কম্পিউটার

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

আমরা যারা কাজ করার সময় আমাদের কম্পিউটার স্ক্রিনের দিকে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিই তাদের মনিটর ক্যালিব্রেশন সফটওয়্যার ব্যবহার করতে হবে। ডিভাইসটির সর্বোত্তম ব্যবহারের জন্য একটি ক্যালিব্রেটেড মনিটর থাকা অপরিহার্য এবং এটি আমাদের চোখের জন্যও ভাল। উইন্ডোজ এবং ম্যাক উভয়ই তাদের মনিটর ব্যবহারের জন্য ক্যালিব্রেট করার জন্য অন্তর্নির্মিত সরঞ্জাম সরবরাহ করে।

আপনি যদি আপনার মনিটরের স্ক্রীনটি স্বাভাবিকের চেয়ে একটু আলাদা দেখেন এবং ভাবছেন কি করবেন? তারপর, উত্তর হল একটি বিনামূল্যের মনিটরের রঙ ক্রমাঙ্কন টুল ব্যবহার করা যা আপনার সিস্টেমের সেটিংস কাস্টমাইজ করতে পারে এবং আপনাকে প্রক্রিয়াটি সহজ করতে সাহায্য করতে পারে। আপনি যদি একটি নতুন মনিটর পেয়ে থাকেন এবং এটি ব্যবহারের জন্য সেট আপ করেন তবে এই ডিসপ্লে কালার ক্যালিব্রেশন সফ্টওয়্যারগুলি উদ্দেশ্যটি পূরণ করে৷

সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যারের তালিকা:

আপনি যখন উইন্ডোজে অন্তর্নির্মিত মনিটর ক্যালিব্রেশন টুলের সাথে কাজ করতে পারবেন না, তখন আপনাকে এটি মনিটর কালার ক্যালিব্রেশন টুল দিয়ে কাজ করতে হবে। আমরা সেরা মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যার তালিকাভুক্ত করেছি, এবং আপনি সেগুলি নীচে পরীক্ষা করতে পারেন:

1. ক্যালিব্রাইজ করুন

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ক্যালিব্রাইজ সবচেয়ে বেশি ব্যবহৃত ডিসপ্লে কালার ক্যালিব্রেশন সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এবং দ্রুত ফলাফল সহ, এটি সেরা মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যারের তালিকায় প্রথম স্থানে রয়েছে। এটি সব ধরণের মনিটরের জন্য কাজ করবে - CRT, LCD, এবং beamers। সফ্টওয়্যারটি ব্যবহার করা সহজ এবং আপনাকে কাজ করার জন্য স্পষ্ট নির্দেশাবলী প্রদান করে৷ টুলটি EDID অর্থাৎ আপনার মনিটরের কালার ডেটা পড়বে এবং একটি ICC প্রোফাইল তৈরি করবে। এটি সর্বোত্তম রঙ নির্ধারণ করবে এবং তারপরে সামঞ্জস্যপূর্ণ মানগুলি ভিডিও কার্ডে আপলোড করা হবে। সফ্টওয়্যারটি আপনাকে ব্যাকগ্রাউন্ড ডিসপ্লে রঙের তথ্য দেখাবে এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা অন্য যেকোন গ্রাফিক্স সফ্টওয়্যারের সাথে সূক্ষ্ম কাজ করে। এটি উইন্ডোজের জন্য উপলব্ধ এবং আপনি যেকোনো মনিটরের সাথে এটি নির্বিঘ্নে ব্যবহার করতে পারেন। অন্য একটি বৈশিষ্ট্য যা এটিকে সেরা মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যার করে তোলে তা হল এটি বিনামূল্যে ব্যবহার করা যায়। এই টুলটি ব্যবহার করার সময় ব্যবহারকারীকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে।

এটি এখানে পান।

2. দ্রুত গামা

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

কুইক গামা একটি বিশ্বস্ত ডিসপ্লে কালার ক্যালিব্রেশন সফ্টওয়্যার যা দীর্ঘদিন ধরে ব্যবহার করা হচ্ছে। এটির সংস্করণগুলি উইন্ডোজ 7 এবং তার উপরের জন্য উপলব্ধ। আপনি হোম স্ক্রীন থেকে লিঙ্কে গিয়ে পুরানো উইন্ডোজ সংস্করণগুলির জন্য এটি ব্যবহার করতে পারেন। এটি প্রদর্শনে গামা গণনায় কাজ করে। যেহেতু স্ক্রিন ডিসপ্লে ইনপুট সিগন্যালের কারণে আলোর সাথে কাজ করে এবং গামা এর সাথে সূচকীয় সম্পর্কযুক্ত। উইন্ডোজ, ইন্টারনেট এবং অন্যান্য ফটোগ্রাফি সম্পর্কিত কাজের জন্য স্ট্যান্ডার্ড গামা মান 2.2 সেট করা হয়েছে। এটি সফ্টওয়্যারটির সাহায্যে পর্দার রঙ ক্রমাঙ্কনকে সহজ করে তোলে এবং আপনি এটি আপনার ব্যক্তিগত কম্পিউটারের জন্য ব্যবহার করতে পারেন। এটি মনিটরের বিচ্যুত গামা মান সামঞ্জস্য করবে এবং প্রতিবার আপনার সিস্টেম বুট করার সময় সামঞ্জস্য করার প্রয়োজন হবে না। কুইক গামা হল সেরা মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যারগুলির মধ্যে একটি কারণ এটি উইন্ডোজের জন্য এর সংস্করণগুলি আপডেট করে চলেছে৷

এটি এখানে পান।

3. CAL প্রদর্শন করুন

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ডিসপ্লে CAL হল আরেকটি সেরা মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যার, যা ব্যাপকভাবে জনপ্রিয়। আপনার মনিটর প্রদর্শন সেটিংস সামঞ্জস্য করতে এটি উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্যই সূক্ষ্ম কাজ করে। এটি একটি ওপেন সোর্স প্রোগ্রাম, তাই আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ব্যবহার করা যেতে পারে। এটি আপনার সিস্টেমের জন্য সঠিক ফলাফল দেয় এবং সঠিক রঙের স্তরের জন্য মনিটরকে ক্যালিব্রেট করে। পর্দার রঙ ক্রমাঙ্কনের জন্য সেটিংস সামঞ্জস্য করতে এটি আপনার সিস্টেমের পরিমাপ নেবে। এই টুলটি তাদের ডিসপ্লে চাহিদা অনুযায়ী বিভিন্ন ডিভাইসের জন্য রঙ ক্রমাঙ্কন সমর্থন করে। এটি মনিটরের সফ্টওয়্যার থেকে আমদানি করা বা সফ্টওয়্যার ব্যবহার করে সংশোধন করা যেতে পারে। ফটো এডিট এবং গেমিংয়ের জন্য বিভিন্ন সময় ব্যবহার করার জন্য রঙিন প্রোফাইল তৈরি করুন। ডিসপ্লে CAL ডিসপ্লে প্রতিক্রিয়া সহ আপনার সিস্টেমের জন্য একটি ICC প্রোফাইল তৈরি করে। ব্ল্যাক কালার লেভেলও অ্যাডজাস্ট করা হয়েছে, এবং তাই, এমনকি নন-কালার প্রোফাইলগুলিও এই সফ্টওয়্যার দিয়ে সাহায্য করা হয়।

এটি এখানে পান।

4. Lagom LCD মনিটর

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

Lagom LCD মনিটর অফলাইন এবং অনলাইন উভয় ব্যবহার করার জন্য সেরা ফ্রি মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। এটি এমন একটি যা আপনাকে পরীক্ষার চিত্রগুলির সাথে তুলনা করে আপনার মনিটরের রঙ সামঞ্জস্য করতে দেয়। এই টুলটি মনিটর প্রদর্শনের জন্য বিভিন্ন সেটিংসের একটি রচনা। এই চিত্রগুলির সাহায্যে, আপনি কম্পিউটারের মনিটরের উজ্জ্বলতা, বৈসাদৃশ্য, তীক্ষ্ণতা, বন্ধ/ফেজ এবং গামা সেটিংস সামঞ্জস্য করতে পারেন। এটি আপনাকে আপনার মনিটরের জন্য সেরা পর্দার রঙ ক্রমাঙ্কন অর্জন করতে সহায়তা করবে। এটি সমস্ত সংস্করণ সহ আপনার উইন্ডোজ কম্পিউটারের জন্য কাজ করবে। এই কাজটি দক্ষতার সাথে করার জন্য আপনাকে আপনার কম্পিউটারের যেকোনো রঙ পরিচালনা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে হবে। এখন মনিটর ডিসপ্লেতে ম্যানুয়ালি প্রাসঙ্গিক সামঞ্জস্য করুন এবং প্রাসঙ্গিক কাজের জন্য পরীক্ষার চিত্রগুলি পরীক্ষা করুন। এই সফ্টওয়্যারটি আপনাকে আদর্শ ক্যালিব্রেটেড মনিটর সেটিংস দেখানোর জন্য রয়েছে কারণ এটি একটি আদর্শ চেহারার জন্য উপযুক্ত করার জন্য আপনাকে পরিবর্তন করতে হবে৷

এটি এখানে পান।

5. ন্যাচারাল কালার প্রো

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ন্যাচারাল কালার প্রো হল CRT এর পাশাপাশি LED মনিটরের জন্য সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। এটি স্যামসাং-এর একটি সফ্টওয়্যার যা সমস্ত সিডিটি এবং এলসিডি মনিটর পরিসরের জন্য স্ক্রিনের ডিসপ্লের রঙ সামঞ্জস্য করতে পারে৷ এটি ব্যবহার করার জন্য স্ক্রীন সামঞ্জস্য করতে ইচ্ছুক ব্যবহারকারীদের জন্য দক্ষতার সাথে কাজ করার জন্য তৈরি করা হয়েছে৷ সফ্টওয়্যারটি Windows 10 এবং অন্যান্য পুরানো সংস্করণগুলির জন্যও উপলব্ধ এবং এটি বিনামূল্যে ব্যবহার করা যায়৷ আপনার মনিটরের জন্য ডিসপ্লের কনট্রাস্ট এবং উজ্জ্বলতা উন্নত বিভাগ থেকে গামা এবং সামঞ্জস্য করুন। এটি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করার জন্য শেষে একটি সারসংক্ষেপ প্রতিবেদন তৈরি করবে। এটি পর্দায় রঙের মাত্রা সেট করার জন্য গামার জন্য RGB স্তর দেখাবে। হোম বা অফিস ব্যবহারের জন্য ব্যবহৃত আলোর ধরন আপনাকে মনিটরের ব্যবহার নিখুঁত করতে সাহায্য করবে।

এটি এখানে পান।

কিভাবে আপনার মনিটর ম্যানুয়ালি ক্যালিব্রেট করবেন?

আপনার ফটোগুলি যা হওয়ার কথা ছিল তার চেয়ে ভিন্ন রঙের টোন আছে বলে মনে হচ্ছে? আপনি যদি একজন গ্রাফিক ডিজাইনার হন এবং আপনার মনিটর সঠিকভাবে ক্যালিব্রেট করা না হয় তবে এটি আপনাকে আরও প্রভাবিত করে। আপনাকে এটিকে এমন কিছু দিয়ে পরিবর্তন করতে হবে যা সিস্টেমের দেওয়া পদ্ধতির চেয়ে ভাল।

ইনবিল্ট স্ক্রিন কালার ক্যালিব্রেশন টুল ব্যবহার করে ম্যানুয়াল পদ্ধতি দিয়ে শুরু করা যাক। এই পদ্ধতিটি চেষ্টা করার আগে কিছু জিনিস মাথায় রাখতে হবে –

  • স্যাঁতসেঁতে কাপড় দিয়ে আপনার মনিটরের পর্দা পরিষ্কার করুন।
  • কম্পিউটার চালু করার অন্তত ৩০ মিনিট পর কাজটি সম্পাদন করুন।

আপনাকে সর্বোত্তম সংখ্যাগুলিতে রঙের মাত্রা রাখতে হবে যাতে আপনি ফটো, ভিডিও দেখতে পারেন, ঠিক যেভাবে এটি আছে। Windows 10-এ এটি সম্পাদন করতে, আপনাকে নীচের নির্দেশাবলী অনুসরণ করতে হবে:

ধাপ 1:ডেস্কটপ স্ক্রিন পেতে উইন্ডোজ এবং ডি একসাথে টিপুন। প্রসঙ্গ মেনু পেতে খালি স্ক্রিনে ডান-ক্লিক করুন, ডিসপ্লে সেটিংসে ক্লিক করুন।

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 2:এই ট্যাবে, অ্যাডভান্সড ডিসপ্লে সেটিংসে যান,

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 3:এই বিভাগের অধীনে, আপনার মনিটর নির্বাচন করতে প্রদর্শন চয়ন করুন। এখন তথ্য প্রদর্শনে যান এবং ডিসপ্লে ডিভাইস নামের জন্য ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

এটি একটি নতুন ট্যাব খুলবে যেখানে আপনার মনিটরের জন্য বিকল্প থাকবে। কালার ম্যানেজমেন্টে যান। সেটিংস সামঞ্জস্য করতে, আপনাকে বোতামে ক্লিক করতে হবে৷

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

এটি রঙ পরিচালনার জন্য আরেকটি ট্যাব খোলে। অ্যাডভান্সড বিভাগে যান এবং ক্যালিব্রেট ডিসপ্লেতে ক্লিক করুন।

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 4:এটি অবিলম্বে একটি নতুন ট্যাব ডিসপ্লে কালার ক্যালিব্রেশন খুলবে। ফিজিক্যাল বোতাম দিয়ে আপনার মনিটরের ক্রমাঙ্কন শুরু করতে পরবর্তীতে ক্লিক করুন।

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 5:ম্যানুয়ালটিতে নির্দেশনা সহ ডিসপ্লেটিকে ফ্যাক্টরি ডিফল্ট রঙের সেটিংসে সেট করুন। পরবর্তীতে ক্লিক করুন৷

ধাপ 6:পরবর্তী বোতাম দিয়ে এগিয়ে যান এবং আপনার ডিসপ্লের গামা সামঞ্জস্য করুন।

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 7:উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য সামঞ্জস্য করুন।

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 8:রঙের ভারসাম্য সামঞ্জস্য করুন।

5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022

ধাপ 9:আপনি এই প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে তুলনাটি পরীক্ষা করতে পারেন। আপনি যদি আপনার সেটিংসের সাথে সন্তুষ্ট হন, আপনি ফিনিশ বোতামে ক্লিক করতে পারেন।

কিভাবে আমি মুদ্রণের জন্য আমার মনিটর ক্যালিব্রেট করব?

আপনার মুদ্রিত চিত্র থেকে পর্দায় আপনি দেখেছেন বা সম্পাদনা করেছেন এমন একটি চিত্রের রঙের মধ্যে যদি পার্থক্য থাকে তবে এটি বিরক্তিকর। কারণ হল মনিটর এবং প্রিন্টার ছবিটিকে ভিন্ন রঙে দেখতে পায়। এটি সমস্ত ডিজিটাল ফটো মুদ্রণের জন্য মৌলিক CMYK ব্যবহার করে এবং এই সংমিশ্রণ থেকে রং বের করে। তাই মনিটরের স্ক্রিনটি অবশ্যই ক্যালিব্রেট করা উচিত যাতে আপনার প্রিন্টগুলিকে প্রভাবিত করতে পারে। আপনার মনিটরের ডিসপ্লে প্রিন্টারের সাথে সামঞ্জস্য রেখে সেট করা প্রয়োজন। যেকোন একটি টুল ব্যবহার করলে ডিসপ্লের রঙ আপনাকে প্রতারণা করবে না বলে একইভাবে প্রিন্ট করতে সাহায্য করবে। আপনি যখন আপনার সিস্টেমের সাথে প্রায়শই একটি প্রিন্টার ব্যবহার করেন তখন এটি একটি প্রয়োজনীয় সফ্টওয়্যার।

আমি কিভাবে ফটোর জন্য আমার মনিটর ক্যালিব্রেট করব?

সেটা গ্রাফিক্স ডিজাইনার বা সাধারণ মানুষের জন্যই হোক; আপনি সত্যিকারের রঙে ফটো, ভিডিও এবং গেম দেখতে চান। ফটোগ্রাফারদের মনিটরের ডিসপ্লেতে সঠিক রঙের মাত্রা থাকতে হবে। অন্যথায়, এটি ফটো এডিটিং কৌশলকে বাধাগ্রস্ত করতে পারে কারণ ছবিটি অন্যান্য ডিভাইসে ভিন্ন দেখাবে। মনিটর ক্রমাঙ্কন টুলের ব্যবহার আপনাকে সত্যিকারের রং দেখতে দেবে যেখানে মিডিয়া রেকর্ড করা হয়েছে।

অতিরিক্ত, CalMAN ক্যালিব্রেশন সফ্টওয়্যার (প্রদেয়)

CalMAN ক্যালিব্রেশন সফ্টওয়্যার Windows 7 এবং এর পরবর্তী সংস্করণগুলির জন্য কাজ করে। এটি একটি মনিটরের রঙ ক্রমাঙ্কন সরঞ্জাম যা পেশাদারদের দ্বারা দক্ষতার সাথে ব্যবহার করা যেতে পারে। এটি সত্য রঙে ফটো এবং ভিডিও প্রদর্শনের জন্য একটি দুর্দান্ত সাফল্য হয়েছে। সফ্টওয়্যারটি করা প্রতিটি সমন্বয়ের জন্য একটি ক্রমাঙ্কন প্রতিবেদন তৈরি করে এবং পরবর্তী ব্যবহারের জন্য এটি সংরক্ষণ করে। এটি মনিটর ক্রমাঙ্কন নিখুঁত করার জন্য ব্যবহৃত কৌশল দ্বারা ডিসপ্লের রঙগুলি সংশোধন করার ক্ষেত্রে নির্ভরযোগ্য। আপনার সিস্টেমে গ্রাফিক্সের হার্ডওয়্যার উপাদান সমর্থন করে। এটি MacOS এর জন্য বুটক্যাম্পের সাথে কাজ করে৷

এটি এখানে পান।

কোন মনিটর ক্রমাঙ্কন টুল সেরা?

সুতরাং, এখানে আপনি কীভাবে সহজেই আপনার মনিটরটিকে যেকোনো বিনামূল্যের মনিটরের রঙ ক্রমাঙ্কন সরঞ্জামগুলির সাথে ক্যালিব্রেট করতে পারেন। আপনি যদি একজন ডিজাইনার হন, আপনার একটি নিখুঁতভাবে ক্যালিব্রেটেড মনিটর ডিসপ্লে থাকতে হবে। ছবি বা ভিডিও খারাপ স্ক্রিনের ডিসপ্লের রঙের সাথে আপস করা যাবে না। এটি সেরা গেমিং মনিটরের জন্য সরঞ্জামগুলি ব্যবহার করে হোক; আপনি শুরু করার আগে এটি বাস্তবায়নের জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ। প্রথম প্রবৃত্তি হল আপনার সিস্টেমের জন্য মনিটরের জন্য ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করা। উভয় নেতৃস্থানীয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এবং ম্যাক প্রদর্শন রঙ ক্রমাঙ্কনের জন্য অন্তর্নির্মিত সফ্টওয়্যার প্রদান করে। তারপরে আমাদের কাছে উন্নত এবং সুনির্দিষ্ট সেটিংসের জন্য ব্যবহার করার জন্য কিছু সেরা ফ্রি মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যার রয়েছে। ডিসপ্লে সিএএল একটি দুর্দান্ত সরঞ্জাম যা রঙ ক্রমাঙ্কনের জন্য ব্যবহার করা যেতে পারে এবং এটি উইন্ডোজ এবং ম্যাক উভয় ক্ষেত্রেই ব্যবহার করার জন্য উপলব্ধ। Lagum হল মনিটরের ক্রমাঙ্কনের জন্য ব্যবহার করার জন্য সবচেয়ে ভাল একটি কারণ এটি সেটিংস পরীক্ষার চিত্রগুলি প্রদান করে। আপনি আপনার মনিটরের পর্দার রঙ ক্রমাঙ্কনের জন্য এটি অনলাইনের পাশাপাশি অফলাইনে ব্যবহার করতে পারেন৷

দয়া করে নীচের মন্তব্য বিভাগে আপনার গ্রহণ সম্পর্কে আমাদের জানান। এছাড়াও, প্রযুক্তি জগতের নিয়মিত আপডেটের জন্য এই স্থানটি দেখতে থাকুন। এছাড়াও, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন৷


  1. 2022 সালে সেরা পডকাস্ট রেকর্ডিং সফ্টওয়্যার

  2. 2022 সালের 10 সেরা বই ডিজাইন সফটওয়্যার

  3. 2022 সালে 10 সেরা 3D টেক্সচার পেইন্টিং সফ্টওয়্যার

  4. 10 সেরা ভিডিও মেরামত সফ্টওয়্যার 2022