কম্পিউটার

ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

OCR বা অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন একটি অত্যাধুনিক সফ্টওয়্যার কৌশল যা একটি কম্পিউটারকে ছবি থেকে পাঠ্য বের করতে দেয়। প্রথম দিকে ওসিআর সফ্টওয়্যারটি বেশ রুক্ষ এবং অবিশ্বস্ত ছিল। এখন, ট্যাপ করার প্রচুর কম্পিউটিং শক্তির সাথে, এটি প্রায়শই একটি চিত্রের পাঠ্যকে এমন কিছুতে রূপান্তর করার দ্রুততম উপায় যা আপনি একটি ওয়ার্ড প্রসেসর দিয়ে সম্পাদনা করতে পারেন৷

এই দশটি অ্যাপ্লিকেশন মূল্য ট্যাগ ছাড়াই এবং একাধিক প্ল্যাটফর্ম জুড়ে OCR-এর কার্যের জন্য বিভিন্ন গ্রহণের প্রস্তাব দেয়। আপনি যদি ছবিগুলিকে শব্দে পরিণত করার উপায় খুঁজছেন, আপনি প্রায় অবশ্যই নীচে আপনার প্রয়োজনীয় সেরা বিনামূল্যের ocr সফ্টওয়্যারটি খুঁজে পাবেন৷

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    ফ্রিওসিআর (উইন্ডোজ 10)

    FreeOCR হল একটি মৌলিক বিনামূল্যের OCR সফ্টওয়্যার যা এই ধরনের সফ্টওয়্যার থেকে আপনি যে সমস্ত মূল কার্যকারিতা চান তা অফার করে৷ প্রারম্ভিকদের জন্য, যদি আপনার কাছে একটি TWAIN স্ক্যানার থাকে (যা মূলত সেগুলি সবই) আপনি সরাসরি স্ক্যান করতে এবং কাগজ থেকে পাঠ্য বের করতে পারেন। ইমেজ ইম্পোর্ট আপনার আশা অনুযায়ী কাজ করে। এটি টিআইএফএফ এবং পিডিএফ ফর্ম্যাটে একাধিক-পৃষ্ঠার নথিও অন্তর্ভুক্ত করে।

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    FreeOCR একটি ওপেন সোর্স ইঞ্জিন ব্যবহার করে যা মূলত Hewlett Packard দ্বারা তৈরি করা হয়েছিল এবং অবশেষে Google দ্বারা সকলের ব্যবহারের জন্য প্রকাশ করা হয়েছে। এটি "টেসার্যাক্ট" নামে পরিচিত। Tesseract এর কিছু ঝরঝরে বৈশিষ্ট্য আছে, কিন্তু সবচেয়ে আকর্ষণীয় হল এর স্বয়ংক্রিয় বিন্যাস সনাক্তকরণ সিস্টেম। এর অর্থ হল পাঠ্যের পৃথক ব্লকের চারপাশে আয়তক্ষেত্র আঁকার জন্য আপনাকে ক্লান্তিকরভাবে সময় ব্যয় করতে হবে না।

    SimpleOCR (উইন্ডোজ 10)

    SimpleOCR হল একটি মৌলিক OCR প্যাকেজ যা আপনার স্ক্যানার থেকে সরাসরি টাইপ করা নথিকে টেক্সটে রূপান্তর করতে পারে। নাম, SimpleOCR, এই ক্ষেত্রে বেশ আক্ষরিক. যদি আপনার কাছে এমন নথি থাকে যা যেকোন ধরনের জটিলতা প্রদর্শন করে, যেমন কলামগুলি বা যেগুলিতে পুরোপুরি খাস্তা স্ক্যান না থাকে, তাহলে SimpleOCR কাজটি সম্পন্ন করতে পারে না।

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    অবশ্যই, সহজ সফ্টওয়্যার আপনাকে কয়েক টাকার বিনিময়ে একটি আরও পরিশীলিত সমাধান বিক্রি করতে পেরে খুশি, কিন্তু আপনি যদি কিছু স্ট্যান্ডার্ড ব্লকের পাঠ্য ওসিআর করতে চান তবে এটি এমন একটি বিকল্প যা আপনাকে একটি পয়সাও খরচ করতে হবে না এবং এটি ব্যবহার করা সহজ। নাম প্রস্তাব হিসাবে. বোনাস হিসেবে, এটি হাতের লেখার স্বীকৃতি সমর্থন করে!

    সহজ স্ক্রীন OCR (Windows, Mac, iOS এবং Android)

    ইজি স্ক্রিন OCR হল একটি ছোট, সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার যা ক্লাউড-ভিত্তিক, Google-চালিত স্বীকৃতি ইঞ্জিনের উপর নির্ভর করে। আপনি যেমন আশা করতে পারেন, এর মানে হল যে সফ্টওয়্যারটি কাজ করার জন্য আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এটি একটি সমস্যা না হলে, আপনি এখানে বেশ দরকারী টুল পাবেন।

    এই OCR অ্যাপ্লিকেশানটি স্ক্রিনশট থেকে পাঠ্য বের করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, যা আপনাকে ওয়েবসাইট বা অন-স্ক্রীনে থাকা অন্য কোনো পাঠ্য থেকে পাঠ্য অনুলিপি করতে দেয়। 100 টিরও বেশি ভাষার জন্য সমর্থন এই বিষয়ে বিশেষভাবে দুর্দান্ত। আপনি যদি জাপানি টেক্সট (উদাহরণস্বরূপ) অনুবাদ করতে চান, আপনি সহজভাবে একটি স্ক্রিনশট নিতে পারেন এবং এর জন্য সহজ স্ক্রীন ওসিআর করতে পারেন। যদি এটি এমন কিছু হয় যা আপনাকে প্রায়শই করতে হবে, এটি আপনাকে সাহায্য করে যে আপনার কাছে কাস্টম হটকি সেট করার বিকল্প রয়েছে৷

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    যদিও এটি একটি প্রথাগত ওসিআর অ্যাপ্লিকেশন নয়, আজকাল চারপাশে প্রচুর কর্মপ্রবাহ রয়েছে যার মধ্যে আপনি যে চিত্রগুলির সাথে কাজ করছেন তা থেকে পাঠ্য বের করা জড়িত। সহজ স্ক্রীন ওসিআর সেই কাজটিকে কয়েকটি কীস্ট্রোকের মতো সহজ করে তোলে।

    দুর্ভাগ্যবশত সফ্টওয়্যারটির সর্বশেষ সংস্করণ (1.4.2 এবং তার বেশি) 20টি ব্যবহারের পরে একটি সাবস্ক্রিপশন ফি প্রয়োজন৷ যাইহোক, সফ্টওয়্যারটির পুরানো সংস্করণগুলি এখনও বিনামূল্যে ব্যবহার করা যায়৷

    Capture2Text (উইন্ডোজ 10)

    Capture2Text একটি সংকীর্ণ, কিন্তু খুব দরকারী ফাংশন সহ একটি আকর্ষণীয় ছোট অ্যাপ্লিকেশন। এটি আপনার স্ক্রিনে বর্তমানে যা আছে তা থেকে OCR পাঠ্যের জন্য ব্যবহৃত হয়। আপনি একটি হটকি টিপুন, আপনি ওসিআর করতে চান এমন স্ক্রিনের অঞ্চলটি নির্বাচন করুন এবং তারপরে এটি ফলাফলটি সরাসরি ক্লিপবোর্ডে প্রেরণ করে, যাতে আপনি এটিকে একটি ওয়ার্ড প্রসেসরে আটকাতে পারেন৷

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    Capture2Text একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন, তাই আপনাকে এটি ইনস্টল করার দরকার নেই। শুধু এক্সিকিউটেবল চালান এবং আপনি সংস্করণ 7 এবং তার পরের যেকোনো উইন্ডোজ সিস্টেমে এটি ব্যবহার করতে পারেন। সফ্টওয়্যারটি ওপেন সোর্স, তাই আপনি যতক্ষণ না আপনি GNU লাইসেন্সের শর্তাবলী মেনে চলেন ততক্ষণ আপনি এটিকে আপনার পছন্দ মতো অনুলিপি এবং পরিবর্তন করতে পারেন৷

    এটি কোনোভাবেই অভিনব নয়, তবে আপনি যে ছবিগুলি পরিচালনা করছেন তা থেকে দ্রুত পাঠ্য সংগ্রহ করতে চাইলে, এটি করার জন্য এটি একটি দুর্দান্ত সফ্টওয়্যার।

    A9t9 (উইন্ডোজ 10)

    আপনি যদি কখনও উইন্ডোজ স্টোরের দিকে না যান তবে আপনি অবাক হতে পারেন যে সেখানে প্রচুর বিনামূল্যে এবং ওপেন সোর্স অ্যাপ্লিকেশন রয়েছে। a9t9 অ্যাপটি এমন একটি রত্ন এবং এতে কোনো স্ট্রিং সংযুক্ত নেই। কোন বিজ্ঞাপন নেই এবং এটি বেশ শক্তিশালী ওসিআর পারফরম্যান্সের প্রতিশ্রুতি দেয়।

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    A9t9 ভাষার একটি দীর্ঘ তালিকা সমর্থন করে, যদিও এই তালিকার অন্যান্য বিকল্পগুলির মতো বিস্তৃত নয়। আপনি যদি একজন Windows 8.1 (বা আপ) ব্যবহারকারী হন যার এই মুহূর্তে OCR দরকার এবং আপনি কোনো অর্থ ব্যয় করতে চান না, তাহলে Windows Store অ্যাপের একটি একক বোতামে ক্লিক করুন এবং কয়েক সেকেন্ড পরে a9t9 আপনার ছবিগুলিকে আপনার নথিতে প্রক্রিয়াকরণ করবে। সম্পাদনা করতে পারেন।

    Adobe Scan ( Android এবং iOS )

    Adobe বন্য মধ্যে মোবাইল অ্যাপ্লিকেশন একটি পরম টন আছে. কিছু বেশ দুর্দান্ত, যখন অনেকগুলি পরীক্ষা-নিরীক্ষার চেয়ে একটু বেশি বলে মনে হয়। Adobe Scan প্রাক্তন বিভাগে পড়ে। এটি একটি পালিশ ক্যামেরা স্ক্যানিং এবং ওসিআর অ্যাপ্লিকেশন যা Android বা iOS এ চলবে। কোন চার্জ নেই এবং আপনাকে কোন Adobe পরিষেবাতে সদস্যতা নিতে হবে না।

    অবশ্যই, চূড়ান্ত নথিটি একটি পিডিএফ, যা আপনি শুধুমাত্র অ্যাক্রোব্যাটের একটি অর্থপ্রদানের সংস্করণ দিয়ে সরাসরি সম্পাদনা করতে পারেন, তবে আপনার পছন্দের ওয়ার্ড প্রসেসরে পাঠ্যটি অনুলিপি করা কোন ঝামেলা নয়, যদি আমরা সৎ থাকি।

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    Adobe OCR সফ্টওয়্যারের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল হাতের লেখা চেনার ক্ষমতা। অবশ্যই, ভাল মানের হাতের লেখা ভাল স্বীকৃত হবে। আপনি নিজে পড়তে পারেন না এমন কিছুর পাঠোদ্ধার আশা করবেন না। আপনার ডাক্তারের প্রেসক্রিপশন নোটের মত।

    Adobe Scan চেষ্টা করার জন্য আরও কয়েকটি কারণ রয়েছে। একটি বিজনেস কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান, ওসিআর এবং পরিচিতিগুলি করার ক্ষমতা খুব দুর্দান্ত। আসলে, আপনি যদি মানুষের সাথে দেখা করতে অনেক সময় ব্যয় করেন তবে এটি আপনার অনেক সময় বাঁচাতে পারে।

    অ্যাপটিতেও রয়েছে, যেমন আপনি ফটোশপের নির্মাতাদের কাছ থেকে আশা করেন, একটি ছোট সেট টাচ-আপ টুল। তাই আপনি ছবিগুলি থেকে পাঠ্য বের করার চেষ্টা করার আগে পরিষ্কার করতে পারেন৷

    অফিস লেন্স ( Android এবং iOS )

    বিল্ট-ইন ডিজিটাল ক্যামেরা সহ প্রথম ফোনগুলি যখন বাজারে এসেছিল তখন অফারের গুণমানটি সত্যিই ভয়ঙ্কর ছিল। ফলস্বরূপ চিত্রগুলি সত্যিই কোনও কিছুর জন্য উপযোগী ছিল না এবং আপনি অবশ্যই পাঠ্যের মতো সূক্ষ্ম বিবরণ তৈরি করতে পারবেন না৷

    আজ, এমনকি বাজেটের মডেলগুলিতে পাওয়া অত্যাধুনিক ক্যামেরাগুলি উচ্চ-রেজোলিউশনের ছবিগুলি অফার করে যা একটি নথি স্ক্যানারের প্রতিস্থাপন হিসাবে ব্যবহার করার জন্য যথেষ্ট ভাল। উদাহরণস্বরূপ, Google ড্রাইভ অ্যাপ আপনাকে আপনার ফোনের ক্যামেরা ছাড়া আর কিছুই ব্যবহার না করে কিছু সুন্দর স্ক্যান করতে দেয়৷

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    মাইক্রোসফ্টের অফিস লেন্স অ্যাপটি আপনাকে কেবল নথি স্ক্যান করতে দেয় না, এটি আপনাকে উড়ে যাওয়ার সময় সেগুলি ওসিআর করতে দেয়। তাই আপনি কারও ব্যবসায়িক কার্ডের একটি স্ন্যাপ নিতে পারেন এবং অবিলম্বে আপনার পরিচিতি তালিকায় অনুলিপি করার জন্য পাঠ্য প্রস্তুত রাখতে পারেন।

    অফিস লেন্স একটি স্বতন্ত্র অ্যাপ্লিকেশন, তবে এর কার্যকারিতা অন্যান্য MS Office অ্যাপগুলিতেও তৈরি করা হচ্ছে, তাই আপনি যদি ইতিমধ্যে সেগুলি ব্যবহার করে থাকেন তবে এই স্বাধীন অ্যাপটি ডাউনলোড করার প্রয়োজন নাও হতে পারে। তারপরে আবার, কখনও কখনও একটি ফোকাস করা, হালকা ওজনের অ্যাপটি ডাক্তারের নির্দেশ অনুসারে।

    ইংরেজি OCR (iOS)

    ইংলিশ OCR হল iPhone এবং iPad-এর জন্য একটি বিনামূল্যের OCR অ্যাপ যা দ্রুত একটি নথির স্ন্যাপ নেওয়া এবং ফটোতে থাকা পাঠ্যটিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করা বেশ সহজ করে তোলে৷ এটি একটি ওপেন সোর্স লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়েছে, তবে বিকাশকারীরা অ্যাপ্লিকেশনটি বিকাশ এবং সমর্থন করার খরচ বহন করতে সহায়তা করার জন্য বিজ্ঞাপন ব্যবহার করে।

    ছবিগুলিকে পাঠ্যে রূপান্তর করার জন্য 8টি সেরা বিনামূল্যের OCR সফ্টওয়্যার অ্যাপ

    একটি প্রদত্ত "প্রো" সংস্করণ রয়েছে যার কার্যকারিতা বিনামূল্যে সংস্করণের মতোই রয়েছে৷ শুধুমাত্র পার্থক্য হল যে প্রো সংস্করণ সমস্ত বিজ্ঞাপন সরিয়ে দেয়। তাই আপনি যদি কিছু বিজ্ঞাপন দিয়ে ঠিকঠাক থাকেন, তাহলে আপনাকে কোনো টাকা কমানোর দরকার নেই।

    রিডিং বিটুইন দ্য লাইনস

    একটি কাগজবিহীন বিশ্বের প্রতিশ্রুতি এখনও পর্যন্ত বাস্তবায়িত হতে ব্যর্থ হয়েছে। যার অর্থ হল OCR প্রযুক্তি ডিজিটাল এবং অ্যানালগ বিশ্বের মধ্যে সেতুর একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে।

    উপরের ওসিআর অ্যাপগুলির সাথে সজ্জিত, আপনাকে আর কখনও শ্রমসাধ্যভাবে একটি নথি পুনরায় টাইপ করতে হবে না এবং সর্বোপরি, এর জন্য আপনার এক শতাংশও খরচ হবে না৷


    1. Android এর জন্য 10টি সেরা ফ্রি বোলিং গেম অ্যাপ

    2. সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

    3. 2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

    4. ছবি থেকে পাঠ্য বের করার জন্য সেরা OCR সফ্টওয়্যার