কম্পিউটার

Windows 8.1 এ WiFi নেটওয়ার্ক কিভাবে ভুলে যাবেন/মুছে ফেলবেন

Windows 8.1 এ WiFi নেটওয়ার্ক কিভাবে ভুলে যাবেন/মুছে ফেলবেন

অপারেটিং সিস্টেমের আপডেটগুলি সাধারণত একটি ভাল জিনিস, কারণ তারা বৈশিষ্ট্য বর্ধিতকরণ, উন্নতি ইত্যাদি নিয়ে আসে যা শুধুমাত্র দরকারী নয় কিন্তু বেশ প্রয়োজনীয়ও৷ উইন্ডোজ 8.1 এই ধরনের দৃশ্যের একটি সত্যিই ভাল উদাহরণ। আপডেট, যা কয়েক মাস আগে প্রকাশিত হয়েছিল, তার পূর্বসূরি উইন্ডোজ 8-এর সমস্ত ফাঁক-ফোকরগুলিকে পরিচর্যা করেছে৷ সমস্ত সততার সাথে, এটি আসলে উইন্ডোজ 8 অভিজ্ঞতাকে বাস্তবে ব্যবহারযোগ্য এবং উপভোগ করার মতো করে তুলেছে৷ যাইহোক, উইন্ডোজ 8.1 প্রকাশের সাথে সাথে কিছু উপদ্রব ছিল যা এখনও বাকি ছিল এবং ফাটল দিয়ে পিছলে গেছে। এইগুলির মধ্যে একটি, যাকে আমরা এখানে MTE-তে সাধারণ বোকা হিসাবে শ্রেণীবদ্ধ করব, আপনি যদি সংযুক্ত থাকেন তবে একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাওয়ার অক্ষমতা ছিল৷

হ্যাঁ, এটা সঠিক। উইন্ডোজ 8.1 এর প্রকৃতপক্ষে একটি "অক্ষমতা" রয়েছে যা আপনি যদি কখনও সংযোগ স্থাপন করে থাকেন তবে এটি সহজেই একটি ওয়াইফাই নেটওয়ার্ক ভুলে যেতে দেয় না। এর প্রকৃত অর্থ হল আপনি যদি কখনও আপনার স্কুল বা অফিসে আপনার পিসিকে একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে থাকেন, তাহলে আপনি উইন্ডো 8-এর মতো করে ভুলে যেতে পারবেন না, যা আপনাকে প্রসঙ্গটির মাধ্যমে একই বৈশিষ্ট্য অর্জন করতে দেয়। তালিকা. সৌভাগ্যবশত, আপনি যদি সত্যিই মরিয়া হয়ে থাকেন এবং বিশেষ কারণে ওয়াইফাই নেটওয়ার্ক ভুলে যাওয়ার জন্য আপনার পিসির প্রয়োজন হয়, তবে দুটি ভিন্ন উপায় রয়েছে - ভিন্ন পন্থা যার মাধ্যমে আপনি এটি অর্জন করতে পারেন, এবং এই পোস্টে আমরা আপনাকে দেখাব কিভাবে।

Windows 8.1 এ WiFi নেটওয়ার্ক কিভাবে ভুলে যাবেন/মুছে ফেলবেন

1. কমান্ড প্রম্পট পদ্ধতি

এই পদ্ধতিটি এমন প্রোগ্রামারদের জন্য আরও উপযুক্ত যারা "হ্যাকারিশ" কাজ করার পদ্ধতিতে বেশি অভ্যস্ত, উচ্চ-উপযোগী এবং উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করে যা উইন্ডোজ বেশ কিছুদিন ধরে নিযুক্ত করেছে। আপনাকে যা করতে হবে তা হল কমান্ড প্রম্পট উইন্ডোটি খুলুন এবং নিম্নলিখিতটি লিখুন:

 netsh wlan show profiles

Windows 8.1 এ WiFi নেটওয়ার্ক কিভাবে ভুলে যাবেন/মুছে ফেলবেন

সমস্ত পরিচিত প্রোফাইল দেখানো একটি তালিকা পপ আপ হবে. আপনি যেটিকে সরাতে চান তার নামটি চিহ্নিত করুন এবং নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

 netsh wlan delete profile name="profile_name"
মুছে দিন

যেখানে আপনি যে প্রোফাইলটি সরাতে চান তার প্রকৃত নামের সাথে "profile_name" প্রতিস্থাপিত হবে। উদাহরণস্বরূপ, নীচের স্ক্রিনশটে, প্রোফাইল “PTCLNitroCloud-AC4 ” অপসারণ/ভুলে যেতে হবে:

Windows 8.1 এ WiFi নেটওয়ার্ক কিভাবে ভুলে যাবেন/মুছে ফেলবেন

এবং যে শুধু এটা সম্পর্কে. প্রোফাইলটি সরানো হয়েছে এবং পরের বার যখন এটি পরিসরে আসবে তখন নেটওয়ার্কটি একটি নতুন, অজ্ঞাত নেটওয়ার্ক হিসাবে দেখাবে৷

2. ভিজ্যুয়াল পদ্ধতি

আরেকটি সহজ পদ্ধতি উইন্ডোজ 8.1-এ ইতিমধ্যেই রয়েছে, যা একটু বিভ্রান্তিকর। আপনি দেখতে পাচ্ছেন, যদি OS একটি পরিচিত/মনে রাখা নেটওয়ার্কের সাথে সংযোগ করতে ব্যর্থ হয়, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে সেই সংযোগটি ভুলে যাওয়ার বিকল্প দেবে। যাইহোক, আপনি ডিফল্টরূপে একটি পরিচিত নেটওয়ার্কের সাথে সংযোগহীন সংযোগকে সত্যিই জোর করতে পারবেন না, তাই এটি অর্জন করার সবচেয়ে সহজ উপায় হল Wi-Fi নেটওয়ার্কের নিরাপত্তা কী পরিবর্তন করা যা আপনি ভুল একটিতে ভুলে যেতে চান, এবং তারপর ব্যবহার করে এই "Forget this Network" বিকল্পটি। এই পদ্ধতির নেতিবাচক দিক হল এটি শুধুমাত্র সুরক্ষিত সংযোগগুলিতে কাজ করবে।

এই টিপস সহায়ক পাওয়া? নীচের মন্তব্যে আমাদের বলুন৷


  1. Windows 10 এ সংরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্ক মুছে ফেলার ৩টি দ্রুত উপায়

  2. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

  3. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

  4. Windows 11 এ কীভাবে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নাম পরিবর্তন করবেন