কম্পিউটার

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

আগে গেম ডেভেলপার হতে চাইলে, আপনাকে অবশ্যই জাভা, অ্যাকশনস্ক্রিপ্ট, C++ এবং আরও অনেক কিছু প্রোগ্রামিং ভাষা শিখতে হবে। যেহেতু এই প্রোগ্রামিং ভাষাগুলো একজন ডেভেলপারকে 2D বা 3D গেম তৈরি করতে সাহায্য করে। যাইহোক, এখন প্রচুর গেম ডিজাইনিং সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে যার সাথে কোডিং প্রয়োজন হয় না।

সুতরাং, সরঞ্জামগুলিতে অগ্রগতির সাথে, আপনি আনুষ্ঠানিকভাবে শিক্ষিত না হয়ে গেমিং শিল্পে প্রবেশ করতে পারেন। ভিডিও গেম তৈরির সফ্টওয়্যারটি সহজ এবং ব্যবহারযোগ্য ইন্টারফেসের সাথে আসে। সাধারণত একটি সফ্টওয়্যার গ্রাফিক্স এডিটর, একটি ইভেন্ট সিস্টেম, একটি লেভেল এডিটর, বিশেষ প্রভাব এবং অন্যান্য টুল নিয়ে থাকে যা আপনার সময় বাঁচানোর সাথে সাথে বিকাশে সাহায্য করে।

আপনি যদি আপনার নিজের গেম তৈরি করতে এবং সেগুলি নগদীকরণ করতে আশ্চর্যজনক গেম ডিজাইন সফ্টওয়্যার ব্যবহার করতে প্রস্তুত হন তবে পড়ুন!

সেরা ভিডিও গেম তৈরির সফটওয়্যার

নীচে আলোচনা করা গেম তৈরির সফ্টওয়্যার উভয়ই দুর্দান্ত কাজ করে আপনি পেশাদার গেম বিকাশকারী বা নতুন কিছু করার চেষ্টা করছেন।

1. নির্মাণ 2

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

Construct 2 হল একটি গেম তৈরির সফটওয়্যার যা বিশেষভাবে 2D গেমের জন্য ডিজাইন করা হয়েছে। কোডিং সম্পর্কে আপনার কোনো জ্ঞান না থাকলেও সফটওয়্যারটি আপনাকে গেম ডিজাইন করতে দেয়। এটি সফ্টওয়্যার ব্যবহার করা খুব সহজ, আপনাকে যা করতে হবে তা হল বস্তুগুলিকে টেনে আনতে এবং ড্রপ করতে হবে এবং সবকিছু কাজ করতে আচরণ যোগ করতে হবে! আসুন কনস্ট্রাক্ট 2 এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • আপনি C2 ব্লেন্ড মোড, পার্টিকেল সিস্টেম এবং ইফেক্টের সাহায্যে আশ্চর্যজনক ভিজ্যুয়াল ইফেক্ট যোগ করতে পারেন।
  • সফ্টওয়্যারটি 70টি WebGL-ভিত্তিক পিক্সেল শেডার ইফেক্ট সহ আসে যা আপনাকে বিকৃত করতে, ওয়ার্প, ব্লার, মাস্ক, ব্লেন্ড এবং আরও অনেক কিছু করতে সাহায্য করে৷ এগুলিকে বস্তু বা স্তরগুলিতে যুক্ত করুন এবং আপনার প্রয়োজনীয় বিশেষ প্রভাবগুলি পান৷
  • আপনি আপনার গেমগুলি Chrome ওয়েব স্টোর, নিউগ্রাউন্ডস, সাইরা আর্কেডে প্রকাশ করতে পারেন এবং এমনকি আপনি এটি আপনার ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন৷ আপনি নোড-ওয়েবকিট র্যাপারের সাহায্যে আপনার গেমটি ম্যাক, পিসি এবং লিনাক্স অ্যাপে রপ্তানি করতে পারেন৷

আপনি ইনবিল্ট সমর্থন সহ র‌্যাপার ব্যবহার করে অ্যান্ড্রয়েড এবং iOS অ্যাপ স্টোরগুলিতেও আপনার গেমগুলি পেতে পারেন। Construct 2 20 টিরও বেশি ইনবিল্ট প্লাগইন, 70 বা তার বেশি ভিজ্যুয়াল ইফেক্ট সহ 20 টির বেশি অনন্য আচরণের সাথে আসে৷

ডাউনলোড করুন

2. ঐক্য

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

ইউনিটি হল সেরা ফ্রি গেম ডিজাইন সফ্টওয়্যারগুলির মধ্যে একটি যা সহজে গেমগুলি বিকাশের জন্য উপলব্ধ। ঐক্য হল ইন্টারঅ্যাক্টিভিটি, ভিজ্যুয়ালাইজেশন এবং রিয়েল-টাইম গতির সংমিশ্রণ। আসুন ঐক্যের বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এই ভিডিও গেম তৈরির সফ্টওয়্যার Windows এবং Mac উভয়ের জন্যই উপলব্ধ৷ এটিতে বিভিন্ন ধরণের ব্যবহারকারী-বান্ধব সরঞ্জাম রয়েছে যা গেম ডিজাইন করতে সহায়তা করে। এটিতে বিকাশকারী সরঞ্জামগুলির একটি বিস্তৃত পরিসরও রয়েছে যা উচ্চ-পারফরম্যান্স গেমপ্লে এবং গেমের যুক্তি প্রয়োগ করতে সাহায্য করে
  • এটি একটি নেভিগেশন সিস্টেম নিয়ে গঠিত যা আপনাকে NPC তৈরি করতে সক্ষম করে যা গেমের বিশ্ব জুড়ে সহজে কাজ করতে পারে।
  • এতে অন্তর্নির্মিত ইউজার ইন্টারফেস সিস্টেমও রয়েছে যা আপনাকে দ্রুত UI ডেভেলপ করতে সক্ষম করে।

আপনি যদি ব্যক্তিগত ব্যবহারের জন্য চান তবে ইউনিটি বিনামূল্যে পাওয়া যায়, এর মানে আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে আপনি ইউনিটি ব্যক্তিগত সংস্করণ ব্যবহার করতে পারেন। যাইহোক, উন্নত বৈশিষ্ট্য সহ প্রদত্ত সংস্করণগুলিও উপলব্ধ।

ডাউনলোড করুন

3. অ্যাডভেঞ্চার গেম স্টুডিও

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

অ্যাডভেঞ্চার গেম স্টুডিও একটি সেরা গেম তৈরির সফ্টওয়্যার যা একজন বিকাশকারীকে অ্যাডভেঞ্চার গেম তৈরিতে সহায়তা করে। গত কয়েক বছরে অ্যাডভেঞ্চার গেমগুলি আবার অ্যাকশনে এসেছে, তাই বেশিরভাগ স্বাধীন বিকাশকারী পুরানো জাদুকে ফিরিয়ে আনতে কাজ করছে। আসুন অ্যাডভেঞ্চার গেম স্টুডিওর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এতে সহজ UI রয়েছে এবং যে কেউ একটি অ্যাডভেঞ্চার গেম ডেভেলপ করতে সফটওয়্যারটি পরিচালনা করতে পারে।
  • সফ্টওয়্যারটি আপনার নিজের অ্যাডভেঞ্চার বিকাশের জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জামের সাথে আসে৷
  • সফ্টওয়্যারটি আপনাকে সহজেই গেমটি পরীক্ষা করতে, তৈরি করতে, ডিবাগ করতে সক্ষম করে।

সফ্টওয়্যারটি সমস্ত 8-বিট (প্যালেট), 16-বিট (হাই-কালার) এবং 32-বিট (ট্রু-কালার) সমর্থন করে। এছাড়াও প্রোগ্রামটিতে ক্রসফেডিং মিউজিক, পায়ের শব্দ, অ্যাম্বিয়েন্ট সাউন্ড এবং একাধিক সাউন্ড চ্যানেল রয়েছে।

  ডাউনলোড করুন

4. অনুসন্ধান

গল্প বলার গেমগুলি বিকাশের জন্য সফ্টওয়্যার খুঁজছেন? আপনার শিকার শেষ, আপনি কোয়েস্ট ব্যবহার করতে পারেন! কোয়েস্ট হল একটি ভিডিও গেম তৈরির সফ্টওয়্যার যা বিনামূল্যে পাওয়া যায়, আপনি এটি ওয়েবে বা আপনার উইন্ডোজ কম্পিউটারে ব্যবহার করুন। আপনি কোয়েস্টে গেম তৈরি করতে পারেন এবং সেগুলি কোনও সীমাবদ্ধতা ছাড়াই বিক্রি করতে পারেন। আসুন কোয়েস্টের বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • সফ্টওয়্যারটিতে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত স্ক্রিপ্টিং ভাষা রয়েছে। আপনি বস্তুর মধ্যে স্ক্রিপ্ট শেয়ার করতে ভেরিয়েবল এবং ফাংশন ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি উন্নত কার্যকারিতার লাইব্রেরি তৈরি এবং শেয়ার করতে পারেন।
  • এটি আপনাকে আপনার গেমে ছবি, সাউন্ড ইফেক্ট এবং মিউজিক যোগ করতে সক্ষম করে। এছাড়াও, আপনি YouTube থেকেও এম্বেড ভিডিও যোগ করতে পারেন।
  • আপনি ফ্রেঞ্চ, ইংরেজি, জার্মান, ডাচ, ফ্রেঞ্চ, ইতালীয়, স্প্যানিশ, স্প্যানিশ এবং আরও অনেক কিছুতে গেম তৈরি করতে পারেন।

একবার আপনি গেমটি তৈরি করে ফেললে, আপনি এটিকে ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন কারণ এটি সবচেয়ে বেশি জায়গা যেখানে লোকেরা পাঠ্য অ্যাডভেঞ্চার খোঁজে৷

  ডাউনলোড করুন

5. RPG মেকার VX Ace Lite

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

RPG Maker VX Ace Lite হল আরেকটি সেরা বিনামূল্যের গেম ডিজাইন সফ্টওয়্যার যা আপনি সবসময় চান এমন একটি গেম ডেভেলপ করতে আপনাকে সমর্থন করার জন্য টুল রয়েছে। আসুন RPG মেকার VX Ace Lite-এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • সফ্টওয়্যারটি আপনার নিজস্ব বিশ্ব তৈরি করতে মানচিত্র সম্পাদককে উন্নত করেছে৷
  • আপনি শক্তিশালী, নমনীয় বৈশিষ্ট্য সিস্টেম সহ শত্রু/চরিত্র/সরঞ্জাম/স্কিল ডেটাবেস অ্যাক্সেস করতে পারেন।
  • এটি আপনার নিজস্ব কাস্টম মুখ তৈরি করতে ডিফল্ট সম্পদ, অন্তর্নির্মিত অক্ষর জেনারেটর সহ আসে৷

RPG Maker VX Ace-এ বিভিন্ন শক্তিশালী টুল সহ গ্রাফিক্সের বিশাল সংগ্রহ রয়েছে। এই সরঞ্জামগুলি নমনীয় এবং ব্যবহার করা সহজ। আপনি যদি গেমটি সম্পূর্ণ করে থাকেন তবে আপনি একটি EXE ফাইলে রপ্তানি করতে পারেন যা একটি উইন্ডোজ কম্পিউটারে চালানো যেতে পারে। আপনি ইন্টারনেটের পাশাপাশি আপনার বন্ধু এবং পরিবারের সাথে গেমটি ভাগ করতে পারেন৷

6. স্টেনসিল

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

কোন কোডিং জ্ঞান ছাড়াই একটি গেম ডিজাইন করার জন্য একটি গেম তৈরির সফ্টওয়্যার খুঁজছেন, Stencyl ব্যবহার করে দেখুন। এটি একটি সহায়ক সিস্টেম হিসাবে কাজ করে এবং আপনাকে টুলসেট প্রদান করে যা কর্মপ্রবাহকে উদ্দীপিত করে। আপনি একটি গেম তৈরি করতে পারেন এবং যেকোনো প্ল্যাটফর্মে এটি প্রকাশ করতে পারেন, তা iOS, Windows, Android, Mac বা Linux হোক। আসুন স্টেনসিলের বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এটি আপনাকে স্ক্র্যাচ অনুপ্রাণিত ব্লক বিল্ডারের সাহায্যে গেম লজিক তৈরি করতে সাহায্য করে।
  • স্টেন্সিলের সাথে, আপনি দুর্দান্ত ড্র্যাগ এবং ড্রপ ইন্টারফেস পাবেন। এটি সাধারণ ব্লক-স্ন্যাপিং ইন্টারফেসে রেডিমেড ব্লকের সাথে নতুন কার্যকারিতা যুক্ত করেছে।
  • এতে ফটোশপের অনুরূপ বৈশিষ্ট্যও রয়েছে, যেমন ফ্লাড ফিল, জুমিং, সিলেকশন টুল, গ্রিড-স্ন্যাপিং

স্টেনসিল আপনাকে কেবলমাত্র একটি বিস্তৃত সরঞ্জাম সরবরাহ করে একটি গেম বিকাশ করতে সক্ষম করে না বরং আপনি আপনার গেমটি স্টিম, গুগল প্লে এবং অ্যাপ স্টোরেও বিক্রি করতে পারেন।

ডাউনলোড করুন

7. স্প্লোডার

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

স্প্লোডার হল একটি ভিডিও গেম তৈরির সফ্টওয়্যার যা অনলাইনে পাওয়া যায় এবং বিশেষভাবে নতুন গেম ডেভেলপারদের দ্বারা ব্যবহার করার জন্য তৈরি করা হয়। এটি প্রচুর টুলসেটের সাথে আসে যা বিকাশকারীদের আর্কেড গেম, প্ল্যাটফর্ম, শ্যুটার এবং আরও অনেক কিছু তৈরি করতে সক্ষম করে। আসুন স্প্লোডারের বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • সফ্টওয়্যারটি তার নিজস্ব পদার্থবিদ্যা গেম নির্মাতার সাথে প্রতিটি বিভাগের আলাদা টুলসেট প্রদান করে। ফিজিক্স গেম স্রষ্টা পদার্থবিদ্যা-ভিত্তিক গেম তৈরি করতে সাহায্য করে।
  • এটি একটি গ্রাফিক্স সম্পাদকের সাথে আসে যা আপনাকে আপনার নিজস্ব পিক্সিলেটেড অক্ষরগুলি বিকাশ করতে সক্ষম করে৷
  • এটি আপনাকে কোম্পানির ওয়েবসাইটে গেমটি প্রকাশ করতে দেয়।

আপনি স্প্লোডার ব্যবহার করে আপনার কল্পনাশক্তি এবং উপলভ্য টুলসেট দিয়ে গেম তৈরি করতে পারেন এবং সেগুলি বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করতে পারেন।

ডাউনলোড করুন

8. প্লেক্যানভাস

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

PlayCanvas হল একটি সেরা বিনামূল্যের গেম ডিজাইন সফ্টওয়্যার যা অনলাইন মাল্টিপ্লেয়ার গেম, মেসেঞ্জার গেমস, আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন এবং আরও অনেক কিছু তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। চলুন প্লেক্যানভাসের বৈশিষ্ট্যগুলি নেওয়া যাক:

  • সফ্টওয়্যারটির একটি উন্নত WebGL অথরিং পরিবেশ রয়েছে৷ এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে এমন একটি গেম বিকাশে সহায়তা করতে পারে যা আপনি সবসময় স্বপ্ন দেখেছিলেন৷
  • এটি আপনাকে Google ডক্স-স্টাইল রিয়েল-টাইম সহযোগিতা ব্যবহার করে দ্রুত অ্যাপস ডেভেলপ করতে সাহায্য করে।
  • সফ্টওয়্যারটি কোডার এবং ক্রিয়েটিভদের রিচ মিডিয়া বিজ্ঞাপন তৈরি করতে সক্ষম করে যা সর্বজনীনভাবে চলে। এটি আপনাকে আপনার দর্শকদের কাছে পৌঁছানোর জন্য একটি বড় প্ল্যাটফর্ম দেয়৷

সফ্টওয়্যারের সরঞ্জামগুলি ওপেন সোর্স প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে, যা আপনাকে গেমের অর্থনৈতিক দাম করতে সহায়তা করে৷

ডাউনলোড করুন

 9. GameFroot

সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

আরও একটি অনলাইন গেম তৈরির সফ্টওয়্যার, গেমফ্রুট, যা আপনাকে পিক্সিলেটেড গেম তৈরি করতে সহায়তা করে। এটিতে কিউইজেএস, HTML5 গেম ইঞ্জিন রয়েছে, যা আপনার গেমগুলিকে দ্রুত চালাতে সক্ষম। আসুন GameFroot এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • সফ্টওয়্যারের গেম ইঞ্জিন ওয়েব-সক্ষম সমস্ত মোবাইল ডিভাইসে কাজ করে।
  • এটি আপনাকে Google ব্লকলি, ভিজ্যুয়াল কোড এডিটর দ্বারা চালিত স্ক্রিপ্ট তৈরি করতে সক্ষম করে৷
  • সফ্টওয়্যারটির একটি স্বজ্ঞাত ইন্টারফেস রয়েছে যা আপনাকে আপনার গেমটি আপনার পছন্দ মতো করতে সহায়তা করে৷

এটি আপনাকে আইফোন এবং অ্যান্ড্রয়েড এবং ক্রোম স্টোরেও রপ্তানি করতে CocoonJS-এ আপনার সমাপ্ত গেম প্রকাশ করতে দেয়। যাইহোক, আপনার গেম প্রকাশ করার জন্য, আপনার একটি অর্থপ্রদানের সদস্যতা থাকতে হবে।

ডাউনলোড করুন

সেজন্যই এটা! এটি বাজারে উপলব্ধ সেরা বিনামূল্যের গেম ডিজাইন সফ্টওয়্যারগুলির তালিকা। সমস্ত গেম নবজাতক বা পেশাদারদের জন্য ডিজাইন করা হয় না, তাই আপনাকে তালিকার মধ্য দিয়ে যেতে হবে এবং আপনার জন্য সেরাটি বেছে নিতে হবে৷


  1. Android এর জন্য 10টি সেরা ফ্রি বোলিং গেম অ্যাপ

  2. 10 সেরা ফ্রি নেটওয়ার্ক মনিটরিং সফ্টওয়্যার 2022

  3. 5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

  4. 2022 সালের 10 সেরা বই ডিজাইন সফটওয়্যার