কম্পিউটার

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

যখনই আমি ভবিষ্যতের গ্যাজেটগুলি সম্পর্কে পড়ি তখন আমার মনে শুধু একটি চিন্তা আসে:"পুরাতনের সাথে বাইরে এবং অত্যন্ত নতুনের সাথে।"

আমাদের সাম্প্রতিক ব্লগগুলিতে, আমরা আপনার অফিসের জন্য, ছাত্রদের জন্য, পেশাদারদের জন্য এবং বাড়ির জন্য ভবিষ্যত গ্যাজেট সম্পর্কে কথা বলেছি৷ আমরা এমনকি রান্নাঘরের কিছু মৌলিক বস্তু যেমন কাটা এবং টুকরো টুকরো করার সরঞ্জামগুলি কীভাবে বিকশিত হয়েছে সে সম্পর্কেও কথা বলেছি। কিছু আনুষাঙ্গিক এবং সরঞ্জাম রান্নাঘরের কাজকে আরও সরলীকৃত এবং সাজানো হয়েছে।

যেহেতু আমরা অনেক ফিউচারিস্টিক গ্যাজেট বা গ্যাজেটগুলিকে ভবিষ্যতবাদী চেহারা দেওয়ার কথা বলছি, তাই আমি ভাবলাম কীভাবে প্রযুক্তির সাথে নতুনত্ব আমাদের রান্নাঘরে শীঘ্রই উপলব্ধ হবে। ঠিক আছে, যখনই আমরা ভবিষ্যতের রান্নাঘরের কথা ভাবি আমরা সবাই মনে করি যে ইন্টারেক্টিভ কাউন্টারটপ, রেফ্রিজারেটর থাকবে গান বাজানো এবং সংবাদ প্রদর্শন করা, স্মার্ট মাইক্রোওয়েভ যা খাবার স্ক্যান করে রান্নার সময় এবং তাপমাত্রা সম্পর্কে নিজেরাই বিচার করবে। এবং হ্যাঁ, অবশ্যই, IOT নিঃসন্দেহে ভবিষ্যৎ শাসন করবে।

কিন্তু ক্রিয়েটিভ গিকদের জন্য আমাদের রান্নাঘরে আমাদের কল্পনার বাইরে নতুন কিছু উদ্ভাবনের আরও অনেক সুযোগ এবং বিকল্প রয়েছে৷ বরাবরের মতো, তারা কখনই তাদের সৃজনশীল চিন্তাধারা দ্বারা আমাদের বিস্মিত করতে থামবে না। এখানে আমরা রান্নাঘরের গ্যাজেট সম্পর্কে সেই দুর্দান্ত কিছু ধারণাগুলি দেখব। যদিও কিছু ধারণা এখনও ধারণার পর্যায়ে রয়েছে, তারা ইতিমধ্যেই লোকেদের নজরে নেওয়ার জন্য যথেষ্ট খবর তৈরি করেছে৷

এছাড়াও পড়ুন:রান্নাঘরে উদ্ভাবন – কাটা এবং কাটার নতুন উপায়

সুতরাং, এখানে আপনার ভবিষ্যত রান্নাঘরের গ্যাজেটগুলির তালিকা রয়েছে যা জীবনকে যতটা সহজ করে তুলতে পারে!

1. স্মার্ট প্লেট –

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

এই গ্যাজেটটি এমন লোকেদের অনেক মাথাব্যথা কমিয়ে দেবে যারা কঠোর ডায়েট অনুসরণ করার চেষ্টা করছেন এবং তাদের খাবারের পুষ্টির মান পরীক্ষা করতে বিভিন্ন অ্যাপ ব্যবহার করছেন। স্মার্ট প্লেটটি হবে প্রথম বুদ্ধিমান প্লেট যা তাৎক্ষণিকভাবে এতে রাখা খাবারের পুষ্টির মূল্য বিশ্লেষণ করবে। এর অর্থ হল আপনাকে অ্যাপের মাধ্যমে ম্যানুয়ালি আপনার ক্যালোরি গ্রহণের হিসাব করতে হবে না।

এখন প্রি-অর্ডারের জন্য উপলব্ধ স্মার্ট প্লেটটিতে অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য রয়েছে যেমন এটি দুর্দান্ত নির্ভুলতার সাথে 1,000+ খাবার সনাক্ত করতে পারে৷ এটি খুব বহুমুখী এবং আপনি যখন রেস্তোঁরাগুলিতে খাচ্ছেন তখন এটি কার্যকর হবে। এটি একটি ঢাকনা দিয়ে আসে যা এটিকে ফুটো প্রমাণ করে।

সাথে থাকা অ্যাপটি আপনাকে ম্যাক্রোনিউট্রিয়েন্ট থেকে মাইক্রোনিউট্রিয়েন্ট পর্যন্ত খাবারের পুষ্টির মান সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়।

2. B*7 প্রস্তুতি ইউনিট –

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

এটি একটি আকর্ষণীয় গ্যাজেট যা জলের সাথে মিশিয়ে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, কার্বোহাইড্রেট এবং ক্যালসিয়াম ক্যাপসুল থেকে একটি পুষ্টিকর রস তৈরি করে! যারা তাদের ব্যস্ত সময়সূচীর কারণে তাদের খাবার মিস করেন এবং এই জুসগুলিকে স্বাস্থ্যকর খাবারের জন্য প্রতিস্থাপন করতে পারেন তাদের জন্য এটি খুবই সহায়ক হতে পারে।

3. রান্নাঘর হাইডওয়ে –

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

এই গ্যাজেটটি আপনাকে ভবিষ্যৎ রান্না কেমন হবে তার একটা অনুভূতি দেবে৷ গ্যাজেটটি ডিজাইন করেছেন ড্যানিয়েল ডব্রোগর্স্কি। এই গ্যাজেটটিতে একটি হেলমেট এবং ভিউপোর্ট রয়েছে যা আপনাকে একটি ভার্চুয়াল জগতে নিয়ে যায় যেখানে আপনি কল্পনা করেন যে আপনি ভার্চুয়াল রান্নাঘরে কী খেতে বা রান্না করতে চান৷ এই আসল রান্নাঘরে বড় যন্ত্রপাতির পরিবর্তে রোবট রয়েছে। একটি প্রয়োজনীয়তা হল আপনি কীভাবে খাবার রান্না করবেন তা জানতে হবে এবং রোবটগুলি আপনার কাজগুলি অনুকরণ করবে এবং আপনার জন্য থালা প্রস্তুত করবে৷

গ্যাজেটটি ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির উপর ভিত্তি করে এবং প্রতিটি সাম্প্রদায়িক ভবনে একটি সিস্টেম হিসাবে প্রয়োগ করা যেতে পারে৷ ব্যবহারকারীর চিন্তাভাবনা বিল্ডিংয়ের রান্নাঘরে রোবোটিক শেফদের কাছে প্রেরণ করা হয়। তারা আসল উপাদান দিয়ে থালা প্রস্তুত করে।

এছাড়াও পড়ুন:6টি অপ্রচলিত প্রযুক্তি যা এখনও বিলুপ্ত হয়নি- ইনফোগ্রাফিক

4. পিকো ব্রুর জাইমেটিক –

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

এই গ্যাজেটটি আপনাকে আমাদের কফি বা কুকিজ এবং রুটি রুটির সাথে যেমনটি করতে চান ঠিক সেই স্বাদের বিয়ার তৈরি করার স্বাধীনতা দেবে৷ এই গ্যাজেটটি একটি স্বয়ংক্রিয় বিয়ার তৈরির যন্ত্র এবং এটি আপনাকে আপনার পছন্দের স্বাদ এবং টেক্সচার তৈরির সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা দেবে৷

বিল মিচেল এবং তার ভাই জিম মিচেল, পিকো ব্রিউ-এর প্রতিষ্ঠাতা, হোম-ব্রুয়ার্সে আগ্রহী৷ বাড়িতে মদ তৈরি করা সময়সাপেক্ষ, খুব অশুদ্ধ এবং প্রচুর পরিস্কার করতে হয়, ভাইয়েরা ব্যাখ্যা করেন। সুতরাং, গ্যাজেটটি ঐতিহ্যবাহী হোম ব্রিউংয়ের চ্যালেঞ্জগুলিকে অতিক্রম করে এবং তবুও একটি ঝামেলামুক্ত বিয়ার-পান করার অভিজ্ঞতা দেয়৷

আপনি এখন PicoBrew-এ আপনার নিজের হোম ব্রুয়ারি অর্ডার করতে পারেন৷

5. সেরেনেটি কিচেনের কুকি –

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

Sereneti একটি রোবট তৈরি করেছে যা আপনার চাহিদা অনুযায়ী আপনার জন্য খাবার রান্না করে। Indiegogo-তে প্রথম প্রচারণার সময় এটি অবিশ্বাস্য প্রতিক্রিয়া এবং সমর্থন পেয়েছে এবং তারা তাদের ভোক্তাদের কাছে এটি প্রদর্শন করার জন্য একটি মডেল তৈরি করার পরিকল্পনা করছে। বর্তমান ডিজাইনে শুধুমাত্র খাদ্যকে আলোড়িত করার কার্যকারিতা অন্তর্ভুক্ত করা হয়েছে তবে তারা এতে আরও কার্যকারিতা বিকাশের পরিকল্পনা করছে।

কুকির সাথে কাজ করা আপনার স্মার্টফোনে একটি অ্যাপের সাথে কাজ করার মতোই সহজ৷ Sereneti অ্যাপে শুধু একটি রেসিপি বাছাই করুন এবং এর জন্য প্রয়োজনীয় জিনিসগুলি হপারে রাখুন। কুকি সঠিক সময়ে উপাদান যোগ করে এবং একই সাথে গরম এবং নাড়ার মাধ্যমে খাবার রান্না করে। এবং খাবার তৈরি হয়ে গেলে আপনি একই রিপোর্ট করার জন্য একটি এসএমএস পাবেন।

6. রোটিমেটিক –

পুরো গমের ভারতীয় ফ্ল্যাটব্রেড এখন খুব কম মেসেজ দিয়ে তৈরি করা যায় এবং আপনাকে কিছু করার প্রয়োজন নেই। রোটিম্যাটিক হল একটি মেশিন  যেটি একটি বোতামে ক্লিক করলেই আপনার জন্য রোটি রান্না করে এবং মোড়ানো হবে।

এছাড়াও পড়ুন: আপনার বাড়ির জন্য ভবিষ্যত উচ্চ প্রযুক্তির গ্যাজেট – পার্ট III

রোটিমেটিক দিয়ে কাজ করা খুবই সহজ৷ এটিতে গমের আটা, জল এবং রোটি তৈরির জন্য তেল ভর্তি করার জন্য বগি রয়েছে। এমনকি আপনি প্রতিটি রোটির বেধ, রোস্টের মাত্রা এবং তেলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারেন। গ্যাজেটটি IOT সক্ষম যা আপনাকে রিমোট কন্ট্রোল, সমস্যা সমাধান এবং নিয়মিত সফ্টওয়্যার আপগ্রেড পেতে দেয়৷

7. লিভব্লেন্ডস –

আপনার রান্নাঘরের জন্য ভবিষ্যত হাই-টেক গ্যাজেটস:পার্ট I

ফলের রস এবং স্মুদি হল আপনার সকাল শুরু করার স্বাস্থ্যকর উপায়৷ কিন্তু সেই টেট্রা প্যাকড জুস থাকা সবসময় ভালো বিকল্প নয়। এবং এগুলি বাড়িতে তৈরি করতে অনেক সময় প্রয়োজন:পরিষ্কার করা, কাটা, মিশ্রিত করা, মিশ্রিত করা..ফাফ!

Replenish থেকে Livblends হল প্রথম স্ব-পরিষ্কারকারী স্মুদি ব্লেন্ডার যা মাত্র এক মিনিটে স্মুদি তৈরি করে৷ এটি আপনাকে ফল ধোয়া, কাটা, খোসা ছাড়ানো এবং টুকরো টুকরো করা থেকেও মুক্তি দেয়। যেমন, রিপ্লেনিশ আপনাকে শুধু ব্লেন্ডারই দেয় না, আবার রিপ্লেনিশ কাপও দেয়।

স্মুদি রেসিপি অনুসারে রিপ্লেনিশ কাপগুলি বিভিন্ন ধরণের হাইপার ফ্রেশ ফল, সবজি, বাদাম এবং বীজে ভরা। এগুলি তাদের ভিটামিন এবং পুষ্টি সংরক্ষণের জন্য ফ্ল্যাশ হিমায়িত।

So, which gadget are you going to order right away for your Kitchen?

Also Read: 9 Nerdy Office Gadgets for Your Work Desk

But wait a sec! Don’t order just yet. We have more gadgets in store for you. Wait for our next post on the series or simply subscribe to our newsletter to get it directly to your inbox.

Good to go


  1. উজ্জ্বল ভবিষ্যতের জন্য দুর্দান্ত ধারণা গ্যাজেট – পার্ট 1

  2. আপনার রান্নার অভিজ্ঞতা বাড়ানোর জন্য 5টি সাশ্রয়ী মূল্যের গ্যাজেট

  3. আপনার পিসির জন্য 5টি সেরা লিনাক্স গেম

  4. আপনার বাড়ির জন্য ফিউচারিস্টিক হাই টেক গ্যাজেট – পার্ট 1