কম্পিউটার

Xbox Series X কন্ট্রোলার Android এবং iOS এর সাথে সামঞ্জস্যপূর্ণ

প্লেস্টেশন 5 এবং এক্সবক্স সিরিজ এক্স কনসোল দুটিই 2020 সালের শেষের দিকে রিলিজ হওয়ার কথা। এবং সোনি এবং মাইক্রোসফ্ট উভয়ই ধীরে ধীরে হার্ডওয়্যার, পেরিফেরাল এবং গেমস সম্পর্কে আরও তথ্য প্রকাশ করছে যা আমাদের অপেক্ষা করতে হবে।

সেই লক্ষ্যে, Microsoft নতুন ঘোষণা করেছে যে Xbox Series X কন্ট্রোলার Android এবং iOS উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ৷

মাইক্রোসফ্ট Xbox সিরিজ এক্স কন্ট্রোলার সম্পর্কে টুইটগুলি

মাইক্রোসফ্ট এক্সবক্স টুইটার অ্যাকাউন্টে দুটি টুইটের মধ্যে সর্বশেষ খবরটি ভেঙে দিয়েছে। প্রথম টুইট নিশ্চিত করে যে Xbox সিরিজ X সমস্ত গেমের প্রতিটি Xbox One কন্ট্রোলারকে সমর্থন করবে। এটি এমন একটি প্রশ্ন যা অনেক লোক Xbox সিরিজ X সম্পর্কে ভাবছিল৷

দ্বিতীয় টুইটটি Xbox Series X কন্ট্রোলারের সাথে কাজ করবে এমন সমস্ত প্ল্যাটফর্মকে কভার করে। তালিকায় রয়েছে Xbox One কনসোল, Windows PC, এবং Android এবং iOS মোবাইল ডিভাইস।

এই পদক্ষেপটি সম্ভবত সোনির উপর একটি পাল্টা আক্রমণ। অফিসিয়াল প্লেস্টেশন ব্লগ বলেছে যে PS4 কন্ট্রোলার একটি PS5 এর সাথে সংযোগ করতে পারে, কিন্তু শুধুমাত্র "সমর্থিত PS4 গেমগুলির সাথে কাজ করবে।"

কেন Android এবং iOS সামঞ্জস্য গুরুত্বপূর্ণ

আপনি ভাবতে পারেন কেন এটা ভালো খবর যে Xbox Series X কন্ট্রোলার Android এবং iOS এর সাথে কাজ করে। সর্বোপরি, আপনার স্মার্টফোনে Clash of Clans খেলার জন্য আপনি শেষ কবে একটি কন্ট্রোলার প্লাগ ইন করেছিলেন?

যাইহোক, আপনি যদি নতুন এক্সবক্স কন্ট্রোলারের সামঞ্জস্যের তালিকাটি দেখেন তবে আপনি দেখতে পাবেন যে এটি "প্রজেক্ট এক্সক্লাউড" এর সাথে কাজ করে। প্রোজেক্ট এক্সক্লাউড হল মাইক্রোসফটের পরিকল্পনা যাতে লোকজনকে ক্লাউডে Xbox গেম খেলতে দেয় এবং মোবাইল সহ যেকোনো ডিভাইসে স্ট্রিম করতে দেয়।

অবশ্যই, শুধুমাত্র একটি টাচস্ক্রিন ব্যবহার করে পরবর্তী প্রজন্মের গেম খেলা কঠিন। এটি সমাধান করতে, আপনি আপনার ফোনে একটি সামঞ্জস্যপূর্ণ নিয়ামক সংযোগ করতে পারেন এবং গেম খেলতে এটি ব্যবহার করতে পারেন। যেমন, নতুন Xbox Series X কন্ট্রোলার মোবাইল ডিভাইসগুলিকে সমর্থন করবে যাতে লোকেরা যেখানেই যায় সেখানে Project xCloud নিতে পারে৷

যারা ইতিমধ্যেই ক্লাউড গেমিং উপভোগ করেন তাদের জন্যও এটি সুখবর। গেমাররা তাদের মোবাইল ডিভাইসে স্ট্রিম করতে ক্লাউড গেমিং পরিষেবাগুলি যেমন GeForce Now এবং Shadow ব্যবহার করছে। যেমন, পরবর্তী প্রজন্মের নিয়ন্ত্রক তাদের অস্ত্রাগারে একটি স্বাগত সংযোজন হবে।

গেমিং অন দ্য গো

যদিও অ্যান্ড্রয়েড এবং আইওএস সামঞ্জস্য পরবর্তী প্রজন্মের কনসোল সম্পর্কে সবচেয়ে উত্তেজনাপূর্ণ খবর নয়, এটি পুরানো এবং নতুন ক্লাউড গেমারদের জন্য অবশ্যই ভাল খবর। প্লেস্টেশন 5 কন্ট্রোলার সম্পর্কে সোনির সাম্প্রতিক ঘোষণার পরে ভক্তদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে, মাইক্রোসফ্ট এই ক্ষেত্রে তার দুর্বলতাকে পুঁজি করতে আগ্রহী৷

আপনি যদি Xbox Series X রিলিজ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে না পারেন, তাহলে দেখুন কিভাবে একটি Android ডিভাইসে একটি কন্ট্রোলার কানেক্ট করবেন।


  1. iOS এবং Android এর জন্য সেরা Reddit ক্লায়েন্টগুলির মধ্যে 8টি৷

  2. Android এবং iOS-এর জন্য YouTube-এর সাহায্যে কীভাবে শর্টস তৈরি করবেন

  3. আইওএস বা অ্যান্ড্রয়েডে এক্সবক্স সিরিজ এক্স গেমগুলি কীভাবে স্ট্রিম করবেন

  4. এন্ড্রয়েড এবং আইওএস-এ ব্যাকগ্রাউন্ডে কীভাবে YouTube চালাবেন