কম্পিউটার

কেন আমার মডেম কাজ করছে না?

জিজ্ঞাসা করার আগে, "কেন আমার মডেম কাজ করছে না?" আপনার নিশ্চিত হওয়া উচিত আপনার মডেম, আপনার রাউটার নয়, আপনার Wi-Fi সমস্যার অন্তর্নিহিত কারণ। একবার আপনি এটি করে ফেললে, আপনি একটি মডেম ঠিক করতে প্রস্তুত যা ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না৷

ইন্টারনেটে মডেম সংযোগ না হওয়ার কারণ

আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারার বিভিন্ন কারণ থাকতে পারে, তবে এখানে মোডেম সম্পর্কিত কিছু সাধারণ সমস্যা রয়েছে:

  • আলগা শক্তি বা সংযোগ বন্ধন
  • ক্ষতিগ্রস্ত ইথারনেট তারের সংযোগ
  • রাউটারের সাথে ভুল যোগাযোগ
  • অতি গরম হওয়া
  • সেকেলে ফার্মওয়্যার বা যন্ত্রপাতি

আপনি মোডেমের সমস্যা সমাধান শুরু করার আগে, অন্য ডিভাইসে আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করুন৷ আপনি যদি পারেন, তাহলে সমস্যাটি আপনার ডিভাইসের সাথে রয়েছে। আপনি যদি আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে না পারেন, তাহলে সমস্যাটি সম্ভবত আপনার রাউটারের সাথে, আপনার মডেম নয়। এই ধরনের ক্ষেত্রে, আপনার ফোকাস আপনার Wi-Fi নেটওয়ার্ক ঠিক করার দিকে হওয়া উচিত।

আপনি যদি আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারেন, কিন্তু আপনার কাছে এখনও ইন্টারনেট অ্যাক্সেস না থাকে, তাহলে সম্ভবত আপনার মডেমে কিছু সমস্যা আছে।

কেন আমার মডেম কাজ করছে না?

কিভাবে একটি মডেম ঠিক করবেন যা ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না

পরবর্তী ধাপে যাওয়ার আগে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে পথ ধরে পরীক্ষা করে দেখুন এই সংশোধনগুলি ক্রমানুসারে।

  1. আপনার মডেমের লাইট চেক করুন। আপনার মডেমের পাশের আলোগুলি আপনাকে বলতে পারে যে আপনার মডেম আপনার রাউটার এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত কিনা। যদি আপনার মডেমের কোনো আলো জ্বলে না, তাহলে আপনার মডেমটি চালু নেই, তাই আপনার পাওয়ার কেবলটি পরীক্ষা করা উচিত।

  2. পাওয়ার সাপ্লাই চেক করুন এবং ক্যাবলগুলিকে চাপা দিন। আপনার মডেমের সমস্ত তারগুলি পরীক্ষা করে নিশ্চিত করুন যে সেখানে কোনও আলগা বা বিকৃত সংযোগ নেই৷ আপনি পাওয়ার তারটি সরানোর সময় যদি মডেমের আলো জ্বলে ওঠে, সম্ভবত এটি একটি নতুন পাওয়ার অ্যাডাপ্টারের সময়। একইভাবে, যদি কক্স ক্যাবলের সংযোগ পিন (প্রাচীরের সাথে সংযোগকারী বড়, গোলাকার তার) বাঁকানো থাকে, তাহলে আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে।

  3. আপনার রাউটার এবং মডেম রিবুট করুন। ডিভাইসটি রিফ্রেশ করা অস্থায়ী প্রযুক্তিগত হেঁচকি দূর করতে পারে যা অনিবার্যভাবে সময়ে সময়ে ঘটে। আপনি যদি মডেম রিবুট করতে যাচ্ছেন, তাহলে আপনার রাউটারটিও রিবুট করা উচিত।

    রিবুট রিসেট করার চেয়ে আলাদা। রিবুট করলে মডেম বন্ধ হয়ে যায় এবং আবার চালু হয়।

  4. আপনার ইথারনেট তারগুলি পরীক্ষা করুন। একটি ইথারনেট কেবল আপনার মডেম এবং রাউটারকে সংযুক্ত করে। আপনার কাছে অতিরিক্ত কিছু থাকলে, শারীরিক সংযোগে কোনো সমস্যা নেই তা নিশ্চিত করতে সেগুলিকে সরিয়ে দিন।

  5. সমস্ত সংযুক্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন. যদি আপনার নেটওয়ার্কের সাথে অনেকগুলি ডিভাইস সংযুক্ত থাকে (স্মার্ট হোম ডিভাইস, একাধিক কম্পিউটার, ইত্যাদি), আপনার মডেম অভিভূত হতে পারে। সমস্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন, মডেম রিবুট করুন, তারপর আপনার ডিভাইসগুলি পুনরায় সংযোগ করুন। যদি ইন্টারনেট কাজ করা শুরু করে কিন্তু তারপরে একটি নির্দিষ্ট সময়ে বন্ধ হয়ে যায়, তাহলে মডেমটি তার সীমাতে চলে যেতে পারে, তাই আপনার একটি আপগ্রেড সম্পর্কে আপনার ISP-এর সাথে কথা বলা উচিত।

  6. আপনার কম্পিউটার আপনার মডেমে প্লাগ করুন। আপনার পিসিতে একটি ইথারনেট পোর্ট থাকলে, আপনি সরাসরি মডেমের সাথে এটি সংযোগ করতে পারেন। আপনি যদি ইন্টারনেট ব্যবহার করতে পারেন, তাহলে মডেম ঠিক আছে, এবং সমস্যাটি আপনার ডিভাইস বা রাউটারে রয়েছে৷

  7. আপনার মডেম ঠান্ডা রাখুন। আপনার মডেম রিসেট করতে থাকলে, এটি অতিরিক্ত গরম হতে পারে। এটিকে অন্যান্য ডিভাইস থেকে 6 ইঞ্চি দূরে রাখুন এবং নিশ্চিত করুন যে বাতাসের ভেন্টগুলি ধুলো থেকে পরিষ্কার। হিটারের কাছে বা আর্দ্র পরিবেশে রাখবেন না।

  8. আপনার মডেম এবং রাউটারের ফার্মওয়্যার আপডেট করুন। আপনার আইএসপি সাধারণত আপনার মডেমের জন্য সফ্টওয়্যার আপগ্রেডগুলি পরিচালনা করে, তবে আপনি যদি রাউটার-মডেম কম্বো ব্যবহার করেন তবে আপনার সর্বশেষ সুরক্ষা প্যাচ এবং বাগ ফিক্স রয়েছে তা নিশ্চিত করতে রাউটার ফার্মওয়্যার আপডেটগুলি পরীক্ষা করুন৷

  9. Wi-Fi চ্যানেল পরিবর্তন করুন। আপনার যদি একটি রাউটার/মডেম কম্বো ইউনিট থাকে তবে এটি একটি Wi-Fi চ্যানেলে অনেকগুলি ডিভাইস বরাদ্দ করতে পারে। যদি সম্ভব হয়, প্রতিটি ডিভাইসের জন্য সর্বোত্তম ওয়্যারলেস চ্যানেল বেছে নিয়ে আপনার ডিভাইস দুটি চ্যানেলের মধ্যে ম্যানুয়ালি ভাগ করুন (সব ডিভাইস 5 GHz এর সাথে সংযোগ করতে পারে না)।

  10. আপনার রাউটার/মডেম ডিফল্ট সেটিংসে রিসেট করুন। আপনার মডেমের নিচের দিকে একটি ছোট গর্ত সন্ধান করুন এবং ভিতরের ছোট রিসেট বোতামটি টিপতে একটি সোজা পেপারক্লিপ ব্যবহার করুন। রাউটারটিকে তার ফ্যাক্টরি ডিফল্টে পুনরুদ্ধার করা আপনার রাউটারের সেটিংসের সাথে যেকোনো সমস্যা দূর করবে, তবে এটি আপনার কনফিগার করা সমস্ত পাসওয়ার্ড, কাস্টম DNS সেটিংস এবং ফায়ারওয়ালগুলিকেও সরিয়ে দেবে৷

  11. আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে যোগাযোগ করুন৷ আপনার এলাকায় কোন বিভ্রাট আছে কিনা তা আপনার ISP আপনাকে বলতে পারে এবং তাদের প্রান্তে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারে। যদি তারা সমস্যাটি সমাধান করতে না পারে, তাহলে তারা আপনাকে সঠিক দিক নির্দেশ করতে পারে৷

  12. একটি নতুন মডেম কিনুন। আপনি যদি আপনার ISP থেকে একটি মডেম ভাড়া না নেন, তাহলে আপনি যে মডেমটি ব্যবহার করছেন তা সাম্প্রতিক ওয়্যারলেস মানগুলিকে সমর্থন নাও করতে পারে৷ অথবা, আপনার মডেম পরিচালনা করতে পারে তার চেয়ে আপনার আরও বেশি ডিভাইস সংযুক্ত থাকতে পারে। আপনার ইন্টারনেট প্ল্যানের জন্য প্রস্তাবিত মডেম স্পেসিফিকেশনের জন্য আপনার ISP-এর সাথে চেক করুন।

FAQ
  • রাউটার এবং মডেমের মধ্যে পার্থক্য কী?

    একটি মডেম সরাসরি ইন্টারনেট অ্যাক্সেস করতে ব্যবহার করা হয়। একটি রাউটার একটি Wi-Fi নেটওয়ার্কে একাধিক ডিভাইস সংযোগ করতে ব্যবহৃত হয়। একটি মডেমের বিপরীতে, একটি রাউটার সরাসরি ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে না৷

  • আমার মডেমের আলোর মানে কি?

    ব্যবহৃত মডেল বা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর উপর নির্ভর করে আপনার মডেমের আলোর বিভিন্ন অর্থ হতে পারে। কিন্তু, সাধারণত, সবুজ মানে একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ হতে পারে; নীল মানে একটি ফার্মওয়্যার আপডেট চলছে; কমলা মানে হতে পারে আপনার মডেম একটি সংযোগ স্থাপনের প্রক্রিয়ায় রয়েছে; লাল মানে আপনার ডিভাইস অতিরিক্ত গরম হচ্ছে বা কোনো সংযোগ নেই; সাদা মানে হতে পারে আপনার ডিভাইস চালু আছে বা এটি অন্য ডিভাইসের সাথে পেয়ার করছে।

  • আমি কিভাবে আমার মোডেমের সেটিংস অ্যাক্সেস করতে পারি?

    আপনার ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানা খুঁজুন এবং এটি একটি ওয়েব ব্রাউজারে নেভিগেট করুন। আপনি যদি আগে কখনও আপনার মডেমের সেটিংস অ্যাক্সেস না করে থাকেন, তাহলে আপনার ডিভাইসের প্রস্তুতকারকের উপর নির্ভর করে আপনি লগ ইন করার জন্য একটি ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে অ্যাডোব ফ্ল্যাশ ইন্টারনেট এক্সপ্লোরারে কাজ করছে না তা ঠিক করবেন

  2. আপনার ফিলিপস মনিটর কেন কাজ করছে না?

  3. আমার iPhone X-এ ফেস আইডি কেন কাজ করছে না?

  4. কেন ইন্টারনেট এক্সপ্লোরার 6 অবসর নেওয়া উচিত নয়