কম্পিউটার

AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

Wi-Fi ক্রমাগত উন্নত হচ্ছে। 802.11n থেকে 802.11ac এ স্থানান্তরটি ভালভাবে চলছে, এবং আমরা শীঘ্রই 802.11ad (অনেক দ্রুত) এবং 802.11ax (উন্নত ব্যান্ডউইথ ব্যবস্থাপনা) এটিকে মূলধারায় পরিণত করতে দেখতে পারি। এই মুহুর্তে, আপনার সেরা বিকল্প এখনও 802.11ac, কিন্তু প্রতিটি AC রাউটার সমানভাবে তৈরি হয় না।

শেষের সাথে সংযুক্ত সংখ্যা আছে যা আপনাকে তাত্ত্বিক সর্বোচ্চ গতি বলে — AC1200, AC1900, AC5300, ইত্যাদি "তাত্ত্বিক সর্বাধিক" এর "তাত্ত্বিক" অংশটিকে বেশ গুরুত্ব সহকারে নিতে চাই৷

সংখ্যাটির অর্থ কী বলে মনে হচ্ছে

আপনি যদি আপনার রাউটারের মডেল নম্বরটি দেখেন, আপনি সর্বদা একটি শব্দ দেখতে পাবেন যেমন "AC 1200," "AC 1900," ইত্যাদি, রাউটারের ব্র্যান্ড নির্বিশেষে। তাহলে এর অর্থ কি? "AC" এর পিছনের সংখ্যাটি আসলে ব্যান্ডউইথকে বোঝায়।

AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

একটি AC1200 রাউটার নিন, যা এর ব্যান্ডউইথ সর্বোচ্চ 1200 মেগাবিট প্রতি সেকেন্ডে বা 1.2 গিগাবিট প্রতি সেকেন্ডে (Gbps)। যেহেতু আট বিট এক বাইটের সমান, তাই প্রতি সেকেন্ডে প্রায় 150 মেগাবাইট ডাউনলোড করার জন্য একটি 1200 Mbps সংযোগ যথেষ্ট - আধা মিনিটে একটি সম্পূর্ণ মুভি পেতে যথেষ্ট।

সুতরাং, যেহেতু বেশিরভাগ লোকের জন্য বর্তমান সর্বোচ্চ গতি হল 1 Gbps (যদি আপনি একটি ভাল ইন্টারনেট সংযোগের জন্য যথেষ্ট ভাগ্যবান হন), কেন কেউ AC5300 রাউটার পেতে বিরক্ত করবে? AC1200 ইতিমধ্যেই ওভারকিলের মতো মনে হচ্ছে। সংক্ষিপ্ত উত্তর:কারণ কোন রাউটার আসলেই আপনাকে 1 Gbps এর বেশি পায় না এবং এটি সম্ভবত আপনাকে অনেক কম পাবে।

সংখ্যার প্রকৃত অর্থ কী

AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

AC এর পরের সংখ্যাটি আসলে সমস্ত ব্যান্ডউইথের যোগফলকে বোঝায় যা তাত্ত্বিকভাবে পারে রাউটার ব্যবহার করে প্রতিটি ব্যান্ড/ফ্রিকোয়েন্সি দ্বারা বিতরণ করা হবে। যদি একটি রাউটারে দুটি ব্যান্ড থাকে (2.4GHz এবং 5GHz, যা Wi-Fi এর জন্য ব্যবহৃত স্ট্যান্ডার্ড ব্যান্ড), একটি ব্যান্ড সর্বোচ্চ 450 Mbps এবং অন্যটি 1300 Mbps - মোট 1750 দাবি করতে পারে। আপনি উচ্চতর থ্রুপুট রেটিং সহ ব্যান্ড (1733 Mbps বেশ জনপ্রিয়) বা আরও ব্যান্ড যুক্ত করে উচ্চতর এসি নম্বর পেতে পারেন৷

এখানে ক্যাচ আছে, যদিও:আপনার ডিভাইসগুলি সম্ভবত একবারে একটি ব্যান্ড থেকে সংকেতের সাথে সংযোগ করতে পারে। আপনার কম্পিউটার 1300 Mbps ব্যান্ডের সাথে সংযুক্ত থাকলে, অন্য ব্যান্ড আপনাকে 450 Mbps বেশি দেবে না। এটা শুধু অব্যবহৃত হবে. আরও ব্যান্ড সহ একটি রাউটার পাওয়া (এবং এইভাবে তাত্ত্বিক সর্বাধিকের উচ্চতর যোগফল) গতির জন্য সত্যিই অনেক কিছু করবে না।

তাত্ত্বিক সর্বোচ্চ কতটা তাত্ত্বিক?

AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

সুতরাং আপনি প্রতি ডিভাইসে একটি ব্যান্ডের মধ্যে সীমাবদ্ধ, কিন্তু তবুও, যদি একটি রাউটার তার ব্যান্ডগুলির একটিতে 1300 Mbps থ্রুপুট বিজ্ঞাপন দেয়, তবে এটি চিত্তাকর্ষক। দুর্ভাগ্যবশত, আপনি সেই গতিও পাবেন না, যেহেতু এই সংখ্যাগুলি আদর্শ পরীক্ষার শর্তে সংগ্রহ করা হয়, বাস্তব জগতে নয়৷

তারা যে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলি ব্যবহার করে তা উচ্চ-সম্পন্ন এবং পরীক্ষার জন্য সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা হয়, এক সময়ে এবং অল্প দূরত্বে শুধুমাত্র একটি ডিভাইস সংযুক্ত থাকে৷ সংক্ষেপে, সাধারণ মানুষ সম্ভবত কখনই তাদের নিজস্ব গতি পরীক্ষায় বিজ্ঞাপিত তাত্ত্বিক সর্বোচ্চ প্রদর্শন দেখতে পাবে না।

যেহেতু সেটআপ এবং পরিবেশ অনেক পরিবর্তিত হয়, তাই রাউটার থেকে আপনি কতটা গতি আশা করতে পারেন তা বলার কোনো নিশ্চিত উপায় নেই, তবে সাধারণভাবে, এমনকি আদর্শ অবস্থার মধ্যেও, বিজ্ঞাপনের গতির 70% বা 6 পর্যন্ত পাওয়া যায় – 700 Mbps, সম্ভাবনা নেই।

আরও বাস্তবসম্মতভাবে, একটি মিড-রেঞ্জ AC1200 রাউটার একটি ভাল দিনে প্রায় 300 বা 400 Mbps সরবরাহ করবে এবং অভিনব কিছুতে আপগ্রেড করা সম্ভবত সর্বোত্তমভাবে প্রান্তিক গতি লাভ করবে।

উচ্চ সংখ্যাগুলি আরও কম্পিউটারের সমান, বেশি গতি নয়

AC1200 এবং AC3200 এর মত রাউটার এসি রেটিং এর মানে কি?

কিন্তু উচ্চতর AC নম্বরগুলি আপনার সংযোগকে দ্রুততর করে না তার মানে এই নয় যে সেগুলি অকেজো। MU-MIMO (মাল্টি-ইউজার, মাল্টিপল-ইনপুট, মাল্টিপল-আউটপুট) এর মতো নতুন প্রযুক্তি সহ আরও বেশি ব্যবহারকারীদের সাথে সংযোগ স্থাপনের অনুমতি দিয়ে একটি বড় সংখ্যার মডেলে সাধারণত আরও অ্যান্টেনা এবং ব্যান্ড (তবে অগত্যা দ্রুততর নয়) এবং আরও ভাল বৈশিষ্ট্য থাকবে। রাউটার গতির ক্ষতি ছাড়াই।

একটি চার-অ্যান্টেনা AC5300 রাউটার চারটি ব্যান্ডউইথ-ভারী ব্যবহারকারীদের ব্যবহার করতে পারে এমন ধীরগতি ছাড়াই যা প্রচলিত রাউটারগুলি পেতে পারে। এছাড়াও, আপনি যে ব্যান্ডের সাথে সংযুক্ত থাকবেন তার সংখ্যা যত বেশি, এটি একাধিক ডিভাইস থেকে তত বেশি ডেটা পরিচালনা করতে পারে। আপনি যদি কিছু ব্যান্ডউইথ ব্যবহার করে শুধুমাত্র কয়েকটি ডিভাইস পেয়ে থাকেন তবে একটি নিম্ন-শক্তিসম্পন্ন এসি রাউটার আপনার ট্রাফিককে ঠিকঠাকভাবে পরিচালনা করবে।

উপসংহার:এটি একটি বেশ বিভ্রান্তিকর সংখ্যা

শেষ পর্যন্ত, আপনি এসির পরে যে সংখ্যাটি দেখছেন তা অর্থহীনের কাছাকাছি। এটি একাধিক ব্যান্ডের খুব তাত্ত্বিক সর্বোচ্চ গতির সমষ্টি যা আপনি একই সাথে সংযোগ করতে পারবেন না এবং এটি আপনাকে শুধুমাত্র একটি ইঙ্গিত দেয় কিভাবে এটি একসাথে আরও কম্পিউটার পরিচালনা করতে সক্ষম হতে পারে৷

একটি রাউটারের প্রকৃত গতি সম্পর্কে ধারণা পেতে, ক্রেতারা পর্যালোচনাগুলি পরীক্ষা করা এবং বাস্তব-বিশ্বের পরীক্ষার ডেটা সন্ধান করা ভাল। প্রদত্ত যে গিগাবিট-গতির ইন্টারনেট এখনও বেশ বিরল, যদিও, 500 এমবিপিএস অতিক্রম করতে সক্ষম না হওয়া বেশিরভাগ লোকের জন্য সত্যিই একটি সমস্যা নয় - এবং যদি তা হয় তবে সর্বদা পুরানো ইথারনেট কেবল স্ট্যান্ডবাই থাকে এবং আমরা আরও কাছাকাছি চলে আসছি সব সময় Wi-Fi গিগ করতে।


  1. রাউটারগুলিতে "অ্যাক্সেস পয়েন্ট" এবং "রিপিটার" মোডের মধ্যে পার্থক্য কী?

  2. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

  3. আইক্লাউডে বার্তাগুলি অক্ষম এবং ডাউনলোড করার অর্থ কী?

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী