কম্পিউটার

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

এই নিবন্ধে আমরা অডিও সহ iPhone এ জুম স্ক্রীন রেকর্ড করার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করব।

আজ, জুম৷ নিরবচ্ছিন্ন ভিডিও বা অডিও কল করার ক্ষেত্রে কোনো পরিচয়ের প্রয়োজন নেই। সাম্প্রতিক #করোনাভাইরাস আউটব্রেক ভিডিও কল এবং কনফারেন্সিং কল করার ক্ষেত্রে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে . এছাড়াও, জুম ভিডিও কলিং অ্যাপ ব্যবহারকারীদের সর্বোত্তম-শ্রেণির পরিষেবা প্রদানের জন্য অগ্রণী অবস্থানে রয়েছে। ভিডিও চ্যাট প্ল্যাটফর্ম প্রতিদিন 10 মিলিয়ন ভিডিও কল থেকে বৃদ্ধি পেতে পরিচালিত হয়েছে ডিসেম্বর 2019 এ প্রতিদিন 200 মিলিয়ন ভিডিও কল মার্চ 2020 এ।

সুতরাং, আপনি বন্ধুদের সাথে ভার্চুয়াল হ্যাঙ্গআউট উপভোগ করার জন্য, অনলাইন ক্লাস নিতে বা দূর থেকে একটি মিটিং/ওয়েবিনারে যোগ দেওয়ার জন্য, জুমে ঝাঁপিয়ে পড়ুন না কেন, কীভাবে শেখা বুদ্ধিমানের কাজ বলে মনে হচ্ছে অডিও সহ আইফোনে জুম রেকর্ড করতে? স্ক্রিন রেকর্ড করা হয়েছে। আপনি যখন ভবিষ্যতে নির্দিষ্ট গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং বিশদ বিবরণ উল্লেখ করতে চান তখন জুম মিটিং সাহায্য করবে। তাই, শুরু করা যাক!

কিভাবে অডিও সহ আইফোনে জুম মিটিং রেকর্ড করবেন:

ঠিক আছে, জুম ডেস্কটপ অ্যাপের বিপরীতে, আইফোন এবং অ্যান্ড্রয়েডে স্ক্রিন রেকর্ডিং একটু বেশি জটিল প্রক্রিয়া এবং এটি সবার জন্য উপলব্ধ নয়। তবে এর মানে এই নয় যে আপনি স্ক্রিন রেকর্ড করতে পারবেন না।

অডিও সহ iPhone এ জুম মিটিং রেকর্ড করার শীর্ষ 4টি উপায় 
পদ্ধতি 1 – অন্তর্নির্মিত iOS স্ক্রীন রেকর্ডার ব্যবহার করুন
পদ্ধতি 2- আইফোনের জন্য থার্ড-পার্টি স্ক্রিন রেকর্ডার টুল ব্যবহার করুন
পদ্ধতি 3- একটি স্ক্রিন মিররিং অ্যাপ্লিকেশন ব্যবহার করা
পদ্ধতি 4- জুমের ক্লাউড রেকর্ডিং বিকল্প ব্যবহার করুন

সমস্ত চমৎকার ভিডিও চ্যাট অ্যাপ এবং প্ল্যাটফর্মের মতো, জুম ব্যবহারকারীদের স্ক্রিন রেকর্ড করার অনুমতি দেয়, তবে ব্যবহারকারীদের জানা দরকার যে জুম মিটিং রেকর্ড করার প্রক্রিয়াটি ঠিক কীভাবে কাজ করে। আপনি এখানে আরও ভাল ভিডিও কনফারেন্স কল করার জন্য আরও জুম টিপস এবং কৌশলগুলি খুঁজে পেতে পারেন!

পদ্ধতি 1 -ইনবিল্ট iOS স্ক্রীন রেকর্ডার ব্যবহার করুন

আইফোন বা আইপ্যাড ডিভাইসে দ্রুত জুম মিটিং ক্যাপচার করা শুরু করতে, আপনি ডিফল্ট iOS স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন৷ শুধু নিশ্চিত করুন যে আপনার ডিভাইস অন্তত iOS 11 এ আপডেট করা হয়েছে!

পদক্ষেপ 1- iPhone স্ক্রীন রেকর্ডিং বৈশিষ্ট্য সক্ষম করুন

সেটিংস অ্যাপে যান এবং তালিকা থেকে কন্ট্রোল সেন্টার বিকল্প বেছে নিন। "নিয়ন্ত্রণ কাস্টমাইজ করুন" বিকল্পটি সন্ধান করুন এবং নির্বাচন করুন। এখন স্ক্রিন রেকর্ডিং বিকল্পের কাছে সবুজ বোতামটি টিপুন। 'ব্যাক' বোতামে আলতো চাপুন এবং 'অ্যাপসের মধ্যে অ্যাক্সেস' বোতামে টগল করুন।

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

ধাপ 2- আইফোনে জুম মিটিং রেকর্ড করা শুরু করুন

জুম অ্যাপ লঞ্চ করুন এবং সাধারণ উপায়ের মতো মিটিং হোস্ট করুন৷ একবার সমস্ত অংশগ্রহণকারীরা যোগদান করলে, পরবর্তী ধাপ হল কন্ট্রোল সেন্টারে অবস্থিত রেকর্ড আইকনে ট্যাপ করা। আপনার স্ক্রিনে একটি দ্রুত কাউন্টডাউন প্রদর্শিত হবে এবং আপনার জুম মিটিং স্ক্রিন রেকর্ড করা শুরু হবে। আপনি যখনই স্ক্রিন ক্যাপচার বন্ধ করার কথা মনে করেন, তখন শুধু নিচের দিকে সোয়াইপ করুন এবং 'স্টপ রেকর্ডিং' বিকল্পটি বেছে নিন।

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

দ্রষ্টব্য:যেহেতু এটি একটি অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডার টুল, তাই অংশগ্রহণকারীদের শব্দ রেকর্ড নাও হতে পারে।

এছাড়াও পড়ুন:উচ্চ মানের ভিডিও কনফারেন্সিংয়ের জন্য অনলাইন মিটিং সফ্টওয়্যার

পদ্ধতি 2- iPhone এর জন্য থার্ড-পার্টি স্ক্রীন রেকর্ডার টুল ব্যবহার করুন

আপনি যদি 11-এর নিচের iOS সংস্করণ চালান বা আপনি একটি iPhone ডিভাইসে অডিও সহ জুম মিটিং রেকর্ড করতে চান, তাহলে আপনাকে ডেডিকেটেড স্ক্রিন রেকর্ডার অ্যাপ ইনস্টল করতে হবে!

এই নিবন্ধে, আমরা TechSmith ক্যাপচার অ্যাপ্লিকেশন ব্যবহার করছি। অডিও টুল সহ স্ক্রিন রেকর্ডার বিনামূল্যে পাওয়া যায়; আপনি অ্যাপ স্টোর থেকে এটি ইনস্টল করতে পারেন!

পদক্ষেপ 1- ৷ আপনি একবার আইফোন বা আইপ্যাডের জন্য স্ক্রিন ক্যাপচার টুল ইনস্টল করলে।

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

পদক্ষেপ 2- ৷ iOS স্ক্রিন রেকর্ডার অ্যাপ চালু করুন এবং একটি বিনামূল্যে অ্যাকাউন্ট তৈরি করুন। যদি জিজ্ঞাসা করা হয়, প্রয়োজনীয় অনুমতি দিন এবং স্ক্রিন ক্যাপচারিং সম্পূর্ণ হলে অ্যাপটিকে জানানোর অনুমতি দিন।

পদক্ষেপ 3- ৷ টুল ব্যবহার করার আগে, নিশ্চিত করুন যে আপনার ডিফল্ট স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে সক্ষম করা আছে।

পদক্ষেপ 4- ৷ এখন, রেকর্ড বোতামে আলতো চাপুন। শব্দ ক্যাপচার করতে, নিশ্চিত করুন যে আপনি মাইক্রোফোন আইকনেও ট্যাপ করেছেন।

পদক্ষেপ 5- ৷ মিটিং রেকর্ড করতে Zoom অ্যাপ চালু করুন। হয়ে গেলে, স্ক্রিনের উপরে প্রদর্শিত লাল বোতামটি আলতো চাপুন। বন্ধ করুন এবং সাবধানে আপনার রেকর্ডিং সংরক্ষণ করুন!

আপনি আপনার ফোনের গ্যালারিতে স্ক্রীন রেকর্ড করা জুম মিটিং সনাক্ত করতে পারেন!

এছাড়াও পড়ুন:আইফোনে সাউন্ড দিয়ে ফেসটাইম রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন?

পদ্ধতি 3- একটি স্ক্রীন মিররিং অ্যাপ্লিকেশন ব্যবহার করা

আচ্ছা, আইফোনে সাউন্ড সহ জুম মিটিং রেকর্ড করার আরেকটি দ্রুত কৌশল রয়েছে, যেমন স্ক্রিন মিররিং অ্যাপ্লিকেশনের সাহায্য নেওয়া। আমাদের কাছে আইফোন এবং অ্যান্ড্রয়েড উভয়ের জন্য ডিজাইন করা ডেডিকেটেড স্ক্রিন মিররিং টুলগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে। প্রদর্শনের উদ্দেশ্যে, এখানে আমরা ApowerMirror টুল ব্যবহার করছি। টুলটি ম্যাক বা পিসিতে আইফোন বা অ্যান্ড্রয়েড স্ক্রিন স্ট্রিমিং এবং রেকর্ড করার উদ্দেশ্য পূরণ করে।

এখানে আপনি কীভাবে ApowerMirror ব্যবহার করে iPhone বা iPad এ অডিও সহ জুম মিটিং রেকর্ড করতে পারেন!

পদক্ষেপ 1- ৷ আপনার Mac এবং iPhone উভয়েই স্ক্রীন মিররিং অ্যাপ ইনস্টল করুন৷

পদক্ষেপ 2- ৷ আপনার iPhone ডিভাইসটিকে Mac এর সাথে সংযুক্ত করুন এবং নিশ্চিত করুন যে উভয় ডিভাইস একই Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছে৷

পদক্ষেপ 3- ৷ এখন, আপনার ম্যাক মেশিনে স্ক্রিন মিররিং সফ্টওয়্যারটি চালু করুন এবং একই সাথে, আপনার আইফোন ডিভাইসে নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন। এখন ডিভাইসগুলি অনুসন্ধান করতে স্ক্রিন মিররিং বিকল্পে আলতো চাপুন। এখানে, আপনাকে আপনার ম্যাক মেশিনের নাম নির্বাচন করতে হবে।

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

পদক্ষেপ 4- ৷ এইভাবে, আপনার আইফোন ডিভাইসটি আপনার ম্যাক মেশিনে স্ট্রিম করা হবে। এখন আপনি একটি জুম মিটিংয়ে যোগ দিতে পারেন, যা আপনার ম্যাক মেশিনেও কাস্ট করা হবে৷

পদক্ষেপ 5- ৷ ApowerMirror এর ড্যাশবোর্ডে অবস্থিত আপনার Mac-এ রেকর্ডার আইকনে আঘাত করুন।

আপনার জুম মিটিং শেষ হয়ে গেলে, আপনি স্ক্রীন রেকর্ডিং বন্ধ করতে আপনার Mac-এ স্টপ বোতাম টিপুন৷ ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে আপনার মেশিনে সংরক্ষিত হবে৷

পদ্ধতি 4- জুমের ক্লাউড রেকর্ডিং বিকল্প ব্যবহার করুন

যেহেতু জুম মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের অ্যাপের মধ্যে স্থানীয়ভাবে স্ক্রিন রেকর্ড করার অনুমতি দেয় না, আপনি উপরে উল্লিখিত পদ্ধতিগুলির যে কোনও একটির উপর নির্ভর করতে পারেন বা জুমের ক্লাউড রেকর্ডিং বিকল্প ব্যবহার করতে পারেন (স্ক্রিন রেকর্ড করতে অডিও সহ)। কিন্তু কিছু পূর্বশর্ত আছে, যা পূরণ করতে হবে।

জুম মিটিং রেকর্ড করার জন্য অনুসরণ করার পূর্বশর্ত:

  • আপনার একটি জুম প্রো, ব্যবসা বা এন্টারপ্রাইজ প্ল্যান চালানো উচিত।

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

  • একটি ক্লাউড রেকর্ডিং অ্যাড-অন সাবস্ক্রিপশন প্ল্যান৷
  • আপনার iPhone বা অন্যান্য ডিভাইসে জুম ক্লায়েন্ট সংস্করণ 3.5 বা তার উপরে চলমান থাকা উচিত।
  • অ্যাকাউন্ট অ্যাডমিন অ্যাকাউন্ট ম্যানেজমেন্টে সক্ষম/অক্ষম করতে পারেন।

ঠিক আছে, আপনি যদি এই সমস্ত প্যারামিটারগুলি পূরণ করেন, আপনি সহজেই iPhone এবং অন্যান্য ডিভাইসে অডিও সহ জুম মিটিং রেকর্ড করতে পারবেন৷

আইফোনে জুম ক্লাউড রেকর্ডিং কীভাবে সক্ষম করবেন?

ক্লাউড রেকর্ডিং বিকল্পটি ডিফল্টরূপে অক্ষম থাকতে পারে, তাই জুম মিটিং রেকর্ড করা শুরু করার আগে আপনাকে এটিকে আপনার iPhone এ সক্ষম করতে হবে৷

পদক্ষেপ 1- ৷ আপনার জুম অ্যাকাউন্টে অ্যাডমিন> অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট হিসেবে সাইন ইন করুন।

পদক্ষেপ 2- ৷ অ্যাকাউন্ট সেটিংস থেকে, 'রেকর্ডিং' ট্যাবের দিকে যান এবং 'ক্লাউড রেকর্ডিং বৈশিষ্ট্য' সক্ষম করুন। শুধু সুবিধার জন্য সমস্ত জুম ভিডিও সেটিংস অন্বেষণ করুন৷

পদক্ষেপ 3- ৷ যখনই আপনি প্রস্তুত, আপনার iPhone এ Zoom অ্যাপ খুলুন এবং জুম মিটিংয়ে যোগ দিন। সেখানে গেলে, আপনাকে স্ক্রিনের নীচে-ডানদিকে অবস্থিত তিনটি বিন্দু আইকনে ট্যাপ করতে হবে।

পদক্ষেপ 4- ৷ মেনু থেকে, 'ক্লাউডে রেকর্ড করুন' বিকল্পটি বেছে নিন।

অডিও 2022 এর সাথে আইফোনে জুম মিটিং রেকর্ড কিভাবে স্ক্রীন করবেন

এখন আপনার জুম মিটিং অডিও সহ স্ক্রীন রেকর্ড করা হবে এবং একটি 'রেকর্ডিং' আইকন আপনার স্ক্রিনে পপ-আপ হবে৷ জুম এ স্ক্রীন রেকর্ডিং বন্ধ বা পজ করতে একই আইকনে আলতো চাপুন।

আপনি যদি মিটিং হোস্ট করেন, আপনি উপরে উল্লিখিত উপায়ে স্ক্রিন রেকর্ড করতে পারেন৷ কিন্তু যদি, আপনি অন্যান্য ব্যবহারকারীদের রেকর্ড করার ক্ষমতা দিতে চান স্ক্রীন, আপনাকে কিছু অনুমতি দিতে হবে। আপনি 'প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন'-এ এটি কীভাবে করবেন তা পরীক্ষা করতে পারেন বিভাগ।

স্ক্রিন রেকর্ড করা জুম মিটিং কিভাবে দেখবেন?

আপনার স্ক্রীন রেকর্ড করা জুম মিটিং দেখতে, ডাউনলোড করতে এবং শেয়ার করতে, আপনাকে যা করতে হবে তা হল:

  1. জুম ওয়েবসাইটে যান এবং আপনার শংসাপত্র দিয়ে লগইন করুন।
  2. আমার রেকর্ডিং পৃষ্ঠার দিকে যান। যদি জুম মিটিং একটি রূপান্তর প্রক্রিয়ার অধীনে থাকে, তাহলে আপনি 'প্রসেস রেকর্ডিং' বলে একটি পপ-আপ দেখতে পাবেন। .’
  3. আপনি এখান থেকে আপনার সমস্ত জুম ক্লাউড রেকর্ডিং দেখতে, ভাগ করতে, ডাউনলোড করতে এবং মুছতে পারেন৷

তাই এইগুলি ছিল অডিও সহ আইফোনে জুম মিটিং রেকর্ড করার স্ক্রিন করার পদ্ধতি৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:জুম মিটিং রেকর্ডিং

Q1. কেন আমি একটি জুম মিটিং রেকর্ড করতে সক্ষম নই?

ঠিক আছে, যদি আপনার হোস্ট আপনাকে জুম মিটিং রেকর্ড করার অনুমতি দিয়ে থাকে, তাহলে আপনি জুম টুলবার থেকে রেকর্ড করার জন্য একটি বোতাম দেখতে পাবেন। তাই, আপনি হয় হোস্টকে অনুমতি দিতে বলতে পারেন অথবা উপরে উল্লিখিত তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন।

Q2. জুম মিটিং রেকর্ড করার জন্য আমি কিভাবে অংশগ্রহণকারীদের অনুমতি দিতে পারি?

অন্যান্য অংশগ্রহণকারীদের আইফোন বা অন্যান্য ডিভাইসে অডিও সহ জুম মিটিং রেকর্ড করার ক্ষমতা দেওয়ার জন্য, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. জুম ওয়েবসাইট চালু করুন এবং আপনার শংসাপত্র দিয়ে লগইন করুন।
  2. 'আমার অ্যাকাউন্ট'-এর দিকে যান।
  3. রেকর্ডিং-এ ক্লিক করুন এবং ক্লাউড রেকর্ডিং ট্যাবে নেভিগেট করুন!
  4. উপরে-ডানদিকে অবস্থিত সেটিংসে ক্লিক করুন এবং স্থানীয়ভাবে এবং ক্লাউডে অংশগ্রহণকারীদের স্ক্রিন রেকর্ড মিটিংকে অনুমতি দেয় এমন বাক্সগুলিকে চেক করুন

Q3. জুম স্ক্রীন রেকর্ডিংয়ের জন্য কোন ফাইল ফরম্যাট সমর্থন করে?

জুম মিটিংগুলি MP4 ফাইল ফর্ম্যাটে রেকর্ড করা হয়, M4A ফর্ম্যাটে সাউন্ড ফাইল এবং টেক্সট চ্যাটগুলি TXT ফর্ম্যাটে স্ক্রীন রেকর্ড করা হয়৷

Q4. কিভাবে আমি ডেস্কটপে অডিও সহ জুম মিটিং রেকর্ড করতে পারি?

ডেস্কটপ অ্যাপ ব্যবহার করে কীভাবে স্ক্রীন রেকর্ড জুম করবেন সে সম্পর্কে এখানে একটি সংক্ষিপ্ত নির্দেশিকা রয়েছে!

Q5. জুম মিটিং অ্যাপ ব্যবহার করা কি নিরাপদ?

ঠিক আছে, জুম নিঃসন্দেহে এই দিনগুলিতে অনেক মনোযোগ আকর্ষণ করেছে, কিন্তু এটির জনপ্রিয়তা ক্রমবর্ধমান ভিডিও কনফারেন্স কলের সময় জুম বোমাবাজি সম্পর্কে প্রচুর ট্রল আকর্ষণ করেছে। . জুম মিটিংয়ে অংশগ্রহণ করার সময় এটি কী এবং কীভাবে আপনি আপনার গোপনীয়তা সুরক্ষিত করতে পারেন তা পড়ুন!

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।

এছাড়াও দেখুন:

  • জুম অ্যাপের ক্যামেরা কাজ করছে না? এখানে সমাধান আছে!
  • কিভাবে আপনার জুম অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছে ফেলবেন?
  • আপনার জুম ভিডিও সেশনগুলিকে সুরক্ষিত রাখার জন্য ৫টি নিরাপত্তা টিপস
  • ভিডিও কনফারেন্স কলের সময় কীভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন
  • জিটসি মিট কীভাবে ব্যবহার করবেন - সেরা জুম বিকল্প (নিরাপদ এবং বিনামূল্যে ভিডিও কনফারেন্সিং অ্যাপ)


  1. আইফোনে সাউন্ড দিয়ে ফেসটাইম স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  2. জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

  3. কিভাবে অডিও সহ আপনার কম্পিউটার স্ক্রীন রেকর্ড করবেন (বিনামূল্যে)

  4. কিভাবে অডিও সহ পাওয়ারপয়েন্ট উপস্থাপনা রেকর্ড করবেন?