কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা আমাকে রক্ষা করে?

নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং এটি কীভাবে আপনাকে রক্ষা করে?

অননুমোদিত অ্যাক্সেস, ব্যবহার, ত্রুটি, পরিবর্তন, ধ্বংস, বা অনুপযুক্ত প্রকাশের বিরুদ্ধে অন্তর্নিহিত নেটওয়ার্ক অবকাঠামো রক্ষা করার জন্য শারীরিক, সফ্টওয়্যার এবং সিস্টেম প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা হয়, যার ফলে ব্যবহারকারী কম্পিউটার এবং প্রোগ্রামগুলির জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়। পরিচালনা করতে।

নেটওয়ার্ক নিরাপত্তা কীভাবে সাহায্য করে?

নেটওয়ার্ক নিরাপত্তা দ্বারা সুরক্ষিত ওয়ার্কস্টেশনগুলি ম্যালওয়ারের জন্য কম সংবেদনশীল। উপরন্তু, এটি ভাগ করা ডেটার নিরাপত্তা নিশ্চিত করে। নেটওয়ার্ক ল্যাগিং এবং ডাউনটাইম রোধ করার জন্য সিস্টেমকে আপস করতে পারে এমন যেকোনো সন্দেহজনক কার্যকলাপকে সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করে আপনার নেটওয়ার্ককে স্থিতিশীল রাখে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন আমাদের এটি প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা বর্ণনা করুন। একটি নেটওয়ার্ক সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নেওয়ার অর্থ নিশ্চিত করা যে কোনও ক্ষতিকারক ব্যবহারকারী, ডিভাইস বা তথ্যের অপব্যবহার বা দুর্ঘটনাবশত ধ্বংস করা হয়নি। একটি নেটওয়ার্ক মসৃণভাবে চলে এবং সমস্ত বৈধ ব্যবহারকারী নিরাপদ তা নিশ্চিত করতে, নেটওয়ার্ক নিরাপত্তা অপরিহার্য৷

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান কাজ কী?

নেটওয়ার্কগুলিতে নিরাপত্তা জোরদার করার জন্য, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় নেটওয়ার্ক টুল ব্যবহার করা হয়। একটি নেটওয়ার্কে নিরাপত্তা প্রাথমিকভাবে সিস্টেমের কিছু অংশে অননুমোদিত অ্যাক্সেস রোধ করা। এটি প্রায়ই নেটওয়ার্ক বিভাজন দিয়ে সম্পন্ন করা যেতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কেন এত গুরুত্বপূর্ণ?

ক্লায়েন্ট ডেটা সুরক্ষা একটি শক্তিশালী এবং দক্ষ নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার উপর নির্ভর করে। কোন নেটওয়ার্ক আক্রমণ থেকে অনাক্রম্য. নেটওয়ার্ক রক্ষা করার জন্য একটি সফ্টওয়্যার সিস্টেম থাকার মাধ্যমে, কোম্পানিগুলি তাদের ডেটা হারানোর ঝুঁকি কমাতে পারে। নেটওয়ার্ক নিরাপত্তা দ্বারা সুরক্ষিত ওয়ার্কস্টেশনগুলি ম্যালওয়ারের জন্য কম সংবেদনশীল৷

নেটওয়ার্ক নিরাপত্তার কিছু উদাহরণ কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কী বোঝ?

নেটওয়ার্ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, আপনার নেটওয়ার্ক, ডেটা এবং অন্যান্য ডিভাইসগুলিকে অপব্যবহার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা যেকোন কার্যকলাপ। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এটি লক্ষ্যবস্তুতে অসংখ্য হুমকি রয়েছে। আপনার নেটওয়ার্ক লঙ্ঘন বা এই ক্ষতিকারক ফাইল দ্বারা অনুপ্রবেশ করা যাবে না. কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে পারি?

এটি চালু করে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করুন। একটি রাউটার নিরাপত্তা নীতি সেট আপ করুন। আপনার সফ্টওয়্যার আপডেট রাখা নিশ্চিত করুন. নেটওয়ার্কে একটি ফায়ারওয়াল ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। আপনার আর প্রয়োজন নেই এমন সফ্টওয়্যার এবং পরিষেবাগুলি আনইনস্টল করুন৷ আপনার ক্যামেরায় একটি ব্লক রাখুন। দুর্যোগের ক্ষেত্রে আপনার ডেটার ব্যাকআপ নিতে ভুলবেন না।

আমি কীভাবে খারাপ নেটওয়ার্ক নিরাপত্তা ঠিক করব?

বিশ্লেষণ করুন এবং আপনার অডিট ট্রেল মানচিত্র. যতবার সম্ভব নেটওয়ার্ক আপডেট করুন। নেটওয়ার্কের জন্য একটি শারীরিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া উচিত... MAC ঠিকানাগুলি ফিল্টার করা বিবেচনা করার একটি বিকল্প৷ ট্রাফিককে আলাদা করতে VLAN প্রয়োগ করা উচিত। 802.1X ব্যবহার করে প্রমাণীকরণ করা উচিত... নির্দিষ্ট পিসি এবং সার্ভার এনক্রিপ্ট করতে VPN ব্যবহার করা একটি ভাল ধারণা। একটি নেটওয়ার্ক শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা উচিত।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী প্রয়োজন?

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) অনুসারে, অনেক সাইবার সিকিউরিটি পজিশনে, এন্ট্রি-লেভেল অভিজ্ঞতার মধ্যে একটি স্নাতক ডিগ্রী এবং তিন বছরের প্রাসঙ্গিক অভিজ্ঞতা অন্তর্ভুক্ত থাকে। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য এক বছরের অভিজ্ঞতা প্রয়োজন। ডক্টরেট সহ একজন অনভিজ্ঞ ডাক্তার।

নিরাপত্তার প্রয়োজনীয়তা কী?

প্রতিষ্ঠানের কাজ রক্ষণাবেক্ষণ করা:... নিশ্চিত করুন যে অ্যাপ্লিকেশনগুলি নিরাপদে চলছে:... ডেটা সুরক্ষা:সংস্থার দ্বারা সংগৃহীত এবং ব্যবহৃত ডেটা রক্ষা করা... সংস্থাগুলিকে রক্ষা করা:

নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব কী?

বাড়ি এবং ব্যবসার জন্য তাদের নেটওয়ার্ক রক্ষা করা সমানভাবে গুরুত্বপূর্ণ। উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ সহ বাড়িতে কয়েক মিলিয়ন ওয়্যারলেস রাউটার রয়েছে। সঠিকভাবে সুরক্ষিত না হলে তারা শোষিত হতে পারে। ডেটা হারানো, চোর এবং নাশকতা প্রতিরোধ করার জন্য একটি শক্ত নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান উপাদান কী?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা চারটি মূল উপাদানের উপর নির্ভর করে:ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM)। এছাড়াও, ডেটা ক্ষতি প্রতিরোধের জন্য সফ্টওয়্যার, অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার; অ্যাপ্লিকেশন, ওয়েব, এবং ইমেল নিরাপত্তা উপলব্ধ।

নেটওয়ার্ক নিরাপত্তার তিনটি প্রধান নীতি কী কী?

একটি নেটওয়ার্কে নিরাপত্তা C-I-A নীতি (গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা) দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এটা সম্ভব যে এই নীতিগুলির একটি অন্যটির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, প্রয়োগ এবং প্রসঙ্গের উপর নির্ভর করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা ভূমিকা কি?

নেটওয়ার্কে নিরাপত্তা মানে সিস্টেমকে হুমকি এবং বাগগুলির বিরুদ্ধে সুরক্ষিত করা যা এটিকে ক্ষতি করতে পারে, সেইসাথে বিদ্যমান হুমকি এবং ঝুঁকিগুলির বিরুদ্ধে সুরক্ষা করা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তারা নিশ্চিত করে যে তাদের নেটওয়ার্কিং সিস্টেমগুলি দুর্ঘটনা থেকে ফিরে আসতে পারে এবং যে কোনও হ্যাকার আক্রমণ এবং প্রাকৃতিক দুর্যোগ সহ্য করতে পারে৷


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  2. বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে কাজ করে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে কাজ করে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কিভাবে কাজ করে?