কম্পিউটার

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

"ঘরে থাকুন, নিরাপদে থাকুন" 2020 সালে বেঁচে থাকার নতুন নীতি হয়ে উঠেছে। COVID-19 ভাইরাস বিশ্বকে বেশ খারাপভাবে আঘাত করেছে। এটা যতই বিদ্রূপাত্মক শোনা যাক না কেন, কিন্তু আমাদের ঘরের ভিতরে তালাবদ্ধ থাকাই এই মহামারী রোগের বিরুদ্ধে লড়াই করার একমাত্র উপায়। ভাইরাসটি ছড়িয়ে পড়া থেকে রোধ করতে আমাদের কঠোরভাবে সামাজিক দূরত্ব অনুসরণ করতে হবে। এবং, এটি অর্জনের জন্য, ঘরে থাকাই আমরা করতে পারি।

এই কঠিন সময়ে, বাড়ি থেকে কাজ করা একটি সাংস্কৃতিক প্রবণতার মতো হয়ে উঠেছে যা বেশিরভাগ কর্মচারী অনুসরণ করছেন। টুলের সঠিক সেটের সাহায্যে, কেউ সহজেই তাদের WFH পিরিয়ডকে নির্বিঘ্ন এবং উত্পাদনশীল করে তুলতে পারে। ভিডিও কনফারেন্সিং অ্যাপ যেমন জুম, স্কাইপ, গুগল ডুও এই মহামারী পর্যায়ে আকাশচুম্বী করছে, যা আমাদের বাড়িতে থাকাকালীন যোগাযোগ করতে, শিখতে এবং সামাজিকীকরণ করতে সাহায্য করে।

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

জুম ভিডিও কলিং অ্যাপ কি নিরাপদ?

তাহলে, আপনি কি আপনার সহকর্মী সতীর্থদের সাথে সংযোগ করতে জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহার করেছেন? সম্প্রতি, কয়েকটি ট্রল সোশ্যাল মিডিয়াতে বোমাবাজি করেছে যে কীভাবে হ্যাকার এবং বহিরাগতরা তাদের জুম মিটিং সেশনে অনুপ্রবেশ করেছিল। ইন্টারনেট প্রজন্ম এই অনুশীলনটিকে "জুম-বোমািং" হিসাবে নাম দিয়েছে যেখানে যে কেউ আপনার অনুমোদন বা অনুমতি ছাড়াই আপনার স্ক্রিনে পপ করতে পারে। হ্যাঁ, এটা নিঃসন্দেহে আপত্তিকর! এই অনলাইন জগতে, "গোপনীয়তা" একটি ভঙ্গুর শব্দের মতো শোনাচ্ছে৷ আমরা যে অ্যাপ বা পরিষেবা ব্যবহার করি না কেন, গোপনীয়তা আমাদের চরম উদ্বেগের বিষয়।

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

অনুপ্রবেশকারীদের দূরে রেখে আপনার ভিডিও কনফারেন্সিং সেশনগুলিকে নিরাপদ রাখতে এখানে জুম সুরক্ষা টিপসের একটি গুচ্ছ রয়েছে৷

এছাড়াও পড়ুন:আপনার ভিডিও কনফারেন্সিং অভিজ্ঞতার সর্বোচ্চ সুবিধা পেতে এখানে 5টি দরকারী জুম মিটিং টিপস এবং কৌশল রয়েছে৷

আসুন ডুব দেওয়া যাক।

আপনার ভিডিও কনফারেন্সিং সেশন লক করুন

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

হ্যাঁ, এটিকে একটি ছোট শিশুর পদক্ষেপ হিসাবে মনে করুন যা আপনি জুম মিটিং অ্যাপ ব্যবহার করার সময় গোপনীয়তা উন্নত করতে নিতে পারেন। একবার হোস্ট সমস্ত অংশগ্রহণকারী বা সদস্যদের আমন্ত্রণ জানালে, নিশ্চিত করুন যে আপনি চ্যাট রুমটি লক করেছেন যাতে কোনও তৃতীয় পক্ষ বা বাইরের লোক প্রবেশ করতে না পারে৷ একটি ভিডিও মিটিং লক করতে, অংশগ্রহণকারীদের পপ-আপে আলতো চাপুন, আরও নির্বাচন করুন এবং তারপরে "লক করুন" টিপুন মিটিং" বিকল্প।

পাসওয়ার্ড সুরক্ষা

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

আরেকটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা যা আপনি আপনার জুম মিটিংগুলিকে সুরক্ষিত করতে নিতে পারেন তা হল আপনার সেশনগুলিতে পাসওয়ার্ড-সুরক্ষা সক্ষম করা। এটি নিশ্চিত করবে যে আপনি শুধুমাত্র বৈধ অংশগ্রহণকারীদের একটি সীমিত সেট সংযোগ করতে সক্ষম হবেন, একবার তারা একটি খাঁটি মিটিং পাসওয়ার্ড প্রবেশ করান। আপনার ভিডিও কলিং সেশনগুলি যাতে 100% সুরক্ষিত থাকে তা নিশ্চিত করতে আপনি ব্যবহারকারী সেটিংস উইন্ডোতে এই বিকল্পটি সক্ষম করতে পারেন৷

এছাড়াও পড়ুন:কিভাবে উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড এবং আইফোনে বিনামূল্যে জুম মিটিং রেকর্ড করবেন?

জেনারিক মিটিং রুমের নাম ব্যবহার করা এড়িয়ে চলুন

একটি জিনিস রয়েছে যা আপনার সর্বদা মনে রাখা উচিত এবং অর্থাৎ আজকের যুগের হ্যাকাররা আপনার ধারণার চেয়ে চালাক। আপনি যখন একটি নতুন মিটিং রুম সেট আপ করছেন, তখন সাধারণ মিটিং রুমের নামগুলি ব্যবহার এড়াতে চেষ্টা করুন যা সহজেই অনুমান করা যায়। আপনার ভিডিও কনফারেন্সিং সেশনগুলি সুরক্ষিত তা নিশ্চিত করতে, নিশ্চিত করুন যে আপনি স্ট্রিং এবং অক্ষরগুলির একটি জটিল সংমিশ্রণ বেছে নিয়েছেন যা এলোমেলো।

অংশগ্রহণকারীদের তালিকার উপর একটি ঘনিষ্ঠ চেক রাখুন

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

ভিডিও কনফারেন্সিং মিটিংয়ের হোস্ট হিসাবে, ভিডিও কনফারেন্স কলে যুক্ত থাকা সক্রিয় অংশগ্রহণকারীদের সমস্ত তালিকার উপর নিবিড় চেক করে সক্রিয়ভাবে কাজ করুন। এটি করা নিশ্চিত করবে যে আপনার ভিডিও কনফারেন্সিং সেশনগুলি কোনও অনুপ্রবেশকারী দ্বারা বাধাগ্রস্ত না হয় এবং আপনার কাছে লুপে শুধুমাত্র বিশ্বস্ত অংশগ্রহণকারীদের একটি তালিকা রয়েছে৷

আরও পড়ুন:জুম অ্যাপের ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধানগুলি!

বুদ্ধিমত্তার সাথে স্ক্রিন শেয়ারিং পরিচালনা করুন

আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি সুরক্ষা টিপস

যদি না স্ক্রিন শেয়ারিং এর একটি গুরুতর প্রয়োজন হয়, তবেই অংশগ্রহণকারীদের এই বিকল্পটি ব্যবহার করার অনুমতি দিন। আপনার জুম মিটিংগুলিকে সুরক্ষিত রাখার সর্বোত্তম উপায় হল স্ক্রিন শেয়ারিং সীমিত করা এবং শুধুমাত্র যখন আপনি অংশগ্রহণকারীকে সম্পূর্ণরূপে বিশ্বাস করেন তখনই এটি অনুসরণ করুন৷

তাহলে, আপনি কি মনে করেন যে এই উপরে উল্লিখিত জুম নিরাপত্তা টিপস এবং কৌশলগুলি আপনাকে আপনার ভিডিও কলিং অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করতে পারে? এছাড়াও, উপরে তালিকাভুক্ত নিরাপত্তা পরামর্শের বাইরে, আমরা আপনাকে পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সচেতন থাকার এবং গোপনীয়তা বা নিরাপত্তা হুমকি মোকাবেলা করার সময় অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দেব।


  1. আপনার Android মোবাইল সুরক্ষিত করার জন্য 10টি সেরা টিপস

  2. আপনার Xbox অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করার জন্য 4 টি নিরাপত্তা টিপস

  3. আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করার 5 টি টিপস

  4. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়