কম্পিউটার

সনি তার নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের সাথে এক্সবক্স এলিটকে নিতে পারে

সনি একটি নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের জন্য একটি পেটেন্ট দাখিল করেছে, যা একটি সম্পূর্ণ নতুন প্লেস্টেশন 5 এক্সক্লুসিভ কন্ট্রোলার হওয়ার পূর্বাভাস দেওয়া হচ্ছে। এবং নতুন ডিজাইনগুলি মাইক্রোসফ্টের প্রিমিয়াম কন্ট্রোলার, এক্সবক্স এলিট-এর দিকে পরিচালিত একটি পরিকল্পিত স্ট্রাইকার বলে মনে হচ্ছে। যদিও আগের ডিজাইনগুলি এবং থাম্বস্টিকগুলির বর্তমান প্লেসমেন্ট PS4 ডুয়াল শক 4 এর সাথে অনেকটা সাদৃশ্যপূর্ণ, নতুন পেটেন্টে কিছু উপাদান যুক্ত করা হয়েছে যা সম্ভবত প্রিমিয়াম কন্ট্রোলার যুদ্ধে Xbox এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করছে।

এখানে নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের কিছু দিক রয়েছে যা নতুন পেটেন্ট ডিজাইনে দেখা গেছে। বাজারে প্রতিযোগিতায় এটি কীভাবে Xbox-কে নামিয়ে আনতে পারে তা দেখে নেওয়া যাক:

এক্সবক্স এলিট:গেমিং অভিজ্ঞতা প্রসারিত করেছে এবং ব্যাপক হ্যান্ড কন্ট্রোল অফার করেছে

সনি তার নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের সাথে এক্সবক্স এলিটকে নিতে পারে

এক্সবক্স এলিট এর পূর্বসূরীদের তুলনায় উল্লেখযোগ্য পার্থক্য ছিল। প্রথমটি ছিল কন্ট্রোলারের পিছনে চারটি স্লটে আটকে থাকা চারটি বিনিময়যোগ্য প্যাডেল। এই প্যাডেলগুলি অতিরিক্ত নিয়ন্ত্রণ বোতাম হিসাবে কাজ করে যা গেমারদের একসাথে একাধিক প্লেয়ারের চালগুলি নিয়ন্ত্রণ করতে দেয়। চারটি প্যাডেল ব্যবহারকারীদের তাদের নিষ্ক্রিয় আঙ্গুলগুলিকে তাদের প্রধান থাম্বস্টিক থেকে তাদের বুড়ো আঙুল না সরিয়েই দীর্ঘ লাফ, শুটিং এবং যুদ্ধের গতিবিধির মতো জটিল নিয়ন্ত্রণ সমন্বয়গুলি চালানোর অনুমতি দেয়।

সনি তার নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের সাথে এক্সবক্স এলিটকে নিতে পারে

হেয়ার ট্রিগার লকগুলি ট্রিগার কমান্ডগুলিতে গতি যোগ করে, যা যুদ্ধের রয়্যাল এবং অন্যান্য আর্কেড এবং শুটিং গেমগুলিতে দুর্দান্ত সাহায্য করে। লকগুলি, সক্রিয় হলে, ট্রিগারগুলির গতিবিধি সীমিত করে। এইভাবে, গেমারদের ট্রিগারগুলিকে তত গভীরভাবে চাপতে হবে না যতটা তারা একটি কমান্ড কার্যকর করতে যায়।

বিনিময়যোগ্যতা একটি চমৎকার পদক্ষেপ যা খেলোয়াড়দের এলিট কিট থেকে একাধিক বিকল্প থেকে প্যাড এবং জয়স্টিক পরিবর্তন করতে দেয়। এটি ব্যবহারকারীদের তাদের পছন্দের বোতাম ম্যাপিংয়ের উপর আরও ভাল নিয়ন্ত্রণ করেছে যা গেম থেকে গেমে পরিবর্তিত হয়।

সনি কিসের জন্য পেটেন্ট ফাইল করেছে?

নতুন কন্ট্রোলার ডিজাইন যা সনি তার নতুন প্লেস্টেশন 5 কন্ট্রোলারের জন্য সম্ভবত এবং প্রায় আত্মবিশ্বাসের জন্য একটি পেটেন্ট দাখিল করেছে। এর আগে, অনুমান করা হয়েছিল যে নতুন ডিজাইন এটিকে পূর্ববর্তী কনসোল, এমনকি PS4 এর সাথে বেমানান রেন্ডার করবে। যাইহোক, নতুন ডিজাইনে কিছু পরিবর্তন রয়েছে যা PS4 মালিকদের নতুন কনসোল ব্যবহার করার পথ প্রশস্ত করতে পারে।

আসুন দেখি নতুন ডিজাইন থেকে আমরা কী কী বৈশিষ্ট্য অনুমান করতে পারি:

নতুন পিএস কন্ট্রোলার ডিজাইনের বৈশিষ্ট্য এবং দিকগুলি ইঙ্গিত দেয়

সনি তার নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের সাথে এক্সবক্স এলিটকে নিতে পারে

PS4 ডুয়াল শক 4 দুটি প্রোগ্রামেবল ব্যাক বোতাম সহ একটি ব্যাক-বোতাম সংযুক্তি যুক্ত করা হয়েছিল যা ব্যবহারকারীদের ষোলটি বিভিন্ন ফাংশন এবং নিয়ন্ত্রণ ম্যাপ করতে দেয়। ঘেরে একটি হেডসেট জ্যাকও ছিল। নতুন PS5 কন্ট্রোলার ডিজাইন দেখায় যে এই বৈশিষ্ট্যটি এখন একটি অন্তর্নির্মিত দিক হবে।

এই বৈশিষ্ট্যটি Xbox এলিট-এর মতো প্যাডেল সংযুক্তিগুলির সাথে সাদৃশ্যপূর্ণ।

এটি নিশ্চিত করা হয়েছে যে নতুন কনসোল হ্যাপটিক প্রতিক্রিয়া প্রদান করবে, স্পর্শের অনুভূতি অনুকরণ করবে, এইভাবে ব্যবহারকারীদের জন্য আরও নিমজ্জিত গেমিং অভিজ্ঞতার অনুমতি দেবে। আবার, এক্সবক্স এলিট-এর একটি অনুরূপ বৈশিষ্ট্য রয়েছে, যা সনি নেওয়ার চেষ্টা করছে।

সনি তার নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের সাথে এক্সবক্স এলিটকে নিতে পারে

নতুন ডিজাইনে টাইপ-সি চার্জিং পোর্টের পরিবর্তে ডুয়াল শক 4 এর মতো একটি মাইক্রো-বি চার্জিং পোর্ট রয়েছে, যা গেমাররা নতুন কন্ট্রোলারের সাথে প্লেস্টেশন 4 গেম খেলতে পারে। যেহেতু প্লেস্টেশন 4 ডুয়াল শক 4 এর সাথে পিসিতে চালানো যায়, তাই PS5 কন্ট্রোলার তার ব্যবহারকারীদের জন্যও এটি সক্ষম করতে পারে।

সম্ভাব্য বৈশিষ্ট্য যা অনুমান করা হচ্ছে

নতুন PS5 ডিজাইনে আরও ভালো হ্যান্ডলিং, কন্ট্রোল বোতামের মধ্যে পরিবর্তন এবং অন্যান্য ক্রিয়াকলাপের জন্য রাবারাইজড গ্রিপ সহ একটি ম্যাট ফিনিশ থাকতে পারে।

যেহেতু Xbox ঘোষণা করেছে যে নতুন Xbox Series X কন্ট্রোলার পূর্ববর্তী কনসোলের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে, তাই Sony একই পদক্ষেপে অনুসরণ করতে পারে এবং নতুন কনসোলের সামঞ্জস্য বাড়াতে পারে।

এক্সবক্স বিনিময়যোগ্য প্যাডেল এবং জয়স্টিক অফার করছে; যাইহোক, সনি এই ধরনের কোনো অনুমান স্পষ্ট করেনি এবং এখনও চূড়ান্ত রূপ প্রকাশ করেনি।

সোনি এই ডিজাইনটিকে তার প্রিমিয়াম কন্ট্রোলার মডেল হিসাবে প্রচার করতে পারে বা নাও করতে পারে, তবে অন্তর্নির্মিত ব্যাক-বোতাম বৈশিষ্ট্যটি দেওয়া হয়েছে, এটির জন্য দাম বাড়বে বলে অনুমান করা হচ্ছে।

Sony এর PS5 কন্ট্রোলার গেমারদের হ্যাপটিক মোটরগুলির সংবেদনশীলতার উপর নিয়ন্ত্রণ অফার করতে পারে যারা এটিকে অস্বাভাবিক খুঁজে পায় তাদের জন্য স্পর্শ সিমুলেশন সীমিত করতে।

সনি তার নতুন প্লেস্টেশন কন্ট্রোলারের সাথে এক্সবক্স এলিটকে নিতে পারে

সনি এখনও তার নতুন কন্ট্রোলারের জন্য একটি চূড়ান্ত চেহারা প্রকাশ করেনি, তবে যেহেতু Xbox প্রচুর প্রচার চুরি করেছে, তাই সনি এটিকে Xbox থেকে সরিয়ে নিতে পারে। তাছাড়া, Xbox Series X এবং PS5 উভয়ই "নেক্সট-জেন" কনসোল হিসাবে বাজারজাত করা হয়েছে এবং এই বছর একই সময়ে দোকানে আঘাত করছে। সুতরাং, এই ছুটির মরসুমে এটি একটি ভয়ঙ্কর এবং উত্তেজনাপূর্ণ ভোক্তা বাজার যুদ্ধ হবে। একজন মানুষ অন্যের চেয়ে কোনটা পছন্দ করবে, সেটা পরবর্তী সময়ের আলোচনা।

আপনি কি মনে করেন Xbox প্লেস্টেশন দখল করতে পারে:

নতুন PS5 কন্ট্রোলার ডিজাইন সম্পর্কে আপনার মতামতের মন্তব্যে আমাদের জানান। আপনি কি মনে করেন যে Xbox এলিট এবার পিএসকে ছাড়িয়ে যাবে? আপনি কোন কনসোল কেনার জন্য উন্মুখ? মন্তব্যে এটি আঘাত করুন এবং একটি আলোচনা শুরু করুন

এছাড়াও, চমৎকার প্রযুক্তি-আপডেটের জন্য আমাদের ফেসবুক ও YouTube অ্যাকাউন্টে লাইক এবং সাবস্ক্রাইব বোতাম টিপুন।


  1. অ্যাপল আইফোন 8 এর সাথে ফেস স্ক্যানিং প্রযুক্তি সংহত করতে পারে

  2. ওকুলাস গো দিয়ে ভার্চুয়াল রিয়েলিটিকে পরবর্তী স্তরে নিয়ে যান!

  3. কিভাবে Xbox 360 কন্ট্রোলারকে PC ওয়্যারড এবং ওয়্যারলেসভাবে সংযুক্ত করবেন

  4. এন্ড্রয়েডের সাথে XBox 360 গেম কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন