কম্পিউটার

ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করার উপায়

শুধু কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করা ইতিহাস। আজকাল, আপনি যদি একটি ল্যাপটপ কিনছেন, এটি প্রাথমিকভাবে গেম এবং সিনেমা খেলার জন্য। যদিও কেউ বড় স্ক্রীন সহ ল্যাপটপগুলি খুঁজে পেতে পারে, তারা এখনও একটি আসল বড় পর্দার নান্দনিকতা পূরণ করতে অক্ষম। টিভিগুলি চোখের জন্য আরও স্মার্ট এবং স্বাস্থ্যকর হয়ে উঠলে, আপনি সম্ভবত খেলাধুলা ছাড়া অন্য উদ্দেশ্যে এটি ব্যবহার করতে চান। ঠিক আছে, আপনি যদি আপনার বাড়ির আরামের সাথে একটি বড় স্ক্রিনে গেম এবং সিনেমার প্রতি ভক্ত হন, তাহলে আপনি আপনার ল্যাপটপটিকে আপনার টিভির সাথে সংযুক্ত করতে পারেন।

যদিও, স্ক্রীনকে প্রশস্ত করতে আপনাকে সাহায্য করার জন্য বাজারে অনেক উপায় এবং একাধিক অ্যাডাপ্টার রয়েছে, আমরা ল্যাপটপকে টিভিতে সংযোগ করার তিনটি মৌলিক এবং অর্থনৈতিক উপায় সম্পর্কে বিস্তারিত জানাতে যাচ্ছি৷ আপনি এটির চারপাশে মাথা ঘোরাবার আগে, আপনার টিভিতে উপলব্ধ পোর্টগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ এবং সেই অনুযায়ী কেবলটি পান৷

1. HDMI কেবল দিয়ে ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করুন:

HDMI কেবল হল আপনার ল্যাপটপকে টেলিভিশনের সাথে সংযুক্ত করার সবচেয়ে পছন্দের পদ্ধতি৷ HDMI কেবলগুলি খুব সাশ্রয়ী মূল্যে পাওয়া যায় এবং উচ্চ মানের ছবি এবং শব্দ রেন্ডার করে৷ গেমার এবং সিনেমা প্রেমীদের জন্য এটি সেরা বিকল্প।

টিভির সাথে আপনার সিস্টেমকে সংযুক্ত করতে, আপনাকে কেবল তারের উভয় প্রান্ত দুটি ডিভাইসে সংযুক্ত করতে হবে৷ এখানে, আপনাকে নিশ্চিত করতে হবে যে দুটি মেশিনই চালু আছে এবং আপনার টিভি পছন্দের HDMI পোর্টে (HDMI1, HDMI2 …) সেট করা আছে। নিচে আপনার সুবিধার জন্য ধাপগুলি দেওয়া হল:

  • আপনার ল্যাপটপ এবং টিভি চালু করুন।
  • কোনও আদেশ অনুসরণ না করেই উভয় ডিভাইসে HDMI প্রান্ত সংযোগ করুন।
  • রিমোট (AV বোতাম) এর সাহায্যে আপনার টিভিতে সংযুক্ত HDMI ইনপুট বেছে নিন।
  • ল্যাপটপ স্বয়ংক্রিয়ভাবে টিভিতে আউটপুট প্রদান করবে। যদি তা না হয়, কন্ট্রোল প্যানেল চালু করুন ডিসপ্লেতে যান, রেজোলিউশন সামঞ্জস্য করুন নির্বাচন করুন এবং ডিসপ্লে ড্রপ ডাউন তালিকা থেকে টিভি নির্বাচন করুন।
    ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করার উপায়

2. VGA এর মাধ্যমে ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করুন:

আপনি যদি একটু পুরানো টিভি ব্যবহার করেন যা HDMI সমর্থন করে না, তাহলে VGA এর মাধ্যমে এটি সংযোগ করা নিখুঁত বলে মনে হয়৷ ভিজিএ হল একই তার যা আপনার পিসি টাওয়ারকে মনিটরের সাথে সংযুক্ত করতে ব্যবহৃত হয়, যা আজকাল HDMI দ্বারাও ছাড়িয়ে গেছে। এটা জানা গুরুত্বপূর্ণ যে VGA শুধুমাত্র ভিডিও ট্রান্সমিট করে এবং এর সাউন্ড পেতে আপনার একটি 3.5 মিমি অডিও লিড প্রয়োজন। ভিজিএ-এর মাধ্যমে সংযোগটি খুবই সহজবোধ্য এবং নীচের ধাপগুলি অনুসরণ করে এটি স্থাপন করা যেতে পারে:

  • আপনার ল্যাপটপ এবং টিভি চালু করুন।
  • উভয় ডিভাইসেই VGA তারের প্রান্ত সংযোগ করুন।
  • রিমোট (AV বোতাম) এর সাহায্যে আপনার টিভিতে ইনপুট বেছে নিন।
  • যদি তা না হয়, কন্ট্রোল প্যানেল, চালু করুন ডিসপ্লে এ যান , রেজোলিউশন সামঞ্জস্য করুন নির্বাচন করুন এবং ড্রপ ডাউন তালিকা থেকে টিভি বেছে নিন।

ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করার উপায়

3. ইউএসবি এর মাধ্যমে ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করুন:

ঠিক আছে, এমন একটি উপায় আছে যেখানে আপনি একটি USB এর মাধ্যমে আপনার ল্যাপটপটিকে টিভিতে সংযুক্ত করতে পারেন৷ যাইহোক, এমন নির্মাতারা আছে যারা অ্যাডাপ্টার তৈরি করে যা USB পোর্টকে HDMI আউটপুটে রূপান্তর করে। আপনার ল্যাপটপের সাথে এই ধরনের অ্যাডাপ্টারগুলির সামঞ্জস্যতা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ কারণ আপনার USB পোর্টকে ভিডিও আউট পোর্টে রূপান্তর করতে তাদের নির্দিষ্ট সফ্টওয়্যার প্রয়োজন৷

ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করার উপায়

সামগ্রিকভাবে, দুটি প্রিয় মেশিন সংযোগ করার বিভিন্ন উপায় সত্ত্বেও, HDMI সবচেয়ে সুবিধাজনক এবং লাভজনক বলে মনে হয়৷ HDMI অডিও এবং ভিডিও মানের ক্ষেত্রে সংযোগের অন্যান্য পদ্ধতিকেও ছাড়িয়ে যায়। আপনি যদি আপনার টিভির চারপাশে তারের ঝুলে থাকা পছন্দ না করেন তবে আপনি ল্যাপটপ এবং টিভির মধ্যে বেতার সংযোগ বেছে নিতে পারেন। যাইহোক, এর জন্য আপনার আলাদা রিসিভার প্রয়োজন এবং সেগুলির জন্য আপনার একটি হাত এবং পা খরচ হতে পারে।


  1. SMITE ঠিক করার 4 উপায় বাষ্পের সাথে সংযোগ করতে অক্ষম৷

  2. আপনার Android ফোনকে আপনার টিভিতে সংযুক্ত করার ৬টি উপায়

  3. আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ল্যাপটপ খুঁজে পাওয়ার শীর্ষ 3টি উপায়

  4. একটি ল্যাপটপ ঠিক করার ৬টি উপায় যা চালু হবে না