কম্পিউটার

মডেম কি খারাপ হয়?

মডেমগুলি অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের মতো খারাপ হয়ে যায়, কিন্তু আপনার যখন দরজার বাইরে যাওয়ার পথে তখন আপনি কীভাবে বলবেন? মডেমের কোন চলমান বা যান্ত্রিক অংশ নেই যা পরে যায়, কিন্তু ইলেকট্রনিক যন্ত্রাংশ ব্যর্থ হওয়ার কারণে শেষ পর্যন্ত তারা খারাপ হয়ে যায়। এছাড়াও, নতুন প্রযুক্তি চালু হওয়ার সাথে সাথে মডেমগুলি অপ্রচলিত হয়ে যেতে পারে, তাই আপনাকে আপনার মোডেম প্রতিস্থাপন করতে হতে পারে যদিও এটি এখনও প্রযুক্তিগতভাবে কাজ করে।

কেন মডেম খারাপ হয়?

বিভিন্ন কারণে মডেম ব্যর্থ হয়, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানকারী ফ্যাক্টর হল তাপ। সমস্ত ইলেকট্রনিক ডিভাইসের মত, মডেম ব্যবহার করার সময় তাপ উৎপন্ন করে। যেহেতু মোডেমগুলি সাধারণত সব সময় চালু থাকে, তাই তারা কখনই ঠান্ডা হওয়ার সুযোগ পায় না এবং সাধারণত সব সময় গরম থাকে। বেশির ভাগ মডেম প্যাসিভ কুলিং এর উপর নির্ভর করে এবং লোয়ার-এন্ড মডেমগুলিতে কার্যকর প্যাসিভ কুলিং ডিজাইনের অভাব থাকে।

কিছু মডেমের কার্যকর তাপ সিঙ্ক রয়েছে, অনেক মডেমের মধ্যে বড় ভেন্ট রয়েছে, এবং কিছু এমনকি ফ্যানের মতো সক্রিয় শীতল পদ্ধতি ব্যবহার করে, কিন্তু তাপ এখনও মডেম খারাপ হওয়ার প্রধান অবদানকারী কারণ। আপনি নিয়মিত আপনার মডেম থেকে ধুলো পরিষ্কার করে এবং একটি ভাল বায়ুচলাচল এলাকায় স্থাপন করে এই ফ্যাক্টর প্রশমিত করতে সাহায্য করতে পারেন। তবুও, তাপ সর্বদা একটি মডেমের চূড়ান্ত ব্যর্থতায় অবদান রাখবে।

পপড ক্যাপাসিটারের মতো অভ্যন্তরীণ উপাদানগুলির ব্যর্থতার কারণেও মডেমগুলি কাজ করা বন্ধ করতে পারে। ধূলিকণার কারণে তাপ বৃদ্ধি, ইলেকট্রনিক্সের জন্য ভাল নয়, তবে এই উপাদানগুলি শুধুমাত্র বয়সের কারণে ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে, এমনকি যদি তাপ সমস্যা প্রশমিত হয়। উদাহরণস্বরূপ, ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটরের আয়ুষ্কাল 1,000 থেকে 10,000 ঘন্টা বা তার বেশি হতে পারে, কিন্তু মডেমের মতো একটি ডিভাইসে সময় দ্রুত বৃদ্ধি পায় যা কখনই বন্ধ করা হয় না।

তাপ বা উপাদানের ব্যর্থতার কারণে খারাপ হওয়ার পাশাপাশি, মডেমগুলিও সময়ের সাথে সাথে অপ্রচলিত হয়ে যায়। নতুন প্রযুক্তি এবং মান চালু হওয়ার সাথে সাথে, প্রতিটি মডেম শেষ পর্যন্ত পুরানো হয়ে যায় এবং আপনি যদি সর্বোত্তম সম্ভাব্য গতি এবং সংযোগের গুণমান চান তবে আপনাকে আপগ্রেড করতে হবে৷

একটি মডেম খারাপ হচ্ছে কিনা তা কিভাবে বলবেন

মডেমগুলি প্রায়শই নীরবে ব্যর্থ হয়, এতে একটি মডেম ঠিক সেই মুহুর্ত পর্যন্ত পুরোপুরি সূক্ষ্মভাবে কাজ করতে পারে যেখানে এটি মোটেও কাজ করে না। উদাহরণস্বরূপ, একটি অভ্যন্তরীণ উপাদান হঠাৎ ব্যর্থ হলে সাধারণত খুব বেশি সতর্কতা থাকে না। অন্যান্য অংশগুলি ব্যর্থ হতে পারে এবং মডেমটি খারাপ হওয়ার ইঙ্গিত দিতে সুস্পষ্ট উপসর্গ সৃষ্টি করতে পারে, কিন্তু সবসময় তা হয় না।

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যা সহ একটি মডেম ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে এমন কিছু সুস্পষ্ট লক্ষণ রয়েছে:

  • আপনাকে ঘন ঘন মোডেম রিসেট করতে হবে :আপনার ISP এর সাথে যোগাযোগ করুন কারণ লাইনে গোলমাল হওয়ার সম্ভাবনা আছে। যদি না থাকে, তাহলে সম্ভবত মোডেমটি প্রতিস্থাপন করতে হবে।
  • আপনার মডেম ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না :যদি আপনার মডেম চালু হয় কিন্তু ইন্টারনেটের সাথে সংযোগ আটকে যায়, আপনার কেবল বা ফোন লাইন সংযোগ নিরাপদ কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন এবং সম্ভব হলে বিভিন্ন আউটলেট চেষ্টা করুন। আপনার আইএসপিতে সমস্যা হতে পারে, অথবা মডেমটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।
  • ইন্টারনেটের গতি ধীর বা অসামঞ্জস্যপূর্ণ :আপনার ISP একটি নতুন স্ট্যান্ডার্ডে স্যুইচ করেছে, লাইনে গোলমাল হতে পারে, অথবা আপনাকে মোডেম প্রতিস্থাপন করতে হতে পারে৷
  • ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে গেছে :বিভ্রাটের জন্য আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন এবং আপনার বাড়ির ভিতরে সংযোগগুলি পরীক্ষা করুন৷ এটি আপনার ওয়্যারিং বা আপনার ISP এর সাথে সমস্যা হতে পারে৷
  • মডেমের আলোর রং ভুল বা জ্বলে না :সমস্যা সমাধানের তথ্যের জন্য আপনার মডেম প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন। আলোর পরিবর্তন ইঙ্গিত করতে পারে যে একটি সমস্যা আছে৷
  • মডেম চালু হবে না৷ :মডেমটি আনপ্লাগ করার চেষ্টা করুন এবং এটিকে আবার প্লাগ ইন করুন৷ যদি এটি কাজ না করে তবে এটিকে একটি ভিন্ন আউটলেটে প্লাগ করার চেষ্টা করুন৷ যদি মডেমের রিসেট বোতাম থাকে তবে এটি চাপুন। যদি এটি এখনও চালু না হয়, তাহলে সম্ভবত মোডেমটি প্রতিস্থাপন করতে হবে।

কিভাবে আপনার মডেমকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করবেন

যেহেতু বেশিরভাগ মডেম ব্যর্থতা তাপের কারণে হয়, তাই আপনার মডেমকে দীর্ঘস্থায়ী করতে আপনি অনেক কিছু করতে পারেন। প্রতিটি মডেম শেষ পর্যন্ত ব্যর্থ হয়, এবং আপনার মডেমকে প্রযুক্তিগত স্তরে অপ্রচলিত হওয়া থেকে আটকাতে আপনি কিছু করতে পারেন না, আপনি যদি এটিকে ঠান্ডা রাখার জন্য কাজ করেন তবে আপনি আপনার মডেমকে চালু রাখতে এবং দীর্ঘ সময় ধরে চলতে পারেন।

আপনার মডেমকে খারাপ হওয়া থেকে কীভাবে রাখবেন তা এখানে:

  • একটি ভাল বায়ুচলাচল এলাকায় আপনার মডেম ইনস্টল করুন :আপনার মডেম একটি আবদ্ধ স্থানে রাখার বিষয়ে, এবং নিশ্চিত করুন যে বায়ুপ্রবাহের জন্য প্রচুর জায়গা আছে। যদি সম্ভব হয়, মডেমের ঠিক পাশে অন্যান্য গরম ইলেকট্রনিক্স রাখা এড়িয়ে চলুন। যদি আপনি এটির জন্য আরও ভাল জায়গা খুঁজে পান তবে আপনার মডেমকে অন্য ঘরে নিয়ে যাওয়ার কথা বিবেচনা করুন৷
  • একটি সার্জ প্রোটেক্টর ব্যবহার করুন :আপনার মডেম সরাসরি পাওয়ার আউটলেটের পরিবর্তে একটি সার্জ প্রোটেক্টরে প্লাগ করুন। আশেপাশের বজ্রপাতের কারণে সৃষ্ট ঘটনাগুলির মতো, ভোল্টেজ স্পাইকগুলি অবিলম্বে একটি মডেম (এবং অনেক ইলেকট্রনিক্স) ধ্বংস করতে পারে।
  • একটি UPS ব্যবহার করার কথা বিবেচনা করুন :যদি আপনার সামর্থ্য থাকে, তাহলে সার্জ প্রোটেক্টরের পরিবর্তে একটি নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই (UPS) ব্যবহার করার কথা বিবেচনা করুন। বিদ্যুৎ চলে গেলে এটি মডেমকে চালু রাখবে এবং এটি মডেমকে ভোল্টেজ স্পাইক থেকে রক্ষা করবে।
  • মডেম নিয়মিত পরিষ্কার করুন :মডেম থেকে ধুলো উড়িয়ে দিতে টিনজাত বাতাস বা এয়ার কম্প্রেসার ব্যবহার করুন। ধুলো জমার ফলে অতিরিক্ত তাপ হয়, যা একটি মডেমের আয়ুষ্কাল কমিয়ে দেয়।

আপনার মডেমের ডেটা লাইনকে সার্জ প্রোটেক্টর বা UPS-এর সাথে সংযুক্ত করলে তা বজ্রপাতের কারণে ভোল্টেজ বৃদ্ধি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তবুও, এটি একটি অগ্রহণযোগ্য মাত্রার শব্দও প্রবর্তন করতে পারে এবং আপনার ইন্টারনেট সংযোগের গতি উভয়ই কমিয়ে দিতে পারে।

কত ঘন ঘন আপনার মডেম প্রতিস্থাপন করা উচিত?

সাধারণভাবে, আপনি প্রতি দুই বছরে সর্বনিম্ন এবং অন্তত প্রতি দশ বছরে একবার আপনার মডেম প্রতিস্থাপনের আশা করতে পারেন। আপনি যদি প্রায় চার থেকে সাত বছরের বেশি সময় যান, তাহলে একটি ভাল সুযোগ রয়েছে যে আপনি পুরানো প্রযুক্তির সাথে শেষ হয়ে যাবেন এবং দ্রুততম সম্ভাব্য গতি এবং উপলব্ধ সর্বোচ্চ মানের সংযোগ উপভোগ করতে পারবেন না।

FAQ
  • কেবল মডেম কখন খারাপ হয়?

    ডেটা ওভার ক্যাবল সার্ভিস ইন্টারফেস স্পেসিফিকেশন  পরিবর্তনের উপর ভিত্তি করে একটি কেবল মডেম প্রতি চার থেকে সাত বছরে প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে (DOCSIS) মান। যখন আপনি ইন্টারনেটের গতি কম হওয়ার প্রথম লক্ষণ বা উপলব্ধ নতুন বৈশিষ্ট্যগুলি দেখতে পান তখন আপনার মডেমটি প্রতিস্থাপন করলে আপনি দ্রুততম, সবচেয়ে নির্ভরযোগ্য সংযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারেন।

  • ব্যবহার না করার সময় মডেম এবং রাউটার বন্ধ করা কি খারাপ?

    অগত্যা, কদাচিৎ করা হলে. যখন আপনার প্রয়োজন হয় না তখন আপনার হোম নেটওয়ার্কটি বন্ধ করা অনেক উপায়ে উপকারী হতে পারে। এই পদক্ষেপটি পাওয়ার বিল সংরক্ষণ করতে পারে এবং আপনি ছুটিতে থাকলে একটি সুবিধাজনক নিরাপত্তা ব্যবস্থা হিসাবে কাজ করতে পারে। আপনার এলাকায় খারাপ আবহাওয়ার দিকে এগোলে নেটওয়ার্ক ডিভাইসগুলিকে বন্ধ করা এবং আনপ্লাগ করাও বিদ্যুতের ঊর্ধ্বগতি থেকে ক্ষতি রোধ করতে সাহায্য করতে পারে৷


  1. কীভাবে একটি মডেমের সাথে একটি ল্যান্ডলাইন ফোন সংযোগ করবেন

  2. DSL মডেম কি?

  3. কেবল মডেম কি?

  4. কিভাবে আপনার মডেম পাসওয়ার্ড পরিবর্তন করবেন