কম্পিউটার

কিভাবে একটি ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপদে সংযোগ করতে? - গোপনীয়তা টিপস

কিভাবে একটি ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপদে সংযোগ করতে? - গোপনীয়তা টিপস

আমরা ক্রমাগত একটি মোবাইল ডিভাইস, একটি কম্পিউটার বা একটি ট্যাবলেটের মাধ্যমে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকি এবং অনেক সময় আমরা যেকোন Wi-Fi ইন্টারনেট নেটওয়ার্কে করি৷ যা আমরা অ্যাক্সেস করতে পারি। ইন্টারনেট সংযোগ প্রয়োজন এমন একটি অ্যাপের মাধ্যমে কারও সাথে সংযোগ স্থাপনের প্রয়োজনের কারণে আমরা এটি করি। অন্য সময় কাজের কারণে আমাদের সংযুক্ত থাকতে হয়, সংক্ষেপে, অনেক কারণ রয়েছে।

যাইহোক, আমরা যা কখনই জানি না যে কোন Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করার সময় এবং এটি জানা যায় না যে এটি কোন নেটওয়ার্ক। আমরা ঝুঁকি চালাতে পারি যে তারা আমাদের Wi-Fi নেটওয়ার্ক এবং অন্যান্য ডেটার সাথে সংযুক্ত পৃষ্ঠাগুলিতে থাকা তথ্য চুরি করতে পারে৷ এই কারণে, এখানে আমরা আপনাকে কিছু টিপস দেব যাতে আপনি নিরাপদে যেকোনো ডিভাইসে Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারেন।

যখন আমি একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করি তখন আমার নিরাপত্তার ক্ষেত্রে কোন ঝুঁকি থাকে?

বর্তমানে ইন্টারনেট ব্রাউজ করার সময় অনেক ঝুঁকি রয়েছে এবং এমনকি পাবলিক বা প্রাইভেট ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময়ও ঝুঁকি রয়েছে। কিন্তু আজ আরও পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক রয়েছে যা স্কোয়ার, পার্ক বা অন্য কোনো স্থাপনায় প্রতিষ্ঠিত হয়েছে। এই নেটওয়ার্কগুলি সাধারণত বিনামূল্যে হয় কারণ এমন কিছু আছে যেগুলির এটি অ্যাক্সেস করতে এবং এইভাবে এটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য কিছু প্রয়োজনীয়তার প্রয়োজন হয়৷

যাইহোক, অনেক ব্যবহারকারী যা জানেন না তা হল একটি ডিভাইসকে একটি পাবলিক Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত করার সময় আপনি ঝুঁকি নিতে পারেন। কারণ আমরা আমাদের ডিভাইসটিকে সম্পূর্ণরূপে খোলা রেখে যাব এবং আমরা যে পৃষ্ঠাগুলি নেভিগেট করি তা হ্যাকার বা ভাইরাস দ্বারা বাধাগ্রস্ত হওয়ার জন্য সম্পূর্ণরূপে খোলা থাকবে৷

যোগাযোগে বাধা

অনেক সময় আমরা মনে করি না যে আমাদের ফোন বা কম্পিউটারের মাধ্যমে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করে আমরা একধরনের ঝুঁকি চালাই। সত্য হল যে আমরা ঝুঁকি চালাই এবং এই ঝুঁকিগুলির মধ্যে একটি হল যোগাযোগের বাধা। অর্থাৎ, আমরা একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত এবং আমরা একটি তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশন বা কলের মাধ্যমে যোগাযোগ করছি৷ এই যোগাযোগযেকোন তৃতীয় পক্ষ বা সাইবার অপরাধী দ্বারা আটকানো যেতে পারে৷ যে আপনার কাছে Wi-Fi সংযোগের মাধ্যমে অ্যাক্সেস আছে।

ব্যক্তিগত তথ্য চুরি

যেমনটি আমরা আগেই উল্লেখ করেছি, যখন আমরা পাবলিক বা প্রাইভেট ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করি, তখন আমরা আমাদের ফোনে বা আমাদের কম্পিউটারে থাকা ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার ঝুঁকি নিয়ে থাকি। যদি একজন দূষিত ব্যক্তি যে কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্ক হ্যাক করতে জানে এবং সেই নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি থেকে ব্যক্তিগত তথ্য পেতে জানে, তারা আমাদের কল্পনার চেয়েও বেশি চুরি করতে পারে৷

একইভাবে, তারা যে তথ্য চুরি করতে পারে তা হল পাসওয়ার্ড, ব্যক্তিগত ফাইল, ইমেল, ব্যাঙ্কিং তথ্য, এমন অনেক ডেটা রয়েছে যা তারা বের করতে পারে এবং তারা আমাদের অজান্তেই সহজেই ব্যবহার করতে পারে।

হার্ডওয়্যারের ক্ষতি

তারা আমাদের ডেটা এবং আমাদের ডিভাইসে থাকা তথ্য চুরি করতে পারে তা ছাড়া, আমাদের ডিভাইসের ক্ষতি হতে পারে। অন্য কথায়, একটি পাবলিক বা প্রাইভেট নেটওয়ার্কের সাথে সংযোগ করে, আমরা আমাদের ডিভাইসের হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি চালাব। অতএব, একজনকে অবশ্যই খুব সতর্ক থাকতে হবে এবং আমাদের কম্পিউটারে একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করুন৷ অথবা আমাদের ফোনে।

কিভাবে একটি ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপদে সংযোগ করতে? - গোপনীয়তা টিপস

স্থানীয় নেটওয়ার্কের ভাইরাস সংক্রমণ

একটি ফাইল ডাউনলোড করার সময় বা অন্য ডিভাইসের সাথে সংযোগ করার সময় কম্পিউটার এবং মোবাইল ফোন উভয়ই যেকোনো ভাইরাসে আক্রান্ত হতে পারে। এছাড়া শুধু এভাবেই সংক্রমিত হতে পারে না, Wi-Fi নেটওয়ার্কে কানেক্ট করেও সংক্রমিত হতে পারে।

কোনও ঝুঁকি না নিয়ে Wi-Fi নেটওয়ার্কে সংযোগ করার সর্বোত্তম উপায় কী?

আমরা ইতিমধ্যেই একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে একটি ডিভাইস সংযুক্ত করার সময় বিদ্যমান বিভিন্ন ঝুঁকি সম্পর্কে কথা বলেছি, তবে কিছু সুপারিশ উল্লেখ করাও গুরুত্বপূর্ণ যা আপনি অনুসরণ করতে বা প্রয়োগ করতে পারেন যাতে সংযোগ করার সময় কোনো ঝুঁকি না চালান একটি Wi-Fi নেটওয়ার্কে৷৷ এছাড়াও, এই সুপারিশগুলির সাহায্যে আপনি যেকোনো Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করার সময় অনেক বেশি সতর্ক থাকবেন এবং এইভাবে আপনার ডেটা এবং আপনার ডিভাইসের নিরাপত্তা বজায় রাখবেন।

সব সময় পরিচিত নেটওয়ার্ক ব্যবহার করুন

একটি Wi-Fi নেটওয়ার্কে সংযোগ করার সময় ঝুঁকি নেওয়া এড়াতে সুপারিশগুলির মধ্যে একটি হল সর্বদা পরিচিত নেটওয়ার্কগুলি ব্যবহার করার চেষ্টা করা৷ অন্য কথায়, আমাদের অবশ্যই আমাদের ডিভাইসটিকে এমন একজন ব্যক্তির Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার চেষ্টা করতে হবে যিনি সম্পূর্ণ বিশ্বস্ত। এইভাবে আমরা কোনো ক্ষতিকারক পক্ষকে আমাদের ডিভাইস থেকে যেকোনো ধরনের তথ্য চুরি করতে বাধা দেব।

ছদ্মবেশী ব্রাউজিং অ্যাক্সেস করুন

অনেক ব্যবহারকারী যারা একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন এবং বিভিন্ন ব্রাউজারে খুব ব্যক্তিগত ডেটা ব্যবহার করে নেভিগেট করেন এমন একটি জিনিস হল যেগুলি চুরি হতে পারে৷ কিন্তু তারা এখনও যা জানে না তা হল যে তারা ছদ্মবেশী ব্রাউজিং বৈশিষ্ট্যের মাধ্যমে যেকোনো Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করে খুব নিরাপদে ব্রাউজ করতে পারে। মানে, আপনি আপনার ব্রাউজারে এই ফাংশনটি সক্রিয় করতে পারেন এবং ব্যক্তিগতভাবে বা একটি গুপ্তচর হিসাবে ব্রাউজ করুন যেখানে কেউ জানতে সক্ষম হবে না, কোন ট্রেস ছাড়া ছাড়া.

কিভাবে একটি ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপদে সংযোগ করতে? - গোপনীয়তা টিপস

আজকাল, বেশিরভাগ ব্রাউজার যেমন Chrome, Mozilla Firefox, Brave এবং অন্যান্যগুলিতে একটি ছদ্মবেশী মোড ব্রাউজার উইন্ডো উপলব্ধ রয়েছে যা সক্রিয় এবং ব্যবহার করা যেতে পারে। একইভাবে, এটির সাহায্যে আপনি একটি পৃষ্ঠা বা ওয়েবসাইট যেখানে প্রবেশ করেছেন সেখানে ব্রাউজিং ইতিহাস সংরক্ষণ করা থেকে আটকাবেন৷

অজানা সাইটের সাথে ব্যাঙ্কিং তথ্য শেয়ার করবেন না

সব লোকেদের করা সবচেয়ে সাধারণ ভুলগুলির মধ্যে একটি হল ব্যাঙ্কের পাসওয়ার্ড সংরক্ষণ করুন বা ওয়েবসাইটে অন্য কোনো ধরনের ব্যাঙ্কিং তথ্য। এবং এটি হল যে একজন হ্যাকার বা সাইবার অপরাধী সহজেই এটি অ্যাক্সেস করতে পারে, এই তথ্য চুরি করতে এবং এমনকি ব্যাঙ্ক লেনদেন পরিচালনা করতে পারে।

এই কারণে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি একটি অসুরক্ষিত পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় কোনও তথ্য বা ব্যাঙ্কের বিশদ ভাগ করা এড়ান।


  1. পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করার সময় নিরাপদে সার্ফ করার জন্য আমাকে কীভাবে রক্ষা করবেন? (উদাহরণ)

  2. কিভাবে WiFi নেটওয়ার্কে সহজেই সংযোগ, সংযোগ বিচ্ছিন্ন বা অ্যাক্সেস সরান

  3. Android এ WPS ব্যবহার করে ওয়াইফাই নেটওয়ার্কে কিভাবে সংযোগ করবেন

  4. Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন