাথে সংযুক্ত করতে পারেন৷ এছাড়াও রয়েছে মডেম-রাউটার কম্বিনেশন ইউনিট যা বিল্ট-ইন রাউটার সহ মডেম।

ইন্টারনেট মডেম কি?

কিভাবে মডেম কাজ করে?

আপনার মডেম আপনার আইএসপি (ইন্টারনেট পরিষেবা প্রদানকারী) থেকে ডেটা গ্রহণ করে, আপনাকে ওয়েব অ্যাক্সেস করার অনুমতি দেয়। যেহেতু আপনার রাউটার আপনার আইএসপির সাথে সরাসরি যোগাযোগ করতে পারে না, তাই মডেমটি আপনার Wi-Fi নেটওয়ার্কে ইন্টারনেটের সাথে সংযোগ করার জন্য এন্ট্রি পয়েন্ট হিসাবে কাজ করে। আপনার মডেম কত দ্রুত তথ্য প্রেরণ করে তা নির্ভর করে হার্ডওয়্যারের পাশাপাশি আপনার ISP প্যাকেজের উপর।

মডেম এবং রাউটারের মধ্যে প্রধান পার্থক্য হল যে মডেমগুলি আসলে ইন্টারনেট অ্যাক্সেস দেয় যখন রাউটারগুলি Wi-Fi সিগন্যাল সরবরাহ করে।

মডেমের প্রকার

কেবল মডেম এবং মডেম-রাউটার সংমিশ্রণ (ওরফে ওয়াই-ফাই মডেম) মূলত ঐতিহ্যগত ডায়াল-আপ এবং ডিএসএল মডেম প্রতিস্থাপন করেছে।

এই মডেমগুলি আপনার দেয়ালের সাথে একটি কোএক্সিয়াল তারের মাধ্যমে সংযুক্ত থাকে (একই ধরনের তারের টেলিভিশনের জন্য ব্যবহৃত হয়) এবং কম্পিউটার এবং রাউটারগুলিকে সংযুক্ত করার জন্য ইথারনেট পোর্ট রয়েছে৷

কেবল মডেমগুলি পুরানো সংযোগ প্রযুক্তির তুলনায় অনেক দ্রুত। আপনি যেখানে বাস করেন সেখানে যদি ব্রডব্যান্ড ইন্টারনেট উপলব্ধ না হয়, তাহলে ডায়াল-আপ আপনার একমাত্র বিকল্প হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি একটি মডেম পেয়েছেন যা আপনার সংযোগের ধরণকে সমর্থন করে।

যেসব এলাকায় ফাইবার-অপটিক ইন্টারনেট পাওয়া যায়, সেখানে ওয়েব অ্যাক্সেস করার জন্য আপনার মডেমের প্রয়োজন নেই। পরিবর্তে, আপনি আপনার প্রদানকারী ইনস্টল করা বাক্সে একটি সামঞ্জস্যপূর্ণ রাউটার সংযোগ করতে পারেন।

কিভাবে একটি মডেম চয়ন করবেন

আপনার আইএসপি আপনাকে মাসিক ফি দিয়ে একটি মডেম অফার করতে পারে, তবে এটি প্রায়শই আপনার নিজের কেনার জন্য আরও বেশি সাশ্রয়ী হয়। আপনি কেনাকাটা শুরু করার আগে, আপনার ইন্টারনেট প্ল্যানের জন্য প্রস্তাবিত ন্যূনতম স্পেসিফিকেশনগুলি খুঁজে বের করুন৷ আপনি প্রতি মাসে যে ইন্টারনেট গতি পাচ্ছেন তা নিশ্চিত করতে আপনার সঠিক সরঞ্জামের প্রয়োজন।

আপনি কি আপনার ইন্টারনেট মডেম কিনতে বা ভাড়া করা উচিত? আমরা বলে কিনুন

একটি মডেম কেনার সময় এখানে যে বিষয়গুলি দেখতে হবে:

  • সামঞ্জস্যতা :নিশ্চিত করুন যে আপনার ডিভাইসগুলিকে সংযুক্ত করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত পোর্ট (তারের, ইথারনেট ইত্যাদি) মডেমটিতে রয়েছে৷
  • আপলোড এবং ডাউনলোডের গতি :আপনার মডেম এটি পরিচালনা করতে পারে তা নিশ্চিত করতে ভিডিও স্ট্রিমিং, অনলাইন গেমিং এবং আপনি অনলাইনে অন্যান্য কাজগুলির জন্য ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করুন৷
  • নিরাপত্তা :কিছু মডেম উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য অফার করে, যেমন অন্তর্নির্মিত ফায়ারওয়াল এবং পিতামাতার নিয়ন্ত্রণ।
  • মূল্য :মোডেম তাদের ক্ষমতার উপর নির্ভর করে দামে ব্যাপকভাবে পরিসর করে। আপনার আইএসপির সাথে তুলনাযোগ্য প্যাকেজ না থাকলে উচ্চ-সম্পন্ন মডেলগুলি আপনাকে দ্রুত ইন্টারনেট গতি দেবে না৷

একটি ইন্টারনেট প্যাকেজ নির্বাচন করার সময়, প্রথমে আপনার প্রয়োজনগুলি বের করুন (গতির প্রয়োজনীয়তা, ব্যবহারকারীর সংখ্যা ইত্যাদি)। একবার আপনি একটি পরিকল্পনা বাছাই করার পরে, একটি মডেম খুঁজুন যা সর্বোচ্চ আপলোড এবং ডাউনলোডের গতি পূরণ করে বা অতিক্রম করে৷ আপনি যদি ভবিষ্যতে আপনার ইন্টারনেট গতি আপগ্রেড করার পরিকল্পনা করেন, তাহলে আপনি আরও শক্তিশালী মডেমে বিনিয়োগ করতে চাইতে পারেন।

FAQ
  • আপনি কিভাবে একটি মডেম রিসেট করবেন?

    প্রায় 30 সেকেন্ডের জন্য মোডেম (এবং রাউটার যদি আপনি একটি ব্যবহার করেন) আনপ্লাগ করুন, তারপরে এটি আবার প্লাগ করুন এবং এটি স্টার্টআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার সময় প্রায় দুই মিনিট অপেক্ষা করুন। মডেমের ইন্টারনেট লাইট আবার জ্বললে আপনি জানবেন সার্ফিং আবার শুরু করা ঠিক আছে৷

  • আপনি কিভাবে একটি মডেমে লগ ইন করবেন?

    আপনি যদি আপনার মডেম/রাউটার সেটিংস অ্যাক্সেস করতে চান, তাহলে আপনাকে আপনার ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানা খুঁজে বের করতে হবে এবং প্রবেশ করতে হবে, তারপর মডেমের ব্যবস্থাপনা পোর্টালে লগইন করতে হবে। প্রতিটি মডেম ভিন্ন হলেও, আপনি সাধারণত সেটিংস -এর অধীনে সেটিংস খুঁজে পেতে পারেন অথবা বিকল্প .

  • আপনি কিভাবে দুটি রাউটার একটি একক মডেমের সাথে সংযুক্ত করবেন?

    যদি দ্বিতীয় রাউটারটি ওয়্যারলেস না হয় তবে এটিকে একটি ইথারনেট কেবল দিয়ে প্রথম রাউটারের সাথে সংযুক্ত করুন। যদি এটি ওয়্যারলেস হয় তবে ইথারনেট কেবল ব্যবহার করা এখনও ভাল, কারণ বেশিরভাগ ক্ষেত্রে দ্বিতীয় রাউটারটি শুধুমাত্র একটি বেতার অ্যাক্সেস পয়েন্ট হিসাবে কাজ করতে পারে। উভয় রাউটার ওয়্যারলেস হলে, হস্তক্ষেপ কমাতে সেগুলিকে আলাদা চ্যানেলে রাখা নিশ্চিত করুন।


  1. DSL মডেম কি?

  2. Microsoft Internet Explorer কি?

  3. আমার কাছে ইন্টারনেট এক্সপ্লোরারের কোন সংস্করণ আছে?

  4. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?