কম্পিউটার

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

পরিচয়

"বুদ্ধির চেয়ে কল্পনা বেশি গুরুত্বপূর্ণ৷" ~ আলবার্ট আইনস্টাইন

সাম্প্রতিক প্রযুক্তিগত উদ্ভাবন আমাদের কাছে বিজ্ঞান কল্পকাহিনী এবং কল্পনা থেকে অনেক কিছু নিয়ে এসেছে যা বাস্তব জীবনে সেগুলিকে সম্ভব করে তুলেছে৷ এটি যোগ করে, প্রযুক্তিগত বিশ্বে বেশ কয়েকটি নতুন উন্নয়ন রয়েছে যা এমনকি বিজ্ঞান কল্পকাহিনীকেও লজ্জায় ফেলে দিতে পারে। যদিও, এই উন্নয়নগুলি ধারণাগত নকশা পর্যায়ে রয়েছে তবে প্রত্যেকেরই এই ধারণাগুলি নিয়ে বড় আশা রয়েছে। বিশেষ করে সায়েন্স ফিকশন সিনেমা থেকে অনেক গ্যাজেট বাস্তবে পরিণত হওয়ার পর, উত্তেজিত না হওয়া কঠিন!

এখানে এই ব্লগে, আমরা এই ধরনের কিছু উদ্ভাবনী গ্যাজেট সম্পর্কে আলোচনা করব যেগুলি তাদের ধারণাগত ডিজাইনের পর্যায়ে রয়েছে, তবুও প্রচুর প্রতিশ্রুতি রয়েছে৷

1. সাইবারনেটিক কন্টাক্ট লেন্স সহ বায়োনিক ভিশন –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস: চোখের ডিজাইন অপ্টোমেট্রি

তালিকার প্রথম ভবিষ্যত ধারণা গ্যাজেটটি চশমা এবং দুর্বল দৃষ্টিসম্পন্ন লোকেদের জন্য আশীর্বাদের মতো৷ বায়োনিক সাইবারনেটিক কন্টাক্ট লেন্সের প্রবর্তন চশমাকে অপ্রচলিত করে তুলতে পারে এবং আপনার দৃষ্টিশক্তি বাড়াতে পারে।

অকুমেটিক্স বায়োনিক লেন্সটি কানাডার একজন চক্ষু বিশেষজ্ঞ দ্বারা উদ্ভাবিত হয়েছিল, যা সাধারণ দৃষ্টিশক্তির জন্য সর্বজনীন মানদণ্ডের উপরে দৃষ্টিশক্তি বৃদ্ধি করার প্রতিশ্রুতি দেয়৷ এগুলি সাধারণ লেন্সগুলির মতো নয় যা আপনি পপ ইন এবং আউট করতে পারেন, গ্যারেথ ওয়েব দ্বারা বিকাশ করা হয়েছিল একটি ব্যথাহীন পদ্ধতির মাধ্যমে চোখের মধ্যে ঢোকানো যেতে পারে। এই লেন্সগুলি সময়ের সাথে সাথে ক্ষয় হয় না, আপনাকে ছানি পড়ার সমস্যা থেকে মুক্তি দেয় বা তাদের সম্পূর্ণ জীবনের জন্য দৃষ্টিশক্তি ব্যর্থ হয়।

2. গেমস আপনি আপনার মস্তিষ্ক দিয়ে নিয়ন্ত্রণ করেন –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  camo.githubusercontent

আপনি কি কখনও কল্পনা করার চেষ্টা করেছেন যে গেমিংয়ের ভবিষ্যত আমাদের জন্য এর স্টোরে কী রয়েছে? একটি জিনিস যা আমরা আপনাকে আশ্বস্ত করতে পারি তা হল ভবিষ্যতে গেমগুলির জন্য আপনাকে গেম কন্ট্রোলারের সাহায্যে বাস্তবসম্মত গতি তৈরি করতে হবে না বরং এটির জন্য স্থির বসে থাকতে হবে, মনোনিবেশ করতে হবে এবং আপনার মস্তিষ্ক ব্যবহার করতে হবে।

গেমগুলিতে এই কার্যকারিতা EEG প্রযুক্তি ব্যবহার করে অর্জন করা হয়, যা হাসপাতালের মস্তিষ্কের তরঙ্গ পরিমাপ করতে সাহায্য করে৷ এবং এখন এই প্রযুক্তিটি মাইন্ড কন্ট্রোলড গেমের আকারে ভোক্তা বাজারে প্রবেশ করেছে এবং শীঘ্রই আপনাকে হাতে-হোল্ড কন্ট্রোলারের সাথে গেমগুলি যা করে তা করতে দেবে। কোম্পানিগুলি ইতিমধ্যে এই ক্ষেত্রে গ্যাজেটগুলিতে কাজ শুরু করেছে৷

কোম্পানি ম্যাটেল, Mindflex নামে একটি গ্যাজেট তৈরি করুন, একটি মজার হেডসেট যা গেম খেলার সময় পরতে হবে৷ বলটিকে উচ্চতর ভাসানোর জন্য আপনাকে কঠোর মনোনিবেশ করতে হবে কারণ শক্ত ঘনত্ব কনসোলের পাখাকে দ্রুত ঘা দেয়। যে মুহুর্তে আপনি আপনার মনকে শিথিল করেন, ফ্যানের গতি কমে যায় এবং বল নিচে নামতে থাকে।

3. রেইন ওয়াটার চালিত ম্যানহোল থেকে দিকনির্দেশ –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  ইয়ানকোডিজাইন

অন্য যে নামটি আমরা এটি বোঝাতে ব্যবহার করতে পারি তা হল ইকো সাইন৷ এই ধারণাটি চেওল ইয়ন জো এবং ইয়ংসান লি দ্বারা তৈরি করা হয়েছিল এবং এটি একটি চমত্কার উদ্ভাবনী ধারণা। ধারণাটি ছিল সর্বব্যাপী শহুরে বস্তুটিকে পাবলিক ট্রান্সপোর্টের অবস্থান সম্পর্কে একটি দরকারী দিক নির্দেশনাতে পরিণত করা।

এমন একটি শহুরে বস্তু যা সহজেই দিক চিহ্নে পরিবর্তন করা যেতে পারে তা হল ম্যানহোল৷ দিক জানার জন্য, আপনাকে সহজভাবে একপাশে বা অন্য দিকে চাপ প্রয়োগ করতে হবে এবং এটি আপনাকে বলে যে কীভাবে নিকটতম সাবওয়ে বা বাস স্টেশনে যেতে হবে বা এর দূরত্বও। যে ডিভাইসটি ব্যবহার করা হচ্ছে সেটি বৃষ্টির পানি দিয়ে চালিত হয় এবং তাই এটি শহরের কোনো বিদ্যুৎ ব্যবহার করে না। এটি পর্যটকদের জন্য সত্যিই সহায়ক হতে পারে এবং একটি মানচিত্রের উপর বিভ্রান্তিকর থেকে তাদের বাঁচাতে পারে। নতুন শহরে আসা পর্যটকদের জন্য নগর কাঠামোকে বিভিন্ন সাইন বোর্ডে পরিণত করার জন্য ইকো সাইন সবচেয়ে ভালো ব্যবহার করা যেতে পারে।

4. প্রস্থেটিক্স লিম্বস চালিত মাইন্ড –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  source.mynewsdesk

আজকের তারিখে, অনেক মানুষ কৃত্রিম কৃত্রিম প্রযুক্তির প্রতি কৃতজ্ঞ, কারণ এটি তাদের বাড়ি এবং অফিসে কাজ করার স্বাধীনতা ফিরিয়ে দিয়েছে। এই প্রযুক্তির আরও অগ্রগতি চিন্তার দ্বারা কৃত্রিম অঙ্গগুলিকে নিয়ন্ত্রণ করছে।

আপনার মধ্যে অনেকেই ক্রিশ্চিয়ান ক্যান্ডলবাউয়ারের কথা শুনেছেন, যিনি কর্মস্থলে দুর্ঘটনায় তার উভয় হাত হারিয়েছেন৷ এবং এখন তার কাছে 2টি উচ্চ প্রযুক্তির কৃত্রিম বাহু রয়েছে যা তাকে তার স্বাভাবিক হাতের মতো স্বাভাবিকভাবে কাজ করতে দেয়। অস্ত্রগুলি অটো বক স্বাস্থ্যসেবা সংস্থা এবং ভিয়েনার মেডিকেল ইউনিভার্সিটি যৌথভাবে তৈরি করেছে। কান্ডলবাউয়ারকে তার আর্ম স্টাম্পের স্নায়ুগুলিকে পুনরায় তারের জন্য একটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছিল, হাতের নড়াচড়া নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত স্নায়ুগুলি তার বুকে সরানো হয়েছিল যাতে তাকে ইলেকট্রনিক সেন্সরগুলির মাধ্যমে তার নতুন বায়োনিক বাহু নিয়ন্ত্রণ করতে দেওয়া হয়৷

5. ভার্চুয়াল রিয়েলিটি ট্রেডমিল –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  গণিত কাজ

প্রত্যেকেরই VR প্রযুক্তির সাথে অনেক আশা ছিল এবং আমাদের সমস্ত ইন্দ্রিয়কে চিরকালের জন্য জড়িত করার মাধ্যমে আমাদের জন্য VR বড় হেলমেট এবং অন্তহীন বিশ্বের কল্পনা করেছিল৷ VR প্রযুক্তির ধারণার জন্য কোম্পানিগুলির জন্য খরচ এবং প্রযুক্তি হল 2টি সীমাবদ্ধতা। এখনও, অনেক কোম্পানি পটভূমিতে এই প্রযুক্তির উন্নয়ন এবং কাজ করছে।

Cyberwalk, একটি ইউরোপীয় গবেষণা প্রকল্পের লক্ষ্য VR পরিবেশের আরেকটি চ্যালেঞ্জিং দিক অর্থাৎ লোকোমোশন নিয়ে কাজ করা। সাইবারওয়াক সাইবারকার্পেট তৈরি করেছে, যা সর্ব-দিকনির্দেশক ট্রেডমিল এবং থেরাপি, প্রশিক্ষণ, স্থাপত্য এবং শেষ পর্যন্ত গেমিংয়ের জন্য ভার্চুয়াল রিয়েলিটি যেভাবে ব্যবহার করা হয় তাতে বিপ্লব ঘটাচ্ছে৷ এই সর্ব-দিকনির্দেশক ট্রেডমিলটি হাঁটার পৃষ্ঠের নীচে ছোট বলগুলিকে ঘনভাবে প্যাক করে এবং ব্যবহারকারীর জুতার ঘর্ষণকে চলতে দেয়৷

6. অ্যাপল ব্ল্যাক হোল, বছরের সেরা হলোগ্রাফিক ফোন –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  আয়োজনটি

আমরা সবসময় আশা করতে পারি Apple আমাদের কাছে নতুন এবং উদ্ভাবনী কিছু দেবে৷ অ্যাপল বর্তমানে যে ধারণার উপর কাজ করছে তা বিজ্ঞানের ফ্যান্টাসি জগতের কিছু সত্য উদাহরণ।

Apple iPads "Apple Black Hole" নামে একটি নতুন ফোন নিয়ে আসবে৷ অ্যাপল ল্যাবের এই নতুন ফোনটি 3D হলগ্রাফি প্রযুক্তি ব্যবহার করে ডিজাইন করা হয়েছে। এই অ্যাপল ব্ল্যাক হোল 4 টি উপাদান নিয়ে গঠিত:চার্জিং বেস, প্রিজম, ব্ল্যাক হোল এবং গিফটবক্স। আকর্ষণীয় অংশ হ্যান্ডসেট ব্যবহার করা হয় যে পদ্ধতি. আপনি যখন আপনার হাত খুলবেন তখন এর কেন্দ্রীয় বলটি উচ্ছ্বসিত হবে এবং হলোগ্রাফিক প্রযুক্তির সাহায্যে সমস্ত ফাংশন মধ্য-বাতাসে নিয়ন্ত্রিত হবে।

জোসেলিন জাউচে, একজন ফরাসি ডিজাইনার হলোগ্রাফিক ইমেজ সহ 3-ডি ডিসপ্লের এই ভার্চুয়াল প্রযুক্তি ডিজাইন করেছেন৷ এটির একটি অধরা হলোগ্রাফিক স্ক্রিন রয়েছে৷

7. গ্লসি গ্লসি ফোন –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  2.bp.blogspot

টোকিও-ভিত্তিক ডিজাইনার ম্যাক ফানামিজু আবার মোবাইল ফোনের জন্য একটি নতুন ফ্লুইড কনসেপ্ট ডিজাইন নিয়ে এসেছে৷ ফোনটিকে গ্ল্যাসি গ্ল্যাসি সেল ফোন কনসেপ্ট নামে পরিচিত একটি সৌন্দর্যের জিনিস করার জন্য ডিজাইনটি প্রচলিত প্রযুক্তির সাথে আবদ্ধ করা হয়েছে৷

যদিও স্বচ্ছ মোবাইল ফোনের ধারণাটি ব্যতিক্রম নয়, তবে কাচের ঢালের ডবল স্তর এটিকে একটি অবিশ্বাস্যভাবে মসৃণ এবং ভবিষ্যতমূলক মোবাইল ফোন ডিজাইন দেয়৷ ফোনটি ব্যবহার করার জন্য এটি চালু না হওয়া পর্যন্ত এটি সম্পূর্ণ স্বচ্ছ থাকে এবং সেই স্ক্রীন এবং কীবোর্ডটি আলোকিত হয় যাতে ব্যক্তি সেই অনুযায়ী প্রেস করতে পারে।

8. রিঞ্জেন ওয়াচ –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  ইয়ানকোডিজাইন

ফরাসি ডিজাইনার মার্ক ট্রান "রিনজেন" নামে একটি বিলাসবহুল ঘড়ির ধারণা তৈরি করেছেন৷ এই বিলাসবহুল ঘড়িটি কাঠামোর জন্য সাদা সোনা এবং স্ল্যাট এবং বলের জন্য কালো চৌম্বকীয় সিরামিক দিয়ে তৈরি। মার্ক ট্রানের ঘড়ির নকশা বল, গেম এবং স্বয়ংচালিত আকারের নিখুঁত গোলাকার দ্বারা অনুপ্রাণিত। ঘড়ির সম্পূর্ণ মেকানিজম প্রধানত চৌম্বক ক্ষেত্রের উপর নির্ভরশীল।

ঘড়িটি একটি অনন্য উপায়ে ডিজাইন করা হয়েছে, ঘন্টা, মিনিট এবং সেকেন্ডের জন্য 3টি ভিন্ন উপস্থাপনা সহ। ব্রাশ করা, অ্যানোডাইজড অ্যালুমিনিয়ামের তৈরি একটি নীল ডিস্ক রয়েছে যা সময়ের ঘন্টাকে প্রতিনিধিত্ব করে। এটি সামগ্রিক ডিজাইনে তারুণ্যের স্পর্শ।

ঘড়িতে মিনিট উপস্থাপনের জন্য কালো সিরামিক স্ল্যাট রয়েছে এবং প্রতিটি স্ল্যাট 2 মিনিটের প্রতিনিধিত্ব করে৷ সময় দেখানোর জন্য নীল বলের স্ল্যাটের উপর অনুভূমিক অগ্রগতি রয়েছে। ঘড়িতে আরও একটি নীল সিরামিক বল রয়েছে যা সেকেন্ড প্রদর্শনের জন্য মুখকে প্রদক্ষিণ করে।

9. নীল মৌমাছি –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  s3images.coroflot

Kingyo একটি খুব আকর্ষণীয়, সরলীকৃত এবং স্বজ্ঞাত হ্যান্ডসেট ইন্টারফেস তৈরি করেছে, যার নাম ব্লু বী, যা একটি আকর্ষণীয় এবং খুব পাতলা স্মার্টফোনের সাথে আসে৷ UI দেখতে Windows Mobile 6.5 ইন্টারফেসের মতো। এই বৈশিষ্ট্যের জন্য প্রাথমিক প্রয়োজনীয়তা হল বড় টাচস্ক্রিন এবং কোনও শারীরিক বোতামের প্রয়োজন নেই৷

এই ধারণার এই আকর্ষণীয় ধারণাটি ফোনের বডির পিছনে টাচপ্যাড স্থাপন করছে৷ এই ভবিষ্যৎ ধারণার ফোনটিতে সোশ্যাল নেটওয়ার্কিং বৈশিষ্ট্যগুলির সাথে বিশেষ একীকরণ রয়েছে এবং এটি পিছনের দিকের ফিজিক্যাল বোতামটি ঠেলে সামনের দিকটিকে সর্বাধিক ব্যবহার করে৷

প্রধান অনন্য বৈশিষ্ট্য হল ব্লু বি "ব্যাক টাচ" বোতাম যা ওয়েবপেজে স্ক্রোলিং, 'আগামী' বা 'পিছনে' বা ডবল ট্যাপ করার মতো বিভিন্ন ফাংশন করার জন্য প্রোগ্রাম করা হয়েছে হোম স্ক্রিনে ফিরে আসতে।

10. সিয়াফু:মেটামরফসিং কম্পিউটার ইন্টারফেস –

উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

চিত্র উৎস:  images.pcworld

Siafu একটি পিসি যা দৃষ্টিশক্তি হ্রাস বা প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটারের একটি স্বজ্ঞাত অভিজ্ঞতা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ এটি একটি স্পর্শকাতর কম্পিউটার ডিসপ্লে যা স্ট্যান্ডার্ড ব্রেইল ডিসপ্লেকে একটি নতুন স্ক্রিনের সাথে একত্রিত করে যা পাঠ্য, ব্রেইল এবং গ্রাফিক্সকে ত্রিমাত্রিক ত্রাণে উপস্থাপন করতে পারে৷

পিসি ট্যাবলেটের মতো সমতল থাকে এবং স্পর্শের মাধ্যমে এটির সাথে সম্পূর্ণ মিথস্ক্রিয়া করার অনুমতি দেয়৷ পর্দার পৃষ্ঠটি ম্যাগনেক্লে নামক একটি ধারণাগত উপাদান ব্যবহার করে, একটি তেল-ভিত্তিক সিন্থেটিক এজেন্ট যা একটি নিয়ন্ত্রিত ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডের মাধ্যমে নিজেকে যে কোনও আকারে পুনরায় আকার দেওয়ার বৈশিষ্ট্য রাখে৷

পরবর্তী পড়ুন:  প্রবীণ নাগরিকদের জন্য উদ্ভাবনী গ্যাজেট পার্ট 1

যদিও আমরা এখানে নিবন্ধটি শেষ করার সিদ্ধান্ত নিয়েছি, তালিকাটি এখনও অসম্পূর্ণ। আমরা পরবর্তী ব্লগগুলিতে এই ধরনের আরও ধারণাগত গ্যাজেট সম্পর্কে আপনাকে বলব। আপনার ইনবক্সে পরবর্তী ব্লগ পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. 2022 সালে অ্যাপল টিভির জন্য 15 সেরা গেম

  2. 2022 সালে ওকুলাসের জন্য 10টি সেরা ভিআর গেম

  3. Android এর জন্য সেরা কুল ম্যাথ গেম!

  4. পিসিতে গেমের জন্য পিসি ড্রাইভিং হুইল কীভাবে সেট আপ করবেন