কম্পিউটার

পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় নিরাপদে সার্ফ করার জন্য আমাকে কীভাবে রক্ষা করবেন? (উদাহরণ)

পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় নিরাপদে সার্ফ করার জন্য আমাকে কীভাবে রক্ষা করবেন? (উদাহরণ)

আমাদের ডিভাইসগুলি থেকে বিভিন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করার জন্য আমাদের নেটওয়ার্কের সাথে সংযুক্ত হওয়া অপরিহার্য৷ সংযুক্ত হওয়া শুধুমাত্র ভিডিও গেমের মতো অবসর ক্রিয়াকলাপ উপভোগ করতে পারে না, তবে অন্যান্য লোকেদের সাথে সংযোগের অনুমতি দেয়। এটি এমনকি কাজের ক্রিয়াকলাপ, ব্যাংকিং, অনলাইন শপিং, পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান এবং আরও অনেক কিছুর সুবিধা দেয়। এখন, সর্বজনীন ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় নিরাপদে সার্ফ করার জন্য সেরা টিপস৷

সর্বজনীন ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় নিরাপদ ব্রাউজ করার টিপস

WiFi সংযোগ হিসাবে৷ পাবলিক স্পেসে যেমন হোটেল, পার্ক, রেস্তোরাঁ, শপিং সেন্টার ইত্যাদি। নিরাপত্তার দিকগুলো জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি নিরাপদে এই সংযোগের সুবিধা নিতে পারেন। এই ব্যবহারিক টিপস অনুসরণ করুন:

ভিপিএন ব্যবহার করুন

একটি সর্বজনীন WiFi নেটওয়ার্কে সংযোগ করার সময় সর্বোত্তম বিকল্প হল একটি VPN বা ব্যক্তিগত নেটওয়ার্ক তৈরি করুন . এর একটি সুবিধা হল, উদাহরণস্বরূপ, এটি আপনার আসল অবস্থান লুকিয়ে রাখতে পারে। এইভাবে, আপনি যেখানে সংযুক্ত আছেন সেখানে ট্রাফিক আটকানো যাবে না।

আপনি আপনার বিভিন্ন ডিভাইসে সহজে এবং দ্রুত একটি নিরাপদ VPN সেট আপ করতে পারেন। একটি VPN সংযোগ যোগ করার জন্য আপনাকে শুধুমাত্র সিস্টেম সেটিংস অ্যাক্সেস করতে হবে। এই কনফিগারেশন করার পরে, আপনার সংযোগ সর্বদা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে পাস করা হবে। তাই আপনি নিরাপদে ব্রাউজ করতে পারেন এবং তৃতীয় পক্ষ থেকে আপনার তথ্য রক্ষা করতে পারেন।

বিভিন্ন ভিপিএন আছে, যা আপনার ইন্টারনেটের গতি বাড়াতে পারে। আপনাকে সার্ভারের অবস্থান বিবেচনা করতে হবে, তারা কাজ করার সময় তারা যে ডেটা সংরক্ষণ করবে; একই ভাবে, আপনি মূল্য বিবেচনা করা আবশ্যক. যদিও এটা সত্য যে বিনামূল্যের VPN আছে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে সেগুলি সুরক্ষিত এবং যেকোনো ডিভাইসে কানেক্ট করা যেতে পারে। আপনি অর্থপ্রদানের বিকল্পগুলিও চয়ন করতে পারেন যেগুলির একটি দুর্দান্ত খ্যাতি রয়েছে৷

সংবেদনশীল ডেটা লিখবেন না

ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ করার সময় আপনি যে ধরনের তথ্য পরিচালনা করেন সে বিষয়ে সতর্ক থাকা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যখন এটি ব্যাংকিং বা আর্থিক তথ্য আসে উদাহরণস্বরূপ, আপনার পাসওয়ার্ড, অ্যাকাউন্ট নম্বর বা কার্ড, ইত্যাদি।

আপনার উচিত এই তথ্য পরিচালনা করা এড়ানো এবং এটি শুধুমাত্র একটি সুরক্ষিত সংযোগ থেকে করুন। মনে রাখবেন যে একটি পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক থেকে আপনার অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করার মাধ্যমে, আপনি তৃতীয় পক্ষের দরজা খুলবেন৷ যাইহোক, আমরা সার্ফ করার সময় নিজেদের রক্ষা করার উপায় আছে।

সর্বদা HTTPS ব্যবহার করুন

যদিও এটি সত্য যে কিছু ব্রাউজার ইতিমধ্যেই সতর্ক করতে পারে যখন এটি একটি অনিরাপদ সাইট সম্পর্কে হয়; যখন আপনি একটি পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন এবং আপনি একটি ওয়েবসাইট অ্যাক্সেস করতে যাচ্ছেন, সর্বদা HTTPS ব্যবহার করুন৷ কারণ হল যে এটি করার মাধ্যমে, আপনি SSL/TLS নিরাপত্তা প্রোটোকল উপভোগ করার নিশ্চয়তা পাবেন৷

এই প্রোটোকল, আপনাকে নিরাপদ সংযোগ প্রদান করার পাশাপাশি; সাইবার অপরাধীদের আপনার তথ্য অ্যাক্সেস করতে এবং এটি ব্যবহার বা পরিবর্তন করতে সক্ষম হতে বাধা দেয়।

সর্বদা অ্যাপ এবং আপনার ডিভাইস আপডেট করুন

অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন উভয় সংস্করণ; আপ টু ডেট রাখার মাধ্যমে, নিরাপত্তার স্তর উন্নত করুন . তাই আপনি দুর্বল হওয়া এড়াতে নিরাপত্তায় উদ্ভাবন উপভোগ করতে পারেন। অতএব, সুপারিশ হল যে আপনি সর্বদা একটি সর্বজনীন ওয়াইফাই নেটওয়ার্কে সংযোগ করার আগে আপনার ডিভাইসগুলিকে আপডেট রাখুন৷

পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় নিরাপদে সার্ফ করার জন্য আমাকে কীভাবে রক্ষা করবেন? (উদাহরণ)

পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক ব্রাউজ করার সময় নিজেকে রক্ষা করা কেন গুরুত্বপূর্ণ?

এটা গুরুত্বপূর্ণ, যেহেতু পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কগুলি সাইবার অপরাধে নিবেদিত ব্যক্তিদের জন্য আদর্শ; তাদের আরো সহজে বহন করতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি দ্য ম্যান ইন দ্য মিডল এর ​​মতো আক্রমণের শিকার হতে পারেন . এভাবেই আপনার ব্যক্তিগত তথ্য জানা, পরিবর্তিত এবং এমনকি তৃতীয় পক্ষের কাছে স্থানান্তরিত হয়।

এছাড়াও, একটি সর্বজনীন নেটওয়ার্কের সাথে সংযোগ করে, আপনি সমস্ত আপনার তথ্য উন্মুক্ত করেন৷ ভবিষ্যতে; এবং পরবর্তীতে কোনো দুর্বলতা বা আপনার পরিচালনা করা সবচেয়ে প্রাসঙ্গিক তথ্য সনাক্ত করতে এটি বিশ্লেষণ করা যেতে পারে। এছাড়াও আপনি ক্ষতিকারক ম্যালওয়ারের শিকার হতে পারেন যা আপনার ডিভাইসের ক্ষতি করতে পারে বা আপনার ডেটা এবং তথ্য প্রকাশ করতে পারে৷

সুতরাং উপরে উল্লিখিত সমস্ত টিপস মনে রাখুন এবং যখন আপনি এটি ব্যবহার করছেন না তখন ওয়াইফাই মোড নিষ্ক্রিয় করতে ভুলবেন না; বিশেষ করে বাড়ি থেকে দূরে। এটি প্রয়োজনীয় সতর্কতা ছাড়াই আপনার ডিভাইসটিকে একটি সর্বজনীন ওয়াইফাই নেটওয়ার্কের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করতে সক্ষম হতে বাধা দেবে৷ উপরন্তু, এইভাবে আপনি ব্যাটারি দ্রুত নিষ্কাশন থেকে রোধ করেন।


  1. কিভাবে কনফিগার করবেন, সংযোগ করবেন এবং একই সময়ে দুটি WiFi নেটওয়ার্ক ব্যবহার করবেন? (উদাহরণ)

  2. স্মার্টফোন ব্যবহার করার সময় কীভাবে আপনার চোখ রক্ষা করবেন

  3. বিদেশ ভ্রমণের সময় পাবলিক ওয়াইফাইতে করণীয় এবং করণীয়

  4. Android এ WPS ব্যবহার করে ওয়াইফাই নেটওয়ার্কে কিভাবে সংযোগ করবেন