কম্পিউটার

কিলোবিট - মেগাবিট - গিগাবিট

কম্পিউটার নেটওয়ার্কিং এ, একটি কিলোবিট সাধারণত 1000 বিট ডেটা উপস্থাপন করে। একটি মেগাবিট 1000 কিলোবিট এবং একটি গিগাবিট প্রতিনিধিত্ব করে 1000 মেগাবিট (এক মিলিয়ন কিলোবিটের সমান) প্রতিনিধিত্ব করে।

নেটওয়ার্ক ডেটা রেট:বিট প্রতি সেকেন্ড

কিলোবিট, মেগাবিট, এবং গিগাবিট একটি কম্পিউটার নেটওয়ার্কে ভ্রমণ করে সাধারণত প্রতি সেকেন্ডে পরিমাপ করা হয়:

  • প্রতি সেকেন্ডে 1 কিলোবিট সমান 1 Kbps বা kbps (এগুলি সমতুল্য)
  • 1 মেগাবিট প্রতি সেকেন্ড সমান 1 Mbps
  • 1 গিগাবিট প্রতি সেকেন্ড সমান 1 Gbps

ধীর গতির নেটওয়ার্ক সংযোগগুলি কিলোবিটে, দ্রুত লিঙ্কগুলি মেগাবিটে এবং গিগাবিটে খুব দ্রুত সংযোগগুলি পরিমাপ করা হয়৷

কিলোবিট, মেগাবিট এর উদাহরণ। এবং গিগাবিট

নীচের সারণীটি কম্পিউটার নেটওয়ার্কিং-এ এই পদগুলির সাধারণ ব্যবহারের সংক্ষিপ্ত বিবরণ দেয়৷ গতির রেটিং প্রযুক্তির সর্বোচ্চ রেট দেওয়া প্রতিনিধিত্ব করে।

স্ট্যান্ডার্ড ডায়াল-আপ মডেম56 Kbps MP3 মিউজিক ফাইলের সাধারণ এনকোডিং রেট 128 Kbps, 160 Kbps, 256 Kbps, 320 Mbps সর্বোচ্চ এনকোডিং রেট ডলবি ডিজিটাল (অডিও) 640 KbpsT1 লাইন1544 Kbps ইথারনেট10 Mbps-12F108 Wi-Fi10 Mbps108. ইথারনেট100 Mbpstypical 802.11n Wi-FI ডেটা রেট150 Mbps, 300 Mbps, 450 Mbps, 600 Mbpstypical 802.11ac ওয়াই-ফাই ডেটা রেট 433 Mbps, 867 Mbps, 1300 Mbps1 Gbps10 বিট গিগাবাইট গিগাবাইট নেট

আপনি যে ধরনের ইন্টারনেট অ্যাক্সেস প্রযুক্তি ব্যবহার করছেন এবং আপনার সাবস্ক্রিপশন প্ল্যানের পছন্দের উপর নির্ভর করে ইন্টারনেট পরিষেবাগুলির গতির রেটিং পরিবর্তিত হয়। অনেক বছর আগে, মূলধারার ব্রডব্যান্ড সংযোগগুলি 384 Kbps এবং 512 Kbps রেট করা হয়েছিল৷ এখন, 5 Mbps-এর উপরে গতি সাধারণ, কিছু শহর এবং দেশে 10 Mbps এবং উচ্চতর আদর্শ।

বিট রেট নিয়ে সমস্যা

নেটওয়ার্ক সরঞ্জামের Mbps এবং Gbps রেটিংগুলি (ইন্টারনেট সংযোগ সহ) পণ্য বিক্রয় এবং বিপণনে বিশিষ্ট বিলিং পায়। যাইহোক, এই ডেটা রেটগুলি শুধুমাত্র পরোক্ষভাবে নেটওয়ার্কের গতির সাথে সংযুক্ত থাকে এবং নেটওয়ার্কের ব্যবহারকারীরা প্রকৃতপক্ষে যে পারফরম্যান্সের মাত্রা অনুভব করে।

উদাহরণস্বরূপ, ভোক্তা এবং হোম নেটওয়ার্কগুলি সাধারণত খুব অল্প পরিমাণে নেটওয়ার্ক ট্র্যাফিক তৈরি করে, তবে দ্রুত বিস্ফোরণে, ওয়েব ব্রাউজিং এবং ইমেলের মতো ব্যবহার থেকে। এমনকি 5 এমবিপিএস-এর মতো তুলনামূলকভাবে পরিমিত টেকসই ডেটা রেট বেশিরভাগ নেটফ্লিক্স স্ট্রিমিংয়ের জন্য যথেষ্ট। নেটওয়ার্ক লোড ধীরে ধীরে বৃদ্ধি পায় কারণ আরও ডিভাইস এবং ব্যবহারকারী যুক্ত হয়। সেই ট্রাফিকের বেশিরভাগই বাড়ির মধ্যে স্ব-উত্পাদিত হওয়ার পরিবর্তে ইন্টারনেট থেকে আগত, যেখানে দীর্ঘ-দূরত্বের নেটওয়ার্কিং বিলম্ব এবং একটি পরিবারের ইন্টারনেট লিঙ্কের অন্যান্য সীমা প্রায়শই (সর্বদা নয়) সামগ্রিক কর্মক্ষমতা অভিজ্ঞতাকে নির্দেশ করে৷

বিট এবং বাইটের মধ্যে বিভ্রান্তি

কম্পিউটার নেটওয়ার্কিংয়ের সাথে কম পরিচিত লোকেরা বিশ্বাস করে যে এক কিলোবিট 1024 বিটের সমান। এই সমতা নেটওয়ার্কিং-এ অসত্য কিন্তু অন্যান্য প্রসঙ্গে বৈধ হতে পারে। নেটওয়ার্ক অ্যাডাপ্টার, নেটওয়ার্ক রাউটার এবং অন্যান্য সরঞ্জামগুলির জন্য নির্দিষ্টকরণগুলি সর্বদা তাদের উদ্ধৃত ডেটা হারের ভিত্তিতে 1000-বিট কিলোবিট ব্যবহার করে। কম্পিউটার মেমরি এবং ডিস্ক ড্রাইভ নির্মাতারা প্রায়শই তাদের উদ্ধৃত ক্ষমতার ভিত্তি হিসাবে 1024-বাইট কিলোবাইট ব্যবহার করে বলে বিভ্রান্তি দেখা দেয়।

বিট এবং বাইটের মধ্যে পার্থক্য সম্পর্কে আমাদের নিবন্ধটি অন্বেষণ করে আরও পটভূমি পান৷


  1. AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

  2. আপনার ইন্টারনেট সংযোগ কত দ্রুত হওয়া দরকার?

  3. আপনার কি সত্যিই একটি গিগাবিট সংযোগ প্রয়োজন? খুঁজে বের করার 5 উপায়

  4. ঠিক করুন:ব্রডকম নেটলিঙ্ক গিগাবিট ইথারনেট ড্রাইভার উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করে দেয়