কম্পিউটার

আমার মডেমের আলোর মানে কি?

ইন্টারনেট মডেমগুলিতে বিভিন্ন ধরণের প্রতীক এবং LED আলো রয়েছে যার অর্থ তাদের রঙ এবং কার্যকলাপের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণ স্বরূপ, মডেম লাইট দ্রুত মিটমিট করে জ্বলে উঠার মানে স্থির বা মোটেও চালু না হওয়া আলোর থেকে সম্পূর্ণ আলাদা কিছু হতে পারে।

এই নিবন্ধটি মডেমের হালকা রঙের অর্থ কী, মডেমের প্রতীকগুলি কীভাবে পড়তে হয় এবং জনপ্রিয় ইন্টারনেট সরবরাহকারী মডেম ম্যানুয়াল এবং সমর্থন নথিতে অতিরিক্ত সংস্থান লিঙ্কগুলি সরবরাহ করবে তা ভেঙে দেবে।

এই নিবন্ধের তথ্য মডেম এবং মডেম/রাউটার হাইব্রিড ডিভাইস উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।

মডেম হালকা রং ব্যাখ্যা করা হয়েছে

মডেমের LED লাইট ইন্টারনেট ডিভাইসের কার্যকারিতা এবং কার্যকলাপের সাথে যোগাযোগ করে। নির্দিষ্ট রং দেখাতে পারে ডিভাইস বা ইন্টারনেট পরিষেবার কোন দিকগুলি কাজ করে, যদি কোনও ত্রুটি থাকে বা কিছু ভাঙা বা অফলাইনে থাকে।

মডেম হালকা রঙের অর্থ নির্দিষ্ট মডেম মডেল এবং ব্যবহৃত ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। নীচের তালিকাটি শুধুমাত্র মৌলিক বোঝার জন্য একটি নির্দেশিকা৷

এখানে আরও কিছু সাধারণ মডেম হালকা রঙ এবং সেগুলির অর্থ কী।

  • সবুজ :একটি সবুজ মডেম আলো সাধারণত মডেম পাওয়ার, একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ, অন্য ডিভাইসের সাথে একটি নিশ্চিত জোড়া, একটি সক্রিয় ফোন লাইন, বা একটি শক্তিশালী ইন্টারনেট সংকেত নির্দেশ করে।
  • নীল :ব্লু মডেম লাইট দেখাতে পারে একটি ফার্মওয়্যার আপডেট চলছে, মডেম পেয়ার করার জন্য অন্য ডিভাইসের সাথে সংযোগ করছে, একটি প্রদানকারী সনাক্ত করা হয়েছে, এবং সংযোগ প্রক্রিয়া শুরু হয়েছে, সংযোগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং একটি ফোন কল চলছে .
  • কমলা :একটি কমলা মডেম আলো কখনও কখনও একটি ভাল (কিন্তু দুর্দান্ত নয়) ইন্টারনেট সংযোগ নির্দেশ করে, একটি মডেম চালু করার পরে সংযোগ প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে, যখন ফোন পরিষেবা সংযোগ বিচ্ছিন্ন হয়, কিন্তু জরুরী কলগুলি এখনও সম্ভব, এবং জোড়ার প্রক্রিয়া শুরু হয়েছে৷
  • লাল :লাল মডেম লাইট মানে অতিরিক্ত গরম হওয়া মডেম হতে পারে, সেখানে একটি পরিষেবা ত্রুটি, একটি দুর্বল ইন্টারনেট সংযোগ, ইন্টারনেট সংযোগ নেই, PPP প্রমাণীকরণ ব্যর্থ হয়েছে, সেটআপ ব্যর্থ হয়েছে এবং ফোন পরিষেবা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে গেছে।
  • সাদা :একটি সাদা LED আলো সাধারণত মডেমগুলিতে শক্তি নির্দেশ করার জন্য ব্যবহার করা হয়, জোড়া দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে, মডেম একটি পরিষেবা প্রদানকারীকে সনাক্ত করতে এবং ইন্টারনেটের সাথে সংযোগ করার চেষ্টা করছে এবং একটি ফার্মওয়্যার আপগ্রেড প্রক্রিয়া চলছে৷

মডেম লাইট মানে

এলইডি রঙের মতো, মডেম আলো দ্রুত মিটমিট করে বা একটি স্থিতিশীল আলো জ্বলে উঠারও ভিন্ন অর্থ হতে পারে।

  • স্থিতিশীল মডেম লাইট :সাধারণত, একটি স্থির মডেম আলো যা মিটমিট করে না মানে এর সংশ্লিষ্ট ফাংশন সঠিকভাবে কাজ করছে বা শেষ হয়েছে। যাইহোক, উপরে উল্লিখিত হিসাবে একটি অবিচলিত লাল বা কমলা মডেম আলো ইঙ্গিত করতে পারে যে কিছু ভুল বা ঠিক করা দরকার।
  • মডেম লাইট জ্বলজ্বল করছে :একটি জ্বলজ্বল করা বা ঝিকমিক করা মডেম আলো, তার রঙের উপর নির্ভর করে, কার্যকরী ইন্টারনেট ক্রিয়াকলাপ, একটি সংযোগ বা পেয়ারিং ক্রিয়াকলাপ চলছে, অথবা একটি ফোন হ্যান্ডসেট যা হুক থেকে তোলা বা বন্ধ করা হয়েছে তা নির্দেশ করতে পারে। কখনও কখনও মাঝারি মডেম আলো ঝাপসা মানে একটি প্রক্রিয়ার শুরু হতে পারে, যখন দ্রুত জ্বলজ্বল একটি প্রক্রিয়ার শেষ পর্যায়ে নির্দেশ করতে পারে।
  • অফ/কোন লাইট :যদি একটি মডেমের LED আলো সম্পূর্ণরূপে বন্ধ থাকে, তবে এর অর্থ সাধারণত বিদ্যুতের অভাব, একটি প্রদানকারী বা তার পরিষেবাগুলির একটি থেকে সম্পূর্ণ সংযোগ বিচ্ছিন্ন, বা একটি বৈশিষ্ট্য অক্ষম করা হয়েছে৷ যদিও এটি বিপরীতমুখী শোনায়, কোনও লাইট কখনও কখনও নির্দেশ করে যে মডেম সঠিকভাবে কাজ করছে।

একটি বন্ধ মডেম আলো সবসময় একটি খারাপ জিনিস নয়, যদিও. উদাহরণস্বরূপ, যদি আপনার একটি ইথারনেট কেবল ব্যবহার করার প্রয়োজন না হয় এবং একটি সংযুক্ত না থাকে, তাহলে ইথারনেট আলো বন্ধ হওয়ার অর্থ হবে৷ একইভাবে, যদি আপনার ইন্টারনেট প্রদানকারীর মাধ্যমে ল্যান্ডলাইন ফোন পরিষেবা না থাকে, তাহলে আপনাকে ফোন লাইন ইন্ডিকেটর লাইট নিয়ে চিন্তা করতে হবে না।

মডেম চিহ্নের অর্থ

কিছু মডেম এবং মডেম-রাউটার হাইব্রিড লাইট এবং আইকনগুলির উপরে টেক্সট লেবেলগুলিকে তাদের অর্থ বোঝা সহজ করে তোলে। অনেকে অবশ্য করে না, যা তাদের অস্পষ্ট এবং বিভ্রান্তিকর করে তুলতে পারে।

আমার মডেমের আলোর মানে কি?

মডেম এবং রাউটার চিহ্নগুলি ডিভাইস থেকে ডিভাইসে পরিবর্তিত হবে যদিও তারা সাধারণত উপরের ছবিতে দেখানোগুলির সাথে সাদৃশ্যপূর্ণ। বাম থেকে ডানে প্রতিটি মডেম প্রতীকের অর্থ এখানে।

  • শক্তি . এই প্রতীকটি বেশ সার্বজনীন এবং বেশিরভাগ মডেম এবং অন্যান্য বিভিন্ন পণ্যে রয়েছে।
  • ওয়াই-ফাই এবং ইন্টারনেট :দ্বিতীয় এবং তৃতীয় চিহ্নের অর্থ আপনার মডেম মডেলের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। আপনার যদি এই ধরণের প্রতীকগুলির মধ্যে একটি থাকে তবে এটি সাধারণত আপনার ইন্টারনেট সংকেত বা সংযোগের জন্য। দুটি সামান্য ভিন্ন সংস্করণ আপনার ইন্টারনেট সংকেত এবং অন্যান্য ডিভাইসের সাথে এর Wi-Fi সংযোগ বা পৃথক 2.5 এবং 5 GHz Wi-Fi সংকেত উল্লেখ করতে পারে।
  • ইন্টারনেট :চতুর্থ প্রতীক, যা দেখতে একটি গ্রহের মতো যার চারপাশে একটি বলয় রয়েছে, সাধারণত ইন্টারনেট সংযোগকে বোঝায়৷ কখনও কখনও এই চিহ্নটি WAN সংযোগকেও উপস্থাপন করতে ব্যবহৃত হয়। @ চিহ্নটিও সাধারণত এই উদ্দেশ্যে ব্যবহৃত হয়।
  • ইথারনেট :এই পঞ্চম চিহ্নটি মডেম বা রাউটারের সাথে তারযুক্ত সংযোগের প্রতিনিধিত্ব করে। সাধারণত, একটি খালি বর্গক্ষেত্র একটি WAN সংযোগকে বোঝায়, যখন একটি বাক্স যার নীচের দিক দিয়ে আঘাত করে একটি লাইন, যেমন উপরে দেখানো হয়েছে, একটি LAN সংযোগকে বোঝায়। একটি লাইন দ্বারা সংযুক্ত তিনটি বর্গক্ষেত্রের একটি প্রতীকও একটি LAN সংযোগকে প্রতিনিধিত্ব করতে পারে৷
  • USB :ষষ্ঠ চিহ্ন, একটি ত্রিশূল-সদৃশ আইকন যার মধ্যম রেখাটি একটি বিন্দুতে শেষ হয়, এটি একটি USB সংযোগের প্রতিনিধিত্ব করে৷ ইউএসবি আইকনের বিভিন্ন সংস্করণ রয়েছে, তবে সেগুলি সাধারণত এই ফর্ম্যাটের সাথে সাদৃশ্যপূর্ণ৷
  • WPS :প্রায়শই, একটি বৃত্ত গঠনকারী দুটি তীর WPS (Wi-Fi সুরক্ষিত সেটআপ) উপস্থাপন করে। WAP হল আপনার রাউটারের পিছনে একটি বোতাম টিপে আপনার Wi-Fi এর সাথে ডিভাইসগুলিকে দ্রুত সংযুক্ত করার একটি উপায়৷ LED আলো এই প্রক্রিয়া চলাকালীন সংক্ষিপ্তভাবে চালু হবে.

মডেম সিম্বল বোঝার জন্য সম্পদ

মডেম মডেল ব্যাপকভাবে পরিবর্তিত হয়, এবং বেশিরভাগ নির্মাতারা তাদের নিজস্ব কাস্টম আইকন এবং প্রতীক ব্যবহার করে। আপনি যদি আপনার স্পেকট্রাম মডেম লাইট বোঝার চেষ্টা করে আটকে থাকেন বা অ্যারিস মডেম লাইটের অর্থ বুঝতে না পারেন, তাহলে সম্ভবত এই কারণেই৷

আপনার মডেম লাইট আরও বুঝতে সাহায্য করার জন্য এখানে বেশ কয়েকটি জনপ্রিয় ইন্টারনেট প্রদানকারীর অফিসিয়াল মডেম লাইট গাইডের লিঙ্ক রয়েছে৷

  • সেঞ্চুরি লিঙ্ক
  • স্পেকট্রাম
  • অ্যারিস
  • এক্সফিনিটি
  • AT&T
  • Verizon
  • কক্স ইন্টারনেট
FAQ
  • কি হবে যদি আমার সমস্ত মডেম লাইট সবুজ হয়, কিন্তু আমার কোনো ইন্টারনেট সংযোগ না থাকে?

    প্রথম ধাপটি হল আপনার মডেম বন্ধ এবং আনপ্লাগ করা। তারপরে, সবকিছু ব্যাক আপ করার আগে 15 মিনিট অপেক্ষা করুন। সমস্ত আলো আবার সবুজ হয়ে গেলে, আপনার ডিভাইসের সেটিংসের সমস্যা সমাধান করুন৷

  • আমার মডেম সঠিকভাবে কাজ করলে কোন লাইট অন করা উচিত?

    মডেম সূচকগুলি প্রস্তুতকারকের দ্বারা পরিবর্তিত হয়, তবে সাধারণত, একটি ভাল ইন্টারনেট এবং ওয়াই-ফাই সংযোগ সহ একটি রাউটার পাওয়ার, ইন্টারনেট এবং ওয়াই-ফাই প্রতীকগুলির কাছাকাছি সবুজ বা নীল আলো দেখাবে৷ আপনার মডেম এর সংযোগ এবং ফাংশনের উপর নির্ভর করে অতিরিক্ত আলো দেখাতে পারে।


  1. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

  2. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

  3. স্ন্যাপচ্যাটে সংখ্যার অর্থ কী?

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী