কম্পিউটার

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

আমাদের পিসিগুলি মূল্যবান ফাইলের ভান্ডারে পরিণত হয়েছে যা আমরা অনির্দিষ্টকালের জন্য রাখতে চাই বা হারাতে পারি না। কিন্তু এই ফাইলগুলি সময়ের সাথে সাথে স্তূপ হয়ে যায়, আমাদের ক্ষমতা বাড়াতে বড় বা একাধিক ড্রাইভ ইনস্টল করতে বাধ্য করে। বেশ কয়েকটি ড্রাইভ জুড়ে ফাইল পরিচালনা করা কষ্টকর হতে পারে, কিন্তু সৌভাগ্যবশত, উইন্ডোজের একটি সমাধান রয়েছে:স্টোরেজ স্পেস।

স্টোরেজ স্পেস দিয়ে, আপনি শুধুমাত্র একাধিক ড্রাইভ জুড়ে আপনার সমস্ত ফাইল দক্ষতার সাথে একত্রিত করতে পারবেন না, আপনি ডেটা স্থিতিস্থাপকতাও যোগ করতে পারেন। এই দরকারী উইন্ডোজ বৈশিষ্ট্য সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

উইন্ডোজে স্টোরেজ স্পেস কী?

একটি স্টোরেজ স্পেস একটি একক ইউনিফাইড স্পেসের অধীনে একাধিক ড্রাইভকে একত্রিত করে যা একটি পুল নামে পরিচিত। একবার একসাথে পুল করা হলে, আপনি উপলব্ধ ক্ষমতা থেকে ভার্চুয়াল ড্রাইভ তৈরি করতে পারেন। এই ভার্চুয়াল ড্রাইভগুলি হল প্রকৃত স্টোরেজ স্পেস, এবং আপনি আপনার ডেটা সঞ্চয় করতে এগুলি ব্যবহার করতে পারেন৷

একটি স্টোরেজ স্পেস তৈরি করার একটি ভাল কারণ হল আপনার সমস্ত ড্রাইভ একক ভলিউমে থাকা। তাই ড্রাইভ ডি এবং ই আলাদাভাবে থাকার পরিবর্তে, আপনি সেগুলিকে একটি ড্রাইভ অক্ষর F এর নীচে রাখতে পারেন। এইভাবে, আপনি কোন ড্রাইভে সেই গুরুত্বপূর্ণ ফাইলটি রাখবেন তা ভেবে আপনার মাথা চুলকানোর দরকার নেই কারণ আপনার কাছে কেবল একটি জায়গা থাকবে দেখতে।

সম্ভবত একটি স্টোরেজ স্পেস তৈরি করার সবচেয়ে বড় কারণ হল ডেটা স্থিতিস্থাপকতা। যখন ডেটা স্থিতিস্থাপক হয়, এর অর্থ হল আপনি এটিকে এমন পরিস্থিতিতে থেকে পুনরুদ্ধার করতে পারেন যেখানে আপনি এটি সম্পূর্ণরূপে হারিয়ে যেতে পারেন। সাধারণত, একটি স্টোরেজ স্পেস আপনার ডেটার অতিরিক্ত কপি তৈরি করে এবং এটি একাধিক ড্রাইভে সঞ্চয় করে, যেটি একটি ড্রাইভ ব্যর্থ হলে কাজে আসে।

আপনি যখন ক্লাউড স্টোরেজের উপর নির্ভর করতে চান না তখন এটি স্থানীয় ব্যাকআপ তৈরির একটি উপায়।

স্টোরেজ স্পেসগুলির জন্য স্থিতিস্থাপকতার প্রকারগুলি

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

যখন স্থিতিস্থাপকতার কথা আসে, তখন আপনি চার প্রকার বেছে নিতে পারেন, যেগুলো হল:

  • সরল :এই বিকল্পটির কোন স্থিতিস্থাপকতা নেই, যার অর্থ হল আপনার ফাইলগুলির শুধুমাত্র একটি কপি ড্রাইভে সংরক্ষিত আছে। এই ধরনের স্টোরেজ স্পেস তৈরি করতে আপনার শুধুমাত্র একটি ড্রাইভ প্রয়োজন। যাইহোক, ড্রাইভ ব্যর্থতার ক্ষেত্রে আপনার ডেটা রক্ষা করার কোন উপায় থাকবে না।
  • টু-ওয়ে মিরর :এই স্থিতিস্থাপকতা প্রকারটি স্টোরেজ স্পেসে রাখা প্রতিটি ফাইলের একটি অতিরিক্ত অনুলিপি তৈরি করে। এই লেআউটটি কাজ করার জন্য ন্যূনতম দুটি হার্ড ড্রাইভ প্রয়োজন। সুতরাং, যদি একটি ব্যর্থ হয়, আপনি সহজেই পুলে আরেকটি যোগ করতে পারেন এবং উইন্ডোজ আবার আপনার ডেটার অনুলিপি তৈরি করে।
  • থ্রি-ওয়ে মিরর :আপনি যখন এই ধরনের স্থিতিস্থাপকতা চয়ন করেন, এমনকি আপনার অনুলিপিতে একটি অনুলিপি থাকবে। এর মানে, স্টোরেজ স্পেসের একটি বা দুটি ড্রাইভ ব্যর্থ হলে, আপনার কাছে এখনও আরও একটি থাকবে যা আপনি হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। এই সেটআপটি কাজ করার জন্য ন্যূনতম পাঁচটি ড্রাইভের প্রয়োজন।
  • প্যারিটি :প্যারিটি সহ, প্যারিটি তথ্য সহ আপনার একাধিক ড্রাইভে ডেটা সংরক্ষণ করা হবে৷ যদি কোনো একটি ড্রাইভ ব্যর্থ হয়, তাহলে ব্যর্থতার কারণে আপনার হারিয়ে যাওয়া কোনো ডেটা পুনর্নির্মাণ করতে Windows তথ্য ব্যবহার করবে। এটি কাজ করার জন্য আপনার ন্যূনতম তিনটি ড্রাইভের প্রয়োজন হবে।

কিভাবে স্টোরেজ স্পেস তৈরি করবেন

স্টোরেজ স্পেস তৈরি করতে আপনি অভ্যন্তরীণ এবং বাহ্যিক হার্ড ডিস্ক ড্রাইভ বা সলিড-স্টেট ড্রাইভের সংমিশ্রণ ব্যবহার করতে পারেন। এটি করতে, অনুসন্ধান -এ "স্টোরেজ স্পেস" টাইপ করে শুরু করুন৷ টাস্কবারের বক্স . এরপরে, সঞ্চয় স্থান পরিচালনা করুন-এ ক্লিক করুন এবং তারপর একটি নতুন পুল এবং স্টোরেজ স্পেস তৈরি করুন .

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

আপনার পিসির সাথে সংযুক্ত ড্রাইভগুলি থেকে আপনি যে ড্রাইভগুলি পুল করতে চান তা চয়ন করুন এবং পুল তৈরি করুন এ ক্লিক করুন . এটি করার ফলে প্রতিটি নির্বাচিত ড্রাইভ উইন্ডোজ ফরম্যাট করবে। এর মানে যদি এমন কোনো ফাইল থাকে যা আপনি সেগুলির যেকোনো একটিতে রাখতে চান, তবে এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি সেগুলি ব্যাক আপ করেছেন৷

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

স্টোরেজ স্পেস তৈরি করার সময় ত্রুটিগুলি এড়াতে, নিশ্চিত করুন যে কোনও প্রোগ্রাম ড্রাইভগুলি অ্যাক্সেস করছে না। আরেকটি ভাল ধারণা হল প্রক্রিয়া শুরু করার আগে সঠিক ফাইল সিস্টেমে (NTFS) সেগুলিকে প্রাক-ফরম্যাট করা।

এর পরে, স্টোরেজ স্পেসকে একটি নাম দিন, একটি ড্রাইভ লেটার এবং স্থিতিস্থাপকতার ধরন চয়ন করুন এবং আপনি যে আকারটি হতে চান তা লিখুন। সঞ্চয়স্থান তৈরি করুন-এ ক্লিক করুন৷ এটি সেট আপ শেষ করতে।

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

তারপরে, ডিভাইস এবং ড্রাইভগুলি দেখার সময় আপনার স্টোরেজ স্পেসটি ড্রাইভ হিসাবে প্রদর্শিত হওয়া উচিত। এই PC এর অধীনে . এতে আপনার নির্ধারিত নাম এবং ড্রাইভ লেটার থাকবে।

স্টোরেজ স্পেসে একটি ড্রাইভ যোগ করা

আপনি যদি এমন কেউ হন যিনি তাদের কম্পিউটারে বড় ফাইল রাখতে পছন্দ করেন, তাহলে আপনার সঞ্চয়স্থান দ্রুত ফুরিয়ে যেতে পারে। স্টোরেজ স্পেস-এর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল যে এটি পুলের ধারণক্ষমতা বাড়ানোর জন্য আরেকটি ফিজিক্যাল ড্রাইভ যোগ করা সহজ করে তোলে।

শুরু করতে, স্টোরেজ স্পেস ম্যানেজ উইন্ডোতে নেভিগেট করুন, সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন , এবং অ্যাপটিকে আপনার ডিভাইসে পরিবর্তন করার অনুমতি দিন। তারপর, ড্রাইভ যোগ করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

পরবর্তী উইন্ডোতে, আপনি লক্ষ্য করবেন যে OS ড্রাইভ ব্যবহার অপ্টিমাইজ করুন চেক করেছে ডিফল্টরূপে বিকল্প। আপনি যদি চান যে উইন্ডোজ সমস্ত ড্রাইভ জুড়ে ফাইলগুলিকে উপলব্ধ স্থানকে দক্ষতার সাথে ব্যবহার করতে চান তবে আপনি এটিকে এটির মতো রেখে দিতে পারেন। যাইহোক, এটি আপনার পিসিকে ধীর করে দেবে।

ড্রাইভ যোগ করুন ক্লিক করে প্রক্রিয়াটি শেষ করুন .

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

স্টোরেজ স্পেস মুছে ফেলা হচ্ছে

আপনি যদি অন্য কিছুর জন্য শারীরিক ড্রাইভগুলির মধ্যে একটি ব্যবহার করতে চান তবে আপনি এটি পুল থেকে সরাতে পারেন। অপসারণের জন্য প্রস্তুত ক্লিক করুন৷ ফিজিক্যাল ড্রাইভ এর অধীনে ম্যানেজ স্টোরেজ স্পেস উইন্ডোতে।

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

উইন্ডোজ অপসারণের জন্য ড্রাইভ প্রস্তুত করা শুরু করবে এবং প্রক্রিয়াটি শেষ হলে, সরান এ ক্লিক করুন।

উইন্ডোজ স্টোরেজ স্পেস কি এবং কেন আপনার সেগুলি প্রয়োজন হতে পারে?

পরবর্তী উইন্ডোতে, ড্রাইভ সরান ক্লিক করুন৷ , এবং আপনি আর স্টোরেজ স্পেসে ড্রাইভ দেখতে পাবেন না।

এখন আপনি স্টোরেজ স্পেস তৈরি করতে প্রস্তুত

যখন আপনার কম্পিউটারে একাধিক ড্রাইভ সংযুক্ত থাকে, তখন স্টোরেজ স্পেসগুলি আপনাকে কার্যকরভাবে একত্রিত করতে দেয়। এটি শুধুমাত্র আপনার স্টোরেজ ক্ষমতাকে সর্বাধিক করার অনুমতি দেয় না, এটি একক বা মাল্টি-ড্রাইভ ব্যর্থতাকেও রক্ষা করে৷

আপনি দেখতে পাচ্ছেন, স্টোরেজ স্পেস তৈরি করা এবং ড্রাইভ যোগ করা এবং অপসারণ করা এতটা কঠিন নয়। আপনি আপনার স্বপ্নের মাল্টি-ড্রাইভ সিস্টেম তৈরি করতে এই দরকারী উইন্ডোজ বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। কিন্তু আপাতত, এই নিবন্ধটি একটি ভাল ওভারভিউ হিসাবে পরিবেশন করা উচিত।


  1. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন 

  2. ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  3. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?

  4. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?