কম্পিউটার

আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

অতীতে, আপনার আইফোনের স্ক্রীন রেকর্ড করা প্রায় অসম্ভব কাজ ছিল। খুব দীর্ঘ সময়ের জন্য, iOS-এ স্ক্রিন রেকর্ডিং সমর্থন করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প ছিল না, যখন অ্যাপল এই ধরনের তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে iOS অ্যাপ স্টোরে প্রদর্শিত হতে অস্বীকার করেছিল। যাইহোক, iOS 11-এ কয়েক বছর আগে সবই পরিবর্তিত হয়েছে, তাই সম্ভবত আপনি ইতিমধ্যে এই বৈশিষ্ট্যটিতে অ্যাক্সেস পেয়েছেন। আসুন দেখি কিভাবে আপনি আপনার iPhone এ স্ক্রীন রেকর্ড করতে পারেন।

আপনার iPhone এ স্ক্রীন রেকর্ডিং সক্ষম করুন

যদিও iOS একটি বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং ক্ষমতার সাথে আসে, এই বৈশিষ্ট্যটি কিছুটা লুকানো রয়েছে। আসুন প্রথমে দেখে নেওয়া যাক কিভাবে আপনার iPhone এ স্ক্রীন রেকর্ডিং সক্ষম করবেন।

1. সেটিংস অ্যাপ চালু করুন৷ নীচে স্ক্রোল করুন এবং "নিয়ন্ত্রণ কেন্দ্র" এ আলতো চাপুন৷

আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

2. আপনি এখন "অন্তর্ভুক্ত নিয়ন্ত্রণ" এবং "আরো নিয়ন্ত্রণ" লেবেলযুক্ত বৈশিষ্ট্যের দুটি গ্রুপ দেখতে পাবেন। আপনার স্ক্রীন রেকর্ড করার ক্ষমতা "আরো কন্ট্রোল" গ্রুপে লুকিয়ে থাকে যদি না আপনি এটি ইতিমধ্যে সক্ষম করে থাকেন৷

আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

3. এটি সক্ষম করতে, "স্ক্রিন রেকর্ডিং" এর পাশে প্লাস আইকনে আলতো চাপুন৷ একবার আপনি এটি করলে, এই টুলটি "অন্তর্ভুক্ত কন্ট্রোল" গ্রুপে যাবে।

আপনার "অন্তর্ভুক্ত কন্ট্রোল" গোষ্ঠীতে থাকা বৈশিষ্ট্য/সরঞ্জামগুলি শর্টকাট হিসাবে কাজ করে যা আপনি আপনার ফোনের নিয়ন্ত্রণ কেন্দ্রের মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন। তারা আপনার নিয়ন্ত্রণ কেন্দ্রে কীভাবে উপস্থিত হবে তা নির্দেশ করে একটি নির্দিষ্ট ক্রমে তালিকায় উপস্থিত হয়। আপনি যদি প্রায়শই স্ক্রীন রেকর্ডিং ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে এটি সহজে অ্যাক্সেসযোগ্য করার জন্য এটিকে শীর্ষে নিয়ে যাওয়া অর্থপূর্ণ৷

আপনার আইফোনে স্ক্রীন রেকর্ড শুরু করুন

আপনি আপনার iPhone এর স্ক্রীন রেকর্ড করার জন্য সবকিছু প্রস্তুত করেছেন। যেকোনো মুহূর্তে আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করতে এই ধাপগুলি অনুসরণ করুন।

1. আপনার ফোনের স্ক্রিনের উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করে আপনার iPhone এর কন্ট্রোল সেন্টার চালু করুন। আপনার যদি হোম বোতাম সহ একটি আইফোন থাকে তবে আপনাকে স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করতে হবে।

2. আপনার "স্ক্রিন রেকর্ডিং" সহ আইকন/বোতামগুলির একটি গ্রিড দেখতে হবে৷ এটি ব্যবহার করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:

আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

3. আপনি যদি অবিলম্বে একটি নতুন স্ক্রীন রেকর্ডিং সেশন শুরু করতে চান, তাহলে "স্ক্রিন রেকর্ডিং" বোতামটি আলতো চাপুন৷ তিন সেকেন্ড পরে, বোতামটি লাল হয়ে যাবে এবং আপনার রেকর্ডিং সেশন শুরু হবে। আপনি নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে প্রস্থান করতে এবং আপনার কাজটি করতে মুক্ত। মনে রাখবেন যে রেকর্ডিং বন্ধ করতে, আপনাকে লাল রঙের সময় সূচকে ট্যাপ করতে হবে এবং "স্টপ" বেছে নিয়ে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করতে হবে।

4. আপনি যদি "স্ক্রিন রেকর্ডিং" বোতামটি টোকা দিয়ে ধরে থাকেন, তাহলে আপনি একটি সেশন শুরু করার আগে কয়েকটি বিকল্প পরিবর্তন করতে পারবেন। প্রথমে, মাইক্রোফোন আইকনটি দেখুন যা আপনি নীচে দেখতে পাবেন, আপনাকে আপনার ফোনের মাইক্রোফোন সক্ষম বা অক্ষম করতে দেয়। যদি আপনার কাছে এমন কোনো অ্যাপ থাকে যা আপনার স্ক্রিন রেকর্ড করতে পারে বা আপনার স্ক্রীন সম্প্রচার করতে পারে এমন অ্যাপ (যেমন ডিসকর্ড), এখানেই আপনি সেই কার্যকারিতা সক্রিয় করতে পারেন।

আইফোনে কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

আপনার স্ক্রীন রেকর্ডিং ফটো অ্যাপে সংরক্ষিত হবে। আপনি আপনার ফোন ব্যবহার করে ক্যাপচার করা অন্য যেকোনো ভিডিওর মতো, আপনি এটি সম্পাদনা করতে বা অন্য কারো সাথে শেয়ার করতে বা অনলাইনে পোস্ট করতে পারেন৷

র্যাপিং আপ

এখন যেহেতু আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে আপনার iPhone-এ স্ক্রিন রেকর্ড করতে হয়, এটিকে আরও অ্যাক্সেসযোগ্য করতে, আপনি আপনার iPhone/iPad-এ Siri শর্টকাট তৈরি করতে পারেন।


  1. আইফোন স্ক্রিন রেকর্ডিং কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  2. আইফোনে সাউন্ড দিয়ে ফেসটাইম স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  3. উইন্ডোজ পিসিতে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কীভাবে রেকর্ড করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন