কম্পিউটার

SNMP মানে কি?

SNMP মানে সহজ নেটওয়ার্ক ম্যানেজমেন্ট প্রোটোকল। এটি একটি ক্লায়েন্ট-সার্ভার প্রোটোকল যা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা নেটওয়ার্ক সুইচ, প্রিন্টার, ফোন এবং নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইস (এসএনএমপি এজেন্ট নামেও পরিচিত) সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ব্যবহার করে।

Windows 10-এ SNMP ডিফল্টরূপে সক্রিয় থাকে না৷ Microsoft সুপারিশ করে যে প্রশাসকদের পরিবর্তে সাধারণ তথ্য মডেল (CIM) ব্যবহার করুন৷

নেটওয়ার্কিং-এ SNMP বলতে কী বোঝায়?

SNMP একটি ক্লায়েন্ট-সার্ভার প্রোটোকল। এর মানে হল যে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের একটি SNMP সার্ভার ইনস্টল এবং কনফিগার করতে হবে, যা ম্যানেজার হিসাবে পরিচিত, যা ক্রমাগত নেটওয়ার্কে SNMP ডিভাইসগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে৷

SNMP সার্ভার সমস্ত SNMP এজেন্ট সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং সঞ্চয় করে। এই নেটওয়ার্ক ম্যানেজমেন্ট প্রোটোকল অত্যধিক নেটওয়ার্ক ট্র্যাফিক তৈরি না করে সেই ডিভাইসগুলি সম্পর্কে রিয়েল-টাইম তথ্য সংগ্রহ করা সহজ করে তোলে৷

SNMP এজেন্ট হল নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইস যা SNMP নেটওয়ার্ক পর্যবেক্ষণ সমর্থন করে। সাধারণ SNMP এজেন্ট অন্তর্ভুক্ত:

  • কম্পিউটার
  • প্রিন্টার
  • নেটওয়ার্ক সুইচ
  • ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট
  • VoIP ফোন
  • আইপি সময় ঘড়ি
SNMP মানে কি?

কিভাবে SNMP কাজ করে

প্রতিটি SNMP এজেন্ট, প্রস্তুতকারকের উপর নির্ভর করে, এমন বস্তুর একটি তালিকা রয়েছে যা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা তথ্য অ্যাক্সেস করার জন্য SNMP কমান্ড ব্যবহার করার বিষয়ে তথ্য সংগ্রহ করতে পারে। SNMP সার্ভারে একটি ট্রি স্ট্রাকচারে ডাটা সংগঠিত করা হয়েছে এইভাবে:

  • ম্যানেজমেন্ট ইনফরমেশন বেস (MIB) :এটি শীর্ষ-স্তরের গোষ্ঠী যা নির্দিষ্ট ধরনের ডিভাইস (যেমন প্রিন্টার বা কম্পিউটার) সংগঠিত রাখে।
  • নোড :প্রতিটি MIB-এর ভিতরে, পৃথক নোড রয়েছে যা নেটওয়ার্কে পৃথক ডিভাইসগুলিকে প্রতিনিধিত্ব করে।
  • অবজেক্ট আইডেন্টিফায়ার (OID) :এটি নির্দিষ্ট ঠিকানা নেটওয়ার্ক প্রশাসকরা MIB-এর ভিতরে পৃথক নোডগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করেন। OID অ্যাডমিনিস্ট্রেটরদের একটি নোড সম্পর্কে তথ্যের অনুরোধ করার জন্য কমান্ড জারি করতে দেয়।

একটি SNMP সার্ভারের সাথে একটি ডিভাইস নিরীক্ষণের জন্য একমাত্র প্রয়োজনীয়তা হল ডিভাইসটি SNMP প্রোটোকলের সাথে সামঞ্জস্যপূর্ণ। ভিওআইপি ফোন এবং প্রিন্টারের মতো অনেক ডিভাইসে সাধারণত ডিফল্টরূপে SNMP সক্রিয় থাকে। অন্যান্য ডিভাইস, যেমন Windows 10 কম্পিউটার, এটিকে ম্যানুয়ালি সক্ষম করতে হবে। কিভাবে SNMP সক্ষম করতে হয় তার নির্দেশাবলীর জন্য ডিভাইস ম্যানুয়াল দেখুন৷

একটি SNMP ফাঁদ কি?

SNMP প্রোটোকলের প্রধান সুবিধা হল এটি সামান্য নেটওয়ার্ক ব্যান্ডউইথ ব্যবহার করে। এটি একটি ফাঁদ হিসাবে পরিচিত এর মাধ্যমে এটি করে।

একটি সাধারণ ক্লায়েন্ট-সার্ভার সিস্টেমে, একটি সার্ভার যখনই একটি কেন্দ্রীয় ডাটাবেস আপডেট করার প্রয়োজন হয় তখন একটি নেটওয়ার্কের অনেক ডিভাইস থেকে তথ্য পোল করতে পারে বা অনুরোধ করতে পারে। যাইহোক, যেহেতু বেশিরভাগ নেটওয়ার্কে প্রচুর সংখ্যক ডিভাইস রয়েছে যা প্রচুর পরিমাণে তথ্য সরবরাহ করে, সার্ভারের পক্ষে এই সমস্ত ডিভাইসগুলিকে ক্রমাগত পোল করা বাস্তব হবে না। এটি করার ফলে নেটওয়ার্ক কর্মক্ষমতা মারাত্মকভাবে ব্যাহত হবে৷

পরিবর্তে, নেটওয়ার্কের প্রতিটি SNMP ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে তথ্য আটকে রাখে এবং জিজ্ঞাসা না করেই SNMP পরিচালকের কাছে পাঠায়। একটি SNMP ক্লায়েন্ট-সার্ভার মডেলে সাধারণত কীভাবে যোগাযোগ হয় তা এখানে রয়েছে:

  • SNMP এজেন্ট ইভেন্টগুলিকে ফাঁদে ফেলে এবং SNMP ম্যানেজারের কাছে অযাচিত আপডেট পাঠায়৷
  • SNMP পরিচালকরা অতিরিক্ত তথ্যের জন্য স্বয়ংক্রিয় ফলো-আপ অনুরোধ সহ ট্র্যাপ ইভেন্টগুলিতে স্বয়ংক্রিয়ভাবে প্রতিক্রিয়া জানাতে পারে৷
  • নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা SNMP ম্যানেজার ব্যবহার করে ম্যানুয়ালি ডিভাইসগুলিকে সমস্যা সমাধান বা পরিচালনার জন্য পোল করতে পারেন৷

এই পদ্ধতিটি নেটওয়ার্ককে নেতিবাচকভাবে প্রভাবিত না করেই প্রচুর পরিমাণে তথ্যের নিরীক্ষণ এবং পরিচালনার অনুমতি দেয়৷

Windows 10 এ একটি SNMP ফাঁদ সক্ষম করতে, সেটিংস খুলুন৷ এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ যান> ঐচ্ছিক বৈশিষ্ট্য> একটি বৈশিষ্ট্য যোগ করুন , তারপর সাধারণ নেটওয়ার্ক ম্যানেজমেন্ট প্রোটোকল (SNMP) সন্ধান করুন .

বেসিক SNMP কমান্ড

একবার একটি SNMP সার্ভার কনফিগার হয়ে গেলে এবং নেটওয়ার্কে এজেন্ট উপস্থিত থাকলে, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা তাদের নেটওয়ার্ক মনিটরিং টুলসেটের অংশ হিসাবে কমান্ডের একটি সেট থেকে বেছে নেয়। নিম্নে কিছু সাধারণভাবে ব্যবহৃত SNMP কমান্ড রয়েছে:

  • পান :এক বা একাধিক নিরীক্ষণ করা মান পুনরুদ্ধার করুন।
  • পরবর্তী যান :ডিভাইস MIB ট্রিতে পরবর্তী OID-এর মান পুনরুদ্ধার করুন।
  • বাল্ক পান :ডেটা মানের একটি বড় সংগ্রহ টানুন৷
  • সেট :ডিভাইসে একটি ভেরিয়েবলের জন্য একটি মান বরাদ্দ করুন।

নিরীক্ষণ করা ডিভাইসের উপর নির্ভর করে ডিভাইস-নির্দিষ্ট SNMP কমান্ড রয়েছে। উদাহরণস্বরূপ, একটি নেটওয়ার্ক সুইচ পর্যবেক্ষণ করার সময়, প্রশাসকদের নিম্নলিখিত কমান্ডগুলিতে অ্যাক্সেস থাকে:

  • টার্মিনাল কনফিগার করুন :গ্লোবাল কনফিগারেশন মোডে কমান্ড প্রম্পট রাখুন।
  • চলমান-কনফিগ দেখান :সমস্ত কনফিগারেশন এন্ট্রি নিশ্চিত করে একটি তালিকা প্রদান করুন।
  • কপি রানিং-কনফিগ স্টার্টআপ-কনফিগ :সুইচ পুনরায় চালু হলে একই কনফিগারেশন ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করতে বর্তমানে চলমান কনফিগারেশন সংরক্ষণ করুন।

ডিভাইস নির্মাতারা উপলব্ধ SNMP কমান্ডের লাইব্রেরির জন্য ডকুমেন্টেশন প্রদান করে এবং কিভাবে কমান্ডগুলি ব্যবহার করতে হয়, তাই প্রস্তুতকারকের ওয়েবসাইটে ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন।


  1. এক্সটেন্ডেড নেটওয়ার্ক মানে কি?

  2. LTE মানে কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মানে কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা পদ্ধতি মানে কি?