কম্পিউটার

সেরা ফ্রি 3D মডেলিং সফ্টওয়্যার

3D প্রিন্টারগুলি মূলত স্টার ট্রেক প্রযুক্তিতে প্রাণবন্ত। স্ক্রিনে একটি বস্তু ডিজাইন করার ক্ষমতা এবং কয়েক ঘন্টা পরে এটি আপনার হাতে পাওয়ার ক্ষমতা অলৌকিক থেকে কম কিছু নয়, তবে মূল বিষয় হল এমন সফ্টওয়্যার সন্ধান করা যা আপনার প্রিন্টারকে আপনার দৃষ্টিকে প্লাস্টিকের মধ্যে অনুবাদ করতে দেয়৷

ওয়েবে বিনামূল্যে এবং প্রদত্ত 3D ডিজাইন সফ্টওয়্যার উভয়ের জন্য অনেকগুলি বিকল্প রয়েছে, তবে আপনার যা প্রয়োজন তা খুঁজে পেতে সাহায্য করার জন্য আমরা একটি সহজে স্ক্যান করার তালিকায় সেরা বিনামূল্যের বিকল্পগুলিকে একত্রিত করেছি৷ আপনি ইতিমধ্যেই একটি 3D প্রিন্টারে কয়েকশত খরচ করেছেন—সফ্টওয়্যারের জন্য আর বেশি খরচ করার দরকার নেই৷

    সেরা ফ্রি 3D মডেলিং সফ্টওয়্যার

    শিশুদের জন্য সেরা সফটওয়্যার:Tinkercad (ওয়েবসাইট)

    সেরা ফ্রি 3D মডেলিং সফ্টওয়্যার

    Tinkercad হল একটি শিক্ষামূলক CAD টুল যা দক্ষ ডিজাইনার এবং তাদের প্রথম মডেল ডিজাইন করা লোক উভয়ের জন্যই উপযুক্ত। সফ্টওয়্যারটির ওয়েবসাইটে বিভিন্ন ধরনের নির্দেশিকা এবং ভিডিও রয়েছে যা আপনাকে দেখায় কিভাবে Tinkercad ব্যবহার করতে হয়।

    আপনি যখন আপনার প্রজেক্ট ডিজাইন করা শেষ করেন এবং এটি প্রিন্ট করার জন্য প্রস্তুত হন, Tinkercad স্বয়ংক্রিয়ভাবে ফাইলটিকে একটি STL ফাইল হিসাবে সংরক্ষণ করে যা 3D প্রিন্টার পড়তে পারে৷

    টিঙ্কারক্যাডের আরেকটি দুর্দান্ত সুবিধা হল এটি সম্পূর্ণরূপে ক্লাউডের উপর ভিত্তি করে, তাই আপনার হার্ডওয়্যারটি সফ্টওয়্যারটি পরিচালনা করতে পারে কিনা তা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না। কিছু ডাউনলোড করার দরকার নেই৷ শুধু একটি অ্যাকাউন্ট তৈরি করুন এবং আপনার 3D মডেল ডিজাইন করা শুরু করতে লগ ইন করুন৷

    নির্ভুলতার জন্য সেরা সফ্টওয়্যার:FreeCAD (ওয়েবসাইট)

    সেরা ফ্রি 3D মডেলিং সফ্টওয়্যার

    আপনি যদি সেলাই মেশিন, যন্ত্র, বা টুলের মতো কিছুর জন্য প্রতিস্থাপনের যন্ত্রাংশ তৈরি করতে একটি 3D প্রিন্টার ব্যবহার করতে চান, তাহলে আপনি সুনির্দিষ্ট পরিমাপের মূল্য জানেন।

    FreeCAD আপনাকে পর্যাপ্ত নির্ভুলতার সাথে ডিজাইন তৈরি করতে দেয় যা আপনি ছোট খেলনার জন্য একটি প্রতিস্থাপন গিয়ার মুদ্রণ করতে পারেন। আপনি এটির সাথে বিস্তৃত মডেলগুলি ডিজাইন করতে সক্ষম নাও হতে পারেন, তবে FreeCAD ছোট অংশগুলি ঠিক করার বা স্কেল মডেল তৈরি করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম৷

    সফ্টওয়্যারটি উইন্ডোজ, অ্যাপল এবং লিনাক্সের জন্য ডাউনলোড করা যেতে পারে। এটি একটি বহুল ব্যবহৃত সফ্টওয়্যার, তবে মনে রাখবেন যে এটি এখনও তার বিটা পর্যায়ে রয়েছে - প্রোগ্রামারদের মতে, এটি উত্পাদন ব্যবহারের জন্য প্রস্তুত নয়৷ এই সতর্কতা সত্ত্বেও, হাজার হাজার মানুষ কোনো রিপোর্ট করা সমস্যা ছাড়াই ফ্রিক্যাড ব্যবহার করে।

    বহুভুজ মডেলিংয়ের জন্য সেরা সফ্টওয়্যার:ব্লেন্ডার (ওয়েবসাইট)

    সেরা ফ্রি 3D মডেলিং সফ্টওয়্যার

    বহুভুজ মডেলিং ভীতিকর শোনাতে পারে, তবে নামটি যতটা জটিল করে তোলে তা ততটা জটিল নয়। বহুভুজ মডেলিং হল 3D মডেলিংয়ের ক্ষেত্রে বেশিরভাগ লোকেরা যা মনে করে:একটি 3D প্রসঙ্গে ফিগার এবং অবজেক্ট তৈরি করা। এই ধরনের কাজের জন্য ব্লেন্ডার অন্যতম প্রধান সরঞ্জাম। ব্লেন্ডার মডেলিং টোরেন্ডারিং থেকে শুরু করে সৃষ্টি প্রক্রিয়ার সমস্ত দিক পরিচালনা করে।

    সর্বোপরি, ব্লেন্ডার সম্পূর্ণ বিনামূল্যে এবং একটি শক্তিশালী, সক্রিয় সম্প্রদায় রয়েছে যা উদ্ভূত যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। ব্লেন্ডার সাধারণত একটি শিক্ষামূলক সরঞ্জাম হিসাবে বিশ্ববিদ্যালয়গুলিতে ব্যবহৃত হয়, তবে ডিজাইনার এবং 3D শিল্পীরা এটিকে বিশাল, বিশদ বিশ্ব তৈরি করতে ব্যবহার করেন।

    আপনি একই স্তরের গভীরতা নিতে পারেন এবং এটি 3D প্রিন্টারের জন্য ডিজাইনে প্রয়োগ করতে পারেন। আপনি যারা কীচেন বা ভিডিও গেমের ছোট ফিগার বা DND অক্ষর বানাতে চান তাদের জন্য এটি উপযুক্ত।

    আর্কিটেকচার মডেলিংয়ের জন্য সেরা সফ্টওয়্যার:স্কেচআপ (ওয়েবসাইট)

    সেরা ফ্রি 3D মডেলিং সফ্টওয়্যার

    এই তালিকার বেশিরভাগ সফ্টওয়্যার ছোট, ধারণকৃত মডেলের জন্য, কিন্তু SketchUp অনেক বড় মডেল ডিজাইন করতে ব্যবহার করা যেতে পারে। এটি এমন একটি সফ্টওয়্যার যা অনেক স্থপতি বাড়ির মডেল ডিজাইন করতে ব্যবহার করেন। এটি মূলত ম্যানুয়াল, যার মানে এই তালিকার অন্যান্য প্রোগ্রামগুলির তুলনায় এটি উচ্চ স্তরের দক্ষতা ব্যবহার করে।

    SketchUp-এর বিনামূল্যের সংস্করণ সম্পূর্ণরূপে ক্লাউড-ভিত্তিক এবং যেকোনো অপারেশন সিস্টেমে কাজ করবে। যাইহোক, সফ্টওয়্যারটির আরও পেশাদার (এবং শক্তিশালী) সংস্করণগুলি সমস্ত অর্থপ্রদানের অ্যাপ্লিকেশন।

    বিনামূল্যের সংস্করণটিকে একটি শট দিন এবং, যদি আপনি নিজেকে এটি আয়ত্ত করতে পান, তাহলে এমন একটি সংস্করণে অদলবদল করার কথা বিবেচনা করুন যা আপনাকে আপনার প্রয়োজনীয় সরঞ্জামগুলিতে অ্যাক্সেস দেয়—কিন্তু এমনকি SketchUp-এর বিনামূল্যের সংস্করণ জটিল, অবিশ্বাস্য ডিজাইন তৈরি করার জন্য যথেষ্ট শক্তিশালী৷

    একটি 3D প্রিন্টার খোঁজা

    আপনি যদি একটি 3D প্রিন্টারের মালিক হন, তাহলে আপনি আপনার হৃদয়ের ইচ্ছামত কিছু ডিজাইন এবং মুদ্রণ করতে সক্ষম হবেন (যদি আপনি এটি ডিজাইন করার জন্য যথেষ্ট সময় ব্যয় করেন!) তবে, এটি যথেষ্ট বিনিয়োগ, এমনকি আপনি যদি একজন শিক্ষানবিস 3D প্রিন্টার কিনে থাকেন। সেরা 3D প্রিন্টার কয়েক হাজার ডলার খরচ হতে পারে.

    যদি আপনার কাছে একটি 3D প্রিন্টারের জন্য অর্থ (বা স্থান) না থাকে তবে ভয় পাবেন না। শুধু আপনার স্থানীয় লাইব্রেরি বা মেকারস্পেস চেক করুন। আপনি প্রায়শই মেকারস্পেসগুলিতে সদস্যপদ কিনতে পারেন এবং সেখানে সমস্ত সরঞ্জামগুলিতে অ্যাক্সেস পেতে পারেন।

    3D প্রিন্টার ব্যবহার করার জন্য লাইব্রেরি এবং মেকারস্পেসগুলি সাধারণত প্রতি মুদ্রণে কয়েক ডলারের বেশি চার্জ করে না। এবং যদি আপনার আগ্রহ একটি 3D প্রিন্টার কীভাবে কাজ করে তা দেখতে চাওয়ার বাইরে না যায়, এখানে কয়েকটি ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি বিনামূল্যে ডিজাইনগুলি খুঁজে পেতে পারেন যা আপনি স্থানীয় প্রিন্টারে নিতে এবং মুদ্রণ করতে পারেন:

    • Cults3D
    • Thingiverse
    • 3DWarehouse (যা SketchUp-এর অংশ হতে পারে)

    3D প্রিন্টিং প্রযুক্তি সত্যিই দুর্দান্ত, এবং এটি কেবল সময়ের সাথে সাথে উন্নতি করতে থাকে। আসলে, কিছু চিকিৎসা সরবরাহকারী কৃত্রিম অঙ্গ থ্রিডি প্রিন্ট করা শুরু করেছে। আপনি যদি জড়িত হতে আগ্রহী হন তবে এই তালিকার একটি প্রোগ্রাম ব্যবহার করে দেখুন এবং আপনার কল্পনা আপনাকে গাইড করতে দিন।


    1. সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার কি?

    2. পিসির জন্য 24 সেরা ফ্রি টাইপিং সফটওয়্যার

    3. ম্যাকের জন্য 3টি সেরা বিনামূল্যের VPN পরিষেবা

    4. সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার