কম্পিউটার

একটি মডেম কি করে?

একটি মডেম হল এমন একটি ডিভাইস যা আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) থেকে একটি এনালগ সিগন্যাল পায় এবং তারপর এটিকে একটি ডিজিটাল সিগন্যালে রূপান্তর করে যা আপনার ডিভাইসগুলি বুঝতে পারে এবং এর বিপরীতে। কার্যকরীভাবে, এটি একটি যোগাযোগ ডিভাইস যাতে আপনার কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলি এটির মাধ্যমে ইন্টারনেটে ডেটা পাঠাতে এবং গ্রহণ করতে পারে।

মডুলেটর ডিমোডুলেটরের জন্য মডেম সংক্ষিপ্ত।

একটি মডেমের প্রধান কাজ কি?

একটি মডেম হল আপনার ইন্টারনেটের প্রবেশদ্বার। যেহেতু এটি আপনার জন্য ডেটা অনুবাদ করে, এটি আপনার আইএসপি থেকে সিগন্যালটিকে সর্বজনীনে রূপান্তর করার একটি দোভাষী যা আপনার কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলি বুঝতে পারে৷ আপনি কমকাস্ট, FIOS-এর ফাইবার অপটিক্স, ডাইরেক্ট টিভির মতো স্যাটেলাইট, বা একটি DSL বা ডায়াল-আপ ফোন সংযোগের মতো কেবল প্রদানকারী ব্যবহার করেন কিনা তা প্রযোজ্য।

সাধারণত, আপনার ISP আপনাকে কোম্পানির পরিষেবাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ একটি মডেম প্রদান করে৷

একটি মডেম দেখতে কেমন?

একটি মডেম সাধারণত একটি ছোট বাক্স হয় - হয় কালো বা সাদা-রঙের - এতে একাধিক আলো এবং পোর্ট সংযোগ থাকে।

লাইটগুলি সাধারণত ডিভাইসের সামনে থাকে যাতে আপনি দেখতে পারেন কী ঘটছে৷ একটি আলো নির্দেশ করে যে মডেম শক্তি পাচ্ছে, অন্যটি প্রদর্শন করে যে আপনি আপনার ISP থেকে ডেটা পাচ্ছেন। পরিষেবার সাথে কোন সমস্যা আছে কিনা তা দেখানোর জন্য মডেম অন্যান্য আলোও প্রদর্শন করতে পারে। এইগুলি কীভাবে কাজ করে তা জানতে, আপনাকে আপনার আইএসপি মডেমের ম্যানুয়ালটির সাথে পরামর্শ করতে হবে কারণ প্রতিটি আলাদাভাবে প্রতিক্রিয়া করে।

কিভাবে একটি মডেম একটি লাল আলো ঠিক করতে

পিছনে একটি পাওয়ার সকেট এবং ইথারনেট সংযোগের মতো পোর্ট রয়েছে, যাতে আপনি আপনার নেটওয়ার্ক সেটআপের উপর নির্ভর করে মডেমটিকে সরাসরি আপনার কম্পিউটারে বা রাউটারে প্লাগ করতে পারেন।

আপনার যদি মডেম থাকে তবে আপনার কি রাউটার দরকার?

অগত্যা নয়, তবে বেশিরভাগ বাড়িতেই আজকাল মডেম এবং রাউটার উভয়ই রয়েছে। এর কারণ হল আপনি যখন আপনার মডেমটি সরাসরি আপনার কম্পিউটারে প্লাগ করতে পারেন, এটি একাধিক ডিভাইসের সাথে ব্যবহার করা সম্ভব নয় যদি না এটি একটি Wi-Fi মডেম হয় বা আপনি মডেমটিকে একটি রাউটারের সাথে সংযুক্ত না করেন৷ বেশিরভাগ পরিবারের একই সময়ে বিভিন্ন ডিভাইসে তাদের ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য একটি মডেমের পাশাপাশি একটি রাউটার ব্যবহার করতে হবে।

আপনি যদি শুধুমাত্র একটি কম্পিউটারের মালিক হন তবে আপনার রাউটারের প্রয়োজন নেই কারণ আপনি মডেমটি সরাসরি আপনার পিসি বা ম্যাকের সাথে সংযুক্ত করতে পারেন। যাইহোক, রাউটারের নিরাপত্তা সাধারণত একটি মডেম একা দিতে পারে এমন কিছুর চেয়ে অনেক ভালো।

একটি Wi-Fi রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কী?

একটি মডেম আপনার ISP এবং আপনার কম্পিউটারের মধ্যে ডেটা অনুবাদ করতে সাহায্য করে। Wi-Fi রাউটার আপনার নেটওয়ার্কের মধ্যে থাকা সমস্ত ডিভাইস জুড়ে ডেটা প্রেরণ করে। মূলত, একটি Wi-Fi রাউটার মডেমের ট্যাপের সাথে সংযুক্ত একটি পায়ের পাতার মোজাবিশেষের মতো। যেখানে একটি কল একই উৎসে জল সরবরাহ করবে, সেখানে একটি পায়ের পাতার মোজাবিশেষ প্রসারিত করতে পারে যেখানে জল পৌঁছায়৷

মডেম এবং রাউটারগুলি কীভাবে আলাদা এবং আপনার জন্য এর অর্থ কী তা আমরা আরও বিশদভাবে দেখেছি৷

কেন আমার Wi-Fi এর জন্য একটি মডেম দরকার?

আপনি যদি একটি Wi-Fi নেটওয়ার্ক চান আপনার বিভিন্ন ডিভাইসের সাথে সংযোগ করতে কিন্তু ইন্টারনেট অ্যাক্সেস না করে, তাহলে আপনার মডেমের প্রয়োজন নেই৷ যাইহোক, খুব সম্ভবত আপনি এই সমস্ত ডিভাইসগুলির সাথে ইন্টারনেটের সাথে সংযোগ করতে চান৷ যদি তাই হয়, আপনার একটি মডেম প্রয়োজন যাতে আপনার হোম নেটওয়ার্ক আপনার ISP দ্বারা সেট আপ করা বিস্তৃত নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে যাতে আপনি বাড়ি থেকে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন।

FAQ
  • একটি মডেম রিবুট করা কি করে?

    প্রায়শই, একটি মডেম রিবুট করা হঠাৎ ইন্টারনেট সমস্যা সমাধান করতে পারে। আপনি যদি নীলের বাইরে স্লোডাউন বা সংযোগ সমস্যা অনুভব করেন, আপনার মডেম রিবুট করা সাধারণত প্রথম সমস্যা সমাধানের পদক্ষেপগুলির মধ্যে একটি।

  • মডেম বা রাউটারে NAT ফাংশন কী?

    NAT (নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ) বিভিন্ন NAT প্রকারের দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, যেমন ওপেন বা মডারেট। একটি NAT প্রকার বর্ণনা করে যে বহিরাগত সর্বজনীন সার্ভারের সাথে সংযোগ করা আপনার ডিভাইসের পক্ষে কতটা সহজ বা কঠিন। একটি ওপেন NAT টাইপের সাথে, গেমগুলি খেলার সময়, উদাহরণস্বরূপ, আপনি সম্ভাব্য সর্বাধিক গেমগুলির সাথে সংযোগ করতে সক্ষম হবেন এবং সেই গেমগুলির সাথে একটি ভাল সংযোগ থাকার সর্বোত্তম সুযোগ পাবেন৷


  1. DSL মডেম কি?

  2. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

  3. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী