কম্পিউটার

নেটওয়ার্ক কি?

একটি নেটওয়ার্ক হল সম্পদ, ফাইল বা এমনকি একটি ইন্টারনেট সংযোগ ভাগ করার জন্য কীভাবে একজন দুই বা ততোধিক কম্পিউটারকে একসাথে লিঙ্ক করতে পারে। বেশিরভাগ বাড়ি এবং কর্মক্ষেত্রে তাদের কম্পিউটারগুলিকে কোনওভাবে সংযুক্ত করার জন্য নেটওয়ার্ক সেট আপ করা আছে, তবে ব্যবহারকারীদের জন্য চারটি প্রধান ধরণের নেটওয়ার্ক উপলব্ধ।

একটি নেটওয়ার্কের সংজ্ঞা কি?

একটি নেটওয়ার্কের একটি চমত্কার বিস্তৃত সংজ্ঞা থাকতে পারে। এর সহজতম ক্ষেত্রে, এটি সর্বদা দুই বা ততোধিক কম্পিউটারকে তারের মাধ্যমে বা Wi-Fi সংযোগের মাধ্যমে শারীরিকভাবে সংযুক্ত করা জড়িত থাকে। লিঙ্ক হওয়ার মাধ্যমে, এই কম্পিউটারগুলি প্রতিটি অনুষ্ঠানে ম্যানুয়ালি সংযোগ না করে তাদের সংস্থান, ফাইল বা ইন্টারনেট সংযোগ ভাগ করতে পারে।

যেখানে নেটওয়ার্ক অনেক বেশি জটিল হতে পারে যখন এটি আকার আসে। উদাহরণস্বরূপ, একটি পরিবারের বাড়িতে দুটি হোম কম্পিউটার এবং একটি ওয়াই-ফাই সংযোগ সমন্বিত একটি নেটওয়ার্ক থাকতে পারে (যা পরিবার বিভিন্ন অতিরিক্ত ডিভাইস যেমন একটি স্মার্ট টিভি, স্ট্রিমিং বক্স, স্মার্টফোন ইত্যাদির জন্য ব্যবহার করে)। যাইহোক, একটি অফিস বিল্ডিংয়ের একটি বিস্তৃত নেটওয়ার্ক থাকতে পারে যেখানে হাজার হাজার কম্পিউটার ইথারনেট তারের সাথে শারীরিকভাবে সংযুক্ত থাকে। কিছু নেটওয়ার্ক এমনকি বৃহৎ ভৌগলিক এলাকা কভার করতে প্রসারিত করতে পারে।

এছাড়াও চারটি প্রধান ধরনের নেটওয়ার্ক রয়েছে, এবং তাদের মধ্যে পার্থক্য জানা অপরিহার্য।

নেটওয়ার্কের চার প্রকার কি কি?

সবচেয়ে সাধারণ ধরনের নেটওয়ার্কের মধ্যে রয়েছে লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এবং ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN)। অন্য দুটি প্রধান ধরনের নেটওয়ার্ক হল মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (MAN) এবং ওয়্যারলেস LAN (WLAN), ওয়্যারলেস WAN (WWAN)ও একই নীতির একটি শাখা। এখানে চারটি প্রধান ধরণের নেটওয়ার্কের প্রতিটির একটি সংক্ষিপ্ত ব্রেকডাউন রয়েছে৷

  • লোকাল এরিয়া নেটওয়ার্ক। সাধারণত আপনি যে নেটওয়ার্কের সবচেয়ে সাধারণ প্রকারের মুখোমুখি হবেন, একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক, তুলনামূলকভাবে ছোট এলাকায় কম্পিউটারগুলিকে সংযুক্ত করা জড়িত। সেই এলাকাটি অন্যান্য অবস্থানের মধ্যে আপনার বাড়ি, অফিস বা স্কুল হতে পারে। ডিভাইসগুলি একটি ইথারনেট তারের মাধ্যমে বা Wi-Fi এর মাধ্যমে সংযোগ করতে পারে৷
  • ওয়াইড এরিয়া নেটওয়ার্ক। এই ধরনের নেটওয়ার্ক একটি বৃহৎ ভৌগলিক এলাকা যেমন একটি শহর, রাজ্য বা দেশকে বিস্তৃত করে। ইন্টারনেটকে বিশ্বব্যাপী সর্ববৃহৎ ওয়াইড এরিয়া নেটওয়ার্ক হিসেবে বিবেচনা করা হয়, ওয়াইড এরিয়া নেটওয়ার্কগুলি ছোট লোকাল এরিয়া নেটওয়ার্কগুলির সাথে সংযোগ স্থাপন করা সম্ভব করে তোলে। ব্যবসার একটি ওয়াইড এরিয়া নেটওয়ার্ক থাকতে পারে যাতে তারা তাদের অনেকগুলি অফিসকে একসাথে লিঙ্ক করতে পারে৷
  • মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক। একটি মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক একটি LAN থেকে বড় কিন্তু একটি WAN থেকে ছোট। বড় কর্পোরেশন বা সরকারী সংস্থাগুলি একটি ব্যবসা জুড়ে বিভিন্ন সংস্থানকে একত্রিত করতে এটি ব্যবহার করে।
  • ওয়্যারলেস ল্যান। একটি ওয়্যারলেস LAN অনেকটা লোকাল এরিয়া নেটওয়ার্কের মতো কাজ করে, তবে এটি ইথারনেট কেবল ব্যবহার করার পরিবর্তে Wi-Fi বা ব্লুটুথের মতো বেতার সংযোগের মাধ্যমে তা করে।

কেন আমার একটি নেটওয়ার্ক দরকার?

সম্ভবত, আপনি জেনেশুনে প্রতিদিন যে নেটওয়ার্কটি দেখতে পাবেন তা হল একটি হোম নেটওয়ার্ক, ওরফে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN)। সবার একটি হোম নেটওয়ার্কের প্রয়োজন হয় না। আপনার যদি শুধুমাত্র একটি কম্পিউটার থাকে এবং অন্য কোনো ডিভাইস যা আপনি অনলাইনে নিতে চান বা রিসোর্স শেয়ার করতে চান, তাহলে কোনো নেটওয়ার্কের প্রয়োজন নেই।

যাইহোক, বেশিরভাগ লোকেরই এখন বাড়িতে তাদের নিজস্ব LAN সেটআপ রয়েছে যার সাথে একাধিক ডিভাইস সংযুক্ত রয়েছে। আপনার বাড়ির জন্য ওয়্যারড বা ওয়্যারলেস সর্বোত্তম কিনা, বা উভয়ের সংমিশ্রণ, সেইসাথে কীভাবে একটি হোম নেটওয়ার্ক সেট আপ করবেন তা বোঝা গুরুত্বপূর্ণ।

FAQ
  • নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

    একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী একটি কোড বা পাসফ্রেজ যা আপনাকে একটি ব্যক্তিগত নেটওয়ার্ক বা মোবাইল ডিভাইসে সংযোগ করতে দেয়। এই কী ব্যবহার করলে আপনার অনুমতি ছাড়া আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করা থেকে বিরত থাকে। আপনার ঘরের চাবির মতো একটি নিরাপত্তা চাবির কথা চিন্তা করুন—আপনি শুধু কাউকেই চাবি দেবেন না বা আপনার বাড়ি সব সময় আনলক করে রাখবেন না।

  • একটি জাল নেটওয়ার্ক কি?

    একটি জাল নেটওয়ার্ক একটি বৃহত্তর অঞ্চলে একটি নেটওয়ার্ককে আরও সমানভাবে বিতরণ করতে অনেক রাউটার ব্যবহার করে। এক বা একাধিক রাউটার কাজ করা বন্ধ করে দিলে মেশ নেটওয়ার্ক রিডানডেন্সি প্রদান করে।

  • নেটওয়ার্ক অ্যাডাপ্টার কি?

    একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার হল একটি হার্ডওয়্যার যা একটি কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাবলেট এবং অন্যান্য ডিভাইসগুলিকে স্থানীয় কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। ডিভাইসের উপর নির্ভর করে নেটওয়ার্ক অ্যাডাপ্টার বেতার বা তারযুক্ত হতে পারে।

  • কম্পিউটার নেটওয়ার্ক কি?

    কম্পিউটার নেটওয়ার্কিং এই ডিভাইসগুলির মধ্যে ডেটা ভাগ করার জন্য দুই বা ততোধিক কম্পিউটিং ডিভাইস, যেমন ডেস্কটপ পিসি বা ল্যাপটপকে সংযুক্ত করছে। কম্পিউটার নেটওয়ার্ক দুটি ভিন্ন আকারে আসে:ক্লায়েন্ট-সার্ভার এবং পিয়ার-টু-পিয়ার।

  • নেটওয়ার্ক সুইচ কি?

    একটি নেটওয়ার্ক সুইচ এমন একটি ডিভাইস যা একটি নেটওয়ার্কে একাধিক নেটওয়ার্ক সংযোগ পরিচালনা করে। এই সংযোগগুলি তারযুক্ত বা ওয়্যারলেস নেটওয়ার্ক কার্ড রয়েছে এমন যেকোনো ডিভাইস হতে পারে।


  1. ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN) কি?

  2. একটি সুইচ কি?

  3. কম্পিউটার নেটওয়ার্কে নোড কী?

  4. নেটওয়ার্ক মনিটরিং কি?