কম্পিউটার

এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়

কি জানতে হবে

  • এক্সেল এ একটি কলাম সরানোর সবচেয়ে সহজ উপায় হল এটি হাইলাইট করা, Shift টিপুন , এবং এটিকে নতুন অবস্থানে টেনে আনুন।
  • ডাটা ট্যাব থেকে কলাম পুনর্বিন্যাস করতে আপনি কাট এবং পেস্ট বা ডেটা সাজানোর ব্যবহারও করতে পারেন।
  • কোলগুলির একত্রিত গোষ্ঠীর অংশ যে কলামগুলি সরানো হবে না৷

এই নিবন্ধটি কভার করে কিভাবে মাউস ব্যবহার করে এক্সেলে একটি কলাম সরানো যায়, একটি কলাম কাট এবং পেস্ট করা যায় এবং ডেটা সর্ট ফাংশন ব্যবহার করে কলামগুলিকে পুনরায় সাজানো যায়। এই নির্দেশাবলী Microsoft Excel 2019 এবং 2016-এর পাশাপাশি Office 365-এর Excel-এ প্রযোজ্য৷

কিভাবে এক্সেলে কলাম সরানো যায়

একটি এক্সেল ওয়ার্কশীটে কলামগুলিকে পুনর্বিন্যাস করার বিভিন্ন উপায় রয়েছে, তবে একটি অন্য সকলের চেয়ে সহজ। এটি শুধুমাত্র একটি হাইলাইট এবং একটি ড্র্যাগ-এন্ড-ড্রপ মোশন নেয়। আপনার মাউস ব্যবহার করে কিভাবে Excel এ কলাম সরাতে হয় তা এখানে।

  1. ওয়ার্কশীটে যেখানে আপনি কলামগুলিকে পুনরায় সাজাতে চান, আপনি যে কলামটি সরাতে চান তার উপরে আপনার কার্সার রাখুন। আপনি আপনার কার্সার একটি তীর পরিবর্তন দেখতে হবে. এটি হয়ে গেলে, কলাম হাইলাইট করতে ক্লিক করুন৷

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  2. এরপর, Shift টিপুন এবং ধরে রাখুন কীবোর্ডে কী এবং তারপরে আপনি যে কলামটি সরাতে চান তার ডান বা বাম সীমানায় ক্লিক করুন এবং ধরে রাখুন এবং ডান বা বামে টেনে আনুন।

    আপনি যখন আপনার কার্সারটিকে কলামগুলি জুড়ে টেনে আনবেন, আপনি নতুন কলামটি কোথায় প্রদর্শিত হবে তা নির্দেশ করতে সীমানা অন্ধকার দেখতে পাবেন। আপনি অবস্থান নিয়ে খুশি হলে, মাউস ক্লিক ছেড়ে দিন।

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  3. আপনার কলামটি গাঢ় সীমানা দ্বারা নির্দেশিত অবস্থানে সরানো হবে।

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়

কিভাবে কাট এবং পেস্ট দিয়ে এক্সেলে একটি কলাম সরানো যায়

Excel এ একটি কলাম সরানোর পরবর্তী সবচেয়ে সহজ উপায় হল কলামটিকে পুরানো অবস্থান থেকে নতুন স্থানে কাটা এবং পেস্ট করা। এটি আপনার প্রত্যাশা অনুযায়ী কাজ করে৷

  1. আপনি যে কলামটি সরাতে চান সেটি হাইলাইট করুন এবং তারপর Ctrl + X টিপুন আপনার কীবোর্ডে বর্তমান অবস্থান থেকে কলামটি কাটতে। আপনি কলামের চারপাশে "মার্চিং পিঁপড়া" দেখতে পাবেন এটি বোঝাতে যে এটি বর্তমান অবস্থান থেকে কাটা হয়েছে৷

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  2. এরপরে, আপনি যেখানে কাটা কলামটি সরাতে চান তার ডানদিকে একটি কলাম হাইলাইট করুন এবং ডান-ক্লিক করুন। মেনুতে, কাট কোষ সন্নিবেশ করুন নির্বাচন করুন .

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  3. নতুন কলামটি নির্বাচিত কলামের বাম দিকে ঢোকানো হয়েছে।

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়

ডেটা সাজানোর ব্যবহার করে কিভাবে Excel এ কলাম সরানো যায়

যদি আপনার কাছে শুধুমাত্র এক বা দুটি কলাম থাকে যেগুলি সরাতে হবে তবে ডেটা সাজানোর সাথে কলামগুলি সরানো সম্ভবত জিনিসগুলিকে সরানোর সবচেয়ে সহজ উপায় নয়, তবে আপনার যদি একটি বড় স্প্রেডশীট থাকে এবং আপনি অসংখ্য কলামের ক্রম পরিবর্তন করতে চান তবে এই সামান্য ট্রিক একটি প্রধান সময় বাঁচাতে পারে।

আপনার বিদ্যমান কলামগুলিতে ডেটা যাচাইকরণ থাকলে এই পদ্ধতিটি কাজ করবে না। এগিয়ে যাওয়ার জন্য, আপনাকে ডেটা যাচাইকরণ মুছে ফেলতে হবে। এটি করতে, ডেটা যাচাইকরণ সহ কক্ষগুলিকে হাইলাইট করুন, ডেটা যাচাইকরণ নির্বাচন করুন৷> সেটিংস> সমস্ত সাফ করুন , এবং ঠিক আছে ক্লিক করুন .

  1. শুরু করতে, আপনাকে আপনার স্প্রেডশীটের একেবারে উপরে একটি সারি যোগ করতে হবে। এটি করতে, প্রথম সারিতে ডান-ক্লিক করুন এবং ঢোকান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  2. আপনার উপরের সারির উপরে একটি নতুন সারি ঢোকানো হয়েছে। এই সারিটি অবশ্যই পৃষ্ঠার শীর্ষে থাকা উচিত, অন্যান্য সমস্ত হেডার সারি বা তথ্যের সারিগুলির উপরে৷

    আপনার স্প্রেডশীটের মধ্য দিয়ে যান এবং নতুন শীর্ষ সারিতে একটি সংখ্যা প্রবেশ করান করে আপনি স্প্রেডশীটে যে ক্রমানুসারে কলামগুলি দেখতে চান সেগুলিকে সংখ্যা করুন৷ আপনি ব্যবহার করছেন প্রতিটি কলাম নম্বর নিশ্চিত করুন।

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  3. এরপরে, স্প্রেডশীটের সমস্ত ডেটা নির্বাচন করুন যা আপনি পুনরায় সাজাতে চান। তারপর ডেটা-এ ট্যাব, বাছাই এবং ফিল্টার-এ গ্রুপ, বাছাই ক্লিক করুন .

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  4. বাছাই-এ ডায়ালগ বক্সে, বিকল্প ক্লিক করুন .

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  5. সর্ট অপশন-এ ডায়ালগ বক্সে, বাম থেকে ডানে সাজান-এর পাশে রেডিও বোতামে ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  6. আপনি সর্ট এ ফিরে এসেছেন সংলাপ বাক্স. বাছাই করুন-এ ড্রপ ডাউন মেনু সারি 1 নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়
  7. এটি আপনার প্রথম সারিতে তালিকাভুক্ত সংখ্যা অনুসারে আপনার কলামগুলিকে সাজাতে হবে। এখন আপনি প্রথম সারিতে ডান ক্লিক করতে পারেন এবং মুছুন নির্বাচন করতে পারেন৷ এটা পরিত্রাণ পেতে.

    এক্সেলে কলামগুলি কীভাবে সরানো যায়

  1. কিভাবে এক্সেলের কলামে ডুপ্লিকেট সারি স্থানান্তর করা যায় (4 উপায়)

  2. এক্সেলে কলামগুলি কীভাবে সীমাবদ্ধ করবেন (3টি দ্রুত উপায়)

  3. এক্সেলে এক্সএমএলকে কলামে কীভাবে রূপান্তর করবেন (4টি উপযুক্ত উপায়)

  4. এক্সেল-এ ডিলিমিটার দিয়ে কলামকে টেক্সটে কীভাবে রূপান্তর করবেন