কম্পিউটার

আপনার কি সত্যিই একটি গিগাবিট সংযোগ প্রয়োজন? খুঁজে বের করার 5 উপায়

আপনার কি সত্যিই একটি গিগাবিট সংযোগ প্রয়োজন? খুঁজে বের করার 5 উপায়

গিগাবিট ইন্টারনেট হল ট্রেন্ডি, ব্লকের নতুন বাচ্চা। শহরতলির আমার মা থেকে স্থানীয় সফ্টওয়্যার কোম্পানির মালিকরা সবাই Google Fiber-এর আমাদের ঘাড়ে যাওয়া নিয়ে আলোচনা করছেন। যদিও এটা মনে হতে পারে যে আপনার বাড়িতে অতি-দ্রুত ইন্টারনেট থাকা একেবারেই প্রয়োজনীয়, সত্য হল একটি গিগাবিট সংযোগের জন্য সাইন আপ করা হচ্ছে শুধুমাত্র কারণ এটি বর্তমানে আপনার এলাকায় উপলব্ধ আপনার নির্দিষ্ট পরিস্থিতির জন্য সম্পূর্ণ অর্থবোধক নাও হতে পারে।

গড়ে, ইউএস ইন্টারনেট ব্যবহারকারীরা প্রায় 10Mbps পান। একটি গিগাবিট সংযোগ দ্বারা প্রদত্ত 1Gbps এই গড় থেকে 100 গুণ দ্রুত। আপনার প্রিয় Netflix সিরিজ লোড করতে বা একটি দ্রুত অনলাইন কেনাকাটার অভিজ্ঞতা উপভোগ করার জন্য আরও গতির ধারণাটি দুর্দান্ত শোনাতে পারে, কিন্তু আপনার অনলাইন কার্যকলাপ পরিচালনা করার জন্য আপনার বর্তমান গতির চেয়ে 100 গুণ দ্রুত ইন্টারনেট সংযোগের জন্য কি সত্যিই অর্থ প্রদান করতে হবে?

গিগাবিট পরিষেবা আপনার বাড়িতে অতিরিক্ত খরচের মূল্য হবে কি না তা নির্ধারণ করতে এখানে পাঁচটি উপায় রয়েছে৷

1. আপনার কম্পিউটার কি গিগাবিট সক্ষম?

কিছু ইন্টারনেট ব্যবহারকারী যারা একটি গিগাবিট পরিষেবার সাথে একটি অতি-দ্রুত ইন্টারনেট সংযোগের জন্য সাইন আপ করার ধারণায় আটকে আছে তাদের বাড়িতে এমন একটি কম্পিউটারও নাও থাকতে পারে যা তারা যে গতি দিতে চান তা সরবরাহ করতে সক্ষম৷ এই কারণেই আপনার কম্পিউটারটি এমনকি গিগাবিট সক্ষম কিনা তা নির্ধারণ করা আপনার একটি গিগাবিট সংযোগের দিকে নজর দেওয়া উচিত কিনা তা নির্ধারণের জন্য অপরিহার্য প্রথম পদক্ষেপ। যদি আপনার কম্পিউটার এবং/অথবা ডিভাইসগুলি বর্তমানে গিগাবিট-সক্ষম না হয়, তাহলে আপনাকে আপনার হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে হবে গিগাবিট গতির কাছাকাছি যেকোন জায়গায় পেতে। সম্ভবত এটি সময়, অর্থ এবং ঝামেলার মূল্য হবে না।

যদি আপনার কম্পিউটার Windows 10, 8, বা 7-এ কাজ করে, তাহলে CNET-এর একটি গাইড রয়েছে যা আপনি আপনার কম্পিউটার গিগাবিট-সক্ষম কিনা তা নির্ধারণ করতে ব্যবহার করতে পারেন।

আপনার কি সত্যিই একটি গিগাবিট সংযোগ প্রয়োজন? খুঁজে বের করার 5 উপায়

2. আপনি কি একজন গেমার?

ধীর ইন্টারনেটের গতি বিশেষত হতাশাজনক যখন আপনি একটি পৌরাণিক অনলাইন জগতে আপনার চরিত্রকে বাঁচিয়ে রাখার জন্য একটি নির্ভরযোগ্য সংযোগের উপর নির্ভর করছেন। এই কারণেই গিগাবিট গতি প্রকৃতপক্ষে আগ্রহী গেমারদের জন্য উপযুক্ত হতে পারে যারা বর্তমানে তাদের গতি নিয়ে হতাশ। বিশেষজ্ঞরা বলছেন যে বেশিরভাগ গেমারদের জন্য প্রায় 15 থেকে 20 এমপিবিএসের গতি যথেষ্ট হওয়া উচিত, তবে আপনি যদি আপনার গেমিং ক্রিয়াকলাপ ছাড়াও বাসা থেকে কাজ করা, সিনেমা স্ট্রিমিং বা সঙ্গীত স্ট্রিমিং করার জন্য আপনার অনেক সময় ব্যয় করেন, বা আপনি যদি বাস করেন অন্যান্য গেমারদের সাথে বাড়িতে, আপনি একটি উচ্চ গতির দিকে নজর দিতে চাইতে পারেন৷

3. একই সময়ে কতগুলি ডিভাইস/ব্যবহারকারী সংযুক্ত?

আপনি যদি নিজে থেকে থাকেন, তাহলে সম্ভবত আপনি বেশিরভাগ দিনে আপনার ইন্টারনেটের সাথে দুটির বেশি ডিভাইস সংযুক্ত করছেন না। যাইহোক, যদি আপনার রুমমেট থাকে বা একটি পরিবার আপনার সাথে একটি বাড়ি ভাগ করে নেয়, তাহলে আপনার সম্ভবত প্রতিদিন অন্তত একবার একই সময়ে কমপক্ষে তিনটি ডিভাইস সংযুক্ত থাকে। আপনি যখন একাধিক ব্যবহারকারীর সাথে আপনার সংযোগ বন্ধ করে দেন, আপনি সম্ভবত লক্ষ্য করেন যে আপনার ব্যান্ডউইথের উপর অতিরিক্ত চাপ দেওয়ার ফলে গতি বেশ কিছুটা ধীর হয়ে যায়। এই কারণেই একাধিক ইন্টারনেট ব্যবহারকারী আছে এমন বাড়িতে একটি গিগাবিট সংযোগের প্রয়োজন হতে পারে এমন বাড়ির তুলনায় যেখানে শুধুমাত্র একজন ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করেন৷

আপনার কি সত্যিই একটি গিগাবিট সংযোগ প্রয়োজন? খুঁজে বের করার 5 উপায়

4. আপনি কি বাড়ি থেকে কাজ করেন?

আপনার ইন্টারনেটের গতি কিছু ছবি বা একটি Word ডক এর মত ছোট ফাইল ডাউনলোড করার জন্য যথেষ্ট মর্মান্তিক হতে পারে, কিন্তু অনেক দূরবর্তী কর্মী সমস্যায় পড়েন যখন তাদের বস বা ক্লায়েন্টের কাছ থেকে একটি বড় ফাইল ডাউনলোড করার সময় আসে। যদি আপনার ইন্টারনেটের গড় গতিও থাকে, তাহলে বড় ফাইল ডাউনলোড এবং আপলোড করতে বয়সের মতো সময় লাগতে পারে। এই কারণেই আপনি প্রাথমিকভাবে আপনার হোম অফিস থেকে কাজ করলে গিগাবিট ইন্টারনেট বিবেচনা করার মতো কিছু হতে পারে।

5. আপনার স্ট্রিমিং আচরণ কেমন দেখাচ্ছে?

আমাদের মধ্যে বেশিরভাগই বছরে অন্তত একটি সপ্তাহান্তে নেটফ্লিক্স বা হুলুতে পুরো সিজন দেখার জন্য কাটান। এই ধরনের স্ট্রিমিং সম্ভবত আপনার ব্যান্ডউইথকে আপনার গতি কমাতে যথেষ্ট চাপ দেবে না। যাইহোক, যদি আপনার একাধিক ডিভাইস নিয়মিতভাবে এইচডি কন্টেন্ট স্ট্রিম করার চেষ্টা করে থাকে, তাহলে সম্ভবত এটি আপনার ইন্টারনেট সংযোগে অত্যধিক চাপ ফেলে আপনার গতি কিছুটা কমিয়ে দিতে পারে।

আপনি যদি আপনার কম্পিউটারে কাজ করার সময় এবং Facebook এবং Instagram চেক করার জন্য ওয়াইফাই সংযোগ ব্যবহার করার সময় ক্রমাগত HD মুভি স্ট্রিম করার চেষ্টা করেন, তাহলে আপনি একটি গিগ সংযোগের জন্য উপকৃত হতে পারেন৷

আপনার কি সত্যিই একটি গিগাবিট সংযোগ প্রয়োজন? খুঁজে বের করার 5 উপায়

আপনার আসলে 1Gb সংযোগের প্রয়োজন আছে কিনা তা নিয়ে যদি আপনি বেড়াতে থাকেন, তাহলে সম্ভবত আপনি তা করবেন না। যাইহোক, আপনি যদি এই তালিকাটি দেখে থাকেন এবং শনাক্ত করেন যে আপনি কয়েকটি বর্ণনার সাথে মানানসই, তবে এটি দেখার মতো। একটি গিগাবিট সংযোগের দাম বেশ বেশি হতে পারে, তাই এটির জন্য অর্থপ্রদান করার জন্য সাইন আপ করার আগে আপনার প্রকৃতপক্ষে এত গতির প্রয়োজন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আশা করি এই তালিকাটি আপনাকে একটি গিগাবিট সংযোগ আপনার জন্য সঠিক কিনা সে সম্পর্কে আরও ভাল ধারণা পেতে সাহায্য করবে৷


  1. ধীর ইন্টারনেট সংযোগ? আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর ১০টি উপায়!

  2. আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

  3. আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করার ৭ উপায়

  4. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে? এখানে