কম্পিউটার

অগমেন্টেড রিয়েলিটি বনাম ভার্চুয়াল রিয়েলিটি:পার্থক্য কি?

এক সময়, একটি মাত্র বাস্তবতা ছিল, যেটিতে আমরা বাস করি। তারপরে ভার্চুয়াল বাস্তবতা ঘটেছিল, তার পরে বর্ধিত বাস্তবতা, মিশ্র বাস্তবতা, বর্ধিত বাস্তবতা এবং এমনকি মেটাভার্সও ঘটেছিল।

এই সমস্ত ওভারল্যাপিং বাস্তবতার সাথে, আপনি কোনটি তা নিয়ে বিভ্রান্ত হতে পারেন। মানে, আমি প্রথমে বিভ্রান্ত ছিলাম, এবং আমি মূলত অনলাইনে থাকি।

আমরা আপনার জন্য জিনিসগুলি ভেঙে দেব, যাতে আপনার কাছে প্রতিটি শব্দের স্পষ্ট সংজ্ঞা থাকে। কিভাবে, কেন, এবং কখন বিভিন্ন পদের উদ্ভব হয়েছিল তার কিছু প্রসঙ্গও আমরা আপনাকে দেব।

সবচেয়ে বড় কথা মনে রাখা দরকার? বাস্তবতার যে কোনো সংস্করণ আপনি ব্যবহার করছেন, এটি সবই নিমজ্জিত হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এর অর্থ হল একটি প্রথম-ব্যক্তির দৃষ্টিভঙ্গি, উপস্থিতির অনুভূতি সহ যাতে আপনি অনুভব করেন যে আপনি আসলে সেখানে আছেন।

ভার্চুয়াল বাস্তবতা (VR) কি?

নিমজ্জিত মিডিয়া অভিজ্ঞতার প্রথম সংস্করণ, ভার্চুয়াল বাস্তবতা একটি সম্পূর্ণ ভার্চুয়াল জগতে সঞ্চালিত হয়। এটি সক্ষম করার জন্য হার্ডওয়্যারটি অস্বচ্ছ পর্দার সাথে আপনার দৃষ্টিশক্তির ক্ষেত্রকে ব্লক করে, তাই আপনি কেবল পর্দায় যা আছে তা দেখতে পান৷

মেটা কোয়েস্ট 2, ভালভ ইনডেক্স, এইচটিসি ভিভ কসমস এবং প্লেস্টেশন ভিআর হেডসেটগুলি সমস্ত প্রধান উদাহরণ। এই হেডসেটগুলির মধ্যে কিছু এখন তাদের বাহ্যিক ক্যামেরা ফিডগুলির মাধ্যমে সীমিত পরিবর্ধিত বাস্তবতা অফার করে, তবে সেগুলি প্রাথমিকভাবে VR অভিজ্ঞতার জন্য৷

যেহেতু এটি আপনার বাস্তবতার দৃষ্টিভঙ্গি বন্ধ করে দেয়, তাই VR ব্যবহারকারীকে ডেভেলপারদের তৈরি সিমুলেটেড পরিবেশে নিমজ্জিত করে। আপনাকে ভার্চুয়াল জগতের সাথে প্রাকৃতিক উপায়ে যোগাযোগ করতে সক্ষম হতে হবে, হয় একটি নিয়ামক বা হ্যান্ড ট্র্যাকিংয়ের মাধ্যমে।

অগমেন্টেড রিয়েলিটি (AR) কি?

বর্ধিত বাস্তবতা কিছুটা ভিন্ন, কারণ এটি বাস্তব জগতে ভার্চুয়াল বিষয়বস্তুকে প্রজেক্ট করে। এটি ব্যবহারকারীকে তাদের আশেপাশের এবং ভার্চুয়াল উভয় ক্ষেত্রেই বাড়িতে অনুভব করতে হবে, কাজটিকে আরও কঠিন করে তুলবে। পরিবর্তে, এই কারণেই AR অ্যাপ ডেভেলপমেন্টের গড় খরচ বাড়ছে।

ইন্টারঅ্যাকশন ডিজাইন ফাউন্ডেশন অনুসারে গুরুত্বপূর্ণ বিষয় হল "ডিজিটাল উপাদান এবং ভৌত জগতের উপাদানগুলির মধ্যে কোন মিথস্ক্রিয়া নেই।" তথ্যগত ওভারলে সম্পর্কে চিন্তা করুন, বস্তুর পরিবর্তে আপনি ধরতে এবং সরাতে পারেন।

AR-এর কিছু সাধারণ ব্যবহার যা আপনার কাছে ইতিমধ্যেই অ্যাক্সেস থাকতে পারে সেগুলি হল Google ম্যাপে লাইভ ভিউ নেভিগেশন টুল এবং স্ন্যাপচ্যাটের যেকোনো ফিল্টার।

বেশিরভাগ বর্তমান AR ব্যবহার স্মার্টফোন-ভিত্তিক। কেন? ঠিক আছে, ভোক্তা-স্তরের AR চশমা এখনও পাওয়া যায়নি। স্ন্যাপের চশমা অত্যন্ত কম ভলিউম এবং ম্যাজিক লিপ ব্যয়বহুল এবং পেশাদার-কেন্দ্রিক।

অ্যাপলের দীর্ঘ-প্রতীক্ষিত AR/VR হেডসেট মুক্তি পেলে এটি এই বছরের শেষের দিকে (বা পরের প্রথম দিকে) পরিবর্তন হতে পারে। Oppo-এর মতো আরও একাধিক কোম্পানিও AR-স্টাইলের চশমা নিয়ে কাজ করছে।

কিন্তু এগুলি অনেকটা হেড-আপ ডিসপ্লের মতো যা সত্যিকারের এআর চশমার পরিবর্তে আপনার ফিল্ড-অফ-ভিউতে 2D তথ্য রাখে৷

এক্সটেন্ডেড রিয়ালিটি (XR) কি?

হার্ডওয়্যার আরও উন্নত হওয়ার সাথে সাথে ডিভাইস নির্মাতাদের সমস্যা হয়েছিল। আপনি কীভাবে এমন একটি ডিভাইস বাজারজাত করবেন যা VR এবং AR উভয় অভিজ্ঞতা দিতে পারে?

দুজনের মিলনের জন্য একটি নতুন নাম প্রয়োজন ছিল এবং এভাবেই এক্সটেন্ডেড রিয়েলিটি (XR) এর জন্ম হয়েছিল।

এটি "ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি" এর জন্য সংক্ষিপ্ত এবং ডিভাইস এবং সফ্টওয়্যার কভার করে যা উভয়ই করতে পারে। আজকাল, এটি মিশ্র বাস্তবতাকেও ধারণ করে। সমস্ত XR অভিজ্ঞতা এবং ডিভাইসের একটি সাধারণ কোর থাকে, যা বিশেষ অভিজ্ঞতা তৈরি করতে প্রসারিত হয়।

উদাহরণগুলির মধ্যে রয়েছে পাস-থ্রু ক্যামেরা সহ একটি ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট যাতে আপনি এখনও আপনার চারপাশের বিশ্ব দেখতে পারেন৷ এটি রেকর্ডিং সফ্টওয়্যারও হতে পারে যা আপনাকে ভার্চুয়াল স্পেসের মধ্যে থাকা ভিডিও তৈরি করতে দেয়, যেমন মেটা থেকে উপরের ভিডিওতে৷

মিশ্র বাস্তবতা (MR) কি?

মিশ্র বাস্তবতা বাস্তব মহাকাশে ভার্চুয়াল বস্তুর অভিক্ষেপ জড়িত. এটি একটি মূল পার্থক্য সহ বর্ধিত বাস্তবতার মতো। মিশ্র বাস্তবতায়, আপনি ভার্চুয়াল বস্তুর সাথে সাথে শারীরিক বস্তুর সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন।

HoloLens হল সবচেয়ে পরিচিত MR টুলগুলির মধ্যে একটি। অন্য সুপরিচিত এমআর অভিজ্ঞতা? পোকেমন গো মোবাইল গেম, যা বাস্তব জগতে ভার্চুয়াল পোকেমনকে ওভারলে করতে আপনার স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করে।

বোনাস রাউন্ড:মেটাভার্স কি?

মেটা মেটাভার্স সম্পর্কে সাম্প্রতিক গোলমাল অনেক করেছে, কিন্তু যাইহোক এটা কি? আচ্ছা, বিগ চিন্তা এর নিম্নলিখিত সংজ্ঞা রয়েছে যা এটিকে অনেক বেশি পেরেক দেয়:

"একটি মেটাভার্স হল একটি অবিরাম এবং নিমগ্ন সিমুলেটেড জগত যা প্রথম ব্যক্তিতে একযোগে ব্যবহারকারীদের বৃহৎ গোষ্ঠীর দ্বারা অভিজ্ঞ হয় যারা পারস্পরিক উপস্থিতির একটি শক্তিশালী অনুভূতি ভাগ করে নেয়৷ "

প্রযুক্তিগতভাবে, এটি ইতিমধ্যেই বিদ্যমান। রোবলক্সের কথা শুনেছেন? এটি মূলত একটি মেটাভার্স, যদিও এটি মেটা যা ভাবছে তা নাও হতে পারে।

নিমজ্জিত মিডিয়ার জিনিসগুলি কি কখনও সত্যিকারের আন্তঃসংযুক্ত হয়ে যাবে, যাতে একটি অতিমাত্রায় মেটাভার্স থাকে? আমরা এতটা নিশ্চিত নই, বিশেষ করে কতজন ভিন্ন খেলোয়াড় এটি তৈরি করার চেষ্টা করছে তা নিয়ে নয়।

বাস্তবতা তাই যা আপনি এটি তৈরি করেন

এখন আপনি মাল্টিপল রিয়েলিটি টেকনোলজি দ্বারা অফার করা বিভিন্ন ধরণের নিমজ্জন অভিজ্ঞতা সম্পর্কে আরও কিছুটা জানেন৷ আমাদের নিজস্ব ইন্দ্রিয়গুলি ভৌত ​​জগত থেকে যা তৈরি করে তা থেকে তারা এতটা দূরে নয়।

কিছু সময়ে, এই প্রযুক্তিগুলি বাস্তব জগত থেকে আলাদা নয় এমন বাস্তবতা তৈরি করতে সক্ষম হবে। রেডি প্লেয়ার ওয়ান?-এর মতো আমরা কি সবাই এতে পিছু হব

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • অ্যাপল তার দীর্ঘ প্রতীক্ষিত AR/VR হেডসেট প্রদর্শন করেছে বলে জানা গেছে
  • মেটা নির্মাতাদের হরাইজন ওয়ার্ল্ডসের ভিতরে ভার্চুয়াল আইটেম বিক্রি করতে দেবে
  • অ্যাপল তার দীর্ঘ প্রতীক্ষিত AR/VR হেডসেট প্রদর্শন করেছে বলে জানা গেছে
  • Sony PSVR 2:মূল্য, খবর, গুজব, বৈশিষ্ট্য এবং প্রকাশের তারিখ

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. H.265 বনাম H.264:পার্থক্য কি?

  2. ভার্চুয়াল রিয়েলিটি (VR) গেমস- এগুলো কি ফিটনেসের ভবিষ্যৎ

  3. ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?