কম্পিউটার

কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

আপনার যদি ইন্টারনেট সংযোগ করতে সমস্যা হয়, তাহলে আপনার রাউটার দায়ী হতে পারে। আপনি স্থানীয় ডিভাইস বা বৃহত্তর ওয়েবের সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন না কেন, আপনার রাউটার হল আপনার সমস্ত ইন্টারনেট কার্যকলাপের কেন্দ্র। এই তালিকার পরামর্শগুলির মাধ্যমে আপনার উপায়ে কাজ করে, আপনি আপনার রাউটারটি সত্যিই আপনার সংযোগ-সম্পর্কিত সমস্যার কারণ কিনা তা পরীক্ষা করতে পারেন, এটির কারণ হলে সমস্যা সমাধান করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব অনলাইনে ফিরে আসুন।

স্পষ্ট জিনিস

আরও জটিল কৌশলগুলিতে অগ্রসর হওয়ার আগে, আসুন কয়েকটি সহজ সমাধানের চেষ্টা করি। যখন আপনি একটি Wi-Fi রাউটারের সমস্যা সমাধান করেন, কখনও কখনও সহজ কৌশলগুলি আপনার সমস্যাগুলি সমাধান করতে এবং আপনার ইন্টারনেট সংযোগ পুনরুদ্ধার করতে যথেষ্ট হবে:

  • আপনার রাউটার বন্ধ করুন এবং আবার চালু করুন . তারপর কয়েক মিনিট অপেক্ষা করুন এবং আপনার ইন্টারনেট সংযোগ ব্যাক আপ এবং চালু আছে কিনা তা দেখুন।
  • আপনার পরিষেবা প্রদানকারীর সাথে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করুন . বেশিরভাগ প্রদানকারীর একটি স্থিতি পৃষ্ঠা রয়েছে যেখানে আপনি এই তথ্য অ্যাক্সেস করতে পারেন। আপনি যদি নিশ্চিত না হন তবে আপনার পরিষেবা প্রদানকারীর নাম গুগল করার চেষ্টা করুন, তারপরে একটি বাক্যাংশ যেমন "পরিষেবার স্থিতি" বা "আউটেজ ম্যাপ"।
কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়
  • একটি ভিন্ন ডিভাইসের সাথে সংযোগ করার চেষ্টা করুন . আপনি যদি একটি একক ডিভাইসে সমস্যার সম্মুখীন হন, তাহলে সবসময় সম্ভাবনা থাকে যে সমস্যাটি আপনার ডিভাইসের সাথে এবং ইন্টারনেট সংযোগে নয়। যেখানেই সম্ভব, অন্তত অন্য একটি ইন্টারনেট-সক্ষম ডিভাইস ব্যবহার করে আপনার সংযোগ পরীক্ষা করা একটি ভাল ধারণা। যদি এই ডিভাইসটি কোনও সমস্যা ছাড়াই সংযোগ করতে পরিচালনা করে, তাহলে রাউটারের দোষ না হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • একটি ইথারনেট কেবলে স্যুইচ করুন . আপনি যদি Wi-Fi-এর সাথে সংযোগ করতে লড়াই করে থাকেন, তাহলে আপনি একটি ইথারনেট কেবল ব্যবহার করে সরাসরি রাউটারের সাথে আপনার ডিভাইস সংযোগ করে ইতিবাচক ফলাফল পেতে পারেন। ওয়াই-ফাই সংযোগে হস্তক্ষেপ করতে পারে এমন অনেক কারণ রয়েছে, যার মধ্যে শারীরিক বাধা, যেমন দেয়াল রয়েছে। রাউটারের সাথে আপনার ডিভাইসটিকে শারীরিকভাবে সংযুক্ত করে, আপনি রাউটারের সাথে সমস্যাটি বা আপনার Wi-Fi সংকেতের গুণমানের সাথে রয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন।
  • একটি ভিন্ন ইথারনেট কেবল ব্যবহার করে দেখুন . বিকল্পভাবে, আপনি যদি ইতিমধ্যেই রাউটারের সাথে শারীরিকভাবে সংযুক্ত থাকেন, তাহলে তারের দৃঢ়ভাবে সংযুক্ত আছে কিনা তা পরীক্ষা করুন। এটি সংযোগটি কিকস্টার্ট করে কিনা তা দেখতে ইথারনেট কেবলটি অপসারণ এবং পুনরায় সংযুক্ত করতেও সাহায্য করতে পারে। আপনার যদি দ্বিতীয় ইথারনেট তারের অ্যাক্সেস থাকে তবে আপনি তারগুলি স্যুইচ করার চেষ্টা করতে চাইতে পারেন।
  • রাউটারের আলোতে মনোযোগ দিন . রাউটারের সমস্যা সমাধানের সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল আলোর দিকে তাকানো। রাউটারের উপর নির্ভর করে, বিভিন্ন হালকা রং এবং ফ্ল্যাশিং প্যাটার্ন নির্দিষ্ট সমস্যা নির্দেশ করে। আপনার রাউটারে ত্রুটির আলো নির্দেশক আছে কিনা তা দেখতে ব্যবহারকারীর ম্যানুয়ালটি পরীক্ষা করুন৷

রাউটার ওয়াই-ফাই চ্যানেল পরিবর্তন করুন

সম্ভবত আপনি Wi-Fi এর মাধ্যমে নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পরিচালনা করছেন, কিন্তু নেটওয়ার্কের কর্মক্ষমতা ধীর বা অবিশ্বস্ত। এই পরিস্থিতিতে, এটা সম্ভব যে আপনার Wi-Fi চ্যানেল আপনার স্থানীয় এলাকার অন্যান্য Wi-Fi ব্যবহারকারীদের ট্র্যাফিক নিয়ে ব্যস্ত থাকতে পারে।

কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

আপনি আপনার রাউটারের সেটিংসের মাধ্যমে ম্যানুয়ালি আপনার Wi-Fi চ্যানেল পরিবর্তন করতে পারেন। আপনার রাউটারের সেটিংসে যেতে, আপনাকে রাউটারের আইপি ঠিকানা জানতে হবে। এটি সাধারণত 192.168.1.1, 192.168.0.1, 192.168.1.254 বা অনুরূপ (এখানে চিটশিটটি দেখুন) এবং আপনার ব্রাউজারে প্রবেশ করতে হবে৷ যেকোন প্ল্যাটফর্মে আপনার রাউটারের আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন তা এখানে।

একবার আপনি এই তথ্যটি পুনরুদ্ধার করলে, আপনার ওয়েব ব্রাউজারে আপনার রাউটারের আইপি ঠিকানা লিখুন। এটি আপনাকে আপনার রাউটার ব্যবহারকারীর নাম এবং লগইন করার জন্য অনুরোধ করবে। এই তথ্য ISP দ্বারা পরিবর্তিত হয়, তবে সাধারণত রাউটারেই মুদ্রিত হয়।

আপনি যদি ম্যানুয়ালি ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন, তাহলে আপনি প্রায়ই আপনার প্রিয় সার্চ ইঞ্জিন ব্যবহার করে এবং আপনার রাউটারের মডেল নম্বর প্রবেশ করান, "ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড" বা "ডিফল্ট লগইন" এর মতো একটি বাক্যাংশ অনুসরণ করে এই তথ্যটি পুনরুদ্ধার করতে পারেন। আপনার রাউটারের মডেল নম্বরটি ম্যানুয়াল বা রাউটারেই প্রিন্ট করা উচিত।

একবার আপনি আপনার রাউটারের Wi-Fi চ্যানেল সেটিংসে চলে গেলে, আপনি কীভাবে জানবেন কোন চ্যানেলটি বেছে নেবেন? এতে অনেক কিছু রয়েছে, তাই আপনার নেটওয়ার্কের জন্য সেরা ওয়াই-ফাই চ্যানেলটি কীভাবে খুঁজে পাবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন।

কিছু ISP-এর জন্য আপনার সেটিংস পরিচালনা করতে এবং যেকোনো Wi-Fi সমস্যা সমাধানের জন্য আপনাকে একটি পৃথক অ্যাপ ডাউনলোড করতে হবে। যদি তাই হয়, আপনি প্রয়োজনীয় অ্যাপটি কীভাবে ডাউনলোড করবেন তার একটি প্রম্পট দেখতে পাবেন। এছাড়াও, ISP-মালিকানাধীন রাউটার/মডেমের জন্য, এই পোস্টে কিছু সেটিংস/বিকল্প আপনার জন্য উপলব্ধ নাও হতে পারে।

আপনার রাউটার রিসেট করুন

আপনার রাউটারকে রিস্টার্ট করা বা রিবুট করা থেকে আরও আমূল পদক্ষেপ হল এটিকে রিসেট করা, যা রাউটারটিকে তার ডিফল্ট সেটিংসে পুনরুদ্ধার করবে।

কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

এই পদক্ষেপগুলি আপনার রাউটারের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে এটি সাধারণত রাউটারের একটি ফিজিক্যাল বোতাম টিপতে বা আপনার রাউটারের সেটিংস খুলতে এবং একটি রিসেট বিকল্পের জন্য অনুসন্ধান করে।

রাউটার ফার্মওয়্যার আপগ্রেড করুন

আপনার রাউটারের সমস্যা সমাধানের আরেকটি সমাধান যা আপনি আপনার রাউটারের সেটিংসে খুঁজে পেতে পারেন তা হল একটি ফার্মওয়্যার আপগ্রেড। এটি আপনার রাউটারের সেটিংসের মাধ্যমেও পাওয়া যেতে পারে এবং স্পষ্টতই আপনার রাউটারটি কাজ করার জন্য ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকা প্রয়োজন (যাতে এটি রাউটার-টু-ডিভাইস সংযোগ সমস্যাগুলি সমাধান করতে পারে কিন্তু ইন্টারনেট-থেকে-রাউটার সমস্যাগুলি নয়)।

কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

আপনার যদি রাউটারে কাজ না করার সমস্যা হয়, তাহলে আপনি ফার্মওয়্যার আপডেট করতে ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারবেন না। কিছু ক্ষেত্রে, আপনি রাউটারের প্রস্তুতকারকের থেকে সরাসরি ফার্মওয়্যার ডাউনলোড করতে পারেন, ইথারনেট কেবলের মাধ্যমে আপনার কম্পিউটারে সরাসরি সংযোগ করতে পারেন এবং সেইভাবে আপডেট করতে পারেন। যাইহোক, এটি সব রাউটারের সাথে কাজ করে না।

এছাড়াও, প্রতিটি রাউটার ব্র্যান্ডের ফার্মওয়্যার আপডেট করার জন্য আলাদা পদ্ধতি রয়েছে। কেউ কেউ স্বয়ংক্রিয়ভাবে ফার্মওয়্যার আপডেট করে, যা আপনাকে নিজে করার বিকল্প ছাড়াই রেখে দেয়। অন্যদের একটি ডেস্কটপ টুল বা একটি অ্যাপ প্রয়োজন, এবং অন্যরা ওয়েব-ভিত্তিক ইন্টারফেসে সেটিং অফার করে।

ডায়াগনস্টিক টুলস

আপনার রাউটারের সমস্যা সমাধানের জন্য উপরের টিপসগুলি ছাড়াও, Wi-Fi রাউটারটি কাজ করছে না এমন সমস্যাগুলির সমাধান করার জন্য আপনাকে আরও গভীরে খনন করতে হতে পারে৷ নেটওয়ার্ক ডায়াগনস্টিক সরঞ্জামগুলি আপনাকে মৃত দাগগুলি সন্ধান সহ সম্ভাব্য সমস্যাগুলি আবিষ্কার করতে সহায়তা করতে পারে।

অনেক রাউটার ব্র্যান্ড সমস্যা সমাধানের জন্য তাদের নিজস্ব টুল অফার করে। এগুলি তাদের ওয়েবসাইট থেকে আলাদা ডাউনলোড হতে পারে বা আপনার রাউটারের সেটিংসে অন্তর্ভুক্ত হতে পারে। যদিও তারা আপনার পছন্দ মতো একটি বিস্তৃত সমাধান অফার নাও করতে পারে, তারা একটি সূচনা পয়েন্ট অফার করে।

থার্ড-পার্টি ডায়াগনস্টিক টুলগুলি মূলত আপনাকে একটি শক্তিশালী হোম নেটওয়ার্ক তৈরি করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এর মধ্যে আপনার রাউটার এবং কোন অ্যাক্সেস পয়েন্ট বা এক্সটেন্ডার কোথায় রাখবেন তার বিশদ বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে। এই টুলগুলি আপনাকে জানাবে না যে আপনার রাউটারে কী সমস্যা আছে তা আপনাকে জানাবে যে এটি আসলেই রাউটার যা সমস্যা সৃষ্টি করছে।

চেষ্টা করার জন্য কয়েকটি তৃতীয় পক্ষের সরঞ্জাম অন্তর্ভুক্ত:

  • NetSpot – macOS এবং Windows এর জন্য বিস্তারিত Wi-Fi সমস্যা সমাধান এবং বিশ্লেষণ পান।
  • NirSoft – শুধুমাত্র Windows এর জন্য হলেও NirSoft বিভিন্ন নেটওয়ার্ক ডায়াগনস্টিক টুল সরবরাহ করে। এমনকি আপনার রাউটারের সমস্যা না থাকলেও, এর মধ্যে কিছু ট্রাফিক এবং সাধারণ নেটওয়ার্কের স্বাস্থ্য নিরীক্ষণের জন্য আদর্শ।
  • উইন্ডোজ নেটওয়ার্ক কানেকশন কমান্ড প্রম্পট - আপনার সংযোগ পরীক্ষা করুন এবং উইন্ডোজ বিল্ট-ইন টুলগুলির সাথে সমস্যাগুলি চিহ্নিত করতে সহায়তা করুন৷
কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়
  • macOS ওয়্যারলেস ডায়াগনস্টিকস – macOS-এ নেটওয়ার্ক স্বাস্থ্য পরীক্ষা করার জন্য একটি প্রতিবেদন চালান।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমার রাউটার কখন প্রতিস্থাপন করা উচিত?

সমস্ত ইলেকট্রনিক্সের মতো, রাউটারগুলি পরে যায়। আপনি যদি সবগুলি সংযোগ করতে না পারেন বা একাধিক ডিভাইসে একই সাথে সংযোগ করতে সমস্যা হয় (ধরে নিচ্ছি যে আপনার ডিভাইসগুলিকে সমর্থন করার জন্য ডেটা গতি আছে), এটি একটি নতুন রাউটারে আপগ্রেড করার সময় হতে পারে। একটি সাধারণ নিয়ম হিসাবে, কিছু রাউটার ব্র্যান্ড প্রতি তিন থেকে পাঁচ বছরে প্রতিস্থাপনের সুপারিশ করে, যদিও অনেক ব্র্যান্ডের রাউটারের জন্য শেষ-জীবনের তালিকা রয়েছে।

2. এটা কি আমার রাউটার নাকি আমার ISP?

আপনার রাউটার যদি নতুন হয়, তাহলে ইন্টারনেট সংযোগের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন তা খুঁজে বের করার অর্থ হল আপনার ISP-এর সাথে যোগাযোগ করা। এমনকি যদি বিভ্রাট মানচিত্র বিভ্রাট না দেখায়, নিয়মিত সংযোগের সমস্যাগুলির অর্থ হতে পারে আপনার ISP-কে তাদের সরঞ্জাম আপগ্রেড করতে হবে। যদি আপনার রাউটার তাদের দ্বারা সরবরাহ করা হয় তবে এর মধ্যে আপনাকে একটি নতুন রাউটার পাঠানোও অন্তর্ভুক্ত থাকতে পারে।

3. আমার রাউটার কি আমার মডেমের সাথে সামঞ্জস্যপূর্ণ?

একটি প্রায়ই উপেক্ষিত রাউটারের সমস্যা হল আপনার মডেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। কিছু আইএসপি শুধুমাত্র নির্দিষ্ট ব্র্যান্ড এবং রাউটারের প্রকারের অনুমতি দেয়। অন্যরা আপনাকে কেবল তাদের রাউটার এবং মডেমগুলিতে সীমাবদ্ধ করতে পারে। আপনার রাউটার তাদের মডেমের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন৷

4. এটা কি আমার রাউটার নাকি আমার ডিভাইস?

আপনি যদি একটি নতুন Wi-Fi ডিভাইস পেয়ে থাকেন এবং এটি কাজ না করে, তাহলে আপনার Wi-Fi রাউটার কাজ না করার কারণে আপনি আসলে কোনো সমস্যার সম্মুখীন নাও হতে পারেন। এটি আপনার নতুন ডিভাইস এবং রাউটার সামঞ্জস্যপূর্ণ না হওয়ার একটি সাধারণ ঘটনা হতে পারে।

উদাহরণস্বরূপ, অনেক স্মার্ট হোম ডিভাইস শুধুমাত্র 2.4 GHz ব্যান্ডে কাজ করে, কিন্তু যদি আপনার রাউটার শুধুমাত্র 5 GHz ব্যবহার করে বা আপনাকে ব্যান্ড পরিবর্তন করতে না দেয়, তাহলে আপনার সংযোগ করতে সমস্যা হবে, বিশেষ করে সেটআপ প্রক্রিয়া চলাকালীন। অথবা, আপনার পুরানো রাউটার যে নেটওয়ার্ক সরবরাহ করে তার চেয়ে একটি ডিভাইসের একটি নতুন ধরনের নেটওয়ার্কের প্রয়োজন হতে পারে। এই ক্ষেত্রে, একটি নতুন রাউটার প্রয়োজন।

র্যাপিং আপ

একটি অসদাচরণকারী রাউটারের সমস্যা সমাধানের জন্য উপরের কয়েকটি প্রধান উপায়। আপনি যদি রাউটার রিসেট করা বেছে নেন, তাহলে আপনাকে আবার সঠিকভাবে সেট আপ করতে হবে। অন্য সব ব্যর্থ হলে, তাদের শেষে সংযোগ রিসেট করার জন্য আপনার ISP-এর সাথে যোগাযোগ করার কথা বিবেচনা করুন। এর বাইরে, এটি একটি নতুন রাউটার (আদর্শভাবে আপনার আইএসপি দ্বারা বিনামূল্যে প্রদান করা হয়েছে!) দেখে এবং আপনার পুরানো রাউটারকে কীভাবে ভাল ব্যবহার করতে হয় তা শিখতে পারে।


  1. কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন

  2. Windows 10 এ রাউটারের আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  3. কিভাবে রাউটার সেট আপ করবেন

  4. কিভাবে একটি Linksys রাউটার সেটআপ করবেন