কম্পিউটার

Windows 10 এর জন্য সেরা ফ্রি টিম চ্যাট সফটওয়্যার

Windows 10-এর জন্য প্রচুর পরিমাণে বিনামূল্যের টিম চ্যাট সফটওয়্যার রয়েছে, কিন্তু আপনি যদি কোনো দলের সাথে কাজ করেন, তাহলে আপনাকে শুধুমাত্র একটির সাথেই স্থির হতে হবে। এই নিবন্ধে, আমরা উপলভ্য সেরা বিকল্পগুলির দিকে নজর দিই এবং কেন প্রতিটি বিকল্প আপনার এবং আপনার দল ভিত্তিক প্রকল্পগুলির জন্য দরকারী হতে পারে তা ভাগ করে নিই৷

মনে রাখবেন যে এই নিবন্ধে উল্লিখিত সমস্ত সফ্টওয়্যার সাধারণত জনসাধারণের দ্বারা 'ভাল' সফ্টওয়্যার হিসাবে বিবেচিত হয়, ফাইল শেয়ারিং, ডেস্কটপ/মোবাইল এবং ওয়েব ভিত্তিক অ্যাপ, চ্যাট লগ, টিম কনফারেন্সিং এবং সহযোগিতার বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ পরিসর সহ . আমরা কীভাবে একে অপরের থেকে আলাদা তা ফোকাস করব।

    Windows 10 এর জন্য সেরা ফ্রি টিম চ্যাট সফটওয়্যার

    Microsoft টিম

    Microsoft Teams বিনামূল্যে, কিন্তু Office 365 সাবস্ক্রিপশনের সাথে আপনি OneDrive-এর মাধ্যমে Office ইন্টিগ্রেশন এবং আরও স্টোরেজ পাবেন।

    Windows 10 এর জন্য সেরা ফ্রি টিম চ্যাট সফটওয়্যার

    আমরা Windows 10 কে আশীর্বাদ করার জন্য প্রথম Windows-কেন্দ্রিক টিম চ্যাট সফ্টওয়্যার দিয়ে শুরু করব। Microsoft Teams এর হুডের নিচে অনেক কার্যকারিতা উপলব্ধ রয়েছে এবং ধন্যবাদ এটি বিনামূল্যে ব্যবহার করা যায়। মাইক্রোসফ্ট টিমস ফ্রি সংস্করণের সাথে আপনি কী পান তার একটি দ্রুত ওভারভিউ এখানে৷

    • সীমাহীন চ্যাট বার্তা এবং অনুসন্ধান
    • গ্রুপের জন্য ভিডিও/অডিও কলিং
    • 10 GB টিম স্টোরেজ এবং 2 GB অতিরিক্ত ব্যক্তি
    • অফিস অনলাইনের সাথে একত্রিত
    • আরও তৃতীয় পক্ষের ইন্টিগ্রেশনের মধ্যে রয়েছে Evernote এবং Trello
    • প্রয়োজনে অতিথিদের চ্যাটে যোগ করুন

    যদি আপনার দল ইতিমধ্যেই অফিস ইকোসিস্টেমে বিনিয়োগ করে থাকে, তাহলে Microsoft টিম হবে প্রথম সেরা পছন্দ। বিনামূল্যে একটি টিম সেট আপ করা এবং তারপরে মাইক্রোসফ্ট টিমগুলির মধ্যে থেকে দস্তাবেজগুলি ভাগ করা এবং সম্পাদনা করা সহজ।

    Office 365 ইন্টিগ্রেশন সহজে যেখানে মাইক্রোসফ্ট টিমগুলি আলাদা, এবং Windows 10 এর জন্য আরও বেশি উত্পাদনশীলতা-কেন্দ্রিক টিম সফ্টওয়্যার খুঁজে পাওয়া কঠিন৷

    মাইক্রোসফ্ট টিমগুলিতে পাওয়া আরেকটি চমৎকার বৈশিষ্ট্য হল অতিথি কার্যকারিতা। আপনার দলের বাইরের লোকদের সাথে চ্যাট বা ভিডিও/ভয়েস কলের সীমিত সময়ের লিঙ্ক শেয়ার করা খুব সহজ হয়ে যায়।

    অতিথিরা সীমিত অ্যাক্সেস এবং ভাগ করার ক্ষমতা পান। যদি প্রয়োজন হয়, আপনি যেকোনো সময়ে আপনার দলে ব্যক্তিদের যোগ করতে পারেন যাতে তারা সমস্ত ফাইল এবং নথিতে অ্যাক্সেস পেতে পারে। Microsoft Teams-এর একটি স্বতন্ত্র ডেস্কটপ অ্যাপের পাশাপাশি একটি স্লিমার ওয়েব ভিত্তিক বৈকল্পিক রয়েছে।

    স্ল্যাক

    স্ল্যাক বিনামূল্যে, কিন্তু $8/মাসের পরিকল্পনা সীমাহীন বার্তা/ফাইল ট্র্যাকিং এবং আরও অনেক কিছু যোগ করুন৷

    Windows 10 এর জন্য সেরা ফ্রি টিম চ্যাট সফটওয়্যার

    আপনার যদি এমন একটি প্রজেক্ট থাকে যার একাধিক ট্র্যাক থাকে এবং আপনি পাঠ্যের মাধ্যমে সবকিছু আপ টু ডেট রাখতে পছন্দ করেন, তাহলে স্ল্যাক হল আপনার জন্য জায়গা৷ স্ল্যাক সহজেই বাজারে সবচেয়ে জনপ্রিয় ফ্রি টিম চ্যাট বিকল্পগুলির মধ্যে একটি হয়ে উঠেছে৷ স্ল্যাকের এমন জনপ্রিয়তা দেখার অনেক কারণ রয়েছে। নীচে একটি দ্রুত ওভারভিউ দেওয়া হয়েছে৷

    • শক্তিশালী শেয়ার করা ফাইল অনুসন্ধান (সমস্ত বার্তা এবং ফাইল অনুসন্ধান করুন)
    • কথোপকথন এবং বিষয়গুলি চ্যানেল দ্বারা সংগঠিত হয়
    • চ্যানেলের ভিত্তিতে একটি চ্যানেলে ভয়েস এবং ভিডিও কলও উপলব্ধ
    • বিস্তৃত তৃতীয় পক্ষের অ্যাপ সমর্থন (আসন থেকে জুম এবং এর মধ্যে সবকিছু)
    • ডাউনলোড বা তৈরির জন্য শক্তিশালী বট উপলব্ধ

    স্ল্যাকের আমার প্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এই সার্চ সিস্টেম। যখন আপনার একটি প্রকল্পের মধ্যে চলমান কাজ থাকে, তখন গুরুত্বপূর্ণ ফাইল বা বার্তা হারানো খুব সহজ হয়ে যায়। অনুসন্ধান বৈশিষ্ট্যের সাথে, আপনি সেকেন্ডের মধ্যে যে কোনও কিছু ট্র্যাক করতে পারেন। বট এবং তৃতীয় পক্ষের অ্যাপ সমর্থন করার জন্য ধন্যবাদ আপনাকে উপযুক্ত এমন একটি উপায়ে কাস্টমাইজ করার জন্য স্ল্যাক তৈরি করা হয়েছে৷

    স্ল্যাক বট, বিশেষ করে, আমার আগ্রহ নেয়। উদাহরণস্বরূপ, Diggbot এবং GrowthBot-এর মতো বটগুলি আপনাকে ট্রেন্ডিং বিষয়বস্তু বা বিষয়গুলি খুঁজে পেতে সাহায্য করতে পারে। অথবা ইভেন্টবট ক্যালেন্ডার সম্পর্কে কি?

    এটির সাহায্যে, আপনি তারিখের জন্য মিটিং বা অনুস্মারকগুলি সহজেই সেট আপ করতে পাঠ্য কমান্ড ব্যবহার করতে পারেন। অফারে প্রচুর আছে, এবং আপনি যা করছেন তা খুঁজে না পেলে, আপনার নিজের বট তৈরি করার জন্য ডেভ টুলগুলি সহজেই উপলব্ধ।

    বিরোধ

    ডিসকর্ডিস সম্পূর্ণ বিনামূল্যে - তাদের বিশেষ বৈশিষ্ট্য রয়েছে গেমারদের জন্য $9.99 মাসে, কিন্তু বিনামূল্যে ব্যবহারকারীদের জন্য কোনো অ্যাপ কার্যকারিতা সীমাবদ্ধ নয়।

    Windows 10 এর জন্য সেরা ফ্রি টিম চ্যাট সফটওয়্যার

    ডিসকর্ড, অনেক উপায়ে, স্ল্যাকের সাথে মিল শেয়ার করে। আপনার কাছে একই মাল্টি ট্র্যাক চ্যানেল সমর্থন রয়েছে এবং কয়েক ডজন বট এবং অ্যাপ ইন্টিগ্রেশন উপলব্ধ রয়েছে৷ যদিও ডিসকর্ডের কিছু পার্থক্য আছে। আসুন নীচে এগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ নেওয়া যাক৷

    • 'সর্বদা চালু' ভয়েস চ্যানেল এবং পাঠ্য চ্যানেলের জন্য সমর্থন
    • আরো কার্যকারিতার জন্য বট এবং অ্যাপ একত্রিত করা সহজ
    • জনসাধারণের জন্য চ্যানেল খুলুন
    • ব্যবহারকারী গ্রুপ তৈরি করুন এবং গ্রুপের উপর ভিত্তি করে বিভিন্ন অনুমতি দিন

    ডিসকর্ড আরও মুক্ত-প্রবাহিত কথোপকথনের জন্য আরও উপযুক্ত। আপনি স্থায়ী ভয়েস চ্যানেল তৈরি করতে সক্ষম যেখানে ব্যবহারকারীরা যেকোনো সময়ে অবাধে সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করতে পারে। আপনি যদি এমন ধরনের দল হন যারা নির্দিষ্ট সময়ে মিটিং শিডিউল করার বিপরীতে একে অপরকে স্বতঃস্ফূর্তভাবে বাউন্স করতে পছন্দ করেন, তাহলে ডিসকর্ড ভয়েস চ্যানেল তার জন্য উপযুক্ত হবে।

    যদিও আপনার দলের সদস্যদের সাথে ব্যস্ততা ভয়েস বন্ধ করে না। আপনি পাঠ্য চ্যানেলগুলিও সেট আপ করতে পারেন এবং আপনাকে একটি অ্যাকাউন্ট দেওয়া হয় যেখানে আপনি অন্যান্য ব্যবহারকারীদের ব্যক্তিগত বার্তা পাঠাতে পারেন।

    ডিসকর্ড সম্পর্কে আরেকটি জিনিস যা আমি সত্যিই পছন্দ করি তা হল জিনিসগুলিকে সর্বজনীন করার ক্ষমতা। জনসাধারণের অ্যাক্সেসের জন্য চ্যানেল তৈরি করা এবং তারপরে শুধুমাত্র স্টাফ সদস্যদের জন্য উপলব্ধ চ্যানেল তৈরি করা খুবই সহজ। এই বিশেষ সেটআপটি জনসাধারণের প্রতিক্রিয়ার উপর নির্ভরশীল পাবলিক ফেসিং টিমের জন্য উপযোগী হতে পারে। উদাহরণস্বরূপ, যারা একটি মোবাইল অ্যাপ বা একটি সদা বিকশিত ভিডিও গেমে তাদের ব্যবহারকারীদের কাছ থেকে প্রতিক্রিয়া খুঁজছেন তাদের জন্য Discord দুর্দান্ত৷

    অবশেষে, ডিসকর্ড আপনাকে প্রতিটি ব্যবহারকারীকে একটি 'র্যাঙ্ক' সহ বরাদ্দ করতে বা তাদের একটি নির্দিষ্ট গ্রুপে রাখতে দেয়। তারপর আপনি প্রতিটি গ্রুপের জন্য অনুমতি সেট করতে পারেন। এটি উপযোগী যখন আপনি একটি প্রকল্পের উচ্চ স্তরের সদস্যদের একটি রুমে অ্যাক্সেস দিতে চান কিন্তু অন্যদের এটি অ্যাক্সেস করতে চান না।

    Google Hangouts Chat

    30GB স্টোরেজের জন্য Google Hangouts Chat-এর খরচ প্রতি ব্যবহারকারী $5, অথবা সীমাহীন স্টোরেজের জন্য প্রতি ব্যবহারকারী $10। বিকল্পভাবে, ক্লাসিক Hangouts বিনামূল্যে পাওয়া যায়, তবে শীঘ্রই অবসর দেওয়া হবে।

    Windows 10 এর জন্য সেরা ফ্রি টিম চ্যাট সফটওয়্যার

    যাইহোক, GoogleHangouts Chat নামক Gmail-এর বাইরে একটি স্বতন্ত্র চ্যাট সফ্টওয়্যার অ্যাপে এটিকে একত্রিত করতে আপনাকে অবশ্যই অর্থ প্রদান করতে হবে। আপনি যদি আরও কার্যকারিতা সহ একটি মূল Google অভিজ্ঞতা চান, তাহলে Google Hangouts Chat আপনার জন্য হতে পারে৷ এখানে কিছু মূল বৈশিষ্ট্য রয়েছে৷

    • ভিন্ন কাজের জন্য ভার্চুয়াল রুম
    • প্রতি রুমে ৮,০০০ সদস্যের জন্য সমর্থন
    • অন্যান্য Google অ্যাপ থেকে যেকোন সামগ্রী সহজেই আপলোড এবং শেয়ার করুন
    • শক্তিশালী অনুসন্ধান সরাসরি Hangouts Chat-এ তৈরি করা হয়েছে
    • Gmail-এ তৈরি Hangouts অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ

    Google Hangouts Chat আরও একটি সিস্টেমে সমস্ত Google অ্যাপকে একীভূত করে। আপনি সহজেই ক্যালেন্ডার অনুস্মারক সেট আপ করতে পারেন, নথি তৈরি করতে পারেন, Google স্প্রেডশীট করতে পারেন এবং Hangouts ভয়েস কল মিটিং সেট আপ করতে পারেন৷ এটি তাদের জন্য পুরোপুরি উপযুক্ত যারা ক্রমাগত তাদের ফোনের মাধ্যমে তাদের দলের সাথে চেক ইন করছেন, কারণ আপনি অ্যাপ স্টোরের মাধ্যমে সমস্ত Google স্যুট অ্যাপগুলিতে অ্যাক্সেস পাবেন।

    Google তাদের সহযোগিতা সফ্টওয়্যার কত ঘন ঘন পরিবর্তন করে তা নিয়ে আমি একটু উদ্বিগ্ন, কিন্তু HangoutsChat থাকুক বা চলুক না কেন, মূল Google Drive এবং G Suite সফ্টওয়্যার এখনও অন্যান্য ক্লাউড ভিত্তিক স্টোরেজ বিকল্পগুলির জন্য একটি শক্তিশালী প্রতিযোগী৷

    সারাংশ

    Windows 10 এর জন্য সেরা বিনামূল্যের টিম চ্যাট সফ্টওয়্যার সম্পর্কে আমাদের গাইড পড়ার জন্য ধন্যবাদ। এই নিবন্ধে অন্তর্ভুক্ত সফ্টওয়্যার সম্পর্কে কোন প্রশ্ন আছে? যদি তাই হয়, আমাকে একটি টুইট পাঠান এবং আমি শীঘ্রই আপনার কাছে ফিরে আসব। উপভোগ করুন!


    1. Windows 10 এর জন্য 13টি সেরা ফ্রি ফাইল রিকভারি সফটওয়্যার

    2. 10 সেরা DLL ফিক্সার সফ্টওয়্যার Windows 10, 8, 7 PC এর জন্য:বিনামূল্যে/পেইড

    3. উইন্ডোজের জন্য 7 সেরা ফ্রি মিউজিক ক্রিয়েশন সফটওয়্যার

    4. 2022 সালে Windows 10 PC এর জন্য 7 সেরা ফ্রি ব্লুটুথ সফ্টওয়্যার