কম্পিউটার

আমার পিসি থেকে আমার ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে অনুপ্রবেশকারীদের কীভাবে আবিষ্কার করবেন – সহায়তা প্রোগ্রামগুলি

আমার পিসি থেকে আমার ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে অনুপ্রবেশকারীদের কীভাবে আবিষ্কার করবেন – সহায়তা প্রোগ্রামগুলি

একাধিক ডিভাইসের অত্যধিক ব্যবহার দ্বারা ইন্টারনেট সংযোগের গতি প্রভাবিত হতে পারে। আপনার আবাসিক বা ডেডিকেটেড ইন্টারনেট প্ল্যান থাকুক না কেন এই ধরনের ঘটনা ঘটতে পারে . যতক্ষণ আপনার ইন্টারনেট ব্যবহার করার পর্যাপ্ত মানুষ থাকবে ততক্ষণ গতি কমে যাবে।

অনুপ্রবেশকারীদের আপনার ওয়াইফাই জোনের সাথে সংযুক্ত হওয়ার সম্ভাবনা আছে কিনা তা খুঁজে বের করার বিভিন্ন উপায় রয়েছে এবং তাদের ব্লক করতে। সংক্ষেপে, আমরা আপনাকে দেখাব কিভাবে অনুপ্রবেশকারীদের সনাক্ত করা যায় যারা আপনার Wi-Fi এ আপনার অ্যাকাউন্টের সাথে সংযোগ স্থাপন করবে, কিভাবে তাদের ব্লক করবেন এবং আপনি তাদের ব্লক করতে না পারলে কি করতে হবে।

আপনার কম্পিউটারে আপনার Wi-Fi নেটওয়ার্কে অনুপ্রবেশকারী হিসাবে কে কানেক্ট করছে তা আপনি কোন উপায়ে সনাক্ত করতে পারেন?

একটি সাধারণ কম্পিউটার ব্যবহার করে আপনার ইন্টারনেটে সংযোগকারী ব্যক্তিদের সনাক্ত করার একাধিক উপায় রয়েছে৷ এই ধরনের একটি জিনিস করার দুটি সবচেয়ে কার্যকর উপায় হল 'ARP' নামক একটি প্রোটোকলের মাধ্যমে এবং অনুপ্রবেশ সনাক্তকরণ প্রোগ্রাম ব্যবহারের মাধ্যমে . যাইহোক, দেখুন কিভাবে উভয় পদ্ধতি ব্যবহার করা হয়:

এআরপি প্রোটোকল ব্যবহার করা

'ARP' প্রোটোকলের মাধ্যমে একই Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসের 'MAC' ঠিকানা পাওয়া সম্ভব। এই ঠিকানাটি সমস্ত মোবাইল ডিভাইসে সম্পূর্ণ অনন্য এবং কম্পিউটারে। দেখুন কিভাবে এই ধরনের প্রোটোকল কাজ করে:

  1. কম্পিউটার চালু করুন।
  2. ওয়াইফাইয়ের সাথে সংযোগ করুন।
  3. স্টার্ট মেনুতে যান।
  4. সার্চ ইঞ্জিনে, টাইপ করুন 'Run '।
  5. তারপর ‘সিডিএম’ শুরু করতে ‘রান’ ফলাফলে ক্লিক করুন।
  6. নতুন উইন্ডোতে, ছোট হাতের অক্ষরে এইভাবে 'arp' অক্ষর রাখুন এবং 'এন্টার' বোতাম টিপুন।
  7. 'এন্টার' চাপার পর, 'কমান্ড প্রম্পট' বলে একটি নতুন উইন্ডো খুলবে। সেই উইন্ডোতে, 'arp -a' কমান্ডটি রাখুন এবং আবার 'এন্টার' টিপুন
  8. শেষ জিনিসটি হবে MAC ঠিকানা দেখা, গণনা করা এবং তালিকা করা।

এই MAC ঠিকানাগুলিকে আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলির প্রতিটি ঠিকানার সাথে তুলনা করা আবশ্যক৷ যাইহোক, 'arp –a' কমান্ডটি স্থাপন করার সময় স্পেস স্থাপন করতে ভুলবেন না যা 'P' এবং ড্যাশের মধ্যে যায়।

এটি লক্ষ করা উচিত যে মোবাইল ফোনের মাধ্যমে আপনি আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত লোকের সংখ্যাও জানতে পারবেন৷

অনুপ্রবেশকারীদের সনাক্ত করতে প্রোগ্রাম ইনস্টল করা

আপনার পিসির সাথে 'আরপি' প্রোটোকল ব্যবহার করার পাশাপাশি, এমন কম্পিউটার প্রোগ্রাম রয়েছে যা আপনাকে ওয়াই-ফাই নেটওয়ার্কে অনুপ্রবেশ সনাক্তকরণ করতে সাহায্য করে . এই ধরণের সেরা প্রোগ্রামগুলির মধ্যে একটি হল 'অ্যাডভান্সড আইপি স্ক্যানার'। এই প্রোগ্রামের মাধ্যমে কিভাবে অনুপ্রবেশকারীদের সনাক্ত করা হয় তা দেখুন:

  1. ডেভেলপারদের ওয়েবসাইট থেকে অ্যাডভান্সড আইপি স্ক্যানার ডাউনলোড করুন।
  2. পিসিকে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন।
  3. প্রশাসক হিসেবে প্রোগ্রাম চালান।
  4. 'স্টার্ট স্ক্যান'-এ ক্লিক করুন এবং আপনি যেতে পারবেন।

আমার পিসি থেকে আমার ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে অনুপ্রবেশকারীদের কীভাবে আবিষ্কার করবেন – সহায়তা প্রোগ্রামগুলি

'স্টার্ট স্ক্যান' বিকল্পটি নির্বাচন করে, প্রোগ্রামটি অন্যান্য ডিভাইসের জন্য সমগ্র Wi-Fi নেটওয়ার্ক স্ক্যান করতে শুরু করবে। স্ক্যান করা হয়ে গেলে, এটি আপনাকে ডিভাইসগুলির একটি সম্পূর্ণ তালিকা দেবে যার উপর এটি আপনাকে প্রতিটি ডিভাইসের নাম বলবে , আপনার প্রস্তুতকারকের ব্র্যান্ড, আপনার আইপি ঠিকানা এবং ম্যাক ঠিকানা।

'আরপি' প্রোটোকল ব্যবহার না করে এই ধরনের প্রোগ্রাম ব্যবহার করার সবচেয়ে ভালো জিনিস হল যে আপনি কানেক্ট করা প্রত্যেকের ডিভাইস কে তা সঠিকভাবে জানতে পারবেন। এই তথ্য আপনাকে এই ধরনের অনুপ্রবেশকারীদের ব্লক করার অনুমতি দেবে আপনার বাড়ির রাউটার থেকে। এটা গুরুত্বপূর্ণ যে আপনি জানেন যে আপনার মোবাইলের Wi-Fi সিগন্যাল বাড়ানোর একটি উপায় আছে।

আপনার পিসি থেকে আপনার Wifi নেটওয়ার্কে অনুপ্রবেশকারীদের সনাক্ত করতে কোন প্রোগ্রামগুলি সামঞ্জস্যপূর্ণ?

সম্প্রতি, আমরা আপনাকে Windows 10 এর জন্য সেরা প্রোগ্রামগুলির একটির নাম দিয়েছি যা আপনাকে আপনার Wifi নেটওয়ার্কের সাথে সংযুক্ত অনুপ্রবেশকারীদের সনাক্ত করতে দেয় . এখন, আমরা আপনাকে এই একই কাজের জন্য অন্যান্য প্রোগ্রামের নাম দেখাব, কিন্তু যেগুলি Windows 10, Windows 8, Windows 8.1 এবং Windows 7-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

  • উইন্ডোজ 7 – Windows 7 এর জন্য সর্বোত্তম সামঞ্জস্য সহ সর্বোত্তম অনুপ্রবেশ সনাক্তকরণ প্রোগ্রাম, যার নাম 'ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার'৷
  • উইন্ডোজ 8 – Windows 8-এর জন্য সর্বোত্তম সামঞ্জস্য সহ সেরা অনুপ্রবেশ সনাক্তকরণ প্রোগ্রামগুলির মধ্যে একটি, যার নাম 'SoftPerfect WiFi Guar'৷
  • উইন্ডোজ ৮.১ – Windows 8.1 এর জন্য আরও ভাল সামঞ্জস্য সহ অনুপ্রবেশ সনাক্তকরণের জন্য সর্বাধিক ব্যবহৃত প্রোগ্রামগুলির মধ্যে একটি হল 'অ্যাংরি আইপি স্ক্যানার'
  • উইন্ডোজ 10 – Windows 10-এ, আপনি 'Who Is On My WiFi' নামে একটি প্রোগ্রামও ব্যবহার করতে পারেন।

আমার পিসি থেকে আমার ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে অনুপ্রবেশকারীদের কীভাবে আবিষ্কার করবেন – সহায়তা প্রোগ্রামগুলি

আপনার কম্পিউটার থেকে WiFi নেটওয়ার্ক অনুপ্রবেশকারীদের ব্লক করার উপায় কি?

আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত অনুপ্রবেশকারীদের ব্লক করতে, এটি গুরুত্বপূর্ণ এবং সর্বোপরি আপনার রাউটার কনফিগারেশন অ্যাক্সেস করা খুবই প্রয়োজনীয়। . একবার আপনি রাউটার অ্যাক্সেস করার পরে, আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

  1. নেটওয়ার্কের সাথে সংযুক্ত লোকের সংখ্যা খুঁজুন।
  2. আগে সংগৃহীত তথ্যের ভিত্তিতে অনুপ্রবেশকারী কারা তা পরীক্ষা করে দেখুন।
  3. অনুপ্রবেশকারী ডিভাইসগুলিকে ব্লক করুন৷
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে রাউটার এবং Wi-Fi অ্যাক্সেস পাসওয়ার্ড পরিবর্তন করুন।

এর সাথে, অনুপ্রবেশকারীরা যারা আগে আপনার ইন্টারনেটের সাথে সংযুক্ত ছিল তারা আর এটি করতে সক্ষম হবে না। একবার আপনি তাকে আপনার ইন্টারনেটের কনফিগারেশন পরিবর্তন করেন , আপনাকে সাধারণ পদ্ধতি ব্যবহার করে আপনার পিসি আবার সংযোগ করতে হবে অথবা কমান্ডের মাধ্যমে সংযোগ না হলে।

কেন কোন অনুপ্রবেশকারীরা আপনার WiFi নেটওয়ার্ক ব্যবহার করছে তা সনাক্ত করা সম্ভব হয়নি?

কখনও কখনও, আপনার ইনস্টল করা প্রোগ্রামের সমস্যার কারণে বা রাউটার ব্যর্থতার কারণে অনুপ্রবেশকারী ডিভাইসগুলি সনাক্ত করা যায় না। . এই ক্ষেত্রে, আপনি নিম্নলিখিত চেষ্টা করা উচিত:

  • অনুপ্রবেশ সনাক্তকারী প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করুন।
  • রাউটার রিস্টার্ট করুন।
  • অন্য একটি অনুপ্রবেশ সনাক্তকরণ প্রোগ্রাম চেষ্টা করুন৷


  1. উইন্ডোজ 11 এ কীভাবে ওয়াইফাই নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নাম পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে ওয়াইফাই নেটওয়ার্কের নাম লুকাবেন

  3. Android এ WPS ব্যবহার করে ওয়াইফাই নেটওয়ার্কে কিভাবে সংযোগ করবেন

  4. কীভাবে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন (ইউএসবি ব্যবহার করে ইনস্টল করুন)