কম্পিউটার

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

বর্তমান সংকটের মধ্যে, বিশ্বজুড়ে শত শত সংস্থার বেশিরভাগ কর্মী তাদের বাড়ি থেকে দূরবর্তীভাবে কাজ করছে। জুম, ভিডিও কনফারেন্সিং ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশনটি নিয়োগকর্তাদের তাদের কর্মীদের সাথে সংযোগ স্থাপন এবং কোম্পানির কার্যকরী কার্যকারিতা বজায় রাখার একটি মাধ্যম হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। যদিও অ্যাপটিতে শত শত সিকিউরিটি লুপ এবং ডেটা ফাঁসের ঘটনা ঘটেছে যা নথিভুক্ত করা হয়েছে, যার ফলে লোকেরা জুম নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে; যাইহোক, এটি এখনও একমাত্র অ্যাপ যেখানে একটি মিটিংয়ের জন্য একক কলে একশোরও বেশি ব্যবহারকারী সংযোগ করতে পারে।

জুম স্ক্রিন শেয়ার করুন

জুম তার অনন্য বৈশিষ্ট্যগুলির জন্যও পরিচিত যা ভিডিও কনফারেন্সিংয়ের জন্য ব্যবহৃত অন্য কোনও অ্যাপ্লিকেশনে খুব কমই পাওয়া যায়। যদিও ফেসবুকের মেসেঞ্জার স্ক্রিন শেয়ার করার অনুমতি দেয়; যাইহোক, জুমের মত অনেক ব্যবহারকারীর সাথে নয়। জুমের স্ক্রিন শেয়ারিং ফিচারের মাধ্যমে, কর্মীরা ব্যক্তিগতভাবে উপস্থিত না হয়েও গ্রুপ আলোচনার জন্য দূর থেকে সহযোগিতা করতে পারে এবং কলের মাধ্যমে সমস্ত সদস্যদের মধ্যে কাজ ভাগ করে নিতে পারে। যদি কেউ বন্ধুদের সাথে বা বন্ধদের সাথে কল করে, আপনি সর্বদা জুমের উপর স্ক্রিন ভাগ করে একটি সিঙ্ক্রোনাইজড অনলাইন চলচ্চিত্র অভিজ্ঞতার পরিকল্পনা করতে পারেন৷

বৈশিষ্ট্যটি মোবাইল এবং ডেস্কটপ উভয় ডিভাইসে এবং সমস্ত অপারেটিং সিস্টেমে কাজ করে। Zoom-এ স্ক্রিন শেয়ার করতে আপনি যে ধাপগুলি অনুসরণ করতে পারেন তা এখানে।

আরো পড়ুন: Google Meet বনাম জুম – কোনটি সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

পিসি-তে কল করার সময় জুম-এ কীভাবে আপনার স্ক্রীন শেয়ার করবেন

টিপ: মিটিংয়ে অন্যান্য সদস্যদের সাথে জুমে স্ক্রিন শেয়ার করতে, আপনাকে মিটিং হোস্ট করতে হবে। অর্থ, যোগাযোগের অন্য কোনো মাধ্যমের মাধ্যমে অন্যদের সাথে লিঙ্ক বা মিটিং কোড ভাগ করে সেশন শুরু করার জন্য আপনাকে অবশ্যই হতে হবে। তাহলে চলুন সেই বিন্দু থেকে শুরু করি যেখানে আপনি ইতিমধ্যেই মিটিং তৈরি করেছেন এবং এটি শুরু হয়েছে:

ধাপ 1: স্ক্রিনে, হোস্ট স্ক্রিন শেয়ার করার জন্য একটি বিকল্প দেখতে পাবে। সেই অপশনে ক্লিক করুন। আপনি বিকল্পভাবে Alt+S ব্যবহার করতে পারেন   কী সমন্বয়। জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

এখন আপনাকে বেসিক -এ নিয়ে যাওয়া হবে স্ক্রিন শেয়ার প্যানেলের মেনু।

ধাপ 2: এখন, জুম মিটিংয়ে আপনি কোন স্ক্রীন বা ট্যাবটি সহকর্মী/বন্ধুদের সাথে শেয়ার করতে চান তা বেছে নিতে হবে।

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

ধাপ 3: একবার আপনি জুম মিটিং-এ শেয়ার করার জন্য স্ক্রীন নির্বাচন করলে, শেয়ার বোতামে ক্লিক করুন।

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

আরো পড়ুন: জুম মিটিং রেকর্ড করার সেরা উপায়

অংশগ্রহণকারীদের তাদের স্ক্রীন শেয়ার করার অনুমতি দিন

জুম মিটিংয়ের হোস্ট হিসাবে, আপনি ছাড়া অন্য কেউ তাদের স্ক্রিন শেয়ার করতে পারবেন না। কিন্তু আপনি চাইলে অন্যদের জুম-এ তাদের স্ক্রিন শেয়ার করার অনুমতি দিতে পারেন।

ধাপ 1: জুম মিটিং চলাকালীন, আপনি একটি প্রসারিত বোতাম দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন৷

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

ধাপ 2: সেখানে, আপনি একটি বিকল্প দেখতে পাবেন - অ্যাডভান্স শেয়ারিং অপশন . স্ক্রিনে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে যেখানে আপনি স্ক্রিন ভাগ করার জন্য একাধিক বিকল্প নির্ধারণ করতে সক্ষম হবেন৷

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

ধাপ 3: বিকল্পের অধীনে কে শেয়ার করতে পারে? সমস্ত অংশগ্রহণকারী নির্বাচন করুন .

এভাবেই আপনি উইন্ডোজ পিসিতে জুম-এ একটি স্ক্রিন শেয়ার করতে পারেন এবং মিটিংয়ের অন্যান্য অংশগ্রহণকারীদেরও তা করার অনুমতি দিতে পারেন।

আরো পড়ুন: কিভাবে আইফোন ডিভাইসে জুম দিয়ে স্ক্রীন শেয়ার করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইসে জুম স্ক্রীন কিভাবে শেয়ার করবেন

Sharing screen on an Android application is easier than that on Windows. Zoom Meetings can be attended in handheld mobile phones, making the app more comfortable for all users. Sharing screen over Zoom Android application allows users to stream movies or other content altogether, making it both a professional and personal purpose app.

Follow the steps below and start sharing screen over Zoom meeting on an Android phone:

ধাপ 1: Tap on Share .

ধাপ 2: An expanded panel will pop-up, asking what a host wishes to share. On the Zoom Android application, one can directly share media files or documents over Zoom chat simultaneously using Share . Tap on Screen .

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

ধাপ 3: Once you tap, you may allow Zoom to Display Over Other Apps .

Now Zoom will record whatever there is on screen and will share with the other participants invited to the Zoom meeting.

জুম মিটিংয়ে স্ক্রিন কীভাবে শেয়ার করবেন

Zoom has crossed WhatsApp in several downloads on Android. It has been widely used on computer systems, especially amid the current lockdown, wherein everyone across the globe is working remotely from their homes. Using these steps, you can use Zoom at its best and make the most out of your Zoom meeting by collaborating on your work together without being present at one place.

For more tech tips and tricks, follow Systweak on its social media handles at  Facebook, Twitter, and Youtube.

You May Also Like

Zoom Keyboard Shortcuts Cheat Sheet

Here’s How You Can Make Wonders Work With Dropbox Zoom Integration

Ways to Mute Someone in Zoom Meetings


  1. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে স্ক্রীন মিররিং পিসিতে শেয়ার করবেন

  3. কিভাবে জুমে মিটিং রিপোর্ট তৈরি করবেন

  4. কিভাবে একটি মাইক্রোসফট টিম মিটিং একজন অতিথি হিসেবে রেকর্ড করবেন?