কম্পিউটার

DSL মডেম কি?

একটি ডিএসএল মডেম হল হার্ডওয়্যারের একটি অংশ যা আপনার বাড়িতে একটি ডেটা সংকেত নিয়ে আসে। আপনি যখন আপনার অ্যাকাউন্ট সেট আপ করেন তখন আপনি সাধারণত আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছ থেকে একটি পাবেন৷ যদিও সমস্ত মডেম একই রকম ফাংশন প্রদান করে—অনলাইন তথ্যকে সামনে পিছনে প্রেরণ করে—একটি DSL মডেম একটি নির্দিষ্ট ধরনের সংকেতের জন্য অনন্য।

DSL মডেম কি?

DSL মানে কি?

ডিএসএল "ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন" এর জন্য সংক্ষিপ্ত। এই ধরনের ডেটা সংযোগ তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে ফোন লাইন ব্যবহার করে। আপনি সাধারণত নন-সেলুলার বিকল্পগুলিতে (যেমন, ল্যান্ডলাইন) বিশেষজ্ঞ ফোন কোম্পানির কাছ থেকে পরিষেবাটি কিনবেন।

একটি DSL সংকেত একটি নিয়মিত ফোন লাইনের তুলনায় উচ্চতর ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যাতে আপনি একই সাথে উভয় পরিষেবা ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি ল্যান্ডলাইন এবং ডিএসএল ব্যবহার করেন, তাহলে আপনাকে সাধারণত পোর্টকে বিভক্ত করতে একটি অ্যাডাপ্টার যোগ করতে হবে এবং একই সময়ে আপনার ফোন এবং মডেম উভয়ই প্লাগ ইন করতে হবে৷

একটি DSL মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী?

ইন্টারনেট ব্যবহার করার জন্য আপনার একটি DSL মডেম লাগবে; এটি এমন একটি সংযোগ যা আপনার বাড়িতে বা অফিসে প্রবেশ করা এবং ছেড়ে যাওয়া ডেটা ট্র্যাফিক পরিচালনা করে। একটি রাউটার অবশ্য ঐচ্ছিক। আপনি একটি ওয়্যারলেস নেটওয়ার্ক সেট আপ করতে এটি ব্যবহার করবেন এবং মডেমের সাথে সরাসরি সংযোগ না করে আপনার ডিভাইসগুলি ব্যবহার করবেন৷

ইন্টারনেটে সংযোগ করার জন্য আপনার কাছে সর্বদা একটি মডেম থাকবে, আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে রাউটার ব্যবহার করতে পারেন বা নাও করতে পারেন। DSL Wi-Fi এর মতো নয় কারণ পূর্ববর্তীটি প্রকৃত ইন্টারনেট সংযোগের বর্ণনা করে এবং পরবর্তীটি সেই সংযোগ থেকে তথ্য আপনার বাড়ি বা বিল্ডিং এর মধ্যে কীভাবে স্থানান্তরিত হয় তা বোঝায়।

আপনি প্রায়শই আপনার ISP থেকে একটি সংমিশ্রণ মডেম এবং রাউটার পেতে পারেন, যা একটি একক বাক্সে উভয় ফাংশনকে একত্রিত করে। বিকল্পভাবে, আপনি আপনার পছন্দের ইলেকট্রনিক্স দোকান থেকে একটি কিনতে পারেন।

DSL কত দ্রুত?

যেহেতু ডিএসএল একটি পুরানো প্রযুক্তি, এটি সাধারণত কেবল এবং ফাইবার ইন্টারনেটের মতো নতুন অফারগুলির মতো একই আপলোড এবং ডাউনলোড গতিতে আঘাত করে না। আপনার এলাকায় উপলব্ধতার উপর নির্ভর করে, আপনি 100 Mbps পর্যন্ত পেতে পারেন, যা Netflix এর মত প্ল্যাটফর্ম থেকে সর্বোচ্চ মানের সামগ্রী স্ট্রিম করার জন্য যথেষ্ট।

FAQ
  • আমি কিভাবে আমার DSL মডেম সেট আপ করব?

    আপনার মডেম সেট আপ করতে, এটিকে আপনার দেয়ালে তারের বা ফোন আউটলেটে প্লাগ করুন, তারপর একটি Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করতে আপনার মডেমকে একটি রাউটারের সাথে সংযুক্ত করুন৷

  • আমি কিভাবে আমার DSL মডেম রিসেট করব?

    রিসেট টিপুন ডিভাইসের পিছনে বা পাশে বোতাম। আপনার মডেম রিস্টার্ট করা বা রিসেট করা অনেক কানেকশন সমস্যার সমাধান করতে পারে।

  • কেন আমার DSL মডেম কাজ করছে না?

    আপনার মডেম কাজ না করার কারণগুলির মধ্যে আলগা পাওয়ার বা সংযোগ স্থাপন, ক্ষতিগ্রস্ত ইথারনেট তারের সংযোগ, রাউটারের সাথে ভুল যোগাযোগ, অতিরিক্ত গরম বা পুরানো ফার্মওয়্যার অন্তর্ভুক্ত থাকতে পারে।


  1. আইপি ঠিকানা কী?

  2. কেবল মডেম কি?

  3. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

  4. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?