কম্পিউটার

Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?

"সরলতা" এর ছলে, Google ঘোষণা করেছে যে তার দুটি ব্যাকআপ অ্যাপ্লিকেশন, Google Photos (যা ক্লাউডে ফটো এবং ভিডিও ব্যাক আপ করে) এবং Google ড্রাইভ (প্রাথমিকভাবে নথি এবং ফাইল ফোল্ডার ব্যাক আপ করার জন্য ব্যবহৃত হয়), আলাদা করা হবে এবং এইভাবে, একে অপরের সাথে আর সিঙ্ক হবে না। এর আগে, সিঙ্ক সক্ষম করার মাধ্যমে, ব্যবহারকারীরা একটি পৃথক Google ফটো ফোল্ডারে ড্রাইভে Google ফটোতে ফটো ব্যাক আপ করতে সক্ষম হয়েছিল। উভয় প্ল্যাটফর্মে সিঙ্ক করা ফটো এবং ভিডিও সামগ্রী দুর্ঘটনাবশত মুছে ফেলার বিষয়ে ব্যবহারকারীদের ব্যাপক অভিযোগের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু, ক্লাউড-ব্যাকআপ প্ল্যাটফর্মগুলির এই নতুন পৃথকীকরণটি কি ব্যবহারকারীর সমস্যাগুলি সমাধান করার জন্য যথেষ্ট সুবিধাজনক নাকি একটি ভিন্ন ব্যাকআপ প্ল্যাটফর্মে স্যুইচ করা ভাল? চলুন দেখি কেন ডান ব্যাকআপ একটি ভাল বিকল্প হতে পারে এবং কেন আপনি Google Photos থেকে বিরত থাকবেন?

Google ফটো এবং ড্রাইভ সিঙ্ক

Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?

Google Photos হল Google-এর একটি আলাদা ফটো স্টোরিং এবং শেয়ারিং প্ল্যাটফর্ম, যা ভিজ্যুয়াল মিডিয়া কন্টেন্ট আপলোড করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ব্যবহারকারীদের 16MP গুণমান পর্যন্ত ছবি এবং 1090p পর্যন্ত রেজোলিউশনের ভিডিওগুলির জন্য বিনামূল্যে এবং সীমাহীন স্টোরেজ রয়েছে৷ যাইহোক, ব্যবহারকারীরা যদি মানের এই মানদণ্ডের উপরে সামগ্রী সংরক্ষণ করতে চান তবে এটি ব্যবহারকারীদের Google অ্যাকাউন্ট থেকে মেমরি স্পেস ব্যবহার করবে। অন্যদিকে, ড্রাইভ বিশেষভাবে ডকুমেন্ট ব্যাকআপ এবং ফাইল ফোল্ডারের জন্য ডিজাইন করা হয়েছে।

Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?

কিন্তু, Google Photos এর মাধ্যমে কেউ ড্রাইভে ফটো সিঙ্ক করতে পারে। ড্রাইভে Google ফটো সিঙ্ক করলে একটি নতুন ফোল্ডার তৈরি হয় যেমন Google ফটো ফোল্ডার , যা ড্রাইভের মাধ্যমেও আপলোড করা ফটোগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয়৷ এটি ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম জুড়ে ব্যাক-আপে ফটো আপলোড করার আরও সুবিধাজনক উপায় অফার করার কথা ছিল; যাইহোক, এটি কাজ করার উপায় এখনও বিভ্রান্তিকর ছিল। এবং সম্ভবত সেই কারণেই গুগলকে দুটি প্ল্যাটফর্মকে একে অপরের থেকে আলাদা করতে হয়েছিল।

ড্রাইভ এবং ফটোগুলির মধ্যে বিভ্রান্তিকর ক্রস-সিঙ্কিং

Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?

একটি ক্রস-সিঙ্ক দৃশ্যে, আপনি প্ল্যাটফর্মের যেকোনো একটিতে পরিবর্তন করতে পারেন এবং পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে অন্যটিতে প্রতিফলিত হয়। কিন্তু ফটো এবং ড্রাইভের ক্ষেত্রে তা নয়। এটি এইভাবে কাজ করে:

  • আপনি ফটো থেকে একটি ফটো মুছে ফেললে, এটি ড্রাইভ থেকে মুছে ফেলা হয়, যা অর্থবহ৷ কিন্তু…
  • যদি আপনি যেকোন উপায়ে একটি ফটো সম্পাদনা করেন, সেই পরিবর্তনগুলি শুধুমাত্র ফটো অ্যাপে থাকবে, কারণ সম্পাদনার সরঞ্জামগুলি ড্রাইভে নেই৷
  • এখন, আপনি Google ড্রাইভের ফটো ফোল্ডার থেকে ফটো মুছে ফেললে, সেগুলি ফটো অ্যাপ লাইব্রেরি থেকেও মুছে যাবে, কিন্তু না যদি এটি একটি পৃথক অ্যালবামে থাকে। অর্থ, যেহেতু আপনি ফটোতে ফোল্ডারগুলি পরিবর্তন করেছেন, তাই ড্রাইভে কোনো মুছে ফেলা Google ফটোতে প্রতিফলিত হবে না।
  • কিন্তু আবার, আপনি যদি ড্রাইভে ফোল্ডার পরিবর্তন করেন এবং তারপরে ফটো মুছে ফেলেন, সেগুলি ফটো লাইব্রেরিতে মুছে ফেলা হবে৷
  • এখন, বড় খেলা। ড্রাইভ থেকে সমগ্র Google ফটো ফোল্ডার মুছুন, এবং অনুমান করুন, ফটোগুলি না ফটো অ্যাপ থেকে মুছুন

এখন, আপনি যদি এটি না পান তবে আপনি দোষী নন। এটিকে দোষারোপ করা সবচেয়ে বড় প্রযুক্তি জায়ান্ট যারা সর্বদা আপনার জীবনকে সহজ করার দাবি করে। যাইহোক, এটি আপনার উপর গুপ্তচরবৃত্তি করে এটিকে কিছুটা কৃপণ করে তোলে৷

সেপারেশন অফ ড্রাইভ এবং গুগল আপনাকে সাহায্য করবে?

Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?

প্রথমত, ফটোগ্রাফাররা আছেন, যাদের বিস্তৃত কাজ রয়েছে যা তারা এই দুটি প্ল্যাটফর্মে আপলোড এবং সিঙ্ক করে। ফটোগ্রাফারদের জন্য, বিচ্ছেদ খুব ভাল কাজ করবে না। দুটি ভিন্ন প্ল্যাটফর্মের সাথে ছবি সিঙ্ক করে, তারা ড্রাইভের Google ফটো ফোল্ডারের মাধ্যমে ফটো অ্যাপে ছবিগুলির একটি শারীরিক ব্যাকআপ বজায় রাখতে সক্ষম হয়েছিল। যেহেতু এই ঘোষণাটি কার্যকর হওয়ার পরের মাসে এটি চলে যাবে, তাই তাদের আরও ভাল বিকল্প খুঁজে বের করতে হবে। তাছাড়া, বিচ্ছেদের পর আপনি যদি ক্রস-প্ল্যাটফর্ম ব্যাকআপ পেতে চান, তাহলে আপনাকে ড্রাইভে থাকা ফটোগুলির কপি করতে হবে। এটি অতিরিক্ত স্থান গ্রহণ করবে কারণ এটি মূল কাজের একটি দ্বিতীয়, পৃথক সংস্করণ হবে। অধিকন্তু, যাদের ড্রাইভ এবং ফটোর মাধ্যমে সিঙ্ক করা বড় ব্যাকআপ রয়েছে তাদের জন্য 10 জুলাই ড্রাইভ এবং ফটোগুলির মধ্যে স্বয়ংক্রিয় সিঙ্ক বন্ধ হওয়ার আগে অ্যালবামগুলিকে পুনর্গঠন করতে হবে৷ এটি আরেকটি ব্যস্ত কাজ হতে চলেছে৷

তাহলে, বিকল্প কি?

Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?

যেহেতু Google ইতিমধ্যেই ফটো এবং ড্রাইভের সাথে ব্যবহারকারীকে যথেষ্ট সমস্যায় ফেলেছে, তাই এমন বিকল্পগুলি সন্ধান করা আরও ভাল যা কেবল Google এর চেয়ে ভাল পরিবেশন করে না বরং আরও ভাল স্টোরেজ অফার করে। ডান ব্যাকআপ সেখানকার ব্যবহারকারীদের জন্য সবচেয়ে ভালো বিকল্প, যারা তাদের ছবি, সেইসাথে তাদের নথিপত্রের জন্য একটি নিরাপদ এবং ব্যাপক স্টোরেজ জায়গা রাখতে চায়। রাইট ব্যাকআপ বিশেষত সেইসব ব্যবহারকারীদের জন্য সবচেয়ে ভালো যাদের ডকুমেন্ট এবং বড় আকারের ছবি আছে। এই ধরনের ফাইলগুলি বেশিরভাগ পেশাদার ব্যবহারের জন্য রাখা হয় এবং এটি একটি ভাল প্ল্যাটফর্মে ব্যাক আপ করা ভাল। ডান ব্যাকআপ থেকে আপনি যে বিশেষ সুবিধাগুলি পান তা হল:

  • একটি মৌলিক প্ল্যানে পুরো বছরের জন্য একটি বিশাল 1TB ডেটা স্টোরেজ স্পেস। ব্যবহারকারীদের প্রাইসিং প্ল্যানের উপর কোন অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে না।
  • ম্যাক এবং উইন্ডোজ ওএস উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ। একজন ব্যবহারকারী Windows বা MacOS দ্বারা চালিত ডিভাইস জুড়ে একই অ্যাকাউন্ট দিয়ে রাইট ব্যাকআপ চালাতে পারেন। Google ড্রাইভ এবং ফটোগুলি আলাদা করার পরিকল্পনা করেছে, কিন্তু এটি কি আপনার সমস্যাগুলি শেষ করবে?
  • একটি সহযোগী মোবাইল অ্যাপ্লিকেশন, যা আপনাকে সরাসরি আপনার মোবাইল ফোন থেকে ক্লাউডে ছবি এবং নথি সংরক্ষণ করতে দেয়৷ আবার, অ্যাপটি iOS এবং Android উভয় ক্ষেত্রেই কাজ করে।
  • তথ্য নিরাপত্তা, কোনো ব্যবহারকারীর ডেটা না থাকায়, বিজ্ঞাপন বা অন্যান্য প্রচারাভিযানের জন্য ব্যবহার করা হয়।
  • তাছাড়া, রাইট ব্যাকআপ হল একটি স্বাধীন টুল, যার মানে হল, ব্যবহারকারীকে কোনো ক্রস-সিঙ্ক করা প্ল্যাটফর্মে সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না।
  • এছাড়াও, একটি সহজ ইন্টারফেস এবং বিকাশকারী সমর্থন আপনাকে আপনার সমস্ত উদ্বেগ দূর করতে সহায়তা করে৷

Google তার সমস্ত প্ল্যাটফর্মে বেশ কিছু পরিবর্তন করতে পারে৷ এবং এই পরিবর্তনগুলির উদ্বেগ এবং ফলাফলগুলি ব্যবহারকারীর সন্তুষ্টিকে ব্যাপকভাবে প্রভাবিত করে৷ সুতরাং, Google যা দেয় তার থেকে সেরাটা পাওয়ার জন্য সময় নষ্ট করার পরিবর্তে, কাজটি আরও ভাল করে এমন কিছু পাওয়া আরও সুবিধাজনক। রাইট ব্যাকআপ আপনাকে স্টোরেজ মেমরির সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে, অবিরাম সমর্থন দেবে এবং বড় ফাইল এবং ফোল্ডারগুলির জন্য সেরা হবে৷ তাই, সঠিক পথ বেছে নিন এবং আপনার ক্লাউড আপডেট করার সমস্যাগুলোকে মসৃণ করুন।


  1. Google ড্রাইভ থেকে Google ফটোতে ফটোগুলি কীভাবে সরানো যায়

  2. Google ড্রাইভ এবং এনক্রিপশনের মাধ্যমে কীভাবে আপনার WhatsApp ডেটা নিরাপদ রাখবেন?

  3. কিভাবে আপনার ফটোগুলিকে ডিনোাইজ করবেন এবং একটি ভিগনেট ইফেক্ট তৈরি করবেন?

  4. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?